কম্পিউটার

উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?

NVIDIA হাই ডেফিনিশন অডিও ড্রাইভার ইনস্টল করা ব্যবহারকারীদের জন্য কোন শব্দ সমস্যা দেখা দেয় না এবং অন্যান্য স্ক্রিনে অডিও এবং ভিডিও স্ট্রিম করতে HDMI ব্যবহার করার সময় এটি প্রায়শই নিজেকে প্রতিফলিত করে। কখনও কখনও সাম্প্রতিক ড্রাইভার ইনস্টল করার সময় সমস্যা দেখা দেয় এবং কখনও কখনও কারণটি আরও রহস্যজনক হয়৷

উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?

যেভাবেই হোক, অনেক ব্যবহারকারী একই সমস্যার মুখোমুখি হয়েছেন এবং তারা সমস্যা সমাধানের নিজস্ব পদ্ধতি নিয়ে আসতে সক্ষম হয়েছেন। আমরা এই পদ্ধতিগুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি এবং সেগুলিকে একটি নিবন্ধে একত্রিত করব। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি নীচের সমাধানগুলি সাবধানে অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন!

Windows-এ NVIDIA হাই ডেফিনিশন অডিও কোন সাউন্ড সমস্যা না হওয়ার কারণ কি?

এই সমস্যাটি অনেকগুলি বিভিন্ন জিনিসের কারণে হয় যা প্রায়শই গ্রাফিক্স-সম্পর্কিত এবং সমস্যা সমাধানের পদক্ষেপগুলি প্রায়ই অডিওগুলির পরিবর্তে গ্রাফিক্স ডিভাইস এবং ড্রাইভারগুলিতে ফোকাস করে৷ আমরা একটি তালিকা নিয়ে এসেছি যা আপনি আপনার নিজের পরিস্থিতি খুঁজে বের করতে এবং সম্ভবত সমস্যার সমাধান করতে যেতে পারেন। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  • ডিফল্ট অডিও আউটপুট ডিভাইস পরিবর্তন করা হয়েছে – কিছু পরিবর্তন আপনি আপনার কম্পিউটারে করেন যেমন নতুন উইন্ডোজ ইনস্টল করা বা ড্রাইভার আপডেট ডিফল্ট অডিও আউটপুট ডিভাইস পরিবর্তন করতে পারে এবং আপনাকে এটি আবার পরিবর্তন করতে হবে।
  • ত্রুটিপূর্ণ ড্রাইভার - এটা সম্ভব যে HDMI এর মাধ্যমে ভিডিও এবং সাউন্ড স্ট্রিম করার সময় ড্রাইভারের সমস্যার কারণে সমস্যা হয়। সমস্যাটি নতুন বা পুরানো উভয় ড্রাইভারের কারণেই হতে পারে এবং সেই অনুযায়ী আপনার সমস্যার সমাধান করা উচিত।
  • BIOS-এ অনবোর্ড শব্দ নিষ্ক্রিয় করা হয়েছে – ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে নতুন ড্রাইভার ইনস্টল করার ফলে BIOS-এ অনবোর্ড সাউন্ড ডিভাইস অক্ষম হয়ে গেছে এবং আপনাকে এটি আবার চালু করতে হবে।

সমাধান 1:আপনার অডিও আউটপুট ডিভাইস পরিবর্তন করুন

এটি বেশ সম্ভব যে সাম্প্রতিক পরিবর্তন যেমন একটি নতুন উইন্ডোজ আপডেট বা নতুন ড্রাইভার ইনস্টল করার কারণে কিছু কিছু পরিবর্তন হয়েছে। নতুন আপডেটগুলি কখনও কখনও ডিফল্ট অডিও আউটপুট ডিভাইসটিকে HDMI তে পরিবর্তন করতে পারে যখন এটি আপনার স্পিকার বা হেডফোনগুলিতে সেট করা উচিত৷ তদ্বিপরীত এছাড়াও সম্ভব. আপনার ডিফল্ট অডিও আউটপুট ডিভাইস পরিবর্তন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার স্ক্রিনের নীচে ডানদিকে অবস্থিত ভলিউম আইকনে ডান-ক্লিক করুন এবং প্লেব্যাক ডিভাইসগুলি বেছে নিন একটি বিকল্প উপায় হল আপনার পিসিতে কন্ট্রোল প্যানেল খুলুন এবং দেখুন সেট করুন বড় আইকন-এর বিকল্প . এর পরে, শব্দগুলি সনাক্ত করুন এবং ক্লিক করুন৷ একই উইন্ডো খোলার জন্য বিকল্প।
  2. প্লেব্যাকে থাকুন শব্দের ট্যাব উইন্ডো যেটা সবে খুলেছে।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. আপনি এখন যে প্লেব্যাক ডিভাইসটিকে ডিফল্ট হিসেবে সেট করতে চান সেটি দেখতে সক্ষম হবেন৷ যদি তা না হয়, উইন্ডোর মাঝখানে যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন। এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান৷ আপনার ডিভাইসটি এখন উপস্থিত হওয়া উচিত৷
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. নতুন প্রদর্শিত ডিভাইসে বাম-ক্লিক করুন এবং সেট ডিফল্ট ক্লিক করুন নীচের বোতামটি সংযুক্ত হওয়ার সাথে সাথে তাদের কাছে শব্দটি পরিবর্তন করা উচিত।

সমাধান 2:আপডেট বা রোলব্যাক গ্রাফিক্স ড্রাইভার

এই সমস্যাটি পুরানো ড্রাইভারের কারণে হতে পারে যা আপনার ডিভাইসের সাথে ভালভাবে কাজ করতে পারে না বা নতুন ড্রাইভারের দ্বারা, যেমন কিছু ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে। যদিও কিছু ব্যবহারকারী অডিও সমস্যা সমাধানের জন্য গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার বিষয়ে সন্দিহান, আপনার অবশ্যই এই পদ্ধতিটি পরীক্ষা করা উচিত কারণ এটি প্রচুর ব্যবহারকারীদের তাদের সমস্যার সমাধান করতে সাহায্য করেছে।

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ” এর পরে, এবং শুধুমাত্র প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন। এছাড়াও আপনি Windows Key + R কী কম্বো ট্যাপ করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং এটি চালানোর জন্য ওকে ক্লিক করুন।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যেহেতু এটি ভিডিও কার্ড ড্রাইভার যা আপনি আপনার কম্পিউটারে আপডেট করতে চান, তাই ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি প্রসারিত করুন বিভাগে, আপনার গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যে কোনো ডায়ালগ বা প্রম্পট নিশ্চিত করুন যা আপনাকে বর্তমান গ্রাফিক্স ডিভাইস ড্রাইভারের আনইনস্টলেশন নিশ্চিত করতে বলতে পারে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে পারে।
  2. NVIDIA-এর ওয়েবসাইটে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার খুঁজুন। কার্ড এবং আপনার অপারেটিং সিস্টেম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ইনপুট করুন এবং অনুসন্ধান এ ক্লিক করুন .
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. সমস্ত উপলব্ধ ড্রাইভারের একটি তালিকা উপস্থিত হওয়া উচিত। নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয় এন্ট্রিতে না পৌঁছা পর্যন্ত নিচে স্ক্রোল করছেন, এর নাম এবং ডাউনলোড-এ ক্লিক করুন বোতাম পরে। এটি আপনার কম্পিউটারে সংরক্ষণ করুন, এটি খুলুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷ .
  2. যখন আপনি ইন্সটলেশন বিকল্পে পৌঁছান স্ক্রীন, কাস্টম (উন্নত) বেছে নিন পরবর্তী ক্লিক করার আগে বিকল্প . আপনাকে উপাদানগুলির একটি তালিকা উপস্থাপন করা হবে যা ইনস্টল করা হবে। একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করুন এর পাশের বাক্সটি চেক করুন৷ বক্স এবং পরবর্তী ক্লিক করুন এবং ড্রাইভার ইনস্টল করুন।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং NVIDIA কন্ট্রোল প্যানেল এখনও অ্যাক্সেস অস্বীকৃত বার্তা প্রদর্শন করে কিনা তা পরীক্ষা করে দেখুন!

