কম্পিউটার

Windows 10 PC-এ "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ত্রুটি কীভাবে ঠিক করবেন

বেশ কিছু Windows 10 ব্যবহারকারীরা তাদের সিস্টেমে কোন সাউন্ড সমস্যা রিপোর্ট করছে, বার্তা পাওয়ার সময়, “কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই ” যে ব্যবহারকারীরা সম্প্রতি Windows 10 1903-এ আপগ্রেড করেছেন তারা এই পুনরাবৃত্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন। প্রকৃতপক্ষে, নতুন অপারেটিং সিস্টেমের অন্তর্নিহিত বাগগুলির নিজস্ব অংশ রয়েছে। ইনস্টলেশন সমস্যা থেকে সামঞ্জস্য ত্রুটি, নতুন সংস্করণে এখন পর্যন্ত সবচেয়ে বিরক্তিকর সমস্যা রয়েছে। ব্যবহারকারীরা একটি লাল ক্রস চিহ্ন লক্ষ্য করতে পারেন টাস্কবারে স্পিকার আইকনে।

এছাড়াও আরও কয়েকটি কারণ থাকতে পারে, কেন আপনার পিসি মুখোমুখি হচ্ছে কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই ত্রুটি. আসুন সেগুলি পরীক্ষা করে দেখি!

Windows 10 PC-এ  কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন

"কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" এর পিছনে কারণগুলি

আপনার সিস্টেমে এই সমস্যা হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে:

  • সাম্প্রতিক Windows 10 1903 আপগ্রেড বাগ৷
  • সম্ভবত দূষিত বা ক্ষতিগ্রস্ত অডিও ড্রাইভার বা সাধারণভাবে উইন্ডোজ ফাইলগুলির কারণে৷
  • বাহ্যিক কারণের কারণে একটি হার্ডওয়্যার সমস্যা হতে পারে।
  • একটি ত্রুটিপূর্ণ অডিও জ্যাকের কারণে ত্রুটি ঘটতে পারে।
  • আপনার উইন্ডোজ সিস্টেম হয়ত কোনো ভাইরাস বা ম্যালওয়ারের সংস্পর্শে এসেছে।
  • আপনি সম্প্রতি একটি অডিও সফ্টওয়্যার ইনস্টল করেছেন যা অডিও আউটপুটকে দূষিত করেছে৷
  • আপনার সাউন্ড কার্ড নষ্ট হয়ে গেছে।

সুতরাং, আপনি যদি আপনার Windows 10 পিসিতে একই সমস্যার সম্মুখীন হন, তাহলে ত্রুটি থেকে পরিত্রাণ পেতে এখানে কিছু কার্যকর উপায় রয়েছে৷

আপনার Windows 10 পিসিতে "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" কিভাবে ঠিক করবেন?

আশা করি এই পাঁচটি পদ্ধতি আপনার সমস্যার সমাধান করবে এবং আপনি আগের মতো শব্দ উপভোগ করতে পারবেন:

1. সাউন্ড ড্রাইভার আপডেট করুন (প্রস্তাবিত)

উপরে উল্লিখিত হিসাবে, এই পুনরাবৃত্ত সমস্যা দূষিত বা ক্ষতিগ্রস্ত অডিও ড্রাইভারের কারণে ঘটতে পারে। সুতরাং, অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের মতো তৃতীয় পক্ষের ড্রাইভার ইউটিলিটি ব্যবহার করে আপনার ডিভাইস ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার চেষ্টা করুন৷

ড্রাইভার সমস্যা সমাধানের জন্য একটি টুল ব্যবহার করে, নিশ্চিত করে যে আপনার পিসিতে ভুল বা বেমানান ড্রাইভার ইনস্টল করার ঝুঁকি নেওয়ার প্রয়োজন নেই। এটি ড্রাইভারগুলিকে স্বীকৃতি দেয় যেগুলিকে ঠিক করার জন্য অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন৷ এটি এক-ক্লিক সমাধান সমাধান স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসির জন্য সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ আপডেটগুলি ইনস্টল করে। শুধু তাই নয়, অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহারকারীদের ড্রাইভারের ব্যাকআপ নিতে এবং কোনো দুর্ঘটনা ঘটলে তাদের পুনরুদ্ধার করতে সহায়তা করে।

Windows 10 PC-এ  কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনার Windows 10 এ অডিও ড্রাইভার ঠিক করতে ড্রাইভার আপডেটার ইউটিলিটি ব্যবহার করতে:

ধাপ 1: আপনার সিস্টেমে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড এবং ইনস্টল করুন।

পদক্ষেপ 2:৷ স্টার্ট স্ক্যান নাও বোতামে ক্লিক করুন এবং ড্রাইভার আপডেটার ইউটিলিটিকে আপনার পিসিতে সমস্ত ত্রুটিপূর্ণ ড্রাইভার সনাক্ত করতে এবং ঠিক করতে দিন৷

পদক্ষেপ 3: একবার স্ক্যানিং সম্পন্ন হলে, সমস্ত পুরানো, অনুপস্থিত, দূষিত এবং ক্ষতিগ্রস্ত ড্রাইভার তালিকাভুক্ত করা হবে৷

পদক্ষেপ 4: আপনি যদি শুধুমাত্র অডিও ড্রাইভার আপডেট করতে চান, তাহলে তার পাশের আপডেট ড্রাইভার বোতামে ক্লিক করুন। অন্যথায়, আপনি আপডেট অল বোতামে ক্লিক করে একবারে সমস্ত ত্রুটিপূর্ণ ড্রাইভার আপডেট করতেও বেছে নিতে পারেন৷

Windows 10 PC-এ  কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন

পরিবর্তনগুলি কার্যকর করতে, কেবল আপনার উইন্ডোজ পিসি রিবুট করুন৷

2. ম্যানুয়ালি আনইনস্টল করুন এবং ডিভাইস ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

ম্যানুয়ালি অডিও ড্রাইভার আপডেট করতে চান? নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

ধাপ 1: ডিভাইস ম্যানেজার খুলুন, আপনি উইন্ডোজ অনুসন্ধানের মাধ্যমে আপনার পথ তৈরি করতে পারেন।

ধাপ 2: নীচে স্ক্রোল করুন এবং "সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার" সনাক্ত করুন। বিভাগটি প্রসারিত করতে ডাবল-ক্লিক করুন এবং আপনার অডিও ডিভাইসটি খুঁজুন।

পদক্ষেপ 3: অডিও ডিভাইসে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আনইনস্টল করতে ক্লিক করুন।

পদক্ষেপ 4: শুধু আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং Windows স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করবে।

Windows 10 PC-এ  কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধরে নিচ্ছি, Windows 10 আপনার পিসিতে সর্বশেষ ডিভাইস ড্রাইভার ইনস্টল করবে। এটি কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা ত্রুটির সমাধান করা উচিত!

3. Windows 10 অডিও ট্রাবলশুটার চালান

আপনি বিল্ট-ইন অডিও ট্রাবলশুটার চালানোর চেষ্টা করতে পারেন এবং উইন্ডোজকে নিজেই সমস্যাটি সনাক্ত করতে এবং সমাধান করতে দিতে পারেন। টাস্কবারে অবস্থিত স্পিকার আইকনে শুধু ডান-ক্লিক করুন> শব্দ সমস্যা সমস্যা সমাধানে ক্লিক করুন।

আপনার উইন্ডোজ পিসি কোনো শব্দ সমস্যা খুঁজতে শুরু করবে এবং স্ক্যান সম্পূর্ণ হলে ফলাফল প্রদর্শন করবে। সমস্যাগুলি পরীক্ষা করতে যেকোনো অডিও ফাইল চালানোর চেষ্টা করুন। যদি শব্দটি সঠিকভাবে বাজানো হয়, তাহলে আপনার সমস্যা স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে যাবে।

Windows 10 PC-এ  কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন

4. মেরামত রেজিস্ট্রি ডাটাবেস

যখন কোনো ভাইরাস বা ম্যালওয়্যার আপনার সিস্টেমকে সংক্রামিত করে, তখন মূল লক্ষ্য হল উইন্ডোজ রেজিস্ট্রি ডেটাবেসকে দূষিত করা। যখনই সেই রেজিস্ট্রি ফাইলগুলি সংক্রামিত হয়, তখন সম্ভবত এটি আপনার পিসির ডিভাইস ড্রাইভারকে প্রভাবিত করতে পারে।

তাই কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ত্রুটি থেকে পরিত্রাণ পেতে সর্বোত্তম বাজি আপনার উইন্ডোজ 10 পিসির রেজিস্ট্রি ডেটাবেস মেরামত করা। এটি অ্যাডভান্সড পিসি ক্লিনআপের মতো একটি ডেডিকেটেড ইউটিলিটির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা যেতে পারে। সফ্টওয়্যারটিতে একটি অবৈধ রেজিস্ট্রি ক্লিনার টুল রয়েছে যা অবৈধ রেজিস্ট্রি এন্ট্রিগুলিকে ঠিক করতে এবং আপনার সিস্টেমকে আরও ভাল পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এটি একটি শক্তিশালী রেজিস্ট্রি স্ক্যানার যা একটি একক ক্লিকে পুরানো, ভুল এবং অকার্যকর রেজিস্ট্রি এন্ট্রিগুলি খুঁজে পেতে এবং ঠিক করতে৷

উপরে শেয়ার করা যে কোনো পদ্ধতি ব্যবহার করে দেখুন যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত এবং আপনার সিস্টেমের শব্দ সমস্যা যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করুন। কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে এমন অন্য কোনো সমাধান মনে রাখবেন ত্রুটি? নীচের মন্তব্য বিভাগে সেগুলি ভাগ করুন!


  1. কিভাবে "এই ডিভাইসটি অক্ষম করা হয়েছে" (কোড 22) উইন্ডোজ 10 এ ত্রুটি ঠিক করবেন

  2. 4 উপায়:উইন্ডোজ 10

  3. Windows 10 এ অভ্যন্তরীণ পাওয়ার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11