কম্পিউটার

উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

অনেক ব্যবহারকারী রিসাইকেল বিন থেকে খালি করা মুছে ফেলা ডেটা কীভাবে পুনরুদ্ধার করবেন সে সম্পর্কে জিজ্ঞাসা করছেন। যখনই আপনি শিফট না ধরে উইন্ডোজে ফাইল মুছে ফেলবেন, সেই ডেটা রিসাইকেল বিনে স্থানান্তরিত হবে। ব্যবহারকারীরা রিসাইকেল বিনের মাধ্যমে ভুলভাবে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করতে পারে কিন্তু স্থায়ীভাবে মুছে ফেলা ডেটা নয়। যাইহোক, এখনও স্থায়ীভাবে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করার আশা আছে, যা আমরা এই নিবন্ধে বলব।

উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

কিভাবে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন?

উইন্ডোজের রিসাইকেল বিন একটি ইউটিলিটি যা ব্যবহারকারীকে ড্রাইভ থেকে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করে। যাইহোক, রিসাইকেল বিন খালি করার পরে বা স্থায়ীভাবে ডেটা মুছে ফেলার পরে, কোনও তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার না করে ডেটা পুনরুদ্ধার করা কঠিন। সিস্টেমটিকে একটি পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করা ছাড়া উইন্ডোজের কোন পুনরুদ্ধার ইউটিলিটি নেই। কিছু সুপরিচিত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন স্থায়ীভাবে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করতে সক্ষম। যখনই হার্ড ড্রাইভ থেকে ডেটা মুছে ফেলা হয়, এর অর্থ এই নয় যে এটি হারিয়ে গেছে, তবে এটি সাময়িকভাবে অক্ষম/লুকানো থাকে যতক্ষণ না নতুন ডেটা এতে ওভাররাইট করা হয়। নিশ্চিত করুন যে আপনি ডেটা মুছে ফেলার পরে এতদিন হয়নি যাতে অন্য কোনও ডেটা তার জায়গায় ওভাররাইট না হয়। উইন্ডোজে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করার বিষয়ে আপনাকে ধারণা দিতে আমরা নীচে কিছু পুনরুদ্ধার অ্যাপ্লিকেশন পদ্ধতি প্রদর্শন করব৷

পদ্ধতি 1:Recuva সফ্টওয়্যার ব্যবহার করে ডেটা পুনরুদ্ধার করা

এই পদ্ধতিতে, আমরা পিরিফর্ম দ্বারা তৈরি Recuva রিকভারি অ্যাপ্লিকেশন ব্যবহার করছি। এটি একই বিকাশকারীদের দ্বারা তৈরি করা হয়েছে যারা CCleaner তৈরি করেছে, তাই এটি একটি বিশ্বস্ত অ্যাপ্লিকেশন। Recuva শীর্ষস্থানীয় বিনামূল্যের পুনরুদ্ধার সফ্টওয়্যারগুলির মধ্যে একটি যা সহজেই রিসাইকেল বিন থেকে সরানো ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারে। আপনি অফিসিয়াল Recuva থেকে এটি ডাউনলোড করতে পারেন ওয়েবসাইট, এটি ইনস্টল করুন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শর্টকাট-এ দুবার ক্লিক করে Recuva অ্যাপ্লিকেশন খুলুন ডেস্কটপে অথবা Windows ধরে রেখে এটি খুলুন কী এবং S টিপে অনুসন্ধান ফাংশন খুলতে, Recuva টাইপ করুন এবং এন্টার করুন .
  2. পরবর্তী এ ক্লিক করুন স্বাগতম স্ক্রিনে, এখন আপনি ফাইল টাইপ বিকল্প পাবেন, সমস্ত ফাইল নির্বাচন করুন আপনি যে ধরনের ফাইল পুনরুদ্ধার করতে চান সে সম্পর্কে নিশ্চিত না হলে। উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  3. এখন প্রোগ্রামে হারিয়ে যাওয়া ফাইলের অবস্থান বলুন। আপনি রিসাইকেল বিনে নির্বাচন করতে পারেন বিকল্প এবং পরবর্তী ক্লিক করুন .
    নোট :আপনি যদি অন্য কোথাও অবস্থিত ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তবে আপনি অবস্থান নির্দিষ্ট করতে পারেন অথবা আমি নিশ্চিত নই বেছে নিন , যা পুনরুদ্ধার করা সম্ভব এমন সমস্ত সম্ভাব্য ফাইল স্ক্যান করবে।

    উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  4. শুরু ক্লিক করে একটি দ্রুত স্ক্যান শুরু করুন বোতাম আপনি এটি নির্বাচন করে গভীর স্ক্যানও ব্যবহার করতে পারেন।
  5. ফাইলগুলি পুনরুদ্ধার করার পরে, আপনি কেবল নীচে দেখানো হিসাবে সেগুলি দেখতে পারেন বা উন্নত মোডে স্যুইচ করুন .
    নোট :উন্নত মোড আপনাকে রঙের মাধ্যমে পুনরুদ্ধার করা ফাইলগুলির অবস্থা বলবে। সবুজ ফাইলগুলি ভাল অবস্থায় আছে, এবং লাল ফাইলগুলি পুনরুদ্ধারযোগ্য নয়৷

    উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  6. আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান সেগুলি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ বোতাম আপনি যেখানে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ . উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  7. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি আপনার ফাইলগুলি আপনার দেওয়া অবস্থানে ফিরে পেতে পারেন।

পদ্ধতি 2:EaseUS ডেটা রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করে ডেটা পুনরুদ্ধার করা

এই পদ্ধতিতে, আমরা Windows এ স্থায়ীভাবে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করতে EaseUS ডেটা রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করব। এই সফ্টওয়্যারটি উপরেরটির মতো বিনামূল্যে নয়, তবে এটি অন্যটির মতো একই কাজ করে। সর্বশেষ আপডেটের সাথে, ডেটা পুনরুদ্ধার করার সময় EaseUS ডেটা রিকভারি সফ্টওয়্যারে রিসাইকেল বিন বিকল্পও রয়েছে। আপনি অফিসিয়াল EaseUS থেকে এটি ডাউনলোড করতে পারেন ওয়েবসাইট এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শর্টকাট-এ ডাবল-ক্লিক করে EaseUS ডেটা রিকভারি খুলুন ডেস্কটপে বা উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন অনুসন্ধান ফাংশন খুলতে, তারপর EaseUS ডেটা ডেটা রিকভারি টাইপ করুন এবং এন্টার করুন .
  2. মূল স্ক্রিনে যে অবস্থানের জন্য আপনি ডেটা পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন। আমাদের ক্ষেত্রে, আমরা রিসাইকেল বিন নির্বাচন করব এবং স্ক্যান এ ক্লিক করুন . উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  3. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আপনি রিসাইকেল বিন নির্বাচন করে আপনার মুছে ফেলা ফাইলগুলি খুঁজে পাবেন বাম প্যানেলে। এখানে আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান সেগুলি নির্বাচন করতে পারেন এবং পুনরুদ্ধার এ ক্লিক করতে পারেন৷ বোতাম উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  4. যে অবস্থানে আপনি পুনরুদ্ধার করা ফাইলগুলি সংরক্ষণ করতে চান সেটি প্রদান করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ . এটি সফলভাবে সম্পন্ন হবে এবং আপনি আপনার ফোল্ডারে ফাইল খুলতে পারেন। উইন্ডোজের রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

লিঙ্ক:https://www.easeus.com/resource/recover-deleted-recycle-bin-files.htm


  1. এসডি কার্ড থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন