কম্পিউটার

ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না

HDMI কানেক্ট করা আপনার কম্পিউটারের স্ক্রীনকে একটি ভিন্ন স্ক্রিনে যেমন প্রজেক্টর বা টিভিতে স্ট্রিম করার একটি দুর্দান্ত উপায়। এটি সিনেমা দেখার বা ভিডিও গেম খেলার একটি দুর্দান্ত উপায়। যাইহোক, অনেক ব্যবহারকারী এই সমস্যার সাথে লড়াই করে কারণ তারা HDMI এর সাথে সঠিকভাবে সংযোগ করতে অক্ষম৷

ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না

সবচেয়ে বড় সমস্যা হল যে HDMI কন্ট্রোল প্যানেলে Windows 10 সাউন্ড সেটিংসে প্লেব্যাক ডিভাইসের অধীনেও উপলব্ধ নয়। এটি বিভিন্ন ধরণের সমস্যার কারণে ঘটতে পারে এবং আমরা সমস্যার সমাধান করার জন্য ব্যবহার করা যেতে পারে এমন সেরা পদ্ধতিগুলি উপস্থাপন করব৷

Windows 10-এ প্লেব্যাক ডিভাইসের ত্রুটিতে HDMI প্রদর্শিত না হওয়ার কারণ কী?

এই সমস্যার জন্য বেশ কয়েকটি প্রধান কারণ রয়েছে এবং এর প্রধান কারণ বিশ্লেষণের মাধ্যমে সেগুলি সমাধান করা যেতে পারে। নীচে আপনি সম্পূর্ণ তালিকা পেতে পারেন:

  • আপনার ড্রাইভার পুরানো এবং আপডেটের প্রয়োজন হতে পারে। এটি শুধুমাত্র আপনার অডিও কার্ড ড্রাইভারের সাথে সম্পর্কিত নয় বরং গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সাথে সাথে কিছু লুকানো ড্রাইভারগুলিও কিছু বিরল ক্ষেত্রে।
  • হাইপার-ভি আপনার কম্পিউটারে সক্ষম হতে পারে এবং এটি এই ধরনের ত্রুটি বার্তা তৈরির জন্য পরিচিত৷
  • আপনি প্লেব্যাক ডিভাইসের অধীনে আপনার HDMI ডিভাইসগুলি দেখতে অক্ষম কারণ ডিভাইসটি অক্ষম .
  • VLC মিডিয়া প্লেয়ার আপনার কম্পিউটারে ইনস্টল করা হতে পারে যা সমস্যার আরেকটি পরিচিত কারণ

সমাধান 1:আপনার গ্রাফিক্স এবং অডিও কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদিও সমস্যাটি কখনও কখনও অডিও এবং কখনও কখনও ভিডিও সমস্যাগুলির সাথে সম্পর্কিত, HDMI-এর সঠিকভাবে কাজ করার জন্য অডিও এবং ভিডিও চ্যানেল উভয়েরই প্রয়োজন এবং লোকেরা এটি দেখে রোমাঞ্চিত হয়েছিল যে কেবলমাত্র আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা তাদের জন্য সমস্যাটি সমাধান করতে পেরেছে!

