কম্পিউটার

কিভাবে "কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ঠিক করবেন

উইন্ডোজ 10/11 একটি চিত্তাকর্ষক প্ল্যাটফর্ম হতে পারে, তবে এটি অসংখ্য বাগ এবং ত্রুটি দ্বারা ভূতুড়ে। একজন Windows 10/11 ব্যবহারকারী হিসাবে, আপনি সম্ভবত এই কুখ্যাত ত্রুটিগুলির মধ্যে একটিতে আসতে পারেন। সৌভাগ্যবশত, আপনাকে ট্র্যাকে ফিরিয়ে আনার জন্য সবসময় একটি ফিক্স থাকে। অনেক Windows 10/11 ভক্তদের দ্বারা রিপোর্ট করা জনপ্রিয় ত্রুটিগুলির মধ্যে হল কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই ভুল বার্তা. যখন ব্যবহারকারীরা এই সমস্যাটি অনুভব করেন, তখন নীচে ডানদিকে একটি লাল 'x' সহ একটি অডিও আইকন দৃশ্যমান হয়। এটি সাধারণত ত্রুটি বার্তার সাথে থাকে "কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই।"

এটা সত্য যে শব্দ ছাড়া কম্পিউটার ব্যবহার করার চেয়ে বিরক্তিকর আর কিছুই হতে পারে না। যা এটিকে আরও হতাশাজনক করে তোলে তা হল সাউন্ড ডিভাইসটি সঠিকভাবে কনফিগার করা হয়েছে। সুতরাং, কী দেখাতে ত্রুটি বার্তাটি ট্রিগার করে?

উইন্ডোজ 10/11-এ "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা হয়নি" ত্রুটি পাওয়ার কারণে বেশ কয়েকটি সমস্যার কারণ হতে পারে যেমন:

  • সেকেলে সাউন্ড ড্রাইভার
  • দুষ্ট সাউন্ড ড্রাইভার
  • ভাঙা সাউন্ড ড্রাইভার
  • অনুপস্থিত সাউন্ড ড্রাইভার

এই সমস্যাগুলি ক্রমাগত ঘটে যখন একটি Windows 10/11 আপডেট ইনস্টল করা হয়। সিস্টেম আপডেট করার পরে, সাউন্ড ড্রাইভারগুলি পুরানো থেকে যেতে পারে, যা তাদের সর্বশেষ OS সংস্করণের সাথে বেমানান করে তোলে। এছাড়াও, উইন্ডোজ আপডেটের সময় ড্রাইভারগুলি দূষিত বা ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষতিকারক সফ্টওয়্যারগুলিও এই সমস্যায় অবদান রাখতে পারে, যা অনুপস্থিত, ভাঙা, বা দূষিত সাউন্ড ড্রাইভারের দিকে পরিচালিত করে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

"কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ঠিক করুন

ভাল খবর হল যে এটি একটি সমাধানযোগ্য সমস্যা। আপনার সাউন্ড জোরে এবং পরিষ্কার করার জন্য আমরা কালানুক্রমিকভাবে প্রয়োগ করার জন্য তিনটি সমাধান প্রস্তুত করেছি। পরের বার যখন আপনি Windows 10/11-এ "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ত্রুটি পাবেন, সেই অনুযায়ী এই তিনটি সমাধান প্রয়োগ করুন:

1. আপনার অডিও ডিভাইসের ড্রাইভার অটো-আপডেট করুন

এটি একটি ঝামেলা-মুক্ত সমাধান যা আপনাকে বসে বসে খাবার প্রস্তুত করা দেখতে দেয়। এই বিকল্পের জন্য খুব বেশি মানুষের মিথস্ক্রিয়া প্রয়োজন নেই। আপনাকে যা করতে হবে তা হল একটি বিশ্বস্ত এবং স্বনামধন্য ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন। টুলটি পুরানো, অনুপস্থিত বা দুর্নীতিগ্রস্ত ড্রাইভারের সন্ধানে পুরো সিস্টেমটি স্ক্যান করে। একবার সম্পন্ন হলে, সনাক্ত করা সমস্যাগুলি স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হয়। এই সমাধানটির জন্য আপনাকে ব্যবহার করা অপারেটিং সিস্টেমের সংস্করণ জানারও প্রয়োজন নেই৷

একটি বিশ্বস্ত ড্রাইভার আপডেটার প্রোগ্রাম ব্যবহার করার সময়, OEM ড্রাইভারগুলি ইনস্টল করা হয়, যা উচ্চ-মানের আউটপুটের গ্যারান্টি দেয়। এই ধরনের একটি দরকারী টুলকে সব সময় সক্রিয় রাখার মাধ্যমে, আপনার সিস্টেম সবসময় আপডেট করা হবে, আপনার সমস্ত ড্রাইভারকে ঠিক রেখে।

2. ম্যানুয়ালি সাউন্ড ড্রাইভার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

আপনি যদি DIY ধরণের একজন ব্যক্তি হন, তবে এটি পিসি দক্ষতা অনুশীলন করার একটি দুর্দান্ত সুযোগ। এটি এমন নয় যে এই বিকল্পটির জন্য উন্নত কম্পিউটার দক্ষতা প্রয়োজন কারণ এমনকি একজন গড় কম্পিউটার ব্যবহারকারীও প্রদত্ত নির্দেশাবলী যথাযথভাবে অনুসরণ করে ত্রুটিটি সমাধান করতে পারে। যারা সবসময় আঁটসাঁট থাকে তাদের জন্য, প্রথম বিকল্পটি ঠিক কাজ করবে।

