কম্পিউটার

কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?

MSI আফটারবার্নার সম্ভবত উইন্ডোজের জন্য সবচেয়ে স্বীকৃত এবং সবচেয়ে জনপ্রিয় ওভারক্লকিং টুলগুলির মধ্যে একটি। এটি কোনো কারণে জনপ্রিয় হয়ে ওঠেনি কিন্তু কিছু ব্যবহারকারী দাবি করেন যে এটি তাদের কম্পিউটারে কাজ করছে না। এটি সম্ভবত খুলছে না বা এটি আপনার ডিভাইসের ঘড়ির গতি পরিবর্তন করতে সক্ষম নাও হতে পারে। অন্য ক্ষেত্রে, এটি ইন-গেম ওভারলে যা কাজ করছে না।

কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?

আমরা বেশ কয়েকটি পদ্ধতি প্রস্তুত করেছি যা এই সমস্যাটি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে এবং আমরা হাল ছেড়ে দেওয়ার আগে সেগুলি পরীক্ষা করে দেখার সুপারিশ করছি। শুভকামনা এবং নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন৷

Windows এ MSI আফটারবার্নার কাজ না করার কারণ কি?

কয়েকটি কারণ রয়েছে যা MSI আফটারবার্নারকে উইন্ডোজে সঠিকভাবে কাজ করতে বাধা দিতে পারে। এছাড়াও, আপনি কোন বৈশিষ্ট্যের সাথে লড়াই করছেন তার উপর এটি নির্ভর করে। যাইহোক, আমরা নীচে প্রস্তুত করা কারণগুলির তালিকা চেক করার পরে আপনার পরিস্থিতি কী হতে পারে সে সম্পর্কে আপনার একটি পরিষ্কার ধারণা থাকা উচিত!

  • আপনার পিসিতে চলমান বিভিন্ন ওভারলে - যখন একাধিক ওভারলে একই সময়ে চালানো হয়, ত্রুটিগুলি সবকিছু ধ্বংস করতে বাধ্য! সবচেয়ে সাধারণ অপরাধী অবশ্যই স্টিম এবং NVIDIA ওভারলে যা MSI আফটারবার্নারের ওভারলে সঠিকভাবে কাজ করার জন্য নিষ্ক্রিয় করতে হবে।
  • অনবোর্ড গ্রাফিক্স কার্ড – যখন আপনার MSI আফটারবার্নার ব্যবহার করে ওভারক্লকিং করতে সমস্যা হয়, তখন আপনার বাহ্যিক গ্রাফিক্স কার্ডে সমস্ত গ্রাফিক্স হ্যান্ডলিং স্যুইচ করার জন্য BIOS-এ ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করুন!

সমাধান 1:NVIDIA ওভারলে নিষ্ক্রিয় করুন

আপনি যদি লক্ষ্য করেন যে MSI আফটারবার্নার দ্বারা প্রদত্ত ইন-গেম ওভারলে সঠিকভাবে কাজ করছে না তা চেষ্টা করার জন্য এটি সর্বোত্তম পদ্ধতি। একই সময়ে চলমান বিভিন্ন ওভারলে সরঞ্জাম থাকা কখনই ভাল ধারণা নয় এবং তাদের মধ্যে একটি অক্ষম করা দরকার। আপনার কম্পিউটারে NVIDIA ওভারলে নিষ্ক্রিয় করার জন্য আমরা নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. GeForce অভিজ্ঞতা খুলুন আপনার ডেস্কটপ বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। এটি খোলার জন্য অপেক্ষা করুন এবং কগ আইকনে ক্লিক করুন৷ হোম স্ক্রীন থেকে যা সেটিংস খোলার জন্য উপরের ডান কোণায় অবস্থিত হওয়া উচিত .
কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  1. সাধারণ ট্যাব থেকে, শেয়ার সনাক্ত করুন৷ “আপনাকে আপনার গেমপ্লে রেকর্ড করতে, স্ট্রিম করতে, সম্প্রচার করতে এবং স্ক্রিনশট নিতে দেয় নিচে বর্ণনা। আপনি অক্ষম করার জন্য স্লাইডারটিকে বাম দিকে স্লাইড করেছেন তা নিশ্চিত করুন৷
  2. আপনি যে পরিবর্তনগুলি করেছেন তা স্বীকার করুন এবং MSI আফটারবার্নার সঠিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:স্টিম ওভারলে অক্ষম করুন

স্টিম ওভারলে হল আরেকটি ওভারলে যা MSI আফটারবার্নারকে গোলমাল করতে পারে তাই সমস্যা সমাধানের জন্য এটিকে নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করুন। এটি নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. ওপেন স্টিম ডেস্কটপে এর এন্ট্রিতে ডাবল-ক্লিক করে অথবা স্টার্ট মেনুতে অনুসন্ধান করে। Windows 10 OS ব্যবহারকারীরাও Cortana বা সার্চ বার ব্যবহার করে এটি অনুসন্ধান করতে পারেন, উভয়ই আপনার টাস্কবারের বাম অংশে স্টার্ট মেনুর পাশে! কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  2. লাইব্রেরিতে নেভিগেট করুন স্টিম উইন্ডোতে ট্যাব করুন, এবং আপনার লাইব্রেরিতে আপনার মালিকানাধীন গেমগুলির তালিকায় সমস্যাযুক্ত গেমটি সনাক্ত করুন৷
  3. লাইব্রেরিতে গেমের এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে। সাধারণ-এ থাকুন বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব করুন এবং “গেম চলাকালীন স্টিম ওভারলে সক্ষম করুন এর পাশের বাক্সটি সাফ করুন প্রবেশ কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  4. পরিবর্তনগুলি প্রয়োগ করুন, প্রস্থান করুন এবং গেমটি চালানোর চেষ্টা করুন৷ গেম খেলার সময় MSI আফটারবার্নার ওভারলে কাজ করে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 3:আফটারবার্নারের সর্বশেষ সংস্করণটি পুনরায় ইনস্টল করুন

MSI আফটারবার্নার আপনার কম্পিউটারে সঠিকভাবে কাজ না করলে, আপনার কম্পিউটারে বর্তমানে ইনস্টল করা সংস্করণটি আনইনস্টল করা এবং সর্বশেষ সংস্করণে আপডেট করার বিষয়টি বিবেচনা করা উচিত। এটি সম্পাদন করার জন্য একটি সহজ প্রক্রিয়া এবং আরও কঠিন পদ্ধতিতে যাওয়ার আগে এটি চেষ্টা করে দেখতে হবে!

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন এটি অনুসন্ধান করে বিকল্পভাবে, আপনি কগ-এ ক্লিক করতে পারেন আপনি Windows 10 ব্যবহার করলে সেটিংস খুলতে আইকন।
  2. কন্ট্রোল প্যানেলে, দেখুন - বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে। কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  3. যদি আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপস-এ ক্লিক করুন অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে।
  4. কন্ট্রোল প্যানেল বা সেটিংসে MSI আফটারবার্নার টুল খুঁজুন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন . এটির আনইনস্টল উইজার্ডটি খোলা উচিত তাই এটি আনইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷ কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  5. আনইন্সটলার প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে সমাপ্ত ক্লিক করুন এবং ত্রুটিগুলি এখনও প্রদর্শিত হবে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ নিশ্চিত করুন যে আপনি এই ওয়েবসাইটটি দেখুন, ইনস্টলেশন ফাইলটি ডাউনলোড করুন এবং MSI আফটারবার্নার সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখতে এটি আবার ইনস্টল করুন!

সমাধান 4:ম্যানুয়ালি গেমটি যোগ করুন এবং সনাক্তকরণ স্তর উচ্চে সেট করুন

যদি MSI Afterburner/RivaTuber একটি নির্দিষ্ট গেমের জন্য আপনার কম্পিউটারে সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনি গেমটির এক্সিকিউটেবল ম্যানুয়ালি যোগ করার এবং অ্যাপ্লিকেশন সনাক্তকরণের স্তরটিকে উচ্চে সেট করার কথা বিবেচনা করতে পারেন। এই পদ্ধতিটি অত্যন্ত উপযোগী হতে পারে যদি ওভারলে কেবল ইন-গেম প্রদর্শিত না হয়। সমস্যাযুক্ত গেমের জন্য অ্যাপ্লিকেশন সনাক্তকরণ স্তরকে উচ্চে সেট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. RivaTuner খুলুন ডেস্কটপে এর এন্ট্রিতে ডাবল-ক্লিক করে অথবা স্টার্ট মেনুতে অনুসন্ধান করে। Windows 10 OS ব্যবহারকারীরা Cortana বা সার্চ বার ব্যবহার করেও এটি অনুসন্ধান করতে পারেন, উভয়ই আপনার টাস্কবারের বাম অংশে স্টার্ট মেনুর পাশে থাকে!
  2. যখন এটির প্রধান উইন্ডো খোলে, প্লাস বোতামে ক্লিক করুন উইন্ডোর নীচে-বাম অংশে এবং গেমের এক্সিকিউটেবলের জন্য ব্রাউজ করুন। এটি গেমের ইনস্টলেশন ফোল্ডারে অবস্থিত হবে যা হল C>> প্রোগ্রাম ফাইল (x86) ডিফল্টরূপে।
কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  1. প্রোগ্রামে এক্সিকিউটেবল যোগ করার পর, উপরের তালিকায় এটিকে চিহ্নিত করুন এবং এটি নির্বাচন করতে বাম-ক্লিক করুন। অ্যাপ্লিকেশন সনাক্তকরণ স্তরের জন্য ডান দিকে পরীক্ষা করুন৷ নিশ্চিত করুন যে আপনি এই বিকল্পটি উচ্চে সেট করেছেন এবং MSI আফটারবার্নার এখন সঠিকভাবে কাজ করে কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 5:উইন্ডোজের একটি পুরানো সংস্করণের জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে MSI আফটারবার্নার চালান

উইন্ডোর পুরানো সংস্করণগুলির জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে সফ্টওয়্যার চালানো সমস্যাটি খুব সহজেই সমাধান করতে পারে এবং এটি চেষ্টা করার মতো কিছু। এই পদ্ধতিটি ওভারলে এবং ওভারক্লকিং টুল উভয়ের জন্য প্রয়োগ করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করেছেন!

  1. প্রধান MSI আফটারবার্নার-এ নেভিগেট করুন ইনস্টলেশন ফোল্ডার যা ইনস্টলেশনের সময় আপনি কী বেছে নিয়েছেন তার উপর নির্ভর করে। ডিফল্ট অবস্থান হল C:\Program Files (x86)\MSI Afterburner।
  2. প্রধান এক্সিকিউটেবল সনাক্ত করুন ফাইল করুন এবং ডেস্কটপ, স্টার্ট মেনু বা অনুসন্ধান ফলাফল উইন্ডোতে এর এন্ট্রিতে ডান-ক্লিক করে এর বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন . সামঞ্জস্যতা-এ নেভিগেট করুন বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব করুন এবং এই উইন্ডোতে থাকুন।
কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  1. সামঞ্জস্যতা মোডের অধীনে বিভাগে, এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান এর পাশের বাক্সটি আনচেক করুন বিকল্পটি যদি পরিবর্তনগুলি গ্রহণ করার আগে চেক করা হয়।
  2. নিশ্চিত করুন যে আপনি প্রশাসক বিশেষাধিকার এবং MSI আফটারবার্নার সহ নিশ্চিত করার জন্য প্রদর্শিত হতে পারে এমন কোনো ডায়ালগ নিশ্চিত করুন এখন থেকে প্রশাসক বিশেষাধিকারের সাথে চালু করা উচিত। এটির আইকনে ডাবল ক্লিক করে এটি খুলুন এবং সফলভাবে খোলে কিনা তা দেখার চেষ্টা করুন৷

সমাধান 6:ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করুন

আপনার কম্পিউটারে অনবোর্ড গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করা MSI আফটারবার্নারের সাথে ওভারক্লকিং সমস্যাগুলি সমাধান করতে পারে। যখন আপনার বাহ্যিক গ্রাফিক্স কার্ড গ্রাফিক্স পরিচালনার জন্য ডিফল্ট ডিভাইস হিসাবে নির্বাচিত হয়, তখন MSI আফটারবার্নারের ওভারক্লকিং বৈশিষ্ট্যগুলি সঠিকভাবে কাজ করবে এবং আপনার যে সমস্যাটি হচ্ছে তার সমাধান করা উচিত!

  1. আপনার পিসি চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি। কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  2. এখন অনবোর্ড গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করার সময়। আপনার যে বিকল্পটি পরিবর্তন করতে হবে তা বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি BIOS ফার্মওয়্যার সরঞ্জামগুলিতে বিভিন্ন ট্যাবের নীচে অবস্থিত এবং এটি খুঁজে পাওয়ার কোনও অনন্য উপায় নেই৷ এটি সাধারণত নিরাপত্তার অধীনে থাকে ট্যাব কিন্তু একই বিকল্পের জন্য অনেক নাম আছে।
  3. উন্নত -এ নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করুন BIOS-এর ভিতরে ট্যাব বা অনুরূপ সাউন্ডিং ট্যাব। ভিতরে, অনবোর্ড ডিভাইস কনফিগারেশন নামে একটি বিকল্প নির্বাচন করুন বা ভিতরে অনুরূপ কিছু। কিভাবে MSI আফটারবার্নার কাজ করছে না ঠিক করবেন?
  4. প্রাথমিক গ্রাফিক্স অ্যাডাপ্টার আপনি যে বিকল্পটি সনাক্ত করতে চান তা সরাসরি উন্নত ট্যাবে অবস্থিত হতে পারে। প্রাথমিক গ্রাফিক্স অ্যাডাপ্টার নির্বাচন করার পরে বিকল্প,  আপনি নির্বাচিত বিকল্পের সাথে এন্টার কী ক্লিক করে এবং PCI-E প্রথমে যেখানে যায় সেটি নির্বাচন করতে তীর কী ব্যবহার করে এটিকে টুইক করতে সক্ষম হবেন।
  5. নেভিগেট করুন প্রস্থান করুন বিভাগ এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

  1. উইন্ডোজ 10 এ কাজ করছে না NVIDIA ওভারলে ঠিক করুন

  2. MSI আফটারবার্নার উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করার 14 উপায়

  3. উইন্ডোজ 10-এ অরিজিন ওভারলে কাজ করছে না তা ঠিক করুন

  4. Titanfall 2 এ কাজ করছে না অরিজিন ওভারলে ঠিক করুন