  1. স্ক্রীনের নীচের বাম অংশে স্টার্ট মেনুতে ক্লিক করুন, পরে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন, এবং প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন৷
  2. চালান ডায়ালগ বক্সটি আনতে আপনি Windows Key + R কী সমন্বয় টিপতে পারেন। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং এটি চালানোর জন্য ওকে ক্লিক করুন।
ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. যেহেতু এটি গ্রাফিক্স কার্ড ড্রাইভার যা আপনি আপনার কম্পিউটারে আপডেট করতে চান, তাই ডিসপ্লে অ্যাডাপ্টার এর পাশের তীরটিতে ক্লিক করুন বিভাগে, আপনার ভিডিও কার্ডে ডান ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন
ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. যে কোনো ডায়ালগ বা প্রম্পট নিশ্চিত করুন যা আপনাকে বর্তমান গ্রাফিক্স ডিভাইস ড্রাইভারের আনইনস্টলেশন নিশ্চিত করতে বলতে পারে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে পারে।
  2. কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সন্ধান করুন এবং তাদের নির্দেশাবলী অনুসরণ করুন যা সাইটে উপলব্ধ হওয়া উচিত। আপনার কার্ড, OS, এবং CPU আর্কিটেকচারের জন্য অনুসন্ধান করার পরে, আপনাকে নতুন থেকে শুরু করে বিভিন্ন ভিন্ন ড্রাইভার চেষ্টা করা উচিত।
  3. আপনার কম্পিউটারে ইনস্টলেশন ফাইলটি সংরক্ষণ করুন এবং সেখান থেকে এক্সিকিউটেবল চালান। ইনস্টলেশনের সময় আপনার কম্পিউটার কয়েকবার রিস্টার্ট হতে পারে।
ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে ফিরে যান এবং সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন তালিকার প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে।
  2. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন চয়ন করুন৷ নতুন উইন্ডো থেকে বিকল্প এবং ইউটিলিটি নতুন ড্রাইভার খুঁজে পেতে সক্ষম কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন।
ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. সাউন্ড সেটিংসে প্লেব্যাক ডিভাইসের অধীনে HDMI প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন!

দ্রষ্টব্য :যদি এই ড্রাইভারগুলি আপডেট করা কাজ না করে, উপরের মেনু থেকে ভিউ-এ ক্লিক করুন এবং লুকানো ডিভাইসগুলি দেখান এর পাশের বাক্সটি চেক করুন। সিস্টেম ডিভাইসের অধীনে যেকোন HDMI বা অডিও ডিভাইস খুঁজুন এবং সেগুলিও আপডেট করার চেষ্টা করুন!

সমাধান 2:হাইপার-ভি নিষ্ক্রিয় করুন

Hyper-V বৈশিষ্ট্যটি Windows 10-এর পেশাদার এবং এন্টারপ্রাইজ সংস্করণে উপলব্ধ এবং বৈশিষ্ট্যটি Windows 10-এ ভার্চুয়াল মেশিন তৈরি এবং চালানোর জন্য ব্যবহার করা হয়। এটি Windows 10 ব্যবহারকারীদের জন্য একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য এবং লোকেরা রিপোর্ট করেছে যে শুধুমাত্র এটি নিষ্ক্রিয় করাই যথেষ্ট। HDMI সাউন্ডের সাথে ঘটমান সমস্যা বন্ধ করুন।

  1. স্টার্ট মেনুতে ডানদিকে টাইপ করে অথবা এর ঠিক পাশের সার্চ বোতাম টিপে "কমান্ড প্রম্পট" অনুসন্ধান করুন। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু এন্ট্রি।
  2. অতিরিক্ত, আপনি রান ডায়ালগ বক্সটি আনতে উইন্ডোজ লোগো কী + আর কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন। “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন প্রশাসকের বিশেষাধিকার ব্যবহার করে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়।

 

ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এটি টাইপ করার পরে এন্টার টিপুন৷
dism.exe /Online /Disable-Feature:Microsoft-Hyper-V-All
  1. এই প্রক্রিয়াটি নিশ্চিত করতে বলা ডায়ালগের জন্য অপেক্ষা করুন এবং এটি করার জন্য এন্টার কী টিপানোর আগে আপনার কীবোর্ডের Y কী টিপুন৷
  2. আপনি এখনও প্লেব্যাক ডিভাইসগুলিতে দেখানো HDMI সম্পর্কিত সমস্যার সাথে লড়াই করছেন কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3:নিষ্ক্রিয় ডিভাইসগুলির দৃশ্য সক্ষম করুন

এটা খুবই সম্ভব যে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে HDMI সাউন্ড আউটপুটকে অক্ষম করেছে কারণ এটি প্রায়শই এটিকে অপ্রয়োজনীয় বলে মনে করে এবং এটি কখনই ডিফল্ট হিসাবে সেট করা হয় না। এটি মাইক্রোসফটের একটি বড় ভুল কারণ প্লেব্যাক ডিভাইসের অধীনে ডিভাইসটি লুকিয়ে রাখা অবশ্যই অপ্রয়োজনীয় ছিল। এটি আপনার সমস্যার কারণ কিনা তা নিশ্চিত করুন!

