কম্পিউটার

ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?

আজকাল অনেক সিস্টেমে একটি সিস্টেমের নিবিড় গ্রাফিকাল ক্রিয়াকলাপ পরিচালনা করার জন্য নিবেদিত জিপিইউ রয়েছে। সম্প্রতি, প্রতিবেদনগুলি সামনে এসেছে যেখানে ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সিস্টেমের দ্বারা তাদের ডিভাইস ম্যানেজারে হলুদ বিস্ময় চিহ্ন সহ ভুল গ্রাফিক্স কার্ড সনাক্ত করা হচ্ছে। ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?

কিছু ক্ষেত্রে, ব্যবহারকারীরা ডিসপ্লে অ্যাডাপ্টারের অধীনে কার্ডটি দেখতেও সক্ষম হয় না ডিভাইস ম্যানেজারে প্রবেশ করুন। এটি সাধারণত BIOS কনফিগারেশন দ্বারা আরোপিত একটি সীমাবদ্ধতাকে বোঝায়। যাইহোক, এটি সব সময় ঘটতে পারে না তাই আমরা এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে নীচের চিত্রিত বিশদ নির্দেশিকাটির দিকে এগিয়ে যাব৷

পদ্ধতি 1:সিস্টেমের ভিতরে গ্রাফিক্স কার্ড মনিটর করুন

আমরা সফ্টওয়্যার সমাধানের মাধ্যমে সমস্যাটি নির্ণয়ের দিকে এগিয়ে যাওয়ার আগে, আপনাকে প্রথমে গ্রাফিক্স কার্ডটি তার স্লটের মধ্যে সঠিকভাবে ঢোকানো হয়েছে কিনা তা পরীক্ষা করা উচিত। দৃঢ়ভাবে এটি টিপুন এবং নিশ্চিত করুন যে সমস্ত পিন দৃঢ়ভাবে ঢোকানো হয়েছে। আপনার যদি একটি ল্যাপটপ থাকে, তাহলে নীচের ব্যাখ্যা অনুযায়ী পাওয়ার চক্রটি সম্পাদন করুন:

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt.msc ” ডায়ালগ বক্সে, এবং এন্টার টিপুন। ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  2. একবার ডিভাইস ম্যানেজারে, “ডিসপ্লে অ্যাডাপ্টার-এর বিভাগটি প্রসারিত করুন ”, আপনার ডিভাইসে ডান-ক্লিক করুন এবং “অক্ষম করুন ক্লিক করুন ” ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  3. এখন বন্ধ করুন আপনার ল্যাপটপ, ব্যাটারি বের করে নিন (ল্যাপটপের ক্ষেত্রে), অথবা প্রধান পাওয়ার তার বের করুন (পিসির ক্ষেত্রে)।
  4. আপনার যদি একটি পিসি থাকে, তার ঢাকনা খুলুন এবং নিশ্চিত করুন যে গ্রাফিক্স অ্যাডাপ্টারটি পিনের মধ্যে পুরোপুরি ঢোকানো হয়েছে৷

উপরের পদক্ষেপগুলি সম্পাদন করার পরে, আপনার সিস্টেমটি পুনরায় চালু করুন, গ্রাফিক্স কার্ডটি সক্রিয় করুন যেভাবে আমরা এটি নিষ্ক্রিয় করেছি, এবং এটি সঠিকভাবে সনাক্ত করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:GeForce ইনস্টলেশন যাচাই করুন

GeForce অভিজ্ঞতা আপনাকে বন্ধুদের সাথে ভিডিও, স্ক্রিনশট এবং লাইভ স্ট্রীম ক্যাপচার এবং শেয়ার করতে দেয়। এটি আপনার ড্রাইভারদের আপ টু ডেট রাখে এবং আপনার গেম সেটিংস অপ্টিমাইজ করে এবং এটি আপনার GeForce ® এর জন্য একটি অতি প্রয়োজনীয় সঙ্গী হিসাবে প্রমাণিত হয় গ্রাফিক্স কার্ড। আলোচনার অধীন সমস্যাটি জিফোর্স এক্সপেরিয়েন্স

এর দুটি ইনস্টলেশনের কারণে বিদ্যমান থাকতে পারে
  1. আপনার প্রোগ্রাম দুবার চেক করুন এবং প্রোগ্রাম x86  ফোল্ডার এবং নিশ্চিত করুন যে শুধুমাত্র একটি আছে।
  2. যদি দুটি থাকে তবে ডুপ্লিকেট অ্যাপ্লিকেশন ডেটা ফাইলগুলি ট্র্যাক করুন এবং এখান থেকে GeForce অভিজ্ঞতা পুনরায় ইনস্টল করুন৷

পদ্ধতি 3:DDU ব্যবহার করে বর্তমান ড্রাইভার মুছে ফেলা

গ্রাফিক্স ড্রাইভারগুলির একটি পরিষ্কার পুনরায় ইনস্টলেশন সম্পাদন করা বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য উপকারী প্রমাণিত হয়েছে। অতএব, আমাদের লক্ষ্য হল সিস্টেমটিকে নিরাপদ মোডে বুট করা যাতে এটি মৌলিক ড্রাইভার এবং ন্যূনতম সেটিংস সহ লোড করতে পারে এবং সেখান থেকে ড্রাইভারগুলি আনইনস্টল করতে পারে। আপনি নীচের ধাপগুলিতে এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি এখান থেকে DDU ডাউনলোড করেছেন এবং এটি একটি এক্সটার্নাল ড্রাইভে কপি করেছেন, অথবা আপনি নিরাপদ মোডে বুট করার আগে এটিকে আপনার ডেস্কটপে সংরক্ষণ করতে পারেন।

  1. Windows 8/10 এর জন্য: শুরু ক্লিক করুন নীচের ডান কোণ থেকে বোতাম, SHIFT ধরে রাখুন কী এবং SHIFT ধরে থাকা অবস্থায় কী, শাটডাউন বেছে নিন -> পুনরায় শুরু করুন উন্নত বিকল্প -এ যেতে অথবা স্বয়ংক্রিয় মেরামত খুলতে স্টার্টআপের সময় পরপর তিনবার পাওয়ার বোতাম টিপুন উইন্ডো ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  2. Windows Vista/7 এর জন্য:  যাইহোক, আপনি যদি Windows 7 বা Vista ব্যবহার করেন তাহলে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং বারবার F8 এ আলতো চাপুন যতক্ষণ না আপনি উন্নত বুট মেনু দেখতে পান। আপনি যদি এই মেনুটি দেখতে না পান, আবার শুরু করুন এবং বারবার আপনার কীবোর্ডের F8 কীটি ট্যাপ করুন যতক্ষণ না আপনি এটি দেখতে পান এবং যখন আপনি এই উইন্ডোটি পর্যবেক্ষণ করেন, তখন নিরাপদ মোড নির্বাচন করুন। আপনি নিরাপদ মোডে লগইন করতে সক্ষম হবেন। ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  3. আপনি সেফ মোড বিকল্পটি বেছে নেওয়ার পরে উইন্ডোজ 7 আপনাকে সরাসরি সেফ মোডে নিয়ে যাবে কিন্তু উইন্ডোজ 8 এবং 10-এর জন্য, স্বয়ংক্রিয় মেরামত বার্তা প্রস্তুত করার পরে, এটি আপনাকে উন্নত বিকল্পগুলিতে নিয়ে যাবে এবং সেখান থেকে সমস্যা সমাধান - বেছে নিন।> উন্নত বিকল্প -> স্টার্টআপ সেটিংস এবং সিস্টেম রিবুট করার জন্য অপেক্ষা করুন। রিবুট করার পরে শেষ বিকল্পটি বেছে নিন  নিরাপদ মোডে শুরু করতে। ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  4. একবার সেফ মোডে, হয় DDU ফাইলটিকে একটি নতুন ফোল্ডারে আপনার ডেস্কটপে অনুলিপি করুন যদি আপনি এটি একটি USB এ সংরক্ষণ করেন বা ফাইলটি যেখানে ডাউনলোড করা হয়েছিল সেটি সনাক্ত করুন এবং এটিকে একটি নতুন ফোল্ডারে নিয়ে যান, যাতে নিষ্কাশন করা ফাইলগুলি এর মধ্যে থাকতে পারে ফোল্ডার, অন্যথায় আপনি এটি যেখানে সংরক্ষিত করেছেন সেখানে এটি বের করা হবে।
  5.  একবার হয়ে গেলে, ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার আইকনে ক্লিক করুন এবং এটি চালান। চিন্তা করবেন না, যদি এটি "উইন্ডোজ 8.1" দেখায় যেমন সিস্টেম সনাক্ত করা হয়েছে। এগিয়ে যান, এবং ড্রপ-ডাউন মেনু থেকে আপনার গ্রাফিক্স কার্ডের ধরন বেছে নিন এবং তারপরে, ক্লিন এবং রিস্টার্ট করার বিকল্প 1 বেছে নিন। ড্রাইভার ক্লিনিং শেষ হলে, সিস্টেম আবার স্বাভাবিক মোডে রিবুট হবে। ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  6. আপনার কম্পিউটারকে স্বাভাবিক মোডে বুট করুন এবং অ্যাপ্লিকেশনটি চালু করুন। GeForce অ্যাপ্লিকেশন চালু করুন, “ড্রাইভার খুলুন ” ট্যাব এবং বোতামে ক্লিক করুন “ড্রাইভার ডাউনলোড ” স্ক্রিনের ডানদিকে আপনার স্পেসিফিকেশন লিখুন এবং “অনুসন্ধান শুরু করুন ক্লিক করুন ” আপনার কম্পিউটারের জন্য সর্বোত্তম ড্রাইভার অনুসন্ধান করার জন্য অ্যাপ্লিকেশনটির জন্য৷ ড্রাইভার ইনস্টল করা হলে, পুনরায় চালু করুন আপনার কম্পিউটার এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 4:আপনার GPU BIOS ফ্ল্যাশ করুন

আজকাল নির্মাতারা গ্রাফিক্স কার্ডগুলির জন্য আপডেট প্রকাশ করে যা কিছু স্থিতিশীলতার সমস্যাগুলিকে পরিবর্তন করে এবং ভুল মডেল নম্বর ইত্যাদির মতো বর্তমান সমস্যাগুলিকে ঠিক করে, তাই, সাধারণত ভোল্টেজ-লক করা কার্ডকে ওভারক্লক করার জন্য আমাদের একটি কাস্টম BIOS-এ আপগ্রেড করতে হবে৷ এমন অনেক রিপোর্ট ছিল যে GPU-এর BIOS আপগ্রেড করা সমস্যাটি তাত্ক্ষণিকভাবে সমাধান করেছে, তাই, NVIDIA এবং AMD উভয় কার্ডের জন্য আপনার GPU বায়োস আপগ্রেড করার জন্য আমরা নীচে একটি সহজ প্রক্রিয়া চিত্রিত করেছি:

  1. আপনি কোন BIOS ব্যবহার করতে চান তা খুঁজে বের করার জন্য প্রথমে আপনার কার্ডের মডেলটি নোট করুন। এটি সহজেই খুঁজে পেতে আপনার প্রস্তুতকারকের কার্ড মডেলে নেভিগেট করতে এই পৃষ্ঠার শীর্ষে অবস্থিত ফিল্টারগুলি ব্যবহার করুন৷
  2. এখন, এই তালিকা থেকে একটি BIOS চয়ন করুন যা আপনার কার্ডের জন্য সবচেয়ে আপ টু ডেট সংস্করণ। এটি করার সবচেয়ে সহজ উপায় হল নীচের দিকে স্ক্রোল করা যতক্ষণ না আপনি আপনার মডেলের নাম/নম্বর দেখতে পান এবং একবার আপনি সেই নির্দিষ্ট BIOS ডাউনলোড করতে ডাউনলোড বোতামে ক্লিক করুন। ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য:  নীচে থেকে অনুসন্ধান শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ আপনি যখন প্রথমবার আপনার কার্ডের মডেলটি দেখবেন, এটি হবে সবচেয়ে সাম্প্রতিক BIOS কারণ ডিফল্টভাবে তালিকাগুলি উপরের দিকে সবচেয়ে পুরানো থেকে নীচের দিকে চলে যায়৷

  3. বায়োস ফাইলটি ডাউনলোড করার পর আপনার একটি ফ্ল্যাশিং টুল প্রয়োজন। আপনার কাছে একটি AMD বা Nvidia কার্ড আছে কিনা তার উপর ভিত্তি করে এটি ভিন্ন হয় তাই গাইড এখানে শাখা বন্ধ করবে। যদি আপনার কাছে AMD কার্ড থাকে তাহলে এখান থেকে ফ্ল্যাশিং টুলটি ডাউনলোড করুন এবং আপনার যদি NVIDIA কার্ড থাকে তাহলে এখানে ক্লিক করুন।

AMD ব্যবহারকারীদের জন্য:

AMD ফ্ল্যাশিং টুল ডাউনলোড করার পরে এটিকে নিজের ফোল্ডারে এক্সট্র্যাক্ট করুন। আপনি কোন ফোল্ডারে এটি বের করেন তা বিবেচ্য নয়, শুধু নিশ্চিত করুন যে আপনি সমস্ত সম্পর্কিত ফাইলগুলি ATiWinflash.exe এর সাথে রেখেছেন ফাইল।

  1. প্রথমে, আপনার BIOS ফাইলটি রাখুন যেটি আপনি আগে ডাউনলোড করেছেন সেই ফোল্ডারে যেখানে আপনি এইমাত্র আপনার ফ্ল্যাশিং টুল বের করেছেন৷
  2. পরে, ATIWinflash.exe ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এটিকে প্রশাসক হিসাবে চালান।
  3. আপনার BIOS ফ্ল্যাশ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

এনভিডিয়া ব্যবহারকারীদের জন্য:

আপনার এনভিডিয়া কার্ডের BIOS ফ্ল্যাশ করা বেশ সহজ। শুধু নিশ্চিত করুন যে আপনি Nvidia ব্যবহারকারীদের জন্য উপরে তালিকাভুক্ত টুলটি ডাউনলোড করেছেন।

  1. আপনি পূর্বে যে জিপ ফাইলটি ডাউনলোড করেছেন সেটির নিজস্ব ফোল্ডারে এক্সট্র্যাক্ট করুন। নিশ্চিত করুন যে আপনার BIOS ফাইলটি nvflash.exe এর মতো একই ফোল্ডারে রয়েছে এবং এটি সম্পর্কিত ফাইল রয়েছে৷
  2. nvflash.exe-এ ডাবল ক্লিক করুন টুলটি শুরু করতে এবং আপনি একটি কনসোল উইন্ডো পর্যবেক্ষণ করবেন যা দেখতে এইরকম কিছু দেখায়:ভুল মডেল নম্বর দিয়ে সনাক্ত করা GPU কিভাবে ঠিক করবেন?
  3. এন্টার টিপুন ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার জন্য বোতাম এবং এটি শেষ হওয়ার সাথে সাথে আপনার বায়োস আপডেট করার পরামর্শ দেওয়া হয়৷
  4. অতএব, আপনার BIOS আপডেট করতে, আপনাকে যা করতে হবে তা হল টাইপ করুন:
nvflash yourfilenamehere.bios

(আপনার ফাইলের নাম এখানে প্রতিস্থাপন করুন আপনার BIOS এর প্রকৃত ফাইলের নাম সহ) এবং টুলটিকে আপনার GPU বায়োস আপডেট করতে দিন যাতে আপনি আপনার স্ক্রিনে সঠিক মডেল নম্বরটি পর্যবেক্ষণ করতে পারেন।

বোনাস ওয়ার্করাউন্ড:

কিছু ক্ষেত্রে, আপনি যে গ্রাফিক্স কার্ডটি ব্যবহার করছেন সেটি জাল হতে পারে, তাই এর সত্যতা যাচাই করার জন্য, আপনার গ্রাফিক্স কার্ডের সঠিক মেক এবং মডেলটি নোট করুন এবং এর স্বাভাবিক গতির জন্য অনলাইনে চেক করুন৷ এখন, এখান থেকে সফ্টওয়্যারটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করার জন্য এক্সিকিউটেবল চালান। ইনস্টল করার পরে, আপনার কার্ড আসল কি না তা পরীক্ষা করে দেখুন। যদি এটি আসল না হয় এবং এটিতে শুধুমাত্র একটি কাস্টম BIOS ফ্ল্যাশ করা হয়, তবে আপনি যে জায়গায় এটি কিনেছিলেন সেখানে এটি ফিরিয়ে দিন এবং একটি নতুন পান। উপরে সূচীকৃত পদক্ষেপগুলি সম্পাদন করার পরেও যদি সমস্যাটি থেকে যায়, তাহলে কার্ডটি ক্ষতিগ্রস্ত হয়েছে তা নিশ্চিত করার আগে একটি ভিন্ন কম্পিউটারে গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা সবসময়ই ভালো।


  1. উইন্ডোজ 10 ঘড়ির সময় ভুল? এখানে এটা ঠিক কিভাবে!

  2. উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

  3. কিভাবে নিরাপদ মোডে উইন্ডোজ 11 বুট করবেন

  4. ডিবাগার সনাক্ত করা ত্রুটি কিভাবে ঠিক করবেন