কম্পিউটার

USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

বেশিরভাগ ব্যবহারকারীই usoclient.exe-এ আগ্রহী হন একটি সংক্ষিপ্ত CMD পপআপ লক্ষ্য করার পরে প্রক্রিয়া প্রতিবারই তারা Windows 10 শুরু করে। এই অদ্ভুত আচরণের কারণে, কিছু ব্যবহারকারী UsoClient এক্সিকিউটেবল কিনা তা নিয়ে বিভ্রান্ত হন একটি বৈধ সিস্টেম প্রক্রিয়া বা একটি ম্যালওয়্যার এক্সিকিউটেবল। যে কারণে আপনি UsoClient-এর সংক্ষিপ্ত CMD প্রম্পট দেখতে পাচ্ছেন প্রক্রিয়াটিকে টাস্ক শিডিউলারের মাধ্যমে ডাকা হয় .

একটি সংক্ষিপ্ত (1 সেকেন্ডের নিচে) uscoclient.exe CMD প্রম্পট স্বাভাবিক, একটি WU (Windows Update)ও আছে বাগ যার কারণে এটি ব্যবহারকারীর স্ক্রিনে অনির্দিষ্টকালের জন্য থেকে যায়।

USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

এই নিবন্ধটি usoclient.exe-এর উদ্দেশ্য ব্যাখ্যা করার জন্য একটি ব্যাখ্যামূলক নির্দেশিকা হিসাবে বোঝানো হয়েছে ক্লায়েন্ট, কিভাবে বৈধ উপাদান থেকে নিরাপত্তা হুমকির পার্থক্য করা যায় এবং কিভাবে প্রোগ্রাম সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা যায়।

usoclient.exe কি?

বৈধ usoclient.exe হল একটি প্রকৃত উইন্ডোজ আপডেট (WU) স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য চেক করতে ব্যবহৃত উপাদান। সংক্ষিপ্ত রূপ USO মানে আপডেট সেশন অর্কেস্ট্রেটর  এবং এটি Windows Update Agent-এর প্রতিস্থাপন Windows 10-এ . এটির মূল উদ্দেশ্য (এর পূর্বসূরীর অনুরূপ), হলস্ক্যান করা, ইনস্টল করা কাজগুলি চালানো অথবা উইন্ডোজ আপডেটগুলি পুনরায় শুরু করুন .

সম্ভাব্য নিরাপত্তা হুমকি

আমরা UsoClient হিসাবে জাহির করতে সক্ষম এমন কোনও সংশ্লিষ্ট ম্যালওয়্যার প্রোগ্রাম সনাক্ত করতে পারিনি নির্বাহযোগ্য কিন্তু অন্যান্য অনুরূপ পরিস্থিতির দিকে তাকালে, নিরাপত্তা স্ক্যানের দ্বারা সনাক্ত হওয়া এড়াতে একটি ম্যালওয়্যার প্রোগ্রামের জন্য উন্নত সুবিধা সহ সিস্টেম ফাইল হিসাবে পোজ করা সম্পূর্ণভাবে সম্ভব৷

সৌভাগ্যবশত, আমরা UsoClient-এর অবস্থান আবিষ্কার করে সহজেই এই দৃশ্যটি যাচাই করতে পারি নির্বাহযোগ্য এটি করতে, টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) খুলুন এবং usoclient.exe সনাক্ত করুন প্রক্রিয়াগুলি স্ক্রোল করে তালিকা তারপর, usoclient.exe-এ ডান-ক্লিক করুন এবং ওপেন ফাইল লোকেশনে ক্লিক করুন।

যদি প্রকাশ করা অবস্থানটি C:/ Windows / System32 /,  ছাড়া অন্য কোথাও থাকে আপনার সিস্টেম সিস্টেম সংক্রমণের সাথে লড়াই করছে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রে, ভাইরাস সংক্রমণ অপসারণের জন্য একটি শক্তিশালী স্ক্যানার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। আপনার যদি প্রস্তুত না থাকে, তাহলে আপনার সিস্টেমের ম্যালওয়্যার সংক্রমণ পরিষ্কার করতে Malwarebytes ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

যদি প্রকাশ করা অবস্থানটি প্রকৃতপক্ষে C:/ Windows / System32 /, -এ থাকে আপনি সম্ভবত আশ্বস্ত থাকতে পারেন কারণ আপনি একটি ম্যালওয়্যার এক্সিকিউটেবলের সাথে ডিল করছেন না। কিন্তু আপনি যদি আরও বেশি মানসিক শান্তি চান, তাহলে নিশ্চিত হওয়ার জন্য আপনি এখনও এক্সিকিউটেবলে একটি নিরাপত্তা স্ক্যান ট্রিগার করতে পারেন। আপনি যদি সময় বাঁচাতে চান তবে VirusTotal-এ এক্সিকিউটেবল আপলোড করুন এবং সফ্টওয়্যারটিকে এটি বিশ্লেষণ করতে দিন।

UsoClient এক্সিকিউটেবল মুছে ফেলা কি ঠিক?

usoclient.exe মুছে ফেলা হচ্ছে প্রোগ্রাম অবশ্যই যুক্তিযুক্ত নয় কারণ আপনি অবাঞ্ছিত আচরণ ট্রিগার করতে পারেন। আরও বেশি, যেহেতু এটি একটি সিস্টেম ফাইল যা সাধারণত Windows দ্বারা ব্যবহৃত হয়, আপনি সম্ভবত দেখতে পাবেন যে আপনার OS পরবর্তী স্টার্টআপে দ্রুত ফাইলটি পুনরায় তৈরি করবে৷

একটি ভাল সমাধান হবে প্রোগ্রামটি নিষ্ক্রিয় করা, অথবা আরও ভাল, উইন্ডোজ ট্রাবলশুটারকে সেই বাগটি ঠিক করতে দিয়ে শুরু করুন যা UsoClient-এর CMD প্রম্পট সৃষ্টি করবে আপনার পর্দায় অনির্দিষ্টকালের জন্য আঁকড়ে থাকা। আপনি usoclient.exe অপসারণ করতে পরিচালনা করে এমন একটি সমাধানের সম্মুখীন না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন সিএমডি প্রম্পট।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি যদি শেষ পর্যন্ত usoclient.exe নিষ্ক্রিয় করেন আপনি সম্ভবত আপনার সিস্টেমকে সর্বশেষ আপডেটের সাথে আপ টু ডেট থাকতে বাধা দেবেন।

পদ্ধতি 1:উইন্ডোজ ট্রাবলশুটার চালানো

কিছু ব্যবহারকারী উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালিয়ে সমস্যাটি সমাধান করার জন্য পরিচালনার রিপোর্ট করেছেন। কিন্তু মনে রাখবেন যে এই পদ্ধতিটি শুধুমাত্র কার্যকরী আপনি usoclient.exe CMD প্রম্পট অন-স্ক্রীনে অনির্দিষ্টকালের জন্য থাকবে।

দ্রষ্টব্য: নীচের পদক্ষেপগুলি সম্পূর্ণ করলে usoclient.exe অক্ষম হবে না - আপনি এখনও উইন্ডোজ আপডেটগুলি পেতে সক্ষম হবেন। সমাধানের লক্ষ্য শুধুমাত্র সেই বাগটির সমাধান করা যা usoclient.exe CMD প্রম্পটকে ম্যানুয়ালি বন্ধ না হওয়া পর্যন্ত স্ক্রিনে থাকে।

Windows Update ট্রাবলশুটার-এর সাহায্যে কীভাবে বাগ সমাধান করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। টাইপ বা পেস্ট করুন “ms-settings:traubleshoot ” এবং Enter চাপুন সমস্যা সমাধান খুলতে Windows 10 সেটিংস-এর ট্যাব .
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  2. সমস্যা সমাধানে ট্যাবে, Windows Update -এ ক্লিক করুন তারপর ট্রাবলশুটার চালান বেছে নিন .
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  3. সমস্যাগুলির জন্য অনুসন্ধান করার জন্য সমস্যা সমাধানকারী উপাদানটির জন্য অপেক্ষা করুন, তারপরে মেরামতের কৌশলগুলি ট্রিগার করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ আপনাকে সম্ভবত এই ফিক্সটি প্রয়োগ করুন এ ক্লিক করতে হবে . প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, স্বয়ংক্রিয়ভাবে এটি করার জন্য অনুরোধ না করা হলে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

যদি এই পদ্ধতিটি সমস্যার সমাধান না করে বা আপনি যদি UsoClient নিষ্ক্রিয় করার জন্য একটি স্থায়ী সমাধান খুঁজছেন এক্সিকিউটেবল, নিচের অন্যান্য পদ্ধতির সাথে চালিয়ে যান।

পদ্ধতি 2:টাস্ক শিডিউলার থেকে usoclient.exe নিষ্ক্রিয় করা

যদিও আপাত কারণ ছাড়া আমরা অবশ্যই এটি সুপারিশ করি না, তবে UsoClient.exe পপ-আপ সিএমডি প্রম্পট প্রতিরোধ করা সম্ভব। টাস্ক শিডিউলার থেকে প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করে উপস্থিত হওয়া থেকে

টাস্ক শিডিউলার: থেকে usoclient.exe পপ আপ নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে আদেশ টাইপ করুন “taskshcd.msc ” এবং Enter চাপুন টাস্ক শিডিউলার খুলতে। USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  2. টাস্ক শিডিউলারে উইন্ডোতে, টাস্ক শিডিউলার লাইব্রেরি> মাইক্রোসফট> উইন্ডোজ> UpdateOrchestrator -এ নেভিগেট করুন বাম ফলক ব্যবহার করে৷
  3. আপনি একবার UpdateOrchestrator খুললে ফোল্ডার, কেন্দ্র ফলকে যান এবং সূচি স্ক্যান নির্বাচন করুন৷ কাজ।
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  4. শিডিউল স্ক্যান সহ নির্বাচিত, ডান ফলকে যান এবং অক্ষম করুন এ ক্লিক করুন (নির্বাচিত আইটেম এর অধীনে )।
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  5. টাস্ক শিডিউলার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী রিস্টার্টে, আপনার লক্ষ্য করা উচিত যে UsoClient.exe CMD পপ আপ আর দেখা যাচ্ছে না। তবে মনে রাখবেন যে এই টাস্কটি অক্ষম রেখে দিলে WU (উইন্ডোজ আপডেট) থাকবে না। কম্পোনেন্ট সর্বশেষ উপলব্ধ আপডেটের সাথে অবহিত।

দ্রষ্টব্য: আপনি যদি কখনও অর্কেস্ট্রেটর আপডেট করুন এর স্বাভাবিক কার্যকারিতা পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেন কম্পোনেন্ট, উপরের ধাপগুলিকে রিভার্স ইঞ্জিনিয়ার করুন এবং সক্ষম করুন বেছে নিন স্বাভাবিক আচরণে ফিরে আসার শেষ ধাপে।

আপনি যদি টাস্ক শিডিউলার অ্যাক্সেস করতে না পারেন আপনার Windows 10 সংস্করণ থেকে, পদ্ধতি 3 ব্যবহার করে usoclient.exe অক্ষম করুন।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে usoclient.exe নিষ্ক্রিয় করা

প্রথম পদ্ধতিটি আপনার সিস্টেমে প্রযোজ্য না হলে, আপনি রেজিস্ট্রি এডিটরও ব্যবহার করতে পারেন usoclient.exe পপ সিএমডি পপ আপ আপনাকে আবার বিরক্ত করা থেকে বিরত রাখতে। এই পদ্ধতিতে একটি Dword 32-বিট মান তৈরি করা জড়িত বলা হয় NoAutoRebootWithLoggedOnUsers  UsoClient-এর স্বয়ংক্রিয়-রিবুট বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার জন্য এক্সিকিউটেবল।

রেজিস্ট্রি এডিটর থেকে কিভাবে usoclient.exe অক্ষম করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। টাইপ করুন “regedit ” এবং Enter চাপুন রেজিস্ট্রি এডিটর
    খুলতে USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে , বাম ফলকটি ব্যবহার করে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন।
     HKEY_LOCAL_MACHINE \ SOFTWARE \  Policies \ Microsoft \ Windows \ WindowsUpdate\ AU.

    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

  3. AU এর সাথে ফোল্ডার নির্বাচিত, ডান প্যানেলে যান এবং একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন> Dword (32-বিট) মান নির্বাচন করুন। তারপরে, নতুন তৈরি করা মানটির নাম পরিবর্তন করে NoAutoRebootWithLoggedOnUsers।
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  4. NoAutoRebootWithLoggedOnUsers-এ ডাবল-ক্লিক করুন এবং এর মান 1 সেট করুন .
    USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?
  5. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন। CMD পপ-আপগুলি usoclient.exe  দ্বারা সৃষ্ট পুনঃসূচনা করার পরে আর দৃশ্যমান হওয়া উচিত নয়৷

আপনি যদি কখনো স্বাভাবিক আচরণে ফিরে যেতে চান, তাহলে রেজিস্ট্রি এডিটরে ফিরে যান, HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \  নীতিগুলি \ Microsoft \ Windows \ WindowsUpdate\ AU -এ নেভিগেট করুন এবং NoAutoRebootWithLoggedOnUsers  মুছুন এন্ট্রি করুন বা এর মান 0 সেট করুন .


  1. Windows 10 এ YourPhone.exe প্রক্রিয়া কি? কিভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিপিএন এবং প্রক্সি নিষ্ক্রিয় করবেন

  3. Backgroundtaskhost.Exe কি এবং Windows 10 এ কিভাবে এটি ঠিক করা যায়

  4. Windows 10-এ StartMenuExperienceHost.exe কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?