বিকল্প:ড্রাইভার রোলব্যাক করুন

যে ব্যবহারকারীরা তাদের গ্রাফিক্স কার্ডের জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করার পরে সমস্যা দেখা দিতে শুরু করেছে, তাদের জন্য একটি ভিন্ন পদ্ধতি রয়েছে যা তারা ব্যবহার করতে পারে। এতে গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে রোল ব্যাক করা জড়িত।

এই প্রক্রিয়াটি ড্রাইভারের ব্যাকআপ ফাইলগুলি সন্ধান করবে যা সাম্প্রতিক আপডেটের আগে ইনস্টল করা হয়েছিল এবং সেই ড্রাইভারটি পরিবর্তে ইনস্টল করা হবে৷

  1. প্রথমত, আপনি বর্তমানে আপনার মেশিনে যে ড্রাইভারটি ইনস্টল করেছেন সেটি আনইনস্টল করতে হবে।
  2. "ডিভাইস ম্যানেজার টাইপ করুন ডিভাইস ম্যানেজার উইন্ডো খুলতে স্টার্ট মেনু বোতামের পাশে অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন। এছাড়াও আপনি Windows Key + R কী সমন্বয় ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্স খুলতে। devmgmt. টাইপ করুন msc বাক্সে এবং ঠিক আছে বা এন্টার কী ক্লিক করুন।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন " অধ্যায়. এটি এই মুহূর্তে মেশিনটি ইনস্টল করা সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রদর্শন করবে৷
  2. আপনি যে ডিসপ্লে অ্যাডাপ্টারটি রোলব্যাক করতে চান তার উপর ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . বৈশিষ্ট্য উইন্ডো খোলার পরে, ড্রাইভারে নেভিগেট করুন ট্যাব করুন এবং রোল ব্যাক ড্রাইভার সনাক্ত করুন৷
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যদি বিকল্পটি ধূসর হয়ে যায়, তাহলে এর মানে হল ডিভাইসটি সম্প্রতি আপডেট করা হয়নি বা এতে পুরানো ড্রাইভারের কথা মনে রাখার মতো কোনো ব্যাকআপ ফাইল নেই৷
  2. বিকল্পটি ক্লিক করার জন্য উপলব্ধ থাকলে, তা করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন প্রক্রিয়ার সাথে এগিয়ে যেতে।

সমাধান 3:BIOS-এ অনবোর্ড সাউন্ড সক্ষম করুন

কখনও কখনও অনবোর্ড সাউন্ড ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হয় যখন বহিরাগত সাউন্ড ডিভাইসগুলি সংযুক্ত থাকে বা যখন একটি নতুন গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইনস্টল করা হয়। এটি একটি অদ্ভুত সমস্যা তবে BIOS-এ সাউন্ড ডিভাইস সক্রিয় করা বেশ সহজ যদি আপনি নীচের ধাপগুলি সাবধানে অনুসরণ করেন৷

  1. আপনার পিসি চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. এখন অনবোর্ড শব্দ সক্রিয় করার সময়। আপনার যে বিকল্পটি পরিবর্তন করতে হবে তা বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি BIOS ফার্মওয়্যার সরঞ্জামগুলিতে বিভিন্ন ট্যাবের নীচে অবস্থিত এবং এটি খুঁজে পাওয়ার কোনও অনন্য উপায় নেই৷ এটি সাধারণত উন্নত এর অধীনে থাকে ট্যাব কিন্তু একই বিকল্পের জন্য অনেক নাম আছে।
  2. উন্নত -এ নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করুন BIOS-এর ভিতরে ট্যাব বা অনুরূপ সাউন্ডিং ট্যাব। ভিতরে, অনবোর্ড, ডিভাইস কনফিগারেশন, ইন্টিগ্রেটেড পেরিফেরাল নামে একটি বিকল্প নির্বাচন করুন অথবা ভিতরে অনুরূপ কিছু।
উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. বিকল্প নির্বাচন করার পরে, আপনি অডিও কন্ট্রোলার-এর অধীনে শব্দ সেটিংস সনাক্ত করতে সক্ষম হবেন অথবা অনুরূপ কিছু এবং আপনি Enter ট্যাপ করে এটি সক্ষম করতে পারেন
  2. নেভিগেট করুন প্রস্থান করুন বিভাগ এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:হাই ডেফিনিশন অডিও ড্রাইভার ব্যবহার করা

