কম্পিউটার

উইন্ডোজে ReFS কি?

ReFS Re থেকে প্রাপ্ত নীরব F ile S ystem, Windows OS-এর জন্য Microsoft দ্বারা তৈরি করা একটি ফাইল সিস্টেম। এটিনতুন প্রযুক্তি ফাইল সিস্টেম-এর কিছু সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য ডিজাইন করা হয়েছে৷ (NTFS)। ReFS কে ডেটা দুর্নীতির বিরুদ্ধে আরও স্থিতিস্থাপক হতে, নির্দিষ্ট কাজের চাপের জন্য আরও ভাল পারফরম্যান্স এবং খুব বড় ফাইল সিস্টেমের জন্য আরও ভাল স্কেল করার জন্য ডিজাইন করা হয়েছে।

উইন্ডোজে ReFS কি?

ReFS এর ইতিহাস

মাইক্রোসফ্ট সেপ্টেম্বর 2012-এ ReFS চালু করেছিল, যখন এটি বৃহত্তর ডেটা স্টোরেজ প্রয়োজনীয়তা এবং বৃহত্তর কাজের চাপের জন্য একটি ঐচ্ছিক ফাইল সিস্টেম হিসাবে উইন্ডোজ সার্ভার 2012 প্রকাশ করেছিল। Microsoft 2013 সালের অক্টোবরে Windows 8.1 দিয়ে শুরু করে Windows এর ডেস্কটপ সংস্করণগুলিতে ReFS যোগ করেছে কিন্তু শুধুমাত্র ড্রাইভ-পুলিং স্টোরেজ স্পেস বৈশিষ্ট্যের অংশ হিসেবে ব্যবহার করা যেতে পারে। এবং এটি Windows 10-এও অন্তর্ভুক্ত। Microsoft মুছে ফেলা হয়েছে এর 2017 ফল ক্রিয়েটর আপডেট-এ Windows 10-এ ReFS ভলিউম তৈরি করার ক্ষমতা , Windows 10 Pro ছাড়া ওয়ার্কস্টেশনের জন্য। কিন্তু OS এখনও ReFS পড়বে৷

কীভাবে ReFS কাজ করে

ReFS NTFS-এর সাথে অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ এবং আরও সঙ্গতি ও আরও ভালো ডেটা অখণ্ডতার জন্য NTFS-এর ভিত্তিতে তৈরি করা হয়েছে। যদি OS একটি সিস্টেম ত্রুটি সনাক্ত করে এবং ডেটা হারিয়ে যায়/দুষ্ট হয় তবে ReFS হারানো/দুষ্ট ডেটা পুনরুদ্ধার করতে পারে। এছাড়াও ReFS বিট রট অর্থাৎ সময়ের সাথে সাথে একটি ফাইল সিস্টেমে বিটগুলির দুর্নীতির বিরুদ্ধে লড়াই করে, ডিস্ক স্ক্রাবিং কাজের মাধ্যমে যা ডেটা পড়ে এবং যাচাই করে। মাইক্রোসফ্ট এনটিএফএস কোডবেসের একটি অংশ ব্যবহার করেছে ReFS তৈরি করতে এবং Win32 API-গুলির জন্য সমর্থন যোগ করেছে যাতে বিদ্যমান APIগুলি সামঞ্জস্যপূর্ণ হয়, বিভিন্ন বৈশিষ্ট্যের জন্য ReFS সমর্থন দেয়, যেমন অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা ও ফাইল আইডি।

NTFS-এ, ফাইল মেটাডেটা দুর্নীতির বিভিন্ন কারণ রয়েছে, যেমন পাওয়ার লসের সময় হঠাৎ সিস্টেম বন্ধ হয়ে যাওয়া, বা যখন সিস্টেম শুধুমাত্র ব্লকের কিছু অংশ লিখে। ডেটা ক্ষতি এড়াতে ReFS ব্যবহার করে বরাদ্দ-অন-রাইট কৌশল, যা একটি একক নির্দেশে ফাইলগুলি পড়ে এবং লিখতে পারে। বরাদ্দ-অন-রাইট কৌশল দুর্নীতির সম্ভাবনা কমাতে উত্স ডেটাবেসের পাতলা বিধান ক্লোন ব্যবহার করে৷

