কম্পিউটার

কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?

প্রথমে PCIe কি তা বোঝার মাধ্যমে শুরু করা যাক। PCIe (বা PCI Express) হল একটি কম্পিউটার সম্প্রসারণ কার্ড স্ট্যান্ডার্ড যা উচ্চ-গতির উপাদানগুলিকে সংযুক্ত করার জন্য। আপনার যদি একটি ডেস্কটপ কম্পিউটার থাকে তবে এটির মাদারবোর্ডে সম্ভবত দুই বা তার বেশি PCIe স্লট থাকতে পারে। এই PCIe স্লটগুলিতে সংযোগের জন্য লেন রয়েছে যা আপনার সিস্টেমে ডেটা স্থানান্তর করতে সহায়তা করে। আপনি এই স্লটগুলি ব্যবহার করতে পারেন অনেকগুলি উপাদান সংযোগ করতে। আপনি Wi-Fi কার্ড, GPU, বা সবচেয়ে গুরুত্বপূর্ণ SSD অ্যাড-অন কার্ড যোগ করতে পারেন। আপনি যদি I/O সংযোগ বাড়াতে চান তবে এই স্লটে PCI কার্ডগুলিও যোগ করা যেতে পারে৷

কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?

এখন যেহেতু আমরা জানি PCIe স্লটগুলি কীসের জন্য ব্যবহার করা হয়, আসুন ত্রুটিতে ফিরে আসি। অনেক ব্যবহারকারী তাদের স্ক্রীনে দেখানো একটি ত্রুটি রিপোর্ট করেছেন যা PCIe এর সাথে সম্পর্কিত। এই ত্রুটি HP ওয়ার্কস্টেশনে বেশি ঘটে এবং বিভিন্ন পরিস্থিতিতে ঘটতে পারে। কিছুর জন্য, এটি স্লটে একটি নতুন হার্ডওয়্যার উপাদান স্থাপন করার পরে ঘটে, অন্যদের জন্য এটি একটি GPU বিস্তৃত সফ্টওয়্যার ব্যবহার করার পরে ঘটে। ত্রুটি বিবৃতি নীচে দেখা যেতে পারে:

928-Fatal PCIe error.

PCIe error detected

ত্রুটিটি ঘটে যাওয়া ব্যর্থতার উপর নির্ভর করে এটির সাথে লিখিত বর্ধিত তথ্য থাকতে পারে। আসুন এই ত্রুটির সম্ভাব্য কিছু কারণ পরীক্ষা করা যাক।

কারণ

  • কার্ড বসে নেই সঠিকভাবে PCIe স্লটে।
  • ড্রাইভারগুলি আপডেট করা হয়নি৷ .
  • সেকেলে ৷ BIOS।
  • PCIe স্লট যথেষ্ট শক্তি প্রদান করছে না কার্ডে।
  • PCIe স্লট কাজ করছে না .

পদ্ধতি 1:BIOS এবং ড্রাইভার আপডেট করুন

প্রথম এবং সুস্পষ্ট সমাধান হল আপনার BIOS এবং ড্রাইভার আপডেট করা। এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ এবং আপনার সিস্টেমের হার্ডওয়্যার উপাদান সম্পর্কিত অনেক সমস্যা সমাধান করতে পারে। আপনি কীভাবে আপনার BIOS আপডেট করতে পারেন তা আমরা ব্যাখ্যা করব না কারণ ইতিমধ্যে এটি সম্পর্কে একাধিক নিবন্ধ লেখা আছে। আপনার BIOS আপডেট করার বিষয়ে আরও জানতে আপনি এখানে ক্লিক করতে পারেন।

