কম্পিউটার

উইন্ডোজ 10 কাজ করছে না 'স্টার্ট মেনু/এমএস-সেটিংস' কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু Windows 10 ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তারা হঠাৎ করেই প্রধান সেটিংস অ্যাপ খুলতে পারছেন না। সেটিংস অ্যাপ খোলার চেষ্টা করার পরে (স্টার্ট মেনু বা রান কমান্ডের মাধ্যমে) প্রভাবিত ব্যবহারকারীরা দেখতে পান "এই ফাইলটির সাথে এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য কোনও প্রোগ্রাম যুক্ত নেই" . বেশিরভাগ ব্যবহারকারীর রিপোর্ট করা ক্ষেত্রে, তারা Windows 7 বা Windows 7 থেকে Windows 10 এ আপগ্রেড করার পরে এই সমস্যাটি ঘটতে শুরু করে৷

উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?

'স্টার্ট মেনু/এমএস-সেটিংস' কাজ করা বন্ধ করার কারণ কী?

আমরা এই বিশেষ সমস্যাটি অনুসন্ধান করে বিভিন্ন মেরামতের কৌশল ব্যবহার করে দেখেছি যা সাধারণত একই সমস্যার সম্মুখীন অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা হয়। এটি দেখা যাচ্ছে, বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতিতে এই সমস্যাটির আবির্ভাব হতে পারে। এই সমস্যাটি ট্রিগার করতে পারে এমন পরিস্থিতিগুলির একটি দ্রুত রানডাউন এখানে রয়েছে:

  • অনিবন্ধিত সেটিংস অ্যাপ্লিকেশন৷ - যেহেতু দেখা যাচ্ছে, সেটিংস অ্যাপের হঠাৎ ডি-রেজিস্টার করার কারণে এই বিশেষ সমস্যাটি ঘটতে পারে। নিরাপত্তা স্ক্যান UWP অ্যাপ্লিকেশনগুলির স্যুটের সাথে কিছু অসঙ্গতি প্রকাশ করার পরে এটি সাধারণত ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি সেই ব্যবহারকারী অ্যাকাউন্টে সক্রিয় সমস্ত UWP অ্যাপ্লিকেশনগুলিকে পুনরায় ইনস্টল এবং পুনরায় নিবন্ধন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • নিরাপত্তার কারণে সেটিংস অ্যাপ ব্লক করা হয়েছে - কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, ডিফল্ট নিরাপত্তা বিকল্প নিরাপত্তার কারণে মেনু ব্লক করে সেটিংস অ্যাপের ত্রুটিপূর্ণ কাজকে সহজতর করতে পারে। যদি ব্যবহারকারী ঘন ঘন স্ক্রিপ্টগুলি স্থাপন করে যা সেটিংস অ্যাপে সামঞ্জস্য জড়িত থাকে, তাহলে Windows সিকিউরিটি (প্রাক্তন উইন্ডোজ ডিফেন্ডার) পাসওয়ার্ড ছাড়াই অ্যাকাউন্টগুলিতে এই পদ্ধতিটি ব্লক করতে পারে। যখনই এটি ঘটবে, আপনি প্রভাবিত Windows অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করে সমস্যার সমাধান করতে পারেন।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - যেমন বিভিন্ন ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন, এই সমস্যাটি কিছু অন্তর্নিহিত ফাইল দুর্নীতির দৃষ্টান্তের কারণেও ঘটতে পারে যা সেটিংস অ্যাপ মেনুগুলিকে সঠিকভাবে খুলতে বাধা দিচ্ছে। এই ক্ষেত্রে, আপনি ডিআইএসএম বা এসএফসি কমান্ডগুলি চালানোর মাধ্যমে বা সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে আপনার সিস্টেমকে একটি সুস্থ বিন্দুতে পুনরুদ্ধার করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • দূষিত OS ফাইলগুলি৷ - আরও গুরুতর ক্ষেত্রে, এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে উইন্ডোজ উপাদানগুলির সম্পূর্ণ স্যুট রিসেট করতে হতে পারে। ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের মতে যারা দূষিত OS ফাইলগুলির একটি অন্তর্নিহিত নির্বাচনের সাথে লড়াই করছিল, আপনি একটি মেরামত ইনস্টল বা একটি পরিষ্কার ইনস্টল করার মাধ্যমে এই সমস্যার লক্ষণগুলির চিকিত্সা করতে পারেন৷