  1. আপনার স্ক্রিনের নীচে ডানদিকে অবস্থিত ভলিউম আইকনে ডান-ক্লিক করুন এবং প্লেব্যাক ডিভাইসগুলি বেছে নিন একটি বিকল্প উপায় হল আপনার পিসিতে কন্ট্রোল প্যানেল খুলুন এবং বড় আইকনগুলিতে ভিউ বাই বিকল্প সেট করুন। এর পরে, শব্দগুলি সনাক্ত করুন এবং ক্লিক করুন৷ একই উইন্ডো খোলার জন্য বিকল্প।
  2. সাউন্ড উইন্ডোর প্লেব্যাক ট্যাবে থাকুন যা এইমাত্র খোলা হয়েছে৷
ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. উইন্ডোর মাঝখানে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান৷ আপনার HDMI ডিভাইস এখন উপস্থিত হওয়া উচিত। ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  2. নতুন প্রদর্শিত ডিভাইসে বাম-ক্লিক করুন এবং সেট ডিফল্ট ক্লিক করুন নীচের বোতামটি সংযুক্ত হওয়ার সাথে সাথে শব্দটিকে HDMI তে স্যুইচ করতে হবে।

সমাধান 4:VLC মিডিয়া প্লেয়ার আনইনস্টল বা পুনরায় ইনস্টল করুন

এই সফ্টওয়্যারটি অবশ্যই তাদের কম্পিউটারে সমস্ত ফর্ম্যাটের ভিডিও দেখতে চান এমন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ সেরা বিনামূল্যের পছন্দগুলির মধ্যে একটি হিসাবে সুপারিশ করা হয়৷ এটি ব্যবহার করা সহজ এবং এতে প্রচুর দরকারী বৈশিষ্ট্য রয়েছে তবে লোকেরা রিপোর্ট করেছে যে এটি আনইনস্টল করার পরে সমস্যাটি উপস্থিত হওয়া বন্ধ হয়ে গেছে৷

এটি মুছে ফেলার চেষ্টা করুন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এটি অদৃশ্য হয়ে যায়, আপনি অনলাইনে উপলব্ধ সর্বশেষ সংস্করণ ব্যবহার করে এটি পুনরায় ইনস্টল করে আপনার ভাগ্য চেষ্টা করতে পারেন!

  1. প্রথমত, নিশ্চিত করুন যে আপনি একটি অ্যাডমিন অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেছেন কারণ আপনি অন্য কোনো অ্যাকাউন্টের সুবিধা ব্যবহার করে প্রোগ্রাম আনইনস্টল করতে পারবেন না।
  2. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং এটি অনুসন্ধান করে কন্ট্রোল প্যানেল খুলুন। বিকল্পভাবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে সেটিংস খুলতে আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।
  3. কন্ট্রোল প্যানেলে, দেখুন:বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না
  1. আপনি যদি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপে ক্লিক করলে অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলে যাবে।
  2. তালিকায় VLC এন্ট্রিটি সনাক্ত করুন এবং একবার এটিতে ক্লিক করুন। তালিকার উপরে আনইনস্টল বোতামে ক্লিক করুন এবং উপস্থিত হতে পারে এমন কোনো ডায়ালগ বাক্স নিশ্চিত করুন। VLC আনইনস্টল করতে এবং পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। ঠিক করুন:HDMI প্লেব্যাক ডিভাইসে দেখা যাচ্ছে না

  1. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ দেখা যাচ্ছে না ওয়াইফাই বিকল্পটি ঠিক করুন

  3. পিসিতে অ্যামাজন কিন্ডল দেখা যাচ্ছে না ঠিক করুন

  4. উইন্ডোজ 10 মনিটরে 144Hz দেখা যাচ্ছে না ঠিক করুন