যাইহোক, ম্যানুয়ালি আনইনস্টল এবং ড্রাইভার পুনরায় ইনস্টল করতে, আপনাকে অবশ্যই এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. উইন্ডোজ অনুসন্ধান ক্ষেত্রের মাধ্যমে ডিভাইস ম্যানেজার অ্যাক্সেস করুন।
  2. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার বিভাগ খুঁজতে নিচের দিকে হোভার করুন এবং তারপর প্রসারিত করুন।
  3. আপনার সিস্টেমের অডিও ডিভাইস খুঁজুন এবং এটিতে ডান-ক্লিক করুন। আনইনস্টল নির্বাচন করুন এবং সাউন্ড ড্রাইভারগুলি সরানো হবে।
  4. পরিবর্তন কার্যকর করার জন্য আপনার সিস্টেম রিবুট করুন।

নোট করুন যে, রিবুট করার পরে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে হারিয়ে যাওয়া ড্রাইভারটি পুনরায় ইনস্টল করে যা আপনি সবেমাত্র মুছে ফেলেছেন। অতএব, যদি ড্রাইভারগুলি দুর্নীতিগ্রস্ত, অনুপস্থিত বা পুরানো হয়ে থাকে তবে সমস্যাটি বাছাই করা উচিত। একবার হয়ে গেলে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সাউন্ড ডিভাইসটি পুনরায় ইনস্টল করতে এগিয়ে যেতে পারেন:

  1. Windows + R টিপুন চালান চালু করতে একই সাথে কীগুলি উপযোগিতা অনুসন্ধান ক্ষেত্রে, devmgmt.msc টাইপ করুন ঠিক আছে নির্বাচন করার আগে .
  2. তালিকায় সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার বিভাগ খুঁজুন।
    • যদি কোনো কারণে এই বিভাগটি তালিকায় না দেখা যায়, তাহলে অ্যাকশন মেনুতে ক্লিক করুন, লিগ্যাসি হার্ডওয়্যার যোগ করুন বেছে নিন এবং আবার অ্যাকশন মেনুতে ক্লিক করুন।
    • এখন, পরবর্তী নির্বাচন করুন, তারপর হার্ডওয়্যার উইজার্ড যোগ করুন। স্বয়ংক্রিয়ভাবে হার্ডওয়্যার অনুসন্ধান এবং ইনস্টল করুন চয়ন করতে এগিয়ে যান৷ .
    • যদি এখনও নতুন হার্ডওয়্যার পাওয়া না যায়, তাহলে পরবর্তী ক্লিক করুন বোতাম।
    • এই মুহুর্তে, হার্ডওয়্যার উপাদানগুলির একটি তালিকা উপস্থিত হওয়া উচিত। আপনি সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার না পাওয়া পর্যন্ত এটির মাধ্যমে স্ক্রোল করুন। হাইলাইট করতে ক্লিক করুন, তারপর পরবর্তী নির্বাচন করুন .
    • পরবর্তী নির্বাচন করার আগে সাউন্ড কার্ড মডেলের পাশাপাশি প্রস্তুতকারক চয়ন করুন৷ .
  3. এখন, পরবর্তীতে ক্লিক করুন এগিয়ে যান এবং সাউন্ড ডিভাইস ইনস্টল করুন। ইনস্টলেশন সম্পন্ন হলে, সমাপ্তি এ ক্লিক করুন এবং রিবুট করুন সিস্টেম।

এই পদ্ধতি কার্যকর না হলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং পরবর্তী সমাধান প্রয়োগ করতে পারেন।

3. আপনার সাউন্ড ডিভাইস পুনরায় সক্রিয় করুন

সাউন্ড ডিভাইস পুনরায় সক্ষম করতে, ডিভাইস ম্যানেজার অ্যাক্সেস করুন, তারপর সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার বিভাগটি প্রসারিত করুন। অডিও ডিভাইসটি সনাক্ত করুন এবং এটিতে ডান-ক্লিক করুন। পপ-আপ মেনুতে, সক্ষম করুন নির্বাচন করুন৷

র্যাপিং আপ

সংক্ষেপে, উইন্ডোজ 10/11-এ "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল নেই" ত্রুটি পাওয়া এমএস উইন্ডোজ সিস্টেম ব্যবহারকারীদের অনেক সমস্যার একটি অংশ এবং পার্সেল। তাই, রেজিস্ট্রি, আপডেট, ডিএলএল, বিএসওডি, সেইসাথে সাধারণ সিস্টেম পারফরম্যান্স টিউনিং সম্পর্কিত সমস্ত সমস্যার ঝামেলামুক্ত সমাধান উপভোগ করতে আপনার সিস্টেমে একটি পিসি মেরামতের সরঞ্জাম রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি উত্পাদনশীলতাকে মূল্য দেন, তাহলে একটি পরিষ্কার এবং ঝরঝরে পিসিকে ত্রুটি এবং বাগ থেকে মুক্ত রাখা আপনার অগ্রাধিকার হওয়া উচিত৷


  1. ফিক্স:উইন্ডোজ 10 বাজিং সাউন্ড

  2. Windows 11 এ ব্লুটুথ অডিও বিলম্ব কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 কোনো অডিও ডিভাইস ইনস্টল করা নেই ঠিক করুন

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?