কম্পিউটার

উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?

অনেক উইন্ডোজ 10 ব্যবহারকারীরা একটি অদ্ভুত সমস্যা রিপোর্ট করছেন যেখানে ডান-ক্লিক প্রসঙ্গ মেনু কোনও ব্যবহারকারীর ক্রিয়া ছাড়াই এলোমেলোভাবে পপ আপ হচ্ছে। প্রভাবিত ব্যবহারকারীদের বিশাল সংখ্যাগরিষ্ঠ রিপোর্ট করছে যে এই সমস্যাটি কোন আপাত ট্রিগার ছাড়াই এলোমেলো বিরতিতে ঘটছে। যদিও সমস্যাটি Windows 10-এ অনেক বেশি সাধারণ, তবে Windows 7 এবং Windows 8.1-এ একই সমস্যার কিছু ব্যবহারকারীর রিপোর্ট রয়েছে৷

উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?

Windows-এ রাইট-ক্লিক মেনুর এলোমেলো উপস্থিতির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখে এবং বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা হয় যারা ইতিমধ্যে সমস্যাটি সমাধান করতে পেরেছে। এটি দেখা যাচ্ছে, বিভিন্ন ভিন্ন পরিস্থিতি এই বিশেষ আচরণকে ট্রিগার করবে। এখানে অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই আচরণের কারণ হতে পারে:

  • দুষ্ট/অসম্পূর্ণ ড্রাইভার – যেহেতু দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি ঘটতে পারে কারণ যে কীবোর্ড/মাউস ড্রাইভারটি ব্যবহার করা হচ্ছে সেটি সম্পূর্ণ নয় বা এমন জায়গায় নষ্ট হয়ে গেছে যেখানে এটি কিছু কী ট্রিগার করে এমনকি ব্যবহারকারী শারীরিকভাবে সেই কীটি না চাপলেও। এইরকম পরিস্থিতিতে, সর্বোত্তম পদক্ষেপ হবে অন্তর্নির্মিত কীবোর্ড ট্রাবলশুটার চালানো এবং ড্রাইভারের অসঙ্গতি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা।
  • ক্লিক-লক সক্ষম করা হয়েছে৷ - বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, ক্লিকলক নামক একটি মাউস বৈশিষ্ট্যের কারণেও এই সমস্যাটি দেখা দিতে পারে। যখনই ব্যবহারকারী ক্লিক-লক বৈশিষ্ট্য ব্যবহার করে কিছু টেনে আনার চেষ্টা করে তখন এই বৈশিষ্ট্যটি এলোমেলো প্রসঙ্গ মেনু ট্রিগার করতে পারে। এই ক্ষেত্রে, আপনি সম্পূর্ণভাবে ক্লিক লক নিষ্ক্রিয় করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন।
  • শারীরিক কীবোর্ড সমস্যা - একটি সফ্টওয়্যার সমস্যা একমাত্র সম্ভাব্য অপরাধী নয়। কিছু ক্ষেত্রে, এই বিশেষ আচরণটি একটি আটকে থাকা কী দ্বারা সৃষ্ট হয় যা একটি মাউসের ডান-ক্লিকের সমতুল্য উত্পাদন করে ( Shift + F10 বা মেনু কী উভয়ই এই আচরণটি তৈরি করতে পারে)। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তবে একমাত্র সমাধান হল আটকে থাকা কী/গুলিকে আনস্টক করার চেষ্টা করা বা একটি ভিন্ন পেরিফেরাল সংযোগ করার চেষ্টা করা।

আপনি যদি এই আচরণের সম্মুখীন হন এবং আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম একটি সমাধান খুঁজছেন, এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে যা আপনাকে সমস্যার সমাধান করার অনুমতি দেবে। নীচে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে এই ত্রুটি বার্তাটি সমাধান করতে ব্যবহার করেছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই (দক্ষতা এবং অসুবিধা অনুসারে)। অবশেষে, আপনার এমন একটি সমাধানে হোঁচট খাওয়া উচিত যা সমস্যার সমাধান করবে অপরাধী নির্বিশেষে যে সমস্যাটি সৃষ্টি করছে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:কীবোর্ড ট্রাবলশুটার চালানো (শুধুমাত্র উইন্ডোজ 10)

এটি দেখা যাচ্ছে যে, এই বিশেষ সমস্যাটি কিছু ধরণের ফাইল দুর্নীতি বা একটি অসম্পূর্ণ ড্রাইভারের কারণে হতে পারে যা আপনার মাউসের কার্যকারিতাকে বাধা দিচ্ছে। এই ক্ষেত্রে, একটি পদ্ধতি যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করবে তা হল কীবোর্ড সমস্যা সমাধানকারী চালানো৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ক্ষেত্রে, সমস্যাটি একটি ত্রুটির কারণে ঘটেছিল যেখানে প্রসঙ্গ শর্টকাট (ডান-ক্লিক মেনু) ক্রমাগত ট্রিগার করা হচ্ছিল। তাদের ক্ষেত্রে, কীওয়ার্ড ট্রাবলশুটার চালানো সমস্যাটির সমাধান করেছে৷

এই পদ্ধতিটি আপনার কীবোর্ড এবং মাউস কনফিগারেশনের কোনো অসঙ্গতির জন্য বিশ্লেষণ করবে। কোনো সমস্যা পাওয়া গেলে, ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে একটি স্বয়ংক্রিয় সমাধানের সুপারিশ করবে যা সমস্যার সমাধান করতে পারে।

আপনার Windows 10 কম্পিউটারে কীবোর্ড ট্রাবলশুটার চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন”ms-settings:traubleshoot”  এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ স্ক্রীন, ডানদিকে যান, তারপর নিচে স্ক্রোল করুন অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন অধ্যায়. আপনি সেখানে গেলে, কীবোর্ডে ক্লিক করুন , তারপর ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?
  3. আপনি ইউটিলিটি শুরু করার পর, ডায়াগনস্টিক ফেজ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যদি একটি কার্যকর সমাধান চিহ্নিত করা হয়, তাহলে এই সমাধানটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন৷ প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করতে। উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?
  4. একবার মেরামতের কৌশল প্রয়োগ করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও প্রসঙ্গ মেনু (ডান-ক্লিক মেনু) এর র্যান্ডম অ্যাপারিশনের সম্মুখীন হন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:ClickLock নিষ্ক্রিয় করুন

এটি দেখা যাচ্ছে, ক্লিকলক নামক একটি মাউস বৈশিষ্ট্যের কারণেও এই বিশেষ সমস্যাটি ঘটতে পারে। এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে মাউস বোতামটি ধরে না রেখে টেনে আনতে সক্ষম করে বলে মনে করা হয়, তবে এটি নির্দিষ্ট মাউস কনফিগারেশনের সাথে র্যান্ডম প্রসঙ্গ মেনু (ডান-ক্লিক মেনু) প্রদর্শিত হওয়ার জন্য পরিচিত।

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা এই সমস্যাটি সমাধানের জন্য সংগ্রাম করছিলেন তারা রিপোর্ট করেছেন যে তারা মাউস প্রোপার্টি স্ক্রীন অ্যাক্সেস করে এবং ClickLock অক্ষম করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

এটি করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

দ্রষ্টব্য: আপনার OS সংস্করণ নির্বিশেষে আপনি এই পদ্ধতিটি অনুসরণ করতে সক্ষম হবেন, তবে আপনি যে মাউস ড্রাইভার ব্যবহার করছেন তার উপর নির্ভর করে মেনুগুলি কিছুটা আলাদা হতে পারে।

  1. টিপুন Windows কী + R একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'নিয়ন্ত্রণ' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেস খুলতে। উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি ক্লাসিক কন্ট্রোল প্যানেল-এর ভিতরে চলে গেলে ইন্টারফেস, 'মাউস' অনুসন্ধান করতে উপরের-ডান কোণে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন। এরপরে, ফলাফলের তালিকা থেকে মাউস সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি মাউস বৈশিষ্ট্যগুলি-এর ভিতরে চলে গেলে স্ক্রীনে, বোতাম ট্যাবটি নির্বাচন করুন এবং ক্লিকলক চালু করুন।
    এর সাথে যুক্ত বাক্সটি আনচেক করুন।

    উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?
  4. এই মাউস কনফিগারেশনটি সংরক্ষণ করতে প্রয়োগ করুন ক্লিক করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:একটি চাপা কী পরীক্ষা করা হচ্ছে

এই মুহুর্তে, আপনাকে একটি শারীরিকভাবে চাপা কী এর সম্ভাবনা বিবেচনা করা উচিত যা একটি ডান-ক্লিকের সমতুল্য। বেশিরভাগ পিসিতে, Shift + F10 অথবা মেনু কী একটি মাউসের ডান-ক্লিকের সমতুল্য।

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা নিজেদেরকে একই ধরনের পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা অন-স্ক্রীন কীবোর্ড ইউটিলিটি খুলে কোনো কীবোর্ড কী আটকে আছে কিনা তা পরীক্ষা করে সমস্যার সমাধান করতে পেরেছেন।

এটি করতে, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “osk” টাইপ করুন পাঠ্য বাক্সে এবং এন্টার টিপুন অন-স্ক্রিন কীবোর্ড ইউটিলিটি খুলতে।

উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?

কীবোর্ড খোলার সাথে, কীগুলির তালিকাটি দেখুন এবং দেখুন যে কোনও কী টিপানো হয়েছে কিনা (তাদের রঙ নীল হয়ে গেছে)।

উইন্ডোজ 10 এ এলোমেলোভাবে পপ আপ হওয়া রাইট ক্লিক মেনু কিভাবে ঠিক করবেন?

যদি এই তদন্তটি নির্ধারণ করে যে কিছু কী আসলেই আটকে আছে এবং আপনি এটিকে আনস্ট্যাক করতে পারবেন না, তাহলে এখানে সবচেয়ে ভালো পরিস্থিতি হল একটি ভিন্ন কীবোর্ড সংযোগ করা। আপনি যদি ল্যাপটপের সাথে সংযুক্ত একটি পেরিফেরালের সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে বাহ্যিক কীবোর্ডটি হারিয়ে ফেলুন এবং অন্তর্নির্মিত কীবোর্ড ব্যবহার করুন৷


  1. উইন্ডোজ 10-এ স্লো রাইট ক্লিক কনটেক্সট মেনু ঠিক করুন

  2. কিভাবে ঠিক করবেন Windows 10 নিজে থেকেই চালু হয়

  3. উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

  4. Windows 11-এ রাইট-ক্লিক মেনু পপিং আপ করে কিভাবে ঠিক করবেন