আপনি যদি বর্তমানে একই সমস্যা সমাধানের জন্য সংগ্রাম করছেন, এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি প্রযোজ্য সমাধান প্রদান করবে যা আপনার জন্য সমস্যাটির সমাধান করতে পারে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ পাবেন যা একই জায়গায় অন্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য সফলভাবে ব্যবহার করেছেন। প্রতিটি সম্ভাব্য সমাধান অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারীর দ্বারা কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই যা আমরা সেগুলিকে সাজিয়েছি (তাদের দক্ষতা এবং অসুবিধার মাধ্যমে)। অবশেষে, আপনাকে একটি সম্ভাব্য সমাধান খুঁজে বের করতে হবে যা সমস্যার সমাধান করবে অপরাধী নির্বিশেষে যেই সমস্যাটি সৃষ্টি করছে।

পদ্ধতি 1:সমস্ত UWP অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন এবং পুনরায় নিবন্ধন করুন

আপনি অন্য কোনো মেরামতের কৌশলগুলি অন্বেষণ করার আগে, আপনাকে নিশ্চিত করা উচিত যে সমস্যাটি শুধুমাত্র একটি দূষিত আইটেমের কারণে বা সেটিংস অ্যাপটি সঠিকভাবে নিবন্ধিত না হওয়ার কারণে ঘটছে না৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা সমস্যাটির সম্মুখীন হওয়া Windows অ্যাকাউন্টের অধীনে সমস্ত বিল্ট-ইন উইন্ডোজ অ্যাপ পুনরায় ইনস্টল এবং পুনরায় নিবন্ধন করার পরে তারা সমস্যাটির সমাধান করতে পেরেছেন।

সেটিংস অ্যাপ সহ সমস্ত অন্তর্নির্মিত UWP অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল এবং পুনরায় নিবন্ধন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “PowerShell” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত পাওয়ার শেল উইন্ডো খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড পাওয়ারশেল উইন্ডোর ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এই অ্যাকাউন্টের জন্য সমস্ত উইন্ডোজ বিল্ট-ইন অ্যাপ পুনরায় ইনস্টল এবং পুনরায় নিবন্ধন করতে এন্টার টিপুন:
    Get-AppXPackage | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
  3. মনে রাখবেন যে আপনি যদি একাধিক অ্যাকাউন্টে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে তাদের সকলের সাথে এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে হবে।

আপনি যদি উপরের নির্দেশাবলী সম্পাদন করে থাকেন এবং আপনি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করা (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যার জন্য একটি জনপ্রিয় সমাধান হল উইন্ডোজ অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করতে একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করা। এটি অদ্ভুত সমাধানের মতো মনে হতে পারে, কিন্তু অনেক প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা হঠাৎ সেটিংস অ্যাপ এবং অন্য কোনও অ্যাপ খুলতে সক্ষম হয়েছেন যা পূর্বে দেখাচ্ছিল যে “এই ফাইলটির কার্য সম্পাদনের জন্য এটির সাথে সম্পর্কিত কোনও প্রোগ্রাম নেই এই কর্ম”  তারা একটি উন্নত সিএমডি প্রম্পট ব্যবহার করে একটি পাসওয়ার্ড যোগ করার পরে।

এলিভেটেড সিএমডি ব্যবহার করে উইন্ডোজ অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করে 'স্টার্ট মেনু/এমএস-সেটিংস' কাজ করছে না এমন সমস্যার সমাধান করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, “cmd” টাইপ করুন নতুন প্রদর্শিত টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রম্পট) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করতে:
    net user username password /add

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে "ব্যবহারকারীর নাম" শুধুমাত্র একটি স্থানধারক। আপনি যে অ্যাকাউন্টে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটির সাথে এটি প্রতিস্থাপন করুন।

  3. এরপর, Windows কী + R টিপুন আরেকটি চালান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “control.exe /name Microsoft.UserAccounts ' এবং Enter টিপুন ব্যবহারকারী অ্যাকাউন্ট খুলতে তালিকা. উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার ব্যবহারকারীর অ্যাকাউন্ট-এর ভিতরে গেলে মেনু, অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন-এ ক্লিক করুন ডানদিকের মেনু থেকে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  5. অ্যাকাউন্ট ম্যানেজ করুন থেকে স্ক্রিনে, আপনি যে অ্যাকাউন্টে আগে পাসওয়ার্ড যোগ করেছেন সেটিতে ক্লিক করুন। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  6. এরপর, পরিবর্তন, একটি অ্যাকাউন্ট থেকে মেনুতে, অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  7. আপনি একবার অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন এর ভিতরে গেলে মেনু, প্রশাসক এ অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন এবং অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন-এ ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  8. নিশ্চিত করুন যে আপনি পূর্বে যে অ্যাকাউন্টটি পরিবর্তন করেছেন সেটিতে আপনি লগ ইন করেছেন, তারপর সেই ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যা পূর্বে সমস্যা সৃষ্টি করেছিল এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও "এই ফাইলটির সাথে এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এটির সাথে যুক্ত কোনো প্রোগ্রাম নেই" এর সম্মুখীন হন যখন আপনি একটি সেটিংস সাব-অ্যাপ খোলার চেষ্টা করেন, নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:DISM এবং SFC কমান্ড স্থাপন করা

বেশিরভাগ ক্ষেত্রে, এই বিশেষ ত্রুটিটি কিছু দূষিত সিস্টেম ফাইলের কারণে ঘটবে যা আপনার কম্পিউটারের কার্যকারিতাকে প্রভাবিত করে। যদি বেশ কয়েকটি বিল্ট-ইন অ্যাপ (সেটিংস অ্যাপ, নোটপ্যাড, ইত্যাদি) এই ত্রুটিটি দেখায়, তাহলে আপনাকে আপনার সিস্টেম ফাইলগুলি ঠিক করে শুরু করতে হবে।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে সক্ষম কয়েকটি বিল্ট-ইন ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে পেরেছেন - SFC (সিস্টেম ফাইল চেকার) এবং DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)

কিন্তু মনে রাখবেন যে উভয় ইউটিলিটি সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে সক্ষম হলেও, দুটি অন্তর্নির্মিত স্ক্যানারের ভিন্ন পদ্ধতি রয়েছে। SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করতে আরও ভাল এবং স্বাস্থ্যকর কপিগুলির সাথে দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে স্থানীয়ভাবে সঞ্চিত ক্যাশের উপর নির্ভর করে। অন্যদিকে, DISM, দূষিত ফাইলগুলি প্রতিস্থাপন করতে WU (উইন্ডোজ আপডেট) ব্যবহার করে এবং বিল্ট-ইন ইউটিলিটিগুলি মেরামত করার ক্ষেত্রে এটি আরও ভাল।

ডিআইএসএম এবং এসএফসি স্ক্যান করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. একবার আপনি রান উইন্ডোর ভিতরে গেলে, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন সিএমডি উইন্ডোতে প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি SFC স্ক্যান খুলতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য :এই প্রক্রিয়া শুরু করার আগে আপনার হাতে পর্যাপ্ত সময় আছে তা নিশ্চিত করুন। অতিরিক্ত যৌক্তিক ত্রুটি তৈরি করে প্রক্রিয়াটি শেষ হওয়ার আগে SFC স্ক্যানে বাধা দেওয়া। এবং মনে রাখবেন SFC ত্রুটিগুলি রিপোর্ট না করেই সংশোধন করার জন্য কুখ্যাতভাবে পরিচিত৷ তাই এমনকি যদি চূড়ান্ত প্রতিবেদনে কোনো দূষিত ফাইলের কথা উল্লেখ না থাকে যা ঠিক করা হয়েছে, তাহলে সাধারণভাবে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  3. স্ক্যান শেষ হওয়ার সাথে সাথে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন। পরবর্তী বুট সিকোয়েন্স সম্পূর্ণ হলে, আরেকটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন।
  4. আপনি একবার সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি আবার টাইপ করুন এবং এন্টার টিপুন একটি DISM স্ক্যান শুরু করতে:
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য: DISM ফাইল দুর্নীতি প্রতিস্থাপন করতে উইন্ডোজ আপডেটের উপর অনেক বেশি নির্ভর করে, তাই নিশ্চিত করুন যে আপনি এই স্ক্যানটি শুরু করার আগে একটি স্থিতিশীল ইন্টারনেটের সাথে কাজ করছেন।

  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও কোনো সেটিংস খুলতে না পারেন ট্যাব এবং আপনি দেখতে পান "এই ফাইলটির সাথে এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই" , নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করা

যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে সম্ভবত আপনি একটি অন্তর্নিহিত সিস্টেম দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনি এখনও ক্ষতি-নিয়ন্ত্রক পদ্ধতিতে গিয়ে র্যাডিক্যাল পদ্ধতি (ক্লিন ইনস্টল) এড়াতে পারেন।

সিস্টেম পুনরুদ্ধার পূর্বে তৈরি একটি স্ন্যাপশট ব্যবহার করে আপনার কম্পিউটারকে সময়ের সাথে একটি পূর্ববর্তী পয়েন্টে ফিরিয়ে আনবে যা আপনার কম্পিউটারের অবস্থাকে সময়ের সাথে একটি পুরানো পয়েন্টে পুনরুদ্ধার করবে। ডিফল্টরূপে, উইন্ডোজ নিয়মিতভাবে নতুন স্ন্যাপশট সংরক্ষণ করার জন্য কনফিগার করা হয় (প্রতিটি গুরুত্বপূর্ণ সিস্টেম পরিবর্তনের পরে যেমন একটি গুরুত্বপূর্ণ আপডেট ইনস্টলেশন বা ড্রাইভার আপডেট)। এটি বলার সাথে সাথে, আপনি যদি ডিফল্ট আচরণ পরিবর্তন না করেন, আপনার কাছে বেছে নেওয়ার জন্য প্রচুর পুনরুদ্ধার স্ন্যাপশট থাকা উচিত।