পদ্ধতি 2:PCIe স্লট সেটিংস পরিবর্তন করুন

  1. BIOS-এ যান
  2. উন্নত মেনু ক্লিক করুন .
  3. পরে, স্লট সেটিংস বেছে নিন .
  4. PCI SERR# জেনারেশন নামে একটি সেটিং থাকবে . এটি খারাপ আচরণ করা PCI অ্যাড-ইন কার্ডগুলির জন্য PCI SERR# প্রজন্মকে নিয়ন্ত্রণ করে৷
  5. এটিকে 'সক্ষম' থেকে 'অক্ষম করুন এ পরিবর্তন করুন৷ ' কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?
  6. সংরক্ষণ করুন৷ এবং প্রস্থান করুন
  7. এখন রিবুট করুন৷ সিস্টেমটি দেখুন এবং ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 3:কার্ড সরান এবং ঢোকান

তাই কারণগুলিতে বলা হয়েছে, যদি PCIe স্লটে হার্ডওয়্যার উপাদানটি সঠিকভাবে না বসে থাকে তবে এই ত্রুটি ঘটতে পারে। উদাহরণস্বরূপ, সংযুক্ত উপাদানটি একটি PCIe কার্ড বিবেচনা করুন। আমরা সঠিকভাবে এর কার্যকারিতা অনুমান করি। যাইহোক, যদি এটি সঠিকভাবে স্লটের ভিতরে স্থাপন করা না হয় তবে কার্ডটি সঠিকভাবে চেসিসের সাথে যোগাযোগ করতে পারে না। এর ফলে ত্রুটি দেখা দেয়। যদি এটি হয় তবে ফিক্সটি তুলনামূলকভাবে সহজ। আপনি নিম্নলিখিত জিনিসগুলি চেষ্টা করতে পারেন৷

  1. পাওয়ার বন্ধ আপনার ডেস্কটপ কম্পিউটার।
  2. খোলা৷ CPU কেস/ফ্রেম।
  3. যখন আপনি কেসটি খুলবেন, তখন আপনি যে বড় সার্কিট বোর্ডটি দেখতে পাবেন তা হল মাদারবোর্ড। আপনাকে মাদারবোর্ড অ্যাক্সেস করতে হবে কারণ এতে সমস্ত PCIe স্লট রয়েছে৷

    কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?
  4. PCIe স্লটগুলি অ্যাক্সেস করতে, আপনি ডিসাসেম্বল করতে চাইতে পারেন আপনার CPU এর সমস্ত অংশ। যাইহোক, এটি আপনার পিসি বিল্ডের উপর নির্ভর করে।
  5. আপনি যদি সরাসরি PCIe স্লট অ্যাক্সেস করতে সক্ষম হন তাহলে সরানোর চেষ্টা করুন PCIe স্লট নম্বর X থেকে কার্ডটি। X হল স্লট নম্বর (1, 2, 3, ইত্যাদি) যা আপনি ত্রুটি বিবৃতিতে লেখা দেখতে পারেন।
  6. সরান এবং ঢোকান কার্ডটি আবার, নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে লাগানো হয়েছে।
  7. তারপর পাওয়ার চালু করুন আপনার ডেস্কটপ।
  8. যদি ত্রুটি হয় এখনও প্রদর্শিত হয়। পদ্ধতি 4-এ যান।

