কম্পিউটার

উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু Windows 10 ব্যবহারকারী রিপোর্ট করছে যে তারা হঠাৎ ALT কোড ব্যবহার করতে পারছে না। যদিও কিছু ব্যবহারকারীর বিভিন্ন Alt কোডের সাথে সমস্যা রয়েছে, কিছু ব্যবহারকারী সেগুলি ব্যবহার করতে পারবেন না। বেশিরভাগ ক্ষেত্রে, আউটপুটটি ঠিক একই অক্ষর হয়, তা নির্বিশেষে যে Alt কোডটি প্রবেশ করানো হচ্ছে। বেশিরভাগ সমস্যার জন্য, এই সমস্যাটির আবির্ভাব আকস্মিক বলে মনে হচ্ছে এবং কোন আপাত ট্রিগার ছাড়াই ঘটতে শুরু করেছে। যেহেতু দেখা যাচ্ছে, সমস্যাটি শুধুমাত্র Windows 10 এর জন্যই কারণ আমরা পুরানো Windows সংস্করণে এই সমস্যার কোনো রিপোর্ট পাইনি।

উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?

Windows 10 এ ALT কোডের কাজ বন্ধ করার কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং সমস্যাটি সমাধান করার জন্য প্রভাবিত ব্যবহারকারীদের মোতায়েন করা সবচেয়ে জনপ্রিয় সমাধানগুলি বিশ্লেষণ করে এই বিশেষটি তদন্ত করেছি৷ এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি বিভিন্ন কারণ থেকে দেখা দিতে পারে। এখানে কারণগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা ALT কোডগুলির সমস্যার দিকে নিয়ে যেতে পারে:

  • NumLock চালু থাকলে মাউস কী কাজ করে না - এই ত্রুটির জন্য সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল এমন উদাহরণ যেখানে Numlock চালু থাকা অবস্থায় মাউস কী ব্যবহার করা অনুমোদিত নয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি ডিফল্ট আচরণ পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন যাতে Numlock কী চালু থাকলে মাউস কীগুলি চালু থাকে৷
  • রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ইউনিকোডের এন্ট্রি সক্ষম করা হয়নি - এটা সম্ভব যে আপনার রেজিস্ট্রিতে একটি নির্দিষ্ট কী রয়েছে যা ইউনিকোড অক্ষরগুলিকে Alt কীগুলির মাধ্যমে যুক্ত করা থেকে বাধা দিচ্ছে। এই ক্ষেত্রে, আপনি ইনপুট মেথড কী-তে একটি অতিরিক্ত স্ট্রিং মান যোগ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • তৃতীয় পক্ষের হস্তক্ষেপ - যেমন দেখা যাচ্ছে, কিছু ভয়েস ওভার আইপি অ্যাপ্লিকেশন রয়েছে যা এই আচরণের কারণ হিসাবে পরিচিত। মম্বল এবং ডিসকর্ড দুটি অ্যাপ যা সাধারণত এই সমস্যার কারণ হিসাবে রিপোর্ট করা হয়। এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ইনস্টল করার সময় এই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা ভালভাবে আনইনস্টল করার পরেই সমস্যাটি সমাধান করা হয়েছে৷
  • বিশেষ চর রেজিস্ট্রি নষ্ট হয়ে গেছে - বিরল পরিস্থিতিতে, এই সমস্যাটি রেজিস্ট্রির সাথে অসামঞ্জস্যতার কারণেও হতে পারে যা সমস্ত ALT অক্ষরের ট্র্যাক রাখে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি বিশেষ অক্ষর যোগ করতে অক্ষর মানচিত্র ব্যবহার করে সমস্যাটি প্রতিরোধ করতে সক্ষম হবেন। উপরন্তু, আপনি Sharpkeys বা Keytweak
  • মত তৃতীয় পক্ষের বিকল্প বিবেচনা করতে পারেন

আপনি যদি বর্তমানে এই ত্রুটি বার্তাটি সমাধান করতে সক্ষম সমাধানের জন্য থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের নির্দেশিকাগুলির দিকে নির্দেশ করবে যা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। নীচে, আপনি বিভিন্ন সম্ভাব্য সমাধান খুঁজে পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য সফলভাবে ব্যবহার করেছে।

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করার পরামর্শ দিই যে সেগুলি উপস্থাপন করা হয়েছে (আমরা তাদের দক্ষতা এবং তীব্রতার দ্বারা আদেশ দিয়েছি)। অবশেষে, আপনি একটি সম্ভাব্য সমাধানের সম্মুখীন হবেন যা আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি দেবে যে অপরাধীই সমস্যা সৃষ্টি করছে তা নির্বিশেষে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:যখন Numlock চালু থাকে তখন মাউস কী সক্রিয় করা হয়

আপনি যদি শুধুমাত্র এই সমস্যার সম্মুখীন হন যখন আপনি Numpad ব্যবহার করে ALT কোডগুলি ব্যবহার করার চেষ্টা করছেন, এটি প্রায় সবসময়ই কারণ আপনাকে Ease of Access মেনু থেকে একটি Mouse অপশন সক্রিয় করতে হবে৷

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা আমরা একই সমস্যা সমাধানের জন্য সংগ্রাম করছি তারা রিপোর্ট করেছেন যে তারা Ease of Access মেনুর মাউস ট্যাব অ্যাক্সেস করার পরে এবং 'Numlock ইজ অন হলে মাউস কী ব্যবহার করুন' বিকল্পটি সক্ষম করার পরে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান হয়ে গেছে।

যাইহোক, আপনি যদি নিয়মিত সংখ্যাসূচক কীগুলি ব্যবহার করার সময়ও একই সমস্যার সম্মুখীন হন তবে এই বিকল্পটি সমস্যার সমাধান করবে না৷

আপনি যদি মনে করেন যে এই পদ্ধতিটি আপনার জন্য প্রযোজ্য হতে পারে, আপনার সহজে অ্যাক্সেস সেটিংস অ্যাক্সেস করতে এবং প্রয়োজনীয় পরিবর্তন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. উইন্ডো কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'ms-settings:easeofaccess-mouse টাইপ করুন ' এবং Enter টিপুন মাউস খুলতে অ্যাক্সেসের সহজ ট্যাব তালিকা. উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি সঠিক মেনুতে পৌঁছে গেলে, স্ক্রিনের ডানদিকের বিভাগে যান এবং মাউস পয়েন্টার সরানোর জন্য সংখ্যাসূচক কীপ্যাড ব্যবহার করতে মাউস কীগুলি চালু করুন এর সাথে যুক্ত টগলটি সক্ষম করুন। '।
  3. আপনি এটি করার পরে, আপনি কয়েকটি অতিরিক্ত বিকল্প পপ আপ দেখতে পাবেন। বাকিগুলি উপেক্ষা করুন এবং শুধুমাত্র নিশ্চিত করুন যে টগল সম্পর্কিত টগল শুধুমাত্র মাউস কী ব্যবহার করুন যখন Num Lock চালু থাকে সক্রিয় করা হয়. উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  4. উপরের বিকল্পটি সক্ষম হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন যে পরবর্তী সিস্টেম স্টার্টআপে আবার ALT কোডগুলি ব্যবহার করার চেষ্টা করে সমস্যাটির সমাধান হয়েছে কিনা৷

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:Regedit এর মাধ্যমে সমস্ত ইউনিকোড অক্ষরের প্রবেশ সক্ষম করা

যদি একটি পদ্ধতি আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তবে এই সমস্যাটি সমাধান করার আরেকটি উপায় হল আপনি কোডের মাধ্যমে সমস্ত ইউনিকোড অক্ষরের এন্ট্রি সক্ষম করেছেন তা নিশ্চিত করা। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে ইনপুট মেথড কীতে একটি স্ট্রিং মান যোগ করে এটি সম্পন্ন করা যেতে পারে।

এই পরিবর্তন করার পর, আপনি Alt কী চেপে ধরে, নিউমেরিক কীপ্যাড টিপে এবং হেক্স কোড প্রবেশ করার মাধ্যমে যেকোনো ALT অক্ষর প্রবেশ করতে সক্ষম হবেন। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই পদ্ধতিটি তাদের Windows 10-এ ALT কীগুলির কার্যকারিতা ঠিক করার অনুমতি দিয়েছে৷

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে সমস্ত ইউনিকোড অক্ষরের এন্ট্রি সক্ষম করার মাধ্যমে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “regedit” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয়,হ্যাঁ ক্লিক করুন প্রশাসক বিশেষাধিকার প্রদান করতে। উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন:
    HKEY_CURRENT_USER\Control Panel\Input Method

    দ্রষ্টব্য: উপরন্তু, আপনি অবস্থানটি সরাসরি নেভিগেশন বারে পেস্ট করতে পারেন এবং Enter টিপুন সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছানোর জন্য।

  3. এরপর, ইনপুট পদ্ধতি-এ ডান-ক্লিক করুন (বাম দিকের ফলক থেকে) এবং নতুন> স্ট্রিং বেছে নিন মান উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  4. নতুন তৈরি করা স্ট্রিং মানকে EnableHexNumpad নাম দিন . তারপর, ডানদিকের ফলক থেকে এটিতে ডাবল-ক্লিক করুন এবং এটির মান ডেটা সেট করুন প্রতি এবং ঠিক আছে ক্লিক করুন উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  5. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  6. একটি অক্ষর প্রবেশ করার জন্য, Alt কী চেপে ধরে রাখুন এবং + বোতাম টিপুন (সংখ্যাসূচক কীপ্যাডে)। এরপর, হেক্স কোড লিখুন এবং অক্ষর যোগ করতে Alt কী ছেড়ে দিন।

আপনি যদি এখনও ALT অক্ষর ব্যবহার করতে অক্ষম হন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:হস্তক্ষেপকারী অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, Alt কীগুলির ব্যবহার দমন করার সম্ভাবনা সহ বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে। এর কারণ হ'ল তাদের উত্সর্গীকৃত ব্যবহারের জন্য উন্মুক্ত রাখা হয়। বেশিরভাগ ক্ষেত্রে, পুশ-টু-টক বৈশিষ্ট্য সক্রিয় বা নিষ্ক্রিয় করতে ALT কী ব্যবহার করা হয়, যা কার্যকরভাবে ALT অক্ষর ব্যবহার করার ক্ষমতাকে ভেঙে দেয়।

মম্বলকে সাধারণত ভয়েস-ওভার আইপি অ্যাপ হিসাবে রিপোর্ট করা হয় যা এই সমস্যার কারণ হয়, তবে অবশ্যই অন্যরাও এটি করবে।

বেশ কিছু Windows 10 ব্যবহারকারী যারা নিজেদেরকে একটি অভিন্ন পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা হস্তক্ষেপের কারণ হওয়া অ্যাপটিকে আনইনস্টল করে সমস্যার সমাধান করতে পেরেছেন।

সমস্যা সৃষ্টিকারী অ্যাপ্লিকেশনটিকে আনইনস্টল করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “appwiz.cpl” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং হস্তক্ষেপের কারণ হচ্ছে এমন অ্যাপটি সনাক্ত করুন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?
  3. আন-ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি সমস্যাটি এখনও ঘটে থাকে বা উপরের পদ্ধতিটি প্রযোজ্য না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:অক্ষর মানচিত্র ব্যবহার করে ALT অক্ষর যোগ করা

যদি উপরের কোনো পদ্ধতি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি ক্যারেক্টার ম্যাপ ব্যবহার করে ALT অক্ষর ব্যবহার করতে সক্ষম হবেন, কিন্তু এই প্রক্রিয়াটি একটু সময়সাপেক্ষ। বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা প্রচলিতভাবে ALT অক্ষর ব্যবহার করতে অক্ষম হয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা ক্যারেক্টার ম্যাপ ব্যবহার করে সমস্যাটিকে সম্পূর্ণভাবে কাটিয়ে উঠতে পেরেছেন।

অক্ষর মানচিত্র ব্যবহার করে ALT অক্ষর যোগ করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপরে, 'charmap' টাইপ করুন এবং Enter টিপুন ক্যারেক্টার ম্যাপ খুলতে।
  2. একবার আপনি অক্ষর মানচিত্রের ভিতরে গেলে, সহজভাবে উপলব্ধ ফন্টগুলির মাধ্যমে স্ক্রোল করুন এবং একটি বিশেষ অক্ষরটিতে ক্লিক করুন যা আপনি সন্নিবেশ করতে চান৷
  3. তারপর, নির্বাচন করুন ক্লিক করুন এটিকে আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করতে বোতাম৷
    দ্রষ্টব্য:৷ লক্ষ্য করুন যে কীস্ট্রোক এছাড়াও পর্দার নীচে-ডান কোণে প্রদর্শিত হয়। আপনি সঠিক সংখ্যা সংমিশ্রণটি টাইপ করছেন কিনা তা যাচাই করতে এটি ব্যবহার করুন।
  4. ব্যবহার করুন ডান-ক্লিক> আটকান অথবা Ctrl + V ধাপ 3 এ আপনি যে বিশেষ অক্ষরটি কপি করেছেন সেটি পেস্ট করতে।
উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ALT কোডগুলি কীভাবে ঠিক করবেন?

যদি এই সমাধানটি আপনার পছন্দ না হয় তবে তৃতীয় পক্ষের কিছু বিকল্প পর্যালোচনা করতে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:তৃতীয় পক্ষের বিকল্প ব্যবহার করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে Alt কীগুলির স্বাভাবিক কার্যকারিতা পুনরুদ্ধার করার অনুমতি না দেয়, তাহলে আপনি একটি তৃতীয় পক্ষের বিকল্প বিবেচনা করতে চাইতে পারেন। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা অবশেষে Sharpkeys এর মত তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি ব্যবহার করে কার্যকরভাবে ALT কীগুলি ব্যবহার করতে সক্ষম হয়েছেন। অথবা কীটওয়েক .

এই 3য় পক্ষের সমাধানগুলি আপনাকে এমনভাবে কীগুলি সম্পাদনা করতে এবং রিম্যাপ করার অনুমতি দেবে যা ম্যানুয়ালি করা এবং অফিসিয়াল ডকুমেন্টেশনে হারিয়ে যাওয়ার চেয়ে অনেক সহজ৷

এই টুলগুলি ব্যবহার করে একটি জনপ্রিয় সমাধান হল ডান কন্ট্রোল কীকে বাম ALT কী-তে ম্যাপ করা, যাতে আপনি একই কী-তে ম্যাপ করা অন্যান্য কার্যকারিতার কারণে যে কোনও হস্তক্ষেপ দূর করতে পারেন৷


  1. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  2. ওয়্যারলেস মাউস উইন্ডোজ 10 পিসিতে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  3. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  4. Windows 11 এ কাজ করছে না Alt + F4 কীবোর্ড শর্টকাট কিভাবে ঠিক করবেন