কম্পিউটার

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

সামগ্রী:

  • উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন ওভারভিউ
  • Windows অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন কি?
  • উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করার ৮ উপায়

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন ওভারভিউ

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা উচ্চ CPU এবং মেমরি ব্যবহার একটি সাধারণ সমস্যা নয়. এটি কিছু বিশেষ পরিস্থিতিতে উপস্থিত হয়৷

1. লোকেরা PUBG এর মতো গেম চালায়৷

2. প্রোগ্রাম বিশেষ করে স্কাইপ ইনস্টল করার পরে, সিপিইউ ব্যবহার হঠাৎ করে 25% থেকে 50% পর্যন্ত বেড়ে যায়৷

3. কর্টানার সাথে কথা বলার সময়, উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন 100% ডিস্ক ব্যবহার করে এবং audiodg.exe অনেক CPU রিসোর্স নেয়।

এই পোস্টটি আপনাকে এই উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ এর মধ্য দিয়ে নিয়ে যাবে যখন গেমিং বা Windows 10 আপগ্রেড করার পরে এটি কী এবং audiodg.exe উইন্ডোজ 10 ফিক্স সম্পর্কে কিছু ব্যাখ্যা করার উপায়।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন কি?

উইন্ডোজ সিস্টেমের একটি অংশ হিসেবে, উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন, টাস্ক ম্যানেজারে audiodg.exe হিসাবেও দেখানো হচ্ছে, এটি একটি মৌলিক অডিও ইঞ্জিন বা Windows 10-এ ডিজিটাল সিগন্যাল প্রক্রিয়া। এটি মূলত উন্নত অডিও প্রভাব নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।

তবে এটি উইন্ডোজ অডিও পরিষেবা থেকে আলাদা। এই বৈশিষ্ট্যের কারণে, ব্যবহারকারীরা অন্তর্নির্মিত অডিও ডিভাইস থেকে মুক্তি না পেয়ে অডিও বর্ধিতকরণ ডিভাইসের দায়িত্ব নেওয়ার জন্য ডিজিটাল সিগন্যাল প্রক্রিয়াকরণকে আলাদা করতে সক্ষম হয়৷

উপরের বিশ্লেষণ থেকে, সহজেই উপসংহারে আসা যায় যে audiodg.exe উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন অডিও বর্ধনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

এখানে কেস এই প্রক্রিয়া উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা উইন্ডোজ 10 উচ্চ CPU ব্যবহার করে. কিছু লোকের মনে একটি প্রশ্ন আছে:কেন আমার Windows অডিও ডিভাইস বিচ্ছিন্নতা আমার CPU এর 15% ব্যবহার করছে?

এটি কেন কখনও কখনও এতগুলি সিস্টেম সংস্থান গ্রহণ করে তার কারণগুলি ড্রাইভ সমস্যা, সিস্টেম ভাইরাস, সাউন্ড ইফেক্ট ইত্যাদির মধ্যে রয়েছে৷ Svchost.exe হাই CPU এর সাথে এর কিছু মিল রয়েছে৷ এবং WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার .

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ ইউসেজ উইন্ডোজ 10 কিভাবে ঠিক করবেন?

এই হার্ডওয়্যার বা সিস্টেম বাধার অপরাধীদের মতে, আপনি এই audiodg.exe Windows 10 উচ্চ CPU সমাধানের জন্য অনুসরণ করতে পারেন৷

সমাধান:

  • 1:Cortana বন্ধ করুন
  • 2:অডিও ড্রাইভার আনইনস্টল করুন
  • 3:ড্রাইভার আপডেট করুন
  • 4:সমস্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করুন
  • 5:অডিও এক্সক্লুসিভ মোড অক্ষম করুন
  • 7:ভাইরাস চেক করুন
  • 8:অডিও ট্রাবলশুটার চালান

সমাধান 1:Cortana বন্ধ করুন

শুরুতে, অনেক ব্যবহারকারীর মতে, এটি Hey Cortana নিষ্ক্রিয় করতে কাজ করে৷ Windows 10-এ audiodg.exe উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করতে। যেহেতু আপনি Windows 10 Cortana চালু করার পরেই Windows অডিও ডিভাইসের দ্বারা উচ্চ CPU বা মেমরির গ্রাফ আইসোলেশন উঠে আসে, তাই আপনার Cortana চালানো বন্ধ করার চেষ্টা করা উচিত। আপনি যদি এটি চালু না করে থাকেন বা আপনি যদি দেখেন যে এটি Cortana অক্ষম করে কোনো লাভ নেই, তাহলে অন্য উপায়ে যান৷

সমাধান 2:অডিও ড্রাইভার আনইনস্টল করুন

সম্ভবত উইন্ডোজ 10-এ অডিও ড্রাইভার পুরানো বা ত্রুটিপূর্ণ, এইভাবে উইন্ডোজ অডিও গ্রাফ বিচ্ছিন্নতা উচ্চ সিপিইউ ঘটাচ্ছে। অতএব, সমস্যাযুক্ত অডিও ড্রাইভার audiodg.exe উচ্চ সিপিইউ বা মেমরি ব্যবহারের কারণ হলে অডিও ডিভাইস ড্রাইভার থেকে মুক্তি পাওয়ার কথা।

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন এবং তারপর অডিও ড্রাইভার ডান ক্লিক করুন ডিভাইস আনইনস্টল করতে .

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

3. আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করতে Windows 10 রিবুট করুন৷

কিন্তু বলা হয় যে ডিভাইস ম্যানেজার শুধুমাত্র একই সংস্করণের অডিও ড্রাইভার ইনস্টল করতে পারে। তাই আপনি যদি লক্ষ্য করেন যে Windows অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা CPU ত্রুটি এখনও টাস্ক ম্যানেজারে দেখায়, আপনাকে অডিও ড্রাইভার আপডেট করতে হবে .

সমাধান 3:ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ অডিও গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ বা audiodg.exe হাই সিপিইউ উইন্ডোজ 7 বা 8 বা 10 ঠিক করার জন্য আপনার পিসিতে অডিও ড্রাইভারগুলি সবচেয়ে আপ-টু-ডেট কিনা তা নিশ্চিত করা।

ডিভাইস ম্যানেজারে বা অফিসিয়াল সাইট থেকে ড্রাইভার আপডেট করা ছাড়াও, আপনি ড্রাইভার বুস্টার এর উপর নির্ভর করবেন অডিও বা ভিডিও ড্রাইভার সহ Windows 10 এর জন্য সমস্ত ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে।

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ অনুপস্থিত, দূষিত, এবং ত্রুটিপূর্ণ অডিও ড্রাইভারগুলি অনুসন্ধান করার জন্য ড্রাইভার বুস্টার পেতে৷

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

3. তারপর সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার খুঁজুন আপডেট করতে অডিও ড্রাইভার।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

এখানে আপনি দেখতে পাচ্ছেন যে ড্রাইভার বুস্টার আপ-টু-ডেট Realtek HD অডিও ড্রাইভার ডাউনলোড করছে।

আপডেট করা অডিও ড্রাইভারের সাথে, আপনি টাস্ক ম্যানেজার চেক করতে পারেন যদি উইন্ডোজ অডিও গ্রাফ আইসোলেশন উচ্চ সিপিইউ Windows 10 এ থেকে যায়।

সমাধান 4:সমস্ত উন্নতকরণ নিষ্ক্রিয় করুন

কখনও কখনও, যখন আপনি Windows 10-এ সাউন্ড ইফেক্ট ব্যবহার করছেন, তখন Windows অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন উচ্চ CPU সমস্যা Windows 10 বা উচ্চ মেমরি, হার্ড ড্রাইভ একই সময়ে আসে।

প্রকৃতপক্ষে, হার্ডওয়্যার প্রদানকারী নির্মাতারা যদি আপনি চান তাহলে এই অডিও বর্ধিতকরণ অক্ষম করার অনুমতি দেয়৷

এইভাবে, Windows1 0 audiodg.exe উচ্চ সিপিইউ সমাধান করতে, আপনি সমস্ত সাউন্ড বর্ধিতকরণ বন্ধ করতেও পরিচালনা করতে পারেন।

1. শব্দ-এ ডান ক্লিক করুন ডেস্কটপের ডান নীচে আইকন এবং তারপর শব্দ নির্বাচন করুন৷ তালিকা থেকে।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

2. অডিও ডিভাইসে ডান ক্লিক করুন, স্পীকার অথবা হেডফোন অথবা HDMI আউটপুট এটির সম্পত্তি খুলতে .

