কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে ছোট ক্যাপ করবেন?

Small Caps বা Small Capitals মূলত Microsoft Word-এর ছোট হাতের অক্ষর যা বড় হাতের অক্ষরের মতো। এগুলি পাঠ্যকে গুরুত্ব দিতে ব্যবহৃত হয়, তবে সমস্ত বড় হাতের পাঠ্যের চেয়ে কম প্রভাবশালী উপায়ে। বেশিরভাগ ব্যবহারকারী বিভিন্ন ধরনের নথি তৈরির জন্য মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহার করেন। এমন একটি সময় হতে পারে যখন একজন ব্যবহারকারীকে তাদের নথিতে ছোট ক্যাপ ব্যবহার করতে হবে। যাইহোক, কিছু ব্যবহারকারী অসচেতন বা স্মল ক্যাপের বিকল্পগুলি মনে রাখেন না। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই ধাপগুলি দেখাব যেখানে আপনি Small Caps বিকল্পটি খুঁজে পেতে পারেন এবং এটি আপনার পাঠ্যে ব্যবহার করতে পারেন৷

মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে ছোট ক্যাপ করবেন?

Microsoft Word এ Small Caps ব্যবহার করা

Small Caps বা Small Capitals হল মূলত ছোট হাতের অক্ষর যা বড় হাতের অক্ষরের মতো। ছোট হাতের ক্যাপগুলি মাইক্রোসফ্ট ওয়ার্ডের একটি বিকল্প, যা পাঠ্যের ছোট হাতের অক্ষরগুলিকে বড় হাতের শৈলীতে পরিবর্তন করবে। ব্যবহারকারীরা এখনও বড় হাতের অক্ষর ব্যবহার করে প্রথম অক্ষর অতিরিক্ত বড় হাতের যোগ করতে পারেন, তবে অবশিষ্ট ছোট হাতের অক্ষরগুলি শুধুমাত্র বড় হাতের অক্ষর হিসাবে অনুরূপ হবে। আপনি ফন্ট উইন্ডোতে কয়েকটি ক্লিকের মধ্যে সহজেই এই বৈশিষ্ট্যটি চালু এবং বন্ধ করতে পারেন। অনেক ফন্ট আছে যা ইতিমধ্যেই এই শৈলীতে আছে। উপরন্তু, All Caps নামে আরেকটি বিকল্প রয়েছে, যা সমস্ত অক্ষরকে বড় হাতের অক্ষরে রাখবে।

  1. আপনার Microsoft Word খুলুন শর্টকাটটিতে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে প্রোগ্রাম।
  2. ফাইল-এ ক্লিক করুন ট্যাব এবং নতুন নির্বাচন করুন একটি নথি তৈরি করতে বা খোলা একটি বিদ্যমান নথি খোলার বিকল্প। মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে ছোট ক্যাপ করবেন?
  3. ফন্ট উইন্ডো আইকনে ক্লিক করুন ফন্ট উইন্ডো খুলতে। স্মল ক্যাপস নির্বাচন করুন বিকল্প এবং ঠিক আছে ক্লিক করুন নীচে দেখানো হিসাবে বোতাম. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে ছোট ক্যাপ করবেন?
  4. এখন আপনি ছোট হাতের অক্ষর টাইপ করতে পারেন নথির যেকোনো জায়গায় বড় হাতের সাদৃশ্য রয়েছে।
  5. একটি বিদ্যমান পাঠ্য এবং শুধুমাত্র নির্দিষ্ট পাঠ্যের জন্য, পাঠ্যটি নির্বাচন করুন বাম মাউস দ্বারা ক্লিক করুন এবং এটি দখল. একবার পাঠ্য নির্বাচন করা হলে, একই পাঠ্য উইন্ডোতে যান৷ এবং স্মল ক্যাপস-এ টগল করুন বিকল্প।
  6. আপনি সমস্ত ক্যাপস এও টগল করতে পারেন বিকল্প, যা আপনার নথির জন্য সমস্ত পাঠ্য মূলধন তৈরি করবে। মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে ছোট ক্যাপ করবেন?

  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফাঁকা পৃষ্ঠা কীভাবে মুছবেন

  2. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের জন্য ব্যাকগ্রাউন্ড পিকচার সেট করবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে পটভূমির রঙ পরিবর্তন করবেন

  4. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি পৃষ্ঠা সদৃশ করবেন