কম্পিউটার

ফাইলগুলি অনুলিপি করার সময় "ত্রুটি কোড:0x80070052" কীভাবে ঠিক করবেন?

কিছু ব্যবহারকারীর সম্মুখীন হচ্ছে 0x80070052 (ডিরেক্টরি বা ফাইল তৈরি করা যাবে না) ফ্ল্যাশ ড্রাইভ বা বাহ্যিক HDD-এর মতো অপসারণযোগ্য মিডিয়াতে ফাইল কপি করার চেষ্টা করার সময়। বেশিরভাগ ক্ষেত্রে, সমস্যাটি ফটো, ভিডিও (বিশেষ করে যাদের নামে 20 অক্ষরের বেশি) সাথে ঘটে বলে রিপোর্ট করা হয়।

ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?

আপনি যদি আপনার অপসারণযোগ্য ড্রাইভের জন্য একটি পুরানো ফাইল সিস্টেম ব্যবহার করেন (যেমন FAT16) রুট ফোল্ডারটি শুধুমাত্র রুট ফোল্ডারে সীমিত সংখ্যক ফাইল সমর্থন করতে পারে। এই ক্ষেত্রে, আপনি একটি সাবফোল্ডারে ফাইলগুলি পেস্ট করে ত্রুটিটি সম্পূর্ণরূপে এড়াতে পারেন। কিন্তু আপনি যদি একটি পুরানো সিস্টেম ফাইল ফরম্যাট ব্যবহার করেন, তাহলে এই ধরনের সমস্যা এড়াতে আপনি আপনার ড্রাইভকে ফরম্যাট করার এবং একটি নতুন পুনরাবৃত্তির দিকে অগ্রসর হতে পারেন৷

এনক্রিপ্ট করা ফাইল কপি করার চেষ্টা করার সময় আপনি যদি সমস্যার সম্মুখীন হন, তাহলে সম্ভবত এনক্রিপশন কী ফাইলের পাশে সরানো যাবে না। এটি ঠিক করার জন্য, নিশ্চিত করুন যে ক্রেডেনশিয়াল ম্যানেজার এবং/অথবা আপনি ফাইলগুলিকে এনক্রিপ্ট করার জন্য যে 3য় পক্ষের ইউটিলিটি ব্যবহার করেন সেটি আপনি যখন ফাইল/গুলি অনুলিপি করার চেষ্টা করেন তখন চলছে৷

যাইহোক, কিছু ক্ষেত্রে, 0x80070052  কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণেও ত্রুটি হতে পারে। এটি ঠিক করতে, কেবল ত্রুটি-পরীক্ষার সরঞ্জামটি চালান এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে মিডিয়া পুনরায় সংযোগ করুন৷

একটি সাবফোল্ডারে ফাইলগুলি অনুলিপি করুন

আপনি যদি রুট ফোল্ডারে ফাইলগুলি অনুলিপি করার চেষ্টা করার সময় এই ত্রুটিটি পান, তাহলে আপনি ফাইলগুলিকে একটি ভিন্ন অবস্থানে (রুট ফোল্ডার থেকে) অনুলিপি করে সম্পূর্ণভাবে সমস্যাটি এড়াতে সক্ষম হতে পারেন৷

মনে রাখবেন যে আপনি যে ফাইল সিস্টেমটি ব্যবহার করছেন (FAT16, FAT32, NTFS) নির্বিশেষে, রুট ফোল্ডারে কতগুলি ফাইল থাকতে পারে সেগুলির প্রতিটির একটি সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি FAT16 ব্যবহার করেন, রুট ফোল্ডারে 128টির বেশি ফাইল থাকতে পারে না।

অনেক ব্যবহারকারী যে আমরা 0x80070052  সমাধান করতে সংগ্রাম করছি ত্রুটি নিশ্চিত করেছে যে তারা অপসারণযোগ্য ড্রাইভে একটি ফোল্ডার তৈরি করার চেষ্টা করার পরে সমস্যাটি আর ঘটেনি (ফাইলটিকে সরাসরি রুট ফোল্ডারে আটকানোর পরিবর্তে)।

আপনি যদি মনে করেন যে এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হতে পারে, কেবল আপনার অপসারণযোগ্য ড্রাইভটি খুলুন, স্থানটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> ফোল্ডার চয়ন করুন . এরপরে, আপনি যেভাবে চান সদ্য তৈরি করা ফোল্ডারটির নাম দিন, তারপরে আপনি যে ফাইলগুলি সরাসরি কপি করতে চান সেটি পেস্ট করুন (রুট ফোল্ডার নয়)

ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?

আপনি এখনও একই 0x80070052 সম্মুখীন হচ্ছেন কিনা দেখুন (ডিরেক্টরি বা ফাইল তৈরি করা যাবে না)  এমনকি রুট ফোল্ডার থেকে ফাইল কপি করার সময়ও।

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

FAT32 এ ড্রাইভ ফরম্যাট করুন

বেশিরভাগ ক্ষেত্রে, 0x80070052 (ডিরেক্টরি বা ফাইল তৈরি করা যাবে না)  আপনি যে ফাইল সিস্টেমে ফাইলগুলি কপি করার চেষ্টা করছেন সেটি যদি একটি পুরানো ফাইল সিস্টেমে ফরম্যাট করা হয় যা এই মাত্রার ফাইলগুলি পরিচালনা করতে পারে না তবে ত্রুটি ঘটবে – FAT16 হল সবচেয়ে সাধারণ ফাইল সিস্টেম ফর্ম্যাট যা এই সমস্যার কারণ হিসাবে রিপোর্ট করা হয়েছে৷

আপনি আপনার বাহ্যিক HDD বা ফ্ল্যাশ ড্রাইভের জন্য কোন ফাইল সিস্টেম ব্যবহার করছেন তা নিশ্চিত না হলে, আপনি ফাইল এক্সপ্লোরার-এ আপনার ড্রাইভ অক্ষরে ডান-ক্লিক করে খুঁজে পেতে পারেন। এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। বৈশিষ্ট্য পর্দার ভিতরে, সাধারণ নির্বাচন করুন ট্যাব এবং ফাইল সিস্টেম চেক করুন (টাইপ) এর অধীনে

ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?

আপনি যদি আবিষ্কার করেন যে ফাইল সিস্টেমটি একটি পুরানো ফর্ম্যাটের (FAT32 থেকে আলাদা), তাহলে একটি উচ্চ সম্ভাবনা রয়েছে যে আপনি FAT32 এর মতো একটি আধুনিক ফাইল সিস্টেমে ড্রাইভকে ফর্ম্যাট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। এটি কীভাবে করবেন তার নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং অপসারণযোগ্য মিডিয়া সনাক্ত করুন যা 0x80070052 ট্রিগার করছে যখন আপনি এটিতে ফাইলগুলি অনুলিপি করার চেষ্টা করেন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং ফর্ম্যাট চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি আপনার কাছে সেই ড্রাইভে গুরুত্বপূর্ণ ফাইলগুলি সংরক্ষিত থাকে, তবে একটি ফর্ম্যাটিং পদ্ধতি শুরু করার আগে সেগুলিকে ব্যাক আপ করুন – এই অপারেশনটি (এমনকি যদি আপনি একটি দ্রুত ফর্ম্যাটের জন্য যান) ড্রাইভ থেকে যে কোনও ডেটা সরিয়ে ফেলবে)।

  2. ফরম্যাটের ভিতরে স্ক্রীন, নিশ্চিত করুন যে ড্রপ-ডাউন মেনু ফাইল সিস্টেম এর সাথে যুক্ত FAT32 এ সেট করা আছে এরপরে, বরাদ্দ ইউনিট সেট করুন আকার 4096 বাইট . ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনার যদি এই অপসারণযোগ্য ড্রাইভের সাথে অন্য দুর্নীতি-সম্পর্কিত সমস্যা থাকে, তাহলে আপনাকে দ্রুত বিন্যাস এর সাথে যুক্ত বক্সটি আনচেক করার কথা বিবেচনা করতে হতে পারে . কিন্তু মনে রাখবেন যে যদি না আপনি একটি দ্রুত বিন্যাস এর জন্য যান , অপারেশন শেষ হতে পারে কয়েক ঘন্টা সময় লাগতে পারে৷

  3. স্টার্ট টিপুন অপারেশন চালু করতে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  4. অপারেশন শেষ হওয়ার পরে, সেই ফাইলগুলি কপি করার চেষ্টা করুন যেগুলি আগে 0x80070052 ট্রিগার করছিল আবার ত্রুটি করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

একই সমস্যা এখনও ঘটতে থাকলে বা এই দৃশ্যটি প্রযোজ্য না হলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

এনক্রিপ্ট করা ফাইল কপি করুন

এনক্রিপ্ট করা ফাইলগুলি সরানোর চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে এনক্রিপশন কীটিও স্থানান্তরিত হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

আপনি যদি বিল্ট-ইন এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করেন, তবে আপনাকে যা করতে হবে তা নিশ্চিত করতে হবে যে ক্রেডেনশিয়াল ম্যানেজারের সাথে যুক্ত পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে সেট করা আছে এবং ফাইল কপি করার সময় চলছে৷

যাইহোক, যদি আপনি ফাইলগুলিকে বাহ্যিকভাবে এনক্রিপ্ট করে থাকেন (MacAfee এনক্রিপশন বা অন্য 3য় পক্ষের ইউটিলিটির মতো পরিষেবা সহ), আপনি এনক্রিপ্ট করা ফাইলগুলি অনুলিপি করার সময় প্রোগ্রামটি চলছে কিনা তা নিশ্চিত করতে হবে৷

এখানে একটি জেনেরিক ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে যা আপনাকে 0x80070052 (ডিরেক্টরি বা ফাইল তৈরি করা যাবে না): ফ্ল্যাশ ড্রাইভে এনক্রিপ্ট করা ফাইলগুলি কপি করার অনুমতি দেবে।

  1. নিশ্চিত করুন যে ফাইলগুলি এনক্রিপ্ট করার জন্য আপনি যে তৃতীয় পক্ষের প্রোগ্রামটি ব্যবহার করেছিলেন তা চলছে৷ ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি শুধুমাত্র বিল্ট-ইন Windows এনক্রিপশন ব্যবহার করে থাকেন তাহলে এই ধাপটিকে উপেক্ষা করুন।

  2. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. যখন আপনি চালান দেখতে পান বক্সে, 'service.msc' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন পরিষেবাগুলি খুলতে পর্দা ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?
  3. যখন আপনি পরিষেবা-এর ভিতরে থাকবেন স্ক্রীন, ডানদিকের বিভাগে যান এবং স্থানীয়ভাবে ইনস্টল করা পরিষেবাগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি শংসাপত্র ম্যানেজার খুঁজে পান .
  4. আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?
  5. বৈশিষ্ট্যের ভিতরে ক্রেডেনশিয়াল ম্যানেজার-এর স্ক্রীন , সাধারণ নির্বাচন করুন ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে স্টার্টআপ প্রকার স্বয়ংক্রিয় সেট করা আছে তারপর, স্টার্ট-এ ক্লিক করুন পরিষেবাটি বর্তমানে চলছে তা নিশ্চিত করতে বোতাম এবং প্রয়োগ করুন ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?
  6. এনক্রিপ্ট করা ফাইলগুলি অনুলিপি করুন যা পূর্বে 0x80070052 ট্রিগার করছিল (ডিরেক্টরি বা ফাইল তৈরি করা যাবে না)।

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

দুর্নীতির জন্য ড্রাইভ মেরামত করুন

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি কিছু ধরণের দুর্নীতির কারণেও ঘটতে পারে যা অপসারণযোগ্য স্টোরেজ ডিভাইসটিকে এই ত্রুটিটি ফেলতে বাধ্য করছে। বেশিরভাগ ক্ষেত্রে আমরা দেখেছি, একটি অপ্রত্যাশিত মেশিন বাধার পরে সমস্যাটি ঘটতে শুরু করেছে৷

সমস্যাটি ক্যামেরায় ব্যবহার করা SD কার্ডগুলির ক্ষেত্রে মোটামুটি সাধারণ (সেগুলি সেখানে ভাল কাজ করে) কিন্তু ব্যবহারকারী যখন তাদের কম্পিউটার HDD/SSD-এ SD কার্ড থেকে ফাইলগুলি কপি করার চেষ্টা করে তখন এই ত্রুটিটি ফেলে দেয়৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে পরামর্শ দেওয়া হবে যে কিছু প্রভাবিত ব্যবহারকারী বৈশিষ্ট্য মেনু থেকে একটি ড্রাইভ মেরামত ট্রিগার করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

0x80070052  হতে পারে এমন কোনও দুর্নীতি থেকে ড্রাইভ স্ক্যান এবং মেরামত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন, অপসারণযোগ্য ড্রাইভে ডান-ক্লিক করুন যেটিতে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং সম্পত্তি বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে। ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?
  2. বৈশিষ্ট্যের ভিতরে স্ক্রীন, সরঞ্জাম নির্বাচন করুন উপরের অনুভূমিক ট্যাব থেকে। তারপর, চেক বোতামে ক্লিক করুন৷ ত্রুটি-পরীক্ষার অধীনে। ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?
  3. যখন আপনাকে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক অ্যাক্সেস মঞ্জুর করতে।
  4. একবার আপনি পরবর্তী স্ক্রিনে গেলে, স্ক্যান এবং রিপেয়ার ড্রাইভ-এ ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। ফাইলগুলি অনুলিপি করার সময়  ত্রুটি কোড:0x80070052  কীভাবে ঠিক করবেন?
  5. অপারেশন সম্পূর্ণ হওয়ার পরে, অপসারণযোগ্য ড্রাইভটি সরিয়ে ফেলুন এবং পুনরায় প্রবেশ করান, তারপর দেখুন যখন আপনি ফাইলগুলি আবার কপি করার চেষ্টা করবেন তখন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

  1. উইন্ডোজ আপডেট করার সময় "ত্রুটি কোড:0xca020007" কীভাবে ঠিক করবেন?

  2. একটি ফাইল কপি করার সময় "ত্রুটি 0x80070032" কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন

  4. ফাইল কপি করার সময় এবং নথি মুছে দেওয়ার সময় ত্রুটি কোড 43 কীভাবে ঠিক করবেন