কম্পিউটার

5001 ত্রুটি সংশোধন – উইন্ডোজে 5001 ত্রুটি কীভাবে সমাধান করবেন

Windows Error 5001 মাইক্রোসফ্ট প্রজেক্ট ওয়েব অ্যাক্সেস, মাইক্রোসফ্ট প্রজেক্ট প্রফেশনাল বা মাইক্রোসফ্ট প্রোজেক্ট সার্ভারের মতো প্রোগ্রামগুলির সাথে সম্পর্কিত একটি সমস্যা। ব্যবহারকারী যখন উপরে উল্লিখিত কোনো প্রোগ্রাম অ্যাক্সেস করার চেষ্টা করেন তখন ত্রুটি ঘটে। যখন কম্পিউটারে সমস্যা দেখা দেয়, নিম্নলিখিত বার্তাগুলি দেখায়:

-Microsoft Project এই সময়ে আপনাকে লগ ইন করতে পারেনি কারণ Microsoft Project Server ডাটাবেস অ্যাক্সেস করা যাচ্ছে না। অনুগ্রহ করে পরে আবার চেষ্টা করুন বা আপনার Microsoft প্রকল্প সার্ভার প্রশাসনের সাথে চেক করুন। (5001)

-Microsoft Project Server 2002 Setup Error 1904. Setup মডিউল C:\WINNT\System32\MSXML3.DLL রেজিস্টার করতে পারে না। আপনি বাতিল বা উপেক্ষা ক্লিক করলে, আবার সেটআপ চালান এবং আপনার অফিস ইনস্টলেশন পুনরায় ইনস্টল বা মেরামত করুন।

-Microsoft Project Server 2002 সেটআপ ইনস্টলেশন একটি ত্রুটির কারণে অকালে শেষ হয়ে গেছে।


ত্রুটি 5001 এর কারণ কি?

কম্পিউটারের এই ধরনের ত্রুটির অভিজ্ঞতার বিভিন্ন কারণ রয়েছে। একের জন্য, যদি মাইক্রোসফ্ট প্রজেক্ট সার্ভারে ব্যবহৃত পাসওয়ার্ডগুলি MSProjectUser-এর পাশাপাশি MSProjectServerUser SQL সার্ভার অ্যাকাউন্টগুলির সাথে মেলে না, তাহলে সিস্টেমটি উপাদান এবং অ্যাপ্লিকেশনগুলিকে সঠিকভাবে প্রক্রিয়া করতে সক্ষম হয় না। রেজিস্ট্রিতে সংরক্ষিত পাসওয়ার্ড একে অপরের সাথে মেলে।

ত্রুটি 5001 প্রদর্শিত হওয়ার আরেকটি কারণ হল যদি MSProjectServerUser এবং MSProjectUser অ্যাকাউন্টগুলি ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়ে থাকে। উপরন্তু, উইন্ডোজ সার্ভার 2003 এর ডাটাবেস সার্ভার এবং মাইক্রোসফ্ট উইন্ডোজ 2000 এর অ্যাপ্লিকেশন সার্ভারের মধ্যে সংযোগ সমস্যা বিদ্যমান থাকলে ত্রুটি 5001ও ঘটতে পারে। ত্রুটিটি যেকোনো সার্ভিস প্যাকে প্রযোজ্য হতে পারে। যেহেতু Microsoft Windows Server 2003 সফলভাবে সার্ভার সংযোগ স্থাপন করতে MDAC 2.8 ব্যবহার করে, তাই MDAC উপাদানগুলি সেই অনুযায়ী মেলে। সমস্যা সমাধানের বিভিন্ন উপায় আছে। এগুলি পরবর্তী বিভাগে বর্ণিত হয়েছে৷

ত্রুটি 5001 কিভাবে ঠিক করবেন?

ধাপ 1 – আপনার অ্যাকাউন্টে পাসওয়ার্ড পরিবর্তন করুন

যেহেতু অমিল পাসওয়ার্ড সমস্যা সৃষ্টি করে, তাই সঠিক সংযোগ স্থাপনের জন্য এগুলি পরিবর্তন করা উচিত। সব অ্যাকাউন্টের জন্য একটি সুবিধাজনক পাসওয়ার্ড থাকা ভাল। পাসওয়ার্ড পরিবর্তন করতে, স্টার্ট এ যান এবং প্রোগ্রাম বেছে নিন Microsoft SQL সার্ভার নির্বাচন করুন এবং তারপর নিরাপত্তা\Logins নির্বাচন করুন সাবফোল্ডার ম্যানুয়ালি তৈরি করা অ্যাকাউন্ট বা MSProjectServerUser-এ রাইট-ক্লিক করুন এবং তারপর Properties বেছে নিন . প্রদত্ত পাসওয়ার্ড বাক্সে, নতুন পাসওয়ার্ড দিন এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন৷ . আবার নতুন পাসওয়ার্ড টাইপ করুন এবং তারপর ঠিক আছে চয়ন করুন৷ আরেকবার. MSProjectUser বা সমতুল্য অ্যাকাউন্টে পাসওয়ার্ড পরিবর্তন করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করা উচিত।

ধাপ 2 – দূষিত/ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টগুলি প্রতিস্থাপন করুন

দূষিত অ্যাকাউন্টগুলি প্রতিস্থাপন করাও সমস্যা সমাধানে সহায়তা করবে। যাইহোক, এই ধরনের অ্যাকাউন্টগুলি প্রতিস্থাপন করার চেষ্টা করার আগে, চরম সতর্কতা অবলম্বন করা উচিত। রেজিস্ট্রি পরিবর্তন করা একটি অত্যন্ত সংবেদনশীল প্রক্রিয়া এবং যেকোনো ভুল পুরো সিস্টেমকে বিপদে ফেলতে পারে। কিছু ক্ষেত্রে, রেজিস্ট্রি এডিটরের সমস্যাগুলির জন্য অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ পুনঃস্থাপনের প্রয়োজন হতে পারে। এই পদ্ধতিটি কেবল তখনই করা উচিত যদি আপনি পদ্ধতিগুলি যথেষ্ট ভালভাবে বুঝতে পারেন। এটি করতে, রূপরেখার ধাপগুলি অনুসরণ করুন:

  1. ক্লিক করুন স্টার্ট>প্রোগ্রাম>Microsoft SQL সার্ভার>এন্টারপ্রাইজ ম্যানেজার
  2. এসকিউএল সার্ভার প্রক্রিয়াকরণ কম্পিউটারটি খুঁজুন এবং তারপর প্রসারিত করুন৷
  3. নিরাপত্তা/লগইন ফোল্ডারে যান৷ এবং তারপর MSProjectUser অ্যাকাউন্টে ডান-ক্লিক করুন বা সংশ্লিষ্ট অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টটি মুছুন এবং তারপর হ্যাঁ নির্বাচন করুন৷ নিশ্চিতকরনের জন্য. MSProjectServerUser বা সমতুল্য অ্যাকাউন্টের জন্য একই ধাপ পুনরাবৃত্তি করা উচিত।
  4. বর্তমান উইন্ডো থেকে প্রস্থান করুন এবং তারপর শুরু>চালান দিয়ে এগিয়ে যান
  5. টাইপ করুন “regedit”
  6. এই কীটি সনাক্ত করুন:HKEY_Local_Machine\Software\Microsoft\Office\10\MSProject\WebClient সার্ভার
  7. Microsoft পৃষ্ঠায় যান এবং অ্যাকাউন্ট প্রতিস্থাপনের বিস্তারিত নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 3 – রেজিস্ট্রি পরিষ্কার করুন

এই সমস্যাগুলি আর ঘটবে না তা নিশ্চিত করতে রেজিস্ট্রি পরিষ্কার করুন। কখনও কখনও ত্রুটি 5001 রেজিস্ট্রি কীগুলি দূষিত বা ভাঙার সরাসরি ফলাফল হিসাবে উপস্থিত হয়। রেজিস্ট্রি ঠিক করার একমাত্র নির্ভরযোগ্য উপায় হল ইন্টারনেট থেকে একটি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রাম ডাউনলোড করা, ইনস্টল করা এবং চালানো৷


  1. Windows 1305 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজের "88780078" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  4. DNS সার্ভার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10-এ ত্রুটি কীভাবে ঠিক করবেন