কিছু ব্যবহারকারীর জন্য, এনভিডিয়া হাই ডেফিনিশন অডিও ড্রাইভার কাজ করে না তাই এই ধাপে, আমরা এই ড্রাইভারের ইনস্টলেশনটিকে শুধুমাত্র "হাই ডেফিনিশন অডিও ড্রাইভার" এ পরিবর্তন করব। এটি অদ্ভুত শোনাচ্ছে তবে এটি কিছু লোকের জন্য এই সমস্যাটিকে ঠিক করে তাই এটিকে যেতে দেওয়া ভাল। এটি করার জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” ডিভাইস ম্যানেজার খুলতে।
  2. “Devmgmt.msc”-এ টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  3. প্রসারিত করুন "সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার" বিভাগ এবং “Nvidia হাই ডেফিনিশন অডিও ডিভাইস”-এ ডান-ক্লিক করুন বিকল্প।
  4. "বৈশিষ্ট্য" নির্বাচন করুন বোতাম এবং তারপর “ড্রাইভার”-এ ক্লিক করুন ট্যাব।
  5. “আপডেট ড্রাইভার” নির্বাচন করুন বিকল্পটি নির্বাচন করুন এবং “ড্রাইভার সফটওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজার করুন” নির্বাচন করুন বোতাম উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  6. এর পরে, “আমাকে উপলব্ধ সফ্টওয়্যারের তালিকা থেকে বাছাই করতে দিন-এ ক্লিক করুন ” বিকল্প।
  7. "হাই ডেফিনিশন অডিও ডিভাইস" নির্বাচন করুন৷ এবং "পরবর্তী" এ ক্লিক করুন৷
  8. এই ড্রাইভারটি ইনস্টল করতে প্রম্পটগুলি অনুসরণ করুন এবং চেক করুন৷ সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 5:অন্যান্য ড্রাইভার নিষ্ক্রিয় করা

কিছু ক্ষেত্রে, ডিভাইস ম্যানেজারে কিছু নির্দিষ্ট ড্রাইভার ইনস্টল থাকতে পারে যা আপনাকে এনভিডিয়া হাইট ডেফিনিশন ড্রাইভার ব্যবহার করতে সক্ষম হতে বাধা দিচ্ছে। অতএব, এটি সুপারিশ করা হয় যে আপনি এই ড্রাইভারগুলিকে অক্ষম করুন এবং তারপরে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ এটি করার জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট খুলতে।
  2. “devmgmt.msc”-এ টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  3. প্রসারিত করুন "সিস্টেম ডিভাইস" বিকল্প এবং “SST” আছে এমন ড্রাইভারের সন্ধান করুন এটিতে (বিশেষ করে ইন্টেল স্মার্ট সাউন্ড টেকনোলজির মতো কিছু)।
  4. এই ড্রাইভারটিতে ডান ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার" নির্বাচন করুন৷
  5. "ড্রাইভার সফটওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজার করুন" নির্বাচন করুন বোতামে ক্লিক করুন এবং “আমাকে উপলব্ধ সফ্টওয়্যারের তালিকা থেকে বেছে নিতে দিন "বিকল্প। উইন্ডোজে NVIDIA হাই ডেফিনিশন অডিও নো সাউন্ড সমস্যা কীভাবে ঠিক করবেন?
  6. "হাই ডেফিনিশন অডিও ডিভাইস" নির্বাচন করুন৷ এবং "পরবর্তী" এ ক্লিক করুন৷
  7. এই ড্রাইভারটি ইনস্টল করতে প্রম্পটগুলি অনুসরণ করুন এবং চেক করুন৷ সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

  1. অডিও পরিষেবা উইন্ডোজ 10 চলছে না তা কীভাবে ঠিক করবেন

  2. আইডিটি হাই ডেফিনিশন অডিও কোডেক ড্রাইভারের সমস্যা কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে প্লাগ ইন করা AMD হাই ডেফিনিশন অডিও ডিভাইস ঠিক করবেন

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?