কিন্তু আপনি একটি স্ন্যাপশট ব্যবহার করে আপনার কম্পিউটারকে সুস্থ অবস্থায় ফিরিয়ে আনতে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার শুরু করার আগে, মনে রাখবেন যে স্ন্যাপশটের পরে আপনি যে কোনো পরিবর্তন করেছেন তা একটি তালিকা হবে। এর মধ্যে যেকোনো ইনস্টল করা অ্যাপ এবং ড্রাইভার, থার্ড পার্টি বা উইন্ডোজ নেটিভ অ্যাপ রয়েছে।

আপনি যদি ডেটা হারানোর ঝুঁকি সম্পর্কে সচেতন হন এবং আপনি এখনও স্টার্ট মেনু/এমএস-সেটিংস সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করতে প্রস্তুত থাকেন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, “rstrui” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে তালিকা. উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রাথমিক সিস্টেম পুনরুদ্ধার স্ক্রীনে গেলে, পরবর্তী এ ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি পরবর্তী স্ক্রিনে এসে গেলে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সে টিক দিয়ে শুরু করুন . আপনি এটি করার পরে, প্রতিটি সংরক্ষিত স্ন্যাপশটের তারিখগুলি তুলনা করা শুরু করুন এবং দেখুন কোনটি ত্রুটিটি প্রকাশের আগে একটি তারিখের কাছাকাছি। আপনি উপযুক্ত স্ন্যাপশট সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার পরে, নিশ্চিত করুন যে পুনরুদ্ধার পয়েন্টটি নির্বাচন করা হয়েছে, তারপরে পরবর্তীতে ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  4. আপনি এই পয়েন্টে পৌঁছে গেলে, ইউটিলিটি কনফিগার করা হয়েছে এবং যেতে প্রস্তুত। পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করার জন্য এখন যা করা বাকি আছে তা হল সমাপ্ত এ ক্লিক করা। আপনি এটি করার পরে, আপনার মেশিন পুনরায় চালু হবে এবং পুরানো অবস্থা প্রয়োগ করা হবে। উইন্ডোজ 10 কাজ করছে না  স্টার্ট মেনু/এমএস-সেটিংস  কীভাবে ঠিক করবেন?
  5. পরবর্তী সিস্টেম স্টার্টআপে, একবার পুরানো অবস্থা প্রয়োগ করা হলে, সেই ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যা স্টার্ট মেনু/ms-সেটিংস  ট্রিগার করছিল সমস্যা এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

পদ্ধতি 5:একটি মেরামত/পরিষ্কার ইনস্টল করা

যদি নীচের কোনও পদ্ধতিই আপনাকে সমস্যা সমাধানের অনুমতি না দেয়, তাহলে আপনি নিরাপদে উপসংহারে আসতে পারেন যে আপনি একটি দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যাবে না। আপনি যদি কোনও ফলাফল ছাড়াই এতদূর এসে থাকেন, তবে একটি শেষ অবলম্বন যা সমস্যার সমাধান করবে তা হল প্রতিটি উইন্ডোজ উপাদান রিফ্রেশ করা৷

এই সঠিক সমস্যার সম্মুখীন বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা প্রতিটি উইন্ডোজ উপাদান রিফ্রেশ করার পরে সমস্যাটি ঘটছে না - হয় একটি মেরামত ইনস্টল করার মাধ্যমে বা একটি পরিষ্কার ইনস্টলের মাধ্যমে৷

একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করা সহজ, তবে মনে রাখবেন যে এটি আপনাকে আপনার সমস্ত ডেটা রাখার অনুমতি দেবে না। অ্যাপ্লিকেশন, গেম, ব্যক্তিগত মিডিয়া এবং সমস্ত ব্যবহারকারীর পছন্দগুলি এই প্রক্রিয়ার সাথে হারিয়ে যাবে৷

আপনি যদি আরও ভাল পদ্ধতির সন্ধান করছেন তবে পরিবর্তে একটি মেরামত ইনস্টল বিবেচনা করুন। যদিও এটি একটু বেশি ক্লান্তিকর, একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস আপগ্রেড) আপনাকে আপনার অ্যাপ্লিকেশন, গেমস, ব্যক্তিগত মিডিয়া এবং কিছু ব্যবহারকারীর পছন্দ রাখতে অনুমতি দেবে।


  1. কিভাবে উইন্ডোজ 11 ওয়েবক্যাম কাজ করছে না ঠিক করবেন

  2. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 স্টার্ট বোতাম কাজ করছে না ঠিক করবেন