কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?

বেশিরভাগ সময় ব্যবহারকারীরা সমস্ত চলমান অ্যাপ্লিকেশন বন্ধ না করে তাদের সিস্টেম বন্ধ করার চেষ্টা করে। উইন্ডোজ 10 ডিফল্টভাবে বন্ধ করার সময় চলমান অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করে দেয়। যাইহোক, ব্যবহারকারীরা এটি পরিবর্তন করতে পারে এবং উইন্ডোজকে অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বিরত রাখতে পারে। এটি ব্যবহারকারীদের তাদের চলমান কাজের অগ্রগতি সংরক্ষণ করতে এবং অ্যাপ্লিকেশনগুলিকে নিরাপদে বন্ধ করতে সহায়তা করবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যা আপনাকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এই সেটিংস পরিবর্তন করতে সাহায্য করতে পারে৷

গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়; তাই আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যা আপনি সেটিং পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।

শাট ডাউন করার আগে অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে Windows বন্ধ করুন

আমাদের কাছে দুটি পদ্ধতি রয়েছে যা উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বিরত রাখবে। একটি পদ্ধতি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে এবং অন্যটি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে করা হয়। উভয়ের একই ফলাফল হবে; যাইহোক, এটি ব্যবহারকারীর কী অ্যাক্সেস আছে এবং তার সাথে পরিচিত তা নির্ভর করে৷

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে শাট ডাউন করার সময় অ্যাপ্লিকেশনের স্বয়ংক্রিয় সমাপ্তি বন্ধ করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করতে পারে। এটি ব্যবহারকারীরা তাদের সিস্টেমের জন্য পরিবর্তন করতে পারে এমন প্রায় সমস্ত বিকল্প সরবরাহ করে। বন্ধ করার সময় অ্যাপ্লিকেশানগুলির স্বয়ংক্রিয় সমাপ্তি বন্ধ করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :স্থানীয় গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Enterprise, Windows 10 Pro, এবং Windows 10 Education সংস্করণে উপলব্ধ। আপনার যদি ভিন্ন Windows 10 সংস্করণ থাকে, তাহলে সরাসরি পদ্ধতি 2-এ যান।

  1. Windows কী + R টিপুন চালান খুলতে বাক্স টাইপ করুন “gpedit.msc ” রান বক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ শীঘ্র. কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের বাম ফলকে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    Computer Configuration \ Administrative Templates \ System \ Shutdown Options
    কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?
  3. অ্যাপ্লিকেশানের স্বয়ংক্রিয় সমাপ্তি বন্ধ করুন যা শাটডাউনকে ব্লক বা বাতিল করে-এ ডাবল-ক্লিক করুন ডান ফলকে বিকল্প। একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগলটি পরিবর্তন করুন সক্ষম করতে . প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?
  4. এখন উইন্ডোজ বন্ধ করার সময় অ্যাপ্লিকেশনটি বন্ধ করবে না।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে বন্ধ করার সময় অ্যাপ্লিকেশনের স্বয়ংক্রিয় সমাপ্তি বন্ধ করা

এই অন্য পদ্ধতিটি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে এই সেটিংস পরিবর্তন করে। বেশিরভাগ ব্যবহারকারী রেজিস্ট্