কম্পিউটার

.DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

DAT ফাইল বিভিন্ন অ্যাপ্লিকেশন দ্বারা তৈরি একটি সাধারণ জেনেরিক ডেটা ফাইল। ব্যবহারকারীরা তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সাধারণত এই বিন্যাস ফাইলটি খুঁজে পাবেন। কেউ কেউ ভাবতে পারেন যে এই ফাইলটি কী এবং এই ফাইলটির প্রয়োজন কী। খুব কম ব্যবহারকারীই এতে থাকা ডেটা পরীক্ষা করতে এই ফাইলগুলি খোলার চেষ্টা করতে চাইবেন৷ এই নিবন্ধে, আমরা DAT ফাইলটি কী এবং কীভাবে এটি উইন্ডোজে খুলতে হয় সে সম্পর্কে কথা বলব।

.DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

উইন্ডোজে .DAT ফাইল কি?

DAT ফাইলটিতে ফাইলটি তৈরি করা প্রোগ্রাম সম্পর্কিত নির্দিষ্ট তথ্য রয়েছে। DAT ফাইলের ডেটা টেক্সট বা বাইনারি ফর্ম্যাটে থাকবে। বেশিরভাগ সময় DAT ফাইলের নামটি সেই ফাইলটি সম্পর্কে ধারণা দেয়, তবে কখনও কখনও ডেটাটি পাঠ্য, চলচ্চিত্র, ছবি বা অন্য কিছু কিনা তা বলা কঠিন। এমন অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যা একটি DAT ফাইল তৈরি করবে, যেটি শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনের মধ্যেই ব্যবহার/খোলা হবে এবং ব্যবহারকারীর দ্বারা ম্যানুয়ালি খোলা যাবে না৷

কিভাবে উইন্ডোজে .DAT ফাইল খুলবেন

DAT ফাইল খোলা ফাইলের প্রকৃতির উপর নির্ভর করে। কখনও কখনও DAT ফাইলটি কী তা বলা কঠিন যদি না এটি এমন কিছু সফ্টওয়্যার দ্বারা তৈরি না হয় যা ব্যবহারকারীরা জানেন৷ DAT ফাইলটিতে পাঠ্য, ভিডিও, কনফিগারেশন বা ছবি সম্পর্কিত ডেটা রয়েছে, তাই ফাইলটি খোলার বিষয়টি এতে থাকা ডেটার উপর নির্ভর করবে। যদি অ্যাপ্লিকেশনটিতে ফাইলটি খোলা যায় তবে উইন্ডোজে ডিফল্ট ওপেনিং পদ্ধতিতে এটি খুললে কাজ হবে। যাইহোক, বেশিরভাগ ফাইল স্বাভাবিক পদ্ধতির মাধ্যমে খোলা যায় না।

সবচেয়ে সাধারণ খোলার পদ্ধতি হল যেকোনও টেক্সট এডিটর অ্যাপ্লিকেশানের সাথে DAT ফাইলটি খোলা কারণ বেশিরভাগ সময় এটিতে প্লেইন টেক্সট থাকে। কখনও কখনও Notepad++ ফাইলটি সাধারণ নোটপ্যাড বা অন্য কোন টেক্সট এডিটরের চেয়ে ভালো আকারে দেখাতে পারে। এমনকি যদি ডেটা প্লেইন টেক্সট না হয়, তবে এটি অন্তত দেখাবে যে এই ফাইলটি কী।

.DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

DAT ফাইলের অবস্থান পরীক্ষা করে ব্যবহারকারীকে এই ফাইলটি কী হতে পারে তাও বলতে পারে। সাধারণত, ব্যবহারকারীরা তাদের গেমের ফোল্ডারের ভিতরে .DAT ফাইল খুঁজে পেতে পারেন। এই ফাইলগুলিতে গেমের নির্দিষ্ট অংশগুলির ডেটা থাকবে যা ছবি, ভিডিও বা গেমপ্লে চলাকালীন গেমটি লোড হওয়া যেকোনো কিছু হতে পারে৷

.DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

সর্বশেষ হল যে ব্যবহারকারী DAT ফাইল রূপান্তর করতে ফাইলের এক্সটেনশন পরিবর্তন করতে পারেন। DAT ফাইলটিকে এতে থাকা ডেটার সাথে সম্পর্কিত বিন্যাসে রূপান্তর করা হলে এটি খোলা সহজ হবে। যদি ফাইলটিতে কিছু ভিডিও থাকে তাহলে .dat-এর এক্সটেনশন .mp4 এ পরিবর্তন করলে ফাইলটি রূপান্তরিত হবে। তারপর একজন ব্যবহারকারী কোনো সমস্যা ছাড়াই যে কোনো মিডিয়া প্লেয়ারে ফাইল খুলতে পারে।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি পেজ ফাইল খুলবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়