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

এখানে সাধারণত এমন একটি বেছে নিন যা আপনার মনে হয় Windows 10-এ Windows অডিও ডিভাইসের উচ্চ সিপিইউ ব্যবহার বা আপনি ডিফল্ট হিসেবে সেট করে রেখেছেন।

3. সম্পত্তিতে উইন্ডো, বর্ধিতকরণ এর অধীনে , সমস্ত বর্ধন নিষ্ক্রিয় করুন-এর বাক্সে টিক দিন এবং তারপর প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে প্রভাব নিতে।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

অথবা এখানে আপনার সমস্ত বর্ধিতকরণ নিষ্ক্রিয় নাও হতে পারে, পরিবর্তে, এটি সমস্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করা। সকল সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করার বাক্সটি আনচেক করতে পরিচালনা করুন এটিকেও নিষ্ক্রিয় করতে৷

এর পরে হয়তো audiodg.exe উইন্ডোজ হাই সিপিইউ অদৃশ্য হয়ে গেছে। যদি তা না হয়, তাহলে আপনি অন্যান্য ডিভাইসের জন্য বর্ধিতকরণগুলি আরও ভালভাবে অক্ষম করবেন৷ কিছু ব্যবহারকারীর জন্য, এটি সম্ভবত আপনার সমস্যা Windows অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্ন কোন শব্দও ঠিক করা যাবে না।

সমাধান 5:অডিও এক্সক্লুসিভ মোড অক্ষম করুন

সাউন্ড এফেক্ট বা বর্ধিতকরণের মতো, অডিও ডিভাইসের জন্য একচেটিয়া মোডও Windows 10-এ audiodg.exe উচ্চ CPU-তে নিয়ে যেতে পারে। আপনি এটিকে নিষ্ক্রিয় করারও চেষ্টা করতে পারেন।

স্পিকার বৈশিষ্ট্যে অথবা মাইক্রোফোন বৈশিষ্ট্য , উন্নত এর অধীনে ট্যাব, একচেটিয়া মোড অ্যাপ্লিকেশন অগ্রাধিকার দিন এর বাক্সটি আনচেক করুন।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

সমাধান 6:ভাইরাস চেক করুন

আপনি বিভ্রান্ত হতে পারেন যদি Windows 10-এ Windows অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন একটি ভাইরাস হয়। এই audiodg.exe প্রক্রিয়ার বর্ণনার আলোকে, এটি Windows সিস্টেমের একটি অন্তর্নির্মিত উপাদান। সাধারণত, এটি কখনই আপনার কম্পিউটারের জন্য ভাইরাসের হুমকি হতে পারে না৷

যদিও, এটা সম্ভব যে এই অডিও পরিষেবাটি কিছু সমস্যাযুক্ত সফ্টওয়্যার দ্বারা বিভ্রান্ত করা হয়েছে, এইভাবে টাস্ক ম্যানেজারে অত্যধিক CPU বা RAM ব্যবহার করা হয়েছে৷

Windows অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা একটি ভাইরাস কিনা তা সনাক্ত করতে, আপনাকে যা করতে হবে তা হল এর ফাইলের অবস্থান পরীক্ষা করা৷

1. ডান ক্লিক করুন শুরু করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন তালিকা থেকে।

2. টাস্ক ম্যানেজার-এ , প্রক্রিয়া এর অধীনে , Windows অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা সনাক্ত করুন৷ এবং ফাইলের অবস্থান খুলতে এটিতে ডান ক্লিক করুন .

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

3. audiodg কিনা চেক করুন Windows-এ অবস্থিত সিস্টেম 32 ফোল্ডার।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

যদি Windows 10 audiodg.exe Windows-এ থাকে সিস্টেম32 ফোল্ডার, এর মানে এটি একটি ভাইরাস নয়। যদি তা না হয়, তাহলে আপনাকে উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন রিস্টার্ট করার চেষ্টা করতে হতে পারে।

এই মুহুর্তে, আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে কেন Windows অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা Windows 10-এ উচ্চ CPU-এর কাজ বন্ধ করে দিয়েছে। যদি এটি সফট অ্যাপ্লিকেশন থেকে নেওয়া ভাইরাস হয়, তাহলে আপনি Windows Defender ও চালাতে পারেন। Windows 10 এ আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে স্ক্যান করতে।

সমাধান 7:অডিও ট্রাবলশুটার চালান

নিঃসন্দেহে, এই audiodg.exe উচ্চ CPU ত্রুটিটি উইন্ডোজ 10-এ অডিও সমস্যাগুলির সাথে সম্পর্কিত বন্ধ রয়েছে, তাই সমস্যাগুলি কী তা জানতে অডিওর জন্য অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারী ব্যবহার করবেন না।

1. সমস্যা সমাধান এ টাইপ করুন৷ অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন সমস্যা সমাধানে নেভিগেট করতে আপডেট এবং নিরাপত্তা-এ ট্যাব .

2. সমস্যা সমাধান এর অধীনে , পিনপয়েন্ট করতে নিচে স্ক্রোল করুন অডিও চালান এবং সমস্যা নিবারক চালাতে ক্লিক করুন .

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

তারপর এই টুলটি আপনার সমস্যার সমাধান করবে এবং সম্ভব হলে আপনার জন্য সেগুলি সমাধান করতে সাহায্য করবে৷

আপনি টাস্ক ম্যানেজার খুলতে পারেন এবং এটি এখনও অনেক CPU ব্যবহার ব্যবহার করে কিনা তা দেখতে পারেন৷ Windows 10 এ।

সমাধান 8:আনইনস্টল করুন এবং স্কাইপ সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

স্কাইপ ব্যবহারকারীদের জন্য, আপনি যখনই স্কাইপ অ্যাপে কল করেন, উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন উচ্চ সিপিইউ নেয়। এই দৃষ্টিকোণ থেকে, সম্ভবত আপনার স্কাইপ সফ্টওয়্যার দুর্নীতিতে চলে যায়। আপনাকে সমস্যাযুক্ত একটি থেকে পরিত্রাণ পেতে হবে এবং একটি একেবারে নতুনটি পুনরায় ইনস্টল করতে হবে৷

স্কাইপ অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন:

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷

2. কন্ট্রোল প্যানেলে, বিভাগ দ্বারা দেখুন বেছে নিন এবং তারপর একটি প্রোগ্রাম আনইনস্টল করুন প্রোগ্রামের অধীনে .

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ উইন্ডো, খুঁজে বের করুন এবং আনইন্সটল করতে স্কাইপে ডান ক্লিক করুন এটা।

উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ উইন্ডোজ 10 ঠিক করুন

4. আপনার যদি এটি করার প্রয়োজন হয় তাহলে কার্যকর করতে Windows 10 পুনরায় চালু করুন৷

স্কাইপ পুনরায় ইনস্টল করুন:

তারপরে আপনি অনলাইনে স্কাইপ সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করতে স্কাইপের অফিসিয়াল সাইটে নেভিগেট করতে পারেন৷

কিছু ক্ষেত্রে, Windows 10-এ নতুন Skype-এর সাথে, Windows অডিও ডিভাইস গ্রাফ বেশি CPU রিসোর্স ব্যবহার করবে না।

এক কথায়, Windows 10-এ Windows অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন হাই সিপিইউ ঠিক করতে, আপনি এই পোস্টের উপায়গুলির সুবিধা নিতে পারেন৷


  1. উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 কোনো অডিও ডিভাইস ইনস্টল করা নেই ঠিক করুন

  4. কিভাবে উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন ঠিক করবেন ( Audiodg.Exe ) উচ্চ CPU ব্যবহার