A B+ গাছের গঠন মেটাডেটা ইনডেক্সিংয়ের মাধ্যমে ডেটা পরিচালনার জন্য ReFS দ্বারা ব্যবহৃত হয়। গাছটি মূল, অভ্যন্তরীণ নোড এবং পাতা নিয়ে গঠিত। একটি B+ গাছ একটি শাখার প্যাটার্নে ডেটা সঞ্চয় করে, যেখানে গাছের প্রতিটি নোড নিম্ন-স্তরের নোড বা পাতার জন্য কী এবং পয়েন্টারগুলির একটি অর্ডারকৃত তালিকা থাকে। রেকর্ডগুলি পাতার স্তরে সংরক্ষণ করা হয়, যা আরও শাখার জন্য অনুমতি দেয়। এই প্রক্রিয়াটি ডিস্ক I/O কমিয়ে দেয় এবং আরও ভাল কার্যক্ষমতা প্রদান করে।

ReFS NTFS-এর সরাসরি প্রতিস্থাপন নয়। ReFS কিছু NTFS বৈশিষ্ট্য সমর্থন করে না, যেমন মাস্টার ফাইল টেবিল (MFT), পৃষ্ঠা ফাইল সমর্থন এবং অবজেক্ট আইডি। কিছু অ্যাপ্লিকেশন শুধুমাত্র NTFS-এ উপলব্ধ বৈশিষ্ট্যগুলির সাথে কাজ করবে। অনেক এনটিএফএস বৈশিষ্ট্য এনটিএফএস-এর আগের সংস্করণের অংশ ছিল না, যেমন বিকল্প স্ট্রীম, নামযুক্ত স্ট্রীম এবং স্পারস ফাইল, যা মাইক্রোসফ্ট পরবর্তী আপডেটে ReFS-তে যোগ করেছে।

উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এবং পরিবর্তনগুলি

  1. ReFS স্টোরেজ স্পেস বৈশিষ্ট্য এর সাথে একীভূত . যদি ReFS ব্যবহার করে একটি মিরর করা স্টোরেজ স্পেস সেট আপ করা হয়, তাহলে উইন্ডোজ ফাইল সিস্টেমের দুর্নীতি শনাক্ত করবে এবং ডেটার বিকল্প কপি অন্য ড্রাইভে কপি করে স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলি মেরামত করবে। এই বৈশিষ্ট্যটি Windows 10 এবং Windows 8.1 উভয় ক্ষেত্রেই উপলব্ধ। উইন্ডোজে ReFS কি?
  2. যদি ReFS দ্বারা তারিখকৃত দুর্নীতি সনাক্ত করা হয় এবং এটি থেকে পুনরুদ্ধার করতে পারে এমন একটি বিকল্প অনুলিপি না থাকে, তাহলে ফাইল সিস্টেম ড্রাইভ থেকে দূষিত ডেটা অবিলম্বে সরিয়ে দিতে পারে। সিস্টেমের রিবুট বা ড্রাইভ অফলাইনে নেওয়ার প্রয়োজন নেই, যেমনটি NTFS-এর সাথে করা হয়৷
  3. ReFS পড়ার এবং লেখার সময় কেবল দুর্নীতির জন্য ফাইলগুলি পরীক্ষা করে না। ড্রাইভের সমস্ত ফাইল নিয়মিতভাবে একটি স্বয়ংক্রিয় ডেটা ইন্টিগ্রিটি স্ক্যানার দ্বারা চেক করা হয় যাতে ডেটা দুর্নীতি সনাক্ত ও ঠিক করা যায়, যা একটি স্বয়ংক্রিয়-সংশোধনকারী ফাইল সিস্টেম। chkdsk  চালানোর দরকার নেই৷ মোটেও।
  4. নতুন ফাইল সিস্টেম অন্যান্য উপায়েও ডেটা দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধী। উদাহরণস্বরূপ, যখন আপনি একটি ফাইলের মেটাডেটা আপডেট করেন—ফাইলের নাম, উদাহরণস্বরূপ—এনটিএফএস ফাইল সিস্টেম সরাসরি ফাইলের মেটাডেটা পরিবর্তন করবে। এই প্রক্রিয়া চলাকালীন আপনার কম্পিউটার ব্যর্থ হলে বা পাওয়ার চলে গেলে, ডেটা দুর্নীতি হতে পারে। আপনি যখন একটি ফাইলের মেটাডেটা আপডেট করেন, তখন ReFS ফাইল সিস্টেম মেটাডেটার একটি নতুন কপি তৈরি করবে। নতুন মেটাডেটা লেখা হলেই ReFS ফাইলটিকে নতুন মেটাডেটার দিকে নির্দেশ করবে, তাই, ফাইলের মেটাডেটা নষ্ট হওয়ার কোনো ঝুঁকি নেই। এটি “কপি-অন-রাইট নামে পরিচিত ” কপি-অন-রাইট কৌশলটি অন্যান্য আধুনিক ফাইল সিস্টেম দ্বারাও ব্যবহৃত হয় যেমন ZFS এবং BtrFS Linux এবং Apple-এর নতুন APFS-এ ফাইল সিস্টেম।
  5. ReFS মেটাডেটার জন্য চেকসাম ব্যবহার করে—এবং এটি ঐচ্ছিকভাবে ফাইল ডেটার জন্যও চেকসাম ব্যবহার করতে পারে। যখনই এটি একটি ফাইল পড়ে বা লেখে, ReFS চেকসাম পরীক্ষা করে তার সঠিক নিশ্চিত করে। এর অর্থ হল ফাইল সিস্টেমেরই একটি অন্তর্নির্মিত উপায় রয়েছে যা ফ্লাইতে ডেটা দুর্নীতি সনাক্ত করতে পারে৷
  6. এর ডেটা ইন্টিগ্রিটি বৈশিষ্ট্য ছাড়াও, দীর্ঘ মেয়াদে NTFS-এর তুলনায় ReFS বড় ভলিউম এবং ফাইলের আকারে স্কেল করে, এগুলি গুরুত্বপূর্ণ উন্নতি৷
  7. ReFS সর্বাধিক 262,144 এক্সাবাইট (16 এক্সবিবাইট) ভলিউম আকার সমর্থন করে , 16 এক্সাবাইট এর সাথে তুলনা করা হয় এনটিএফএস-এ। ReFS 32,768 অক্ষর পর্যন্ত সমর্থন করে 255 অক্ষরের সীমার সাথে তুলনা করে একটি ফাইলের নামে NTFS-এ।
  8. অন্যান্য ReFS বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে হাইপার-V এর সাথে উন্নত কর্মক্ষমতা, ডেটার অবস্থা মূল্যায়ন করতে চেকসাম ব্যবহার করার জন্য ইন্টিগ্রিটি স্টিমের সমর্থন এবং RAID-এর মতো পারফরম্যান্সের জন্য ডেটা স্ট্রিপিং।
  9. Microsoft 1.2 সংস্করণে বিকল্প ডেটা স্ট্রীমের জন্য সমর্থন যোগ করেছে যাতে ReFS Microsoft SQL সার্ভার স্থাপনার সাথে কাজ করতে পারে। অন্যান্য উল্লেখযোগ্য আপডেটগুলির মধ্যে রয়েছে ডেটা ডিডপ্লিকেশনের জন্য সমর্থন — একটি স্টোরেজ অপ্টিমাইজেশান বৈশিষ্ট্য — ReFS সংস্করণ 3.2-এ উইন্ডোজ সার্ভার সংস্করণ 1709 প্রকাশের সাথে অক্টোবর 2017-এ সেমি-বার্ষিক চ্যানেলে।
  10. ReFS এছাড়াও DOS-শৈলী 8.3 ফাইলের নামগুলি বাতিল করে যেমন C:\Program Files\ C:\PROGRA~1\ একটি NTFS ভলিউমে এখনও পুরানো প্রযুক্তিগুলির সামঞ্জস্যের উদ্দেশ্যে অ্যাক্সেস করা যেতে পারে। এই লিগ্যাসি ফাইলের নামগুলি ReFS-এ সমর্থিত নয়৷
  11. ReFS শুধুমাত্র NTFS-এর উন্নতি নয়। পরিবর্তে, মাইক্রোসফ্ট কয়েকটি গুরুত্বপূর্ণ অপ্টিমাইজেশানের উপর ফোকাস করছে যা কিছু ক্ষেত্রে ReFS-কে আরও ভাল কার্য সম্পাদন করে।
  12. ReFS যখন স্টোরেজ স্পেসগুলির সাথে ব্যবহার করা হয়, তখন "রিয়েল-টাইম টিয়ার অপ্টিমাইজেশান সমর্থন করে ” আপনার পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করা ড্রাইভ এবং ক্ষমতার জন্য অপ্টিমাইজ করা ড্রাইভ দুটি সহ একটি ড্রাইভ পুল থাকতে পারে। ReFS সর্বদা পারফরম্যান্স স্তরে ড্রাইভে লিখবে, কর্মক্ষমতা সর্বাধিক করে। পটভূমিতে, দীর্ঘমেয়াদী স্টোরেজের জন্য ReFS স্বয়ংক্রিয়ভাবে ডেটার বড় অংশকে ধীর গতির ড্রাইভে স্থানান্তরিত করবে।
  13. Windows Server 2016-এ, নির্দিষ্ট VM অর্থাৎ ভার্চুয়াল মেশিন বৈশিষ্ট্যের সাথে আরও ভালো পারফরম্যান্স অফার করার জন্য ReFS-কে উন্নত করা হয়েছে। মাইক্রোসফ্টের নিজস্ব হাইপার-ভি ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার এইগুলির সুবিধা নেয় (এবং তাত্ত্বিকভাবে, অন্যান্য ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার যদি তারা চায় তবে তাদের সমর্থন করতে পারে) যেমন ReFS ব্লক ক্লোনিং সমর্থন করে, যা ভার্চুয়াল মেশিন ক্লোনিং এবং চেকপয়েন্ট-মার্জিং অপারেশনকে ত্বরান্বিত করে। একটি ভার্চুয়াল মেশিনের একটি ক্লোন কপি তৈরি করতে, ReFS-কে শুধুমাত্র ড্রাইভে মেটাডেটার একটি নতুন কপি তৈরি করতে হবে এবং ড্রাইভে বিদ্যমান ডেটাতে নির্দেশ করতে হবে। কারণ, ReFS এর সাথে, একাধিক ফাইল ডিস্কে একই অন্তর্নিহিত ডেটা নির্দেশ করতে পারে। যখন ভার্চুয়াল মেশিন পরিবর্তন হয় এবং ড্রাইভে নতুন ডেটা লেখা হয়, তখন এটি একটি ভিন্ন স্থানে লেখা হয় এবং আসল ভার্চুয়াল মেশিনের ডেটা ড্রাইভে রেখে দেওয়া হয়। এটি ক্লোনিং প্রক্রিয়াটিকে অনেক দ্রুত করে তোলে এবং অনেক কম ডিস্ক থ্রুপুট প্রয়োজন৷
  14. ReFS-এ একটি নতুন "স্পার্স ভিডিএল" বৈশিষ্ট্য যোগ করা হয়েছে যা ReFS-কে দ্রুত একটি বড় ফাইলে শূন্য লিখতে দেয়। এটি একটি নতুন, খালি, স্থির আকারের ভার্চুয়াল হার্ড ডিস্ক (VHD) ফাইল তৈরি করাকে অনেক দ্রুত করে তোলে। যেখানে NTFS এর সাথে এটি 10 ​​মিনিট সময় নিতে পারে, এটি ReFS এর সাথে মাত্র কয়েক সেকেন্ড সময় নিতে পারে৷
  15. আপনি মাইক্রোসফ্টের ওয়েবসাইটে ReFS এবং এটি সমর্থন করে এমন নির্দিষ্ট বৈশিষ্ট্য সম্পর্কে আরও বিশদ পাবেন।

ReFS-এর অপূর্ণতা

এই সমস্ত বৈশিষ্ট্যগুলি বেশ ভাল শোনাচ্ছে, কিন্তু আপনি কেবল NTFS থেকে ReFS-এ স্যুইচ করতে পারবেন না৷

  1. উইন্ডোজ বুট করতে পারে না ReFS থেকে এবং NTFS প্রয়োজন।
  2. NTFS এর তুলনায় ReFS বেশি সিস্টেম রিসোর্স ব্যবহার করে।
  3. ডিস্ক অ্যারে যত বড় হবে, তত বেশি RAM এবং IOPS ReFS ফাইলের অখণ্ডতার জন্য ব্যবহার করবে।
  4. NTFS ডেটা ReFS-এ রূপান্তর করা যাবে না।
  5. আরইএফএস এনটিএফএস-এর অন্যান্য বৈশিষ্ট্যগুলিও বাদ দেয়, যার মধ্যে রয়েছে ফাইল সিস্টেম কম্প্রেশন এবং এনক্রিপশন, হার্ড লিঙ্ক, এক্সটেন্ডেড অ্যাট্রিবিউট, ডেটা ডিডুপ্লিকেশন এবং ডিস্ক কোটা। কিন্তু ReFS NTFS এর অন্যান্য অনেক বৈশিষ্ট্যের সাথে সামঞ্জস্যপূর্ণ যেমন ফাইল সিস্টেম স্তরে নির্দিষ্ট ডেটার এনক্রিপশন করা না গেলেও, ReFS ফুল-ডিস্ক বিটলকার এনক্রিপশনের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  6. Windows 10-এ আপনি পুরানো পার্টিশনকে REFS হিসাবে ফর্ম্যাট করতে পারবেন না। আপনি বর্তমানে শুধুমাত্র স্টোরেজ স্পেস সহ ReFS ব্যবহার করতে পারেন, যেখানে এর নির্ভরযোগ্যতা বৈশিষ্ট্যগুলি ডেটা দুর্নীতি থেকে রক্ষা করতে সহায়তা করে। উইন্ডোজ সার্ভার 2016-এ NTFS-এর পরিবর্তে ভলিউমগুলি ReFS হিসাবে ফর্ম্যাট করা যেতে পারে৷ উদাহরণস্বরূপ, ভার্চুয়াল মেশিনগুলি সংরক্ষণ করার জন্য আপনি যে ভলিউমের পরিকল্পনা করছেন তার জন্য আপনি এটি করতে চাইতে পারেন৷ যাইহোক, আপনি এখনও আপনার বুট ভলিউমে ReFS ব্যবহার করতে পারবেন না। উইন্ডোজ শুধুমাত্র একটি NTFS ড্রাইভ থেকে বুট করতে পারে।
  7. একটি ReFS ড্রাইভ কোনও অ্যাপ বা প্রোগ্রামের ইনস্টলেশন সমর্থন করে না . এর পেছনের কারণ হল ReFS-এ হার্ড লিঙ্কের অ-সমর্থন এবং খুব কম প্রোগ্রাম যা ReFS ভলিউমে ইনস্টলেশনের অনুমতি দেয় কিন্তু এমনকি সেই প্রোগ্রামগুলিও চলার সময় সমস্যার সম্মুখীন হয়।

কিভাবে ReFS ব্যবহার করবেন

  1. উইন্ডোজ সার্ভারে , আপনি সাধারণ ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে কিছু ভলিউমকে ReFS হিসাবে ফর্ম্যাট করতে বেছে নিতে পারেন, যেটি বিশেষভাবে কার্যকর হতে পারে যদি আপনি সেই ড্রাইভে ভার্চুয়াল মেশিন ব্যবহার করেন। কিন্তু আপনি আপনার বুট ড্রাইভটিকে ReFS হিসাবে ফর্ম্যাট করতে পারবেন না এবং আপনি কিছু NTFS বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস হারাবেন। উইন্ডোজে ReFS কি?
  2. ReFS কার্যকারিতা এখন Windows 10 Pro এর অংশ হিসাবে উপলব্ধ ওয়ার্কস্টেশনের জন্য
উইন্ডোজে ReFS কি?
  1. Windows 10-এ NTUSER.DAT ফাইল কী?

  2. Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?

  3. .DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

  4. Windows 11 SE কি?