পদ্ধতি 4:অন্য স্লটে কার্ড শিফট করুন

অন্য PCIe স্লটে কার্ড স্থানান্তর করা কখনও কখনও সমস্যার সমাধান করতে পারে তবে এই পদ্ধতি অনুসরণ করার সময় আপনাকে কয়েকটি জিনিস মনে রাখতে হবে। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, 1 থেকে 5 ধাপগুলি অনুসরণ করুন পদ্ধতি 3 থেকে।
  2. এখন, আপনি কার্ড সরানোর পরে, আপনাকে জানতে হবে কি টাইপ কার্ড এটা হয়. কার্ডের নাম হবে PCIe x4 বা PCIe x8 এর মত কিছু। সহজ কথায়, 'x'-এর পরে নম্বরটি কার্ডটি যে ধরনের স্লটগুলিতে ফিট করতে পারে তা প্রতিনিধিত্ব করে। কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?
  3. কার্ডের নম্বর জানার পর, আপনাকে শনাক্ত করতে হবে বিকল্প PCIe স্লট যেখানে আপনি কার্ড রাখতে পারেন।
  4. PCIe স্লটগুলি বিভিন্ন আকারে আসে এবং একই রকম নামকরণের স্কিম থাকে:x1, x4, x8, x16। কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?
  5. কার্ডটিকে একটি নির্দিষ্ট স্লটে ফিট করতে, আপনাকে একটি জিনিস মাথায় রাখতে হবে৷ PCIe স্লট শুধুমাত্র মেলে কার্ডগুলিতে ঢোকানো যেতে পারে এর সংখ্যা, অথবা এটি কার্ডগুলিতে ফিট করতে পারে যার সংখ্যা ছোট৷ PCIe স্লট নম্বরের চেয়ে।
  6. উদাহরণস্বরূপ, যদি এটি একটি PCIe 4x কার্ড হয় তবে এটি PCIe স্লট 4x, 8x, ইত্যাদিতে সন্নিবেশ করতে পারে। এটি PCIe 1x স্লটে ফিট হতে পারে না। ঠিক আছে, বাস্তবে, এটি মাপসই হতে পারে, কিন্তু কার্ডটি তার পূর্ণ সম্ভাবনায় কাজ করবে না। বিশেষ করে, যদি কার্ডটি একটি GPU হয়, আপনি চান এটি সর্বোত্তমভাবে কাজ করুক।
  7. এখন একটি বিকল্পে কার্ডে ফিট করুন PCIe স্লট।
  8. বুট আপ করুন৷ কম্পিউটার দেখুন এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 5:সিস্টেম বিস্তৃত পরীক্ষা

এই পদ্ধতিটি HP এর ওয়ার্কস্টেশনগুলির জন্য নির্দিষ্ট কারণ এটি HP PC হার্ডওয়্যার ডায়াগনস্টিকস UEFI নামে একটি টুল ব্যবহার করে। আপনি এই টুলটি ব্যবহার করে বিভিন্ন ধরণের হার্ডওয়্যার পরীক্ষা করতে পারেন তবে আমরা একটি সিস্টেম এক্সটেনসিভ টেস্ট করার চেষ্টা করব। পরীক্ষাটি দুই ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে এবং যে ক্ষেত্রে উইন্ডোজ শুরু হচ্ছে না তাদের জন্য উপযুক্ত৷

কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?
  1. প্রথমে, বন্ধ করুন আপনার কম্পিউটার।
  2. এখন, কম্পিউটার চালু করুন এবং Esc টিপুন বারবার, প্রতি সেকেন্ডে একবার।
  3. একটি মেনু প্রদর্শিত হবে, তারপর F2 টিপুন .
  4. প্রধান মেনুতে, সিস্টেম টেস্ট বেছে নিন  এবং তারপর বিস্তৃত পরীক্ষা . কিভাবে একটি 928 মারাত্মক PCIe ত্রুটি ঠিক করবেন?
  5. চালান এ ক্লিক করুন একবার, অথবা ত্রুটি না হওয়া পর্যন্ত লুপ করুন। পরীক্ষা এখন চলবে।
  6. পরীক্ষাটি যখন চলছে তখন আপনাকে ফলাফল দেখাবে৷ কিছু উপাদান পরীক্ষায় ব্যর্থ হলে, ব্যর্থতার পরিচয়পত্র লিখুন (24-সংখ্যার কোড) এবং এর পরে HP গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করা ভাল।

এই ডায়াগনস্টিক পরীক্ষা এবং অন্যান্য HP পরীক্ষা সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।


  1. উইন্ডোজ 7 / উইন্ডোজ 8.1 (মারাত্মক সিস্টেম ত্রুটি) এ C000021A ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে চূড়ান্ত ফ্যান্টাসি XIV মারাত্মক ডাইরেক্টএক্স ত্রুটি ঠিক করবেন

  3. কিভাবে WOW ত্রুটি #134 মারাত্মক অবস্থা ঠিক করবেন

  4. আইফোনে "কোন সিম কার্ড ইনস্টল করা হয়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন