কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ কাজ করছে না বাম মাউস বোতাম ঠিক করবেন

কিভাবে উইন্ডোজ 10 এ কাজ করছে না বাম মাউস বোতাম ঠিক করবেন

কম্পিউটারে প্রায় সবাই প্রাথমিক বোতাম হিসাবে বাম মাউস বোতাম ব্যবহার করে। বাম বোতাম দিয়ে আপনি ফাইল, ফোল্ডার, ড্র্যাগ এবং ড্রপ ইত্যাদির মতো কাজগুলি করেন। হঠাৎ করে মাউসের বাম বোতামটি কাজ করা বন্ধ করে দিলে, আপনার হাতে একটি বড় সমস্যা হতে পারে।

সবচেয়ে প্রাথমিক সম্ভাব্য সংশোধনগুলি দিয়ে শুরু করা সর্বদা একটি ভাল ধারণা, কারণ কখনও কখনও এটিই লাগে। প্রয়োজনীয় মেরামতের সাথে শুরু করা আপনার মূল্যবান সময়ও বাঁচায়, কারণ সেগুলি দ্রুত এবং সহজে সম্পাদন করা যায়৷

মূল বিষয়গুলি

বাম মাউস বোতামটি কাজ করে কিনা তা দেখতে প্রথম ধাপটি হল অন্য পিসিতে মাউস প্লাগ করা। এটি একটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সমস্যা কিনা তা যাচাই করবে৷

আপনি যতটা নিশ্চিত হতে পারেন যে মাউসটি সঠিকভাবে সংযুক্ত আছে, তবুও এটি নিশ্চিত হতে আপনার দুবার চেক করা উচিত। দেখুন মাউসের জন্য ইউএসবি ডঙ্গল পুরোটা ঢোকানো হয়েছে কিনা; যদি তাই হয়, এটি অন্য USB পোর্টে ঢোকানোর চেষ্টা করুন। তাদের মধ্যে সবচেয়ে প্রয়োজনীয় টিপটি ভুলে যাবেন না:আপনার কম্পিউটার পুনরায় চালু করা।

সম্ভাব্য করাপ্টেড ইউজার প্রোফাইল

আপনি যদি আপনার কম্পিউটার কারো সাথে শেয়ার করেন, অন্য ব্যবহারকারীকে জিজ্ঞাসা করুন তাদের একই সমস্যা হচ্ছে কিনা। যদি তাদের একই সমস্যা না থাকে, তাহলে আপনার ব্যবহারকারীর প্রোফাইল নষ্ট হয়ে গেছে, কিন্তু অন্য ব্যবহারকারী যদি একই সমস্যা নিশ্চিত করে, তাহলে আপনি একটি সিস্টেম-ব্যাপী সমস্যা দেখছেন।

এই সম্ভাবনাটি বাতিল করতে, বাম মাউস বোতামটি কাজ করে কিনা তা দেখতে আপনাকে একটি অস্থায়ী অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এই অ্যাকাউন্টটি তৈরি করতে, স্টার্ট মেনু এবং তারপরে সেটিংসে ডান-ক্লিক করুন। তীর কী ব্যবহার করে, অ্যাকাউন্টে যান এবং এন্টার টিপুন।

ট্যাব টিপুন কী, এবং "আপনার তথ্য" বিকল্পে একটি কালো আয়তক্ষেত্র প্রদর্শিত হবে। "পরিবার এবং অন্যান্য"-এ যেতে ডাউন অ্যারো কী ব্যবহার করুন এবং এটি অ্যাক্সেস করতে এন্টার টিপুন। ট্যাব টিপুন যতবার প্রয়োজন ততবার কী করুন যতক্ষণ না কালো আয়তক্ষেত্রটি এই পিসিতে অন্য কাউকে যোগ করুন বিকল্পে শেষ না হয়।

কিভাবে উইন্ডোজ 10 এ কাজ করছে না বাম মাউস বোতাম ঠিক করবেন

আপনাকে নতুন ব্যবহারকারীর নাম এবং সাইন-ইন তথ্য লিখতে হবে। একবার তথ্য যোগ করা হলে, নতুন অ্যাকাউন্টে লগ ইন করুন এবং বাম বোতামটি পরীক্ষা করুন। আপনি ক্ষতিগ্রস্থ প্রোফাইল ঠিক করার চেষ্টা করতে পারেন, অথবা আপনি আপনার ডেটা নতুন অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন৷

পরবর্তী পদক্ষেপগুলি অব্যবহৃত/অতিরিক্ত অ্যাকাউন্ট থেকে করতে হবে। উইন টিপুন + E ফাইল এক্সপ্লোরার খুলতে কী। আপনাকে সুরক্ষিত OS ফাইল এবং লুকানো ফোল্ডার/ফাইল দেখতে সক্ষম হতে হবে। সেগুলি কোথাও দেখা না গেলে, "দেখুন -> বিকল্পগুলি -> ফোল্ডার পরিবর্তন করুন এবং অনুসন্ধানের বিকল্পগুলি -> দেখুন।"

অ্যাডভান্সড সেটিংস বিভাগের অধীনে, "লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভার দেখান" বিকল্পে ক্লিক করুন। প্রয়োগ করুন, তারপর ওকে ক্লিক করুন। "C:\Users\[দুষ্ট ব্যবহারকারীর নাম]" এ যান এবং আপনি যে ফাইলগুলি দেখছেন সেগুলি বেছে নিন, কিন্তু নিম্নলিখিত ফাইলগুলি স্পর্শ করবেন না:Ntuser.dat.log, Ntuser.dat, এবং Ntuser.ini৷

আপনি এইমাত্র কপি করা ফাইলগুলিকে "C:\Users\[নতুন ব্যবহারকারীর নাম]" এ আটকাতে হবে। অতিরিক্ত অ্যাকাউন্ট থেকে সাইন আউট করুন এবং নতুন অ্যাকাউন্টে লগ ইন করুন। নিশ্চিত করুন যে সবকিছু ঠিকঠাক চলছে এবং নষ্ট এবং অতিরিক্ত অ্যাকাউন্ট মুছে ফেলতে ভুলবেন না।

মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

মাউস ড্রাইভারগুলিও দূষিত বা পুরানো হয়ে যেতে পারে। এই সমস্যার একটি সম্ভাব্য সমাধান হল আপনি যে মাউসটি ব্যবহার করছেন তার ড্রাইভার পুনরায় ইনস্টল বা আপডেট করা।

উইন টিপুন + X কী, এবং ডিভাইস ম্যানেজারে ডান-ক্লিক করুন। মাঝখানে থাকা "মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস" বিকল্পে ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্যগুলি খুলুন, ড্রাইভার ট্যাবে যান এবং "আনইনস্টল ডিভাইস" বোতামে ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ কাজ করছে না বাম মাউস বোতাম ঠিক করবেন

স্ক্রিন বিকল্পটি অনুসরণ করুন, যাতে ড্রাইভারগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল হয়। আবার মাউস আনপ্লাগ করুন এবং পুনরায় প্লাগ করুন, এবং ড্রাইভারটি আবার ইনস্টল করুন।

DISM টুল

বাম মাউস বোতাম সমস্যার আরেকটি সম্ভাব্য সমাধান হল DISM টুল। এটি চালানোর জন্য, আপনাকে কমান্ড প্রম্পট চালাতে হবে, তবে নিশ্চিত করুন যে আপনি এটি একজন প্রশাসক হিসাবে চালান। অনুসন্ধান বাক্সে এটি অনুসন্ধান করে কমান্ড প্রম্পট খুলুন।

একবার এটি খোলা হলে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

DISM /Online /Cleanup-Image /RestoreHealth

প্রক্রিয়াটি কিছুটা সময় নেবে, তাই কফির কাপটি পেতে এখনই একটি দুর্দান্ত সময় হবে। আপনি যদি মনে করেন যে খুব বেশি সময় চলে গেছে তবে জানালাটিকে একা ছেড়ে দিন; এটি শীঘ্রই বা পরে শেষ হবে৷

মাউসের বৈশিষ্ট্যগুলি সংশোধন করুন

এটি করতে, "সেটিংস -> ডিভাইস -> মাউস -> অতিরিক্ত মাউস বিকল্প" এ যান। মাউস বৈশিষ্ট্য খুলবে. বোতাম ট্যাবে যান, এবং নিশ্চিত করুন যে "ক্লিক লক চালু করুন" বিকল্পটি চেক করা আছে। আপনি যদি আপনার ল্যাপটপে থাকেন তবে আপনি বাক্সটি চেক করতে ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পারেন। আবেদন নির্বাচন করতে ভুলবেন না।

কিভাবে উইন্ডোজ 10 এ কাজ করছে না বাম মাউস বোতাম ঠিক করবেন

উপসংহার

আশা করি, উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করেছে। আপনি কোন বিকল্পটি প্রথমে চেষ্টা করতে যাচ্ছেন?


  1. Windows 11 এ কাজ করছে না মোবাইল হটস্পট কিভাবে ঠিক করবেন

  2. Windows 11-এ কাজ করছে না এমন দ্রুত সেটিংস কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে স্নিপিং টুল উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন