কম্পিউটার

উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?

uTorrent-এ ডিস্ক ওভারলোড ত্রুটি ডাউনলোডের গতি একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডে পৌঁছানোর পরে ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে, ত্রুটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসার আগে প্রায় এক মিনিটের জন্য (যার সময় ডাউনলোড কমে যায়) থাকে। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে, ত্রুটি পুনরাবৃত্তি হয় এবং মাত্র কয়েক মিনিট পরে ফিরে আসে।

উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?

সবচেয়ে সাধারণ কারণ যা এই সমস্যার সৃষ্টি করবে তা হল uTorrent একটি অ-ক্রমিক উপায়ে ডেটা ডাউনলোড করার উপায়। এই পদ্ধতিটি আপনার HDD-এর উপর অনেক চাপ দেয় কারণ এটি একটি এলোমেলো ত্রুটিতে একই সময়ে শত শত অংশ লিখতে বাধ্য হয়। এই ক্ষেত্রে, সমস্যাটি ঘটছে না তা নিশ্চিত করার একটি উপায় হল উন্নত সেটিংস মেনুতে ফাইল প্রাক-বরাদ্দকরণ সক্ষম করা।

মনে রাখবেন যে নতুন uTorrent সংস্করণ ডিস্ক ব্যবহারের সাথে অনেক বেশি দক্ষ কারণ তারা আর একক-থ্রেড I/O ব্যবহার করছে না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং আপনি সত্যিই একটি পুরানো uTorrent বিল্ড ব্যবহার করছেন, বর্তমান ইনস্টলেশনটি আনইনস্টল করুন এবং উপলব্ধ সর্বশেষ স্থিতিশীল বিল্ড ইনস্টল করুন৷

আরেকটি জনপ্রিয় দৃশ্য যেখানে এই সমস্যাটি ঘটবে তা হল এমন একটি পরিস্থিতি যেখানে পার্টফাইল চালু করা হয় তাই ড্রাইভটিকে অনেক ফাইল এড়িয়ে যেতে বাধ্য করা হয়। এই সমস্যাটি নতুন সংস্করণগুলির সাথে সমাধান করা হয়েছে, তবে আপনি যদি আপগ্রেড করতে না চান তবে আপনি উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করে এবং diskio.use_partfile-এর মান মিথ্যাতে সেট করে সমস্যাটি এড়াতে পারেন৷

যদি সমস্যাটি শুধুমাত্র তখনই ঘটে যখন আপনি বড় ফাইলগুলি ডাউনলোড করার চেষ্টা করেন বা আপনি একবারে একাধিক ফাইল ডাউনলোড করার চেষ্টা করেন, তবে সম্ভবত বেস ক্যাশে অপর্যাপ্ত হওয়ার কারণে সমস্যাটি ঘটবে। এটি ঠিক করার জন্য, এই সমস্যাটি যাতে না ঘটে তার জন্য আপনাকে পছন্দের মেনু অ্যাক্সেস করতে হবে এবং ডিস্ক ক্যাশেকে উচ্চতর মান পর্যন্ত বড় করতে হবে৷

1. ফাইল প্রাক-বরাদ্দ সক্রিয় করুন

uTorrent ব্যবহারকারীরা কেন uTorrent-এ ডিস্ক ওভারলোড ত্রুটির সম্মুখীন হচ্ছে তার প্রধান কারণ হল ক্লায়েন্ট অ-ক্রমিক উপায়ে টুকরো ডাউনলোড এবং আপলোড করে। এটি একটি স্থানীয় স্থানান্তর থেকে খুব আলাদা এবং আপনার ড্রাইভে অনেক বেশি চাপ দেয় – আপনার HDD-কে একই সময়ে ফাইলের শত শত এলোমেলো অংশ পড়তে এবং লিখতে হবে।

এটি ধীরগতির ঐতিহ্যবাহী HDD-এর সাথে একটি সমস্যা হয়ে উঠতে পারে। সমস্যাটি যাতে আর না ঘটে তা নিশ্চিত করার একটি উপায় হল পছন্দ মেনু থেকে ফাইল প্রাক-বরাদ্দ সক্রিয় করা। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা এই পরিবর্তন করার সাথে সাথে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান হয়ে গেছে৷

uTorrent-এ ডিস্ক ওভারলোড ত্রুটি সমাধান করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ফাইল প্রাক-বরাদ্দকরণ সক্ষম করে সমস্যা:

  1. আপনার Utorrent ক্লায়েন্ট খুলুন এবং উপরের রিবন বারে যান।
  2. বিকল্প-এ ক্লিক করুন এবং তারপর পছন্দ নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  3. আপনি একবার পছন্দের ভিতরে চলে গেলে মেনু, সাধারণ নির্বাচন করুন বাম-হাতের বিভাগ থেকে।
  4. এরপর, ডানদিকের বিভাগে যান এবং সমস্ত ফাইল প্রাক-বরাদ্দ-এর সাথে যুক্ত বাক্সে টিক চিহ্ন দিন যখন ডাউনলোড হচ্ছে।
  5. পরিবর্তনগুলি হয়ে গেলে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  6. uTorrent ক্লায়েন্ট পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।
উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?

আপনি ফাইল প্রাক-বরাদ্দকরণ সক্ষম করার পরেও যদি একই সমস্যাটি এখনও সম্মুখীন হয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

2. সর্বশেষ uTorrent ক্লায়েন্টে আপডেট করুন

এটি দেখা যাচ্ছে, ইউটরেন্টের নতুন সংস্করণগুলি ডিস্ক ব্যবহারের সাথে অনেক বেশি দক্ষ হয়ে উঠেছে। একটি সহজ ব্যাখ্যা হল যে সংস্করণ 3.1.3 এবং তার বেশি পুরানো পূর্বে একটি সম্পূর্ণ একক-থ্রেডেড I/O ব্যবহার করেছিল৷

সৌভাগ্যবশত, নতুন সংস্করণগুলি মাল্টি-থ্রেডেড এবং অনেক বেশি পারফরম্যান্সের সুবিধা দেয়। মাল্টি-থ্রেডিংয়ের সাথে, আপনি আর দেখার ঝুঁকিতে থাকবেন না যে একটি একক ডিস্কের কাজ সবকিছু ব্লক করে দেয়।

আপনি যদি uTorrent 3.1.3 বা তার বেশি ব্যবহার করে থাকেন, তাহলে আপনি বর্তমান সংস্করণটি আনইনস্টল করে এবং তারপরে সর্বশেষ উপলব্ধ স্থিতিশীল বিল্ড ডাউনলোড এবং ইনস্টল করার মাধ্যমে দ্রুত সমস্যার সমাধান করতে সক্ষম হবেন।

সর্বশেষ uTorrent ক্লায়েন্টে আপডেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং ফাইল এর ভিতরে চলে গেলে উইন্ডো, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে স্ক্রোল করুন এবং আপনার uTorrent ইনস্টলেশনটি সনাক্ত করুন৷
  3. যখন আপনি এটি দেখতে পাবেন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?
  4. আনইন্সটলেশন স্ক্রীনের ভিতরে, আমার সেটিংস সরান এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন , তারপর আনইনস্টল করুন এ ক্লিক করুন এবং প্রক্রিয়া শুরু করার জন্য নিশ্চিত করুন। উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?
  5. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  6. পরবর্তী স্টার্টআপ ক্রম সম্পূর্ণ হওয়ার পরে, এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে) নিচে স্ক্রোল করুন এবং ডাউনলোড uTorrent ক্লাসিক-এ ক্লিক করুন উপলব্ধ সর্বশেষ সংস্করণ পেতে. উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?
  7. ইন্সটলেশন এক্সিকিউটেবল ডাউনলোড হওয়ার সাথে সাথে এটি খুলুন এবং নতুন uTorrent সংস্করণের ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  8. নতুন সংস্করণ ইন্সটল হয়ে গেলে, পূর্বে ডিস্ক ওভারলোডড হওয়ার কারণে সেই ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

3. diskio.use_partfile কে False এ সেট করা হচ্ছে

এটি দেখা যাচ্ছে, এটি একটি পরিচিত সমস্যা যা ফাইল এড়িয়ে যাওয়ার কারণে ট্রিগার হয়েছে যখন পার্টফাইলটি চালু থাকে (এটি ডিফল্টরূপে চালু থাকে)। বেশিরভাগ ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে সমস্যাটি 3.3 সংস্করণের সাথে সমাধান করা হয়েছে, তবে আপনি যদি একটি নতুন uTorrent সংস্করণে আপগ্রেড করতে না চান তবে একটি বিকল্পও রয়েছে৷

ডিস্ক ওভারলোড ত্রুটি এড়ানোর জন্য , আপনি উন্নত পছন্দগুলি খুলতে পারেন৷ মেনু এবং diskio.use_partfile এর মান মিথ্যাতে সেট করুন।

এই ক্রিয়াকলাপটি নিশ্চিত করবে যে পার্টফাইলের কারণে আর কোনও ফাইল স্কিপিং নেই। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. আপনার uTorrent ক্লায়েন্ট খুলুন এবং বিকল্পগুলি অ্যাক্সেস করতে উপরে রিবন মেনু ব্যবহার করুন ড্রপ-ডাউন মেনু।
  2. ড্রপ-ডাউনের ভিতরে বিকল্পগুলি মেনু, পছন্দগুলি-এ ক্লিক করুন
  3. আপনি একবার পছন্দের ভিতরে চলে গেলে মেনুতে, উন্নত নির্বাচন করুন বাম-হাতের বিভাগ থেকে ট্যাব।
  4. ডানদিকের বিভাগে যান, 'diskio.use_partfile' আটকান ফিল্টারে বিভাগ এবং এন্টার টিপুন মান সনাক্ত করতে।
  5. আপনি সঠিক নাম খুঁজে বের করার পরে, একবার এটিতে ক্লিক করে এটি নির্বাচন করুন, তারপর True থেকে মান সেট করুন মিথ্যাতে এবং প্রয়োগ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?

যদি আপনি ইতিমধ্যে এই পরিবর্তনটি প্রয়োগ করে থাকেন এবং আপনি এখনও একই ডিস্ক ওভারলোড ত্রুটির সম্মুখীন হন,  নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

4. বেস ক্যাশে বড় করুন

আপনি যদি বড় ফাইল (10+ জিবি) ডাউনলোড করার চেষ্টা করার সময় প্রধানত সমস্যাটির সম্মুখীন হন বা আপনি একসাথে একাধিক ফাইল ডাউনলোড করার চেষ্টা করেন, তাহলে খুব সম্ভবত সমস্যাটি ঘটবে কারণ বেস ক্যাশে অপর্যাপ্ত৷

বেশিরভাগ ক্ষেত্রে, সমস্যাটি ঘটবে কারণ আপনার ডিস্কটি একই সময়ে বিভিন্ন স্থানে ব্লক লিখতে বাধ্য হয় এবং এটি ব্যস্ত হয়ে পড়ে। এই সমস্যাটি সমাধান করার একটি উপায় হল ক্যাশে যথেষ্ট পরিমাণে বড় করা যাতে লেখাটি একটি ক্রমানুসারে হয়৷

uTorrent-এর প্রতিটি সংস্করণে এই পরিবর্তন কার্যকর করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার ডিফল্ট uTorrent অ্যাপ্লিকেশন খুলুন এবং বিকল্পগুলি অ্যাক্সেস করুন উপরের রিবন বার থেকে ট্যাব।
  2. বিকল্প থেকে ড্রপ-ডাউন মেনু, পছন্দগুলি-এ ক্লিক করুন
  3. পছন্দের ভিতরে মেনুতে, উন্নত-এ ক্লিক করুন মেনু, তারপর ডিস্ক ক্যাশে এ ক্লিক করুন
  4. ডিস্ক ক্যাশে দিয়ে ট্যাব নির্বাচিত হয়েছে, ডান বিভাগে যান এবং স্বয়ংক্রিয় ক্যাশে আকার ওভাররাইড করুন এবং ম্যানুয়ালি আকার নির্দিষ্ট করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন .
  5. আপনি এই পরিবর্তন করার পরে, ডিস্ক ক্যাশে এর মান পরিবর্তন করুন প্রতি 1024 Mb এবং প্রয়োগ করুন ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  6. uTorrent পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা।
উইন্ডোজে ইউটরেন্ট ডিস্ক ওভারলোডেড ত্রুটি কীভাবে সমাধান করবেন?
  1. উইন্ডোজের কমলা স্ক্রিন অফ ডেথ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজে হামাচি টানেলের সমস্যা কিভাবে ঠিক করবেন?

  3. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  4. 5001 ত্রুটি সংশোধন – উইন্ডোজে 5001 ত্রুটি কীভাবে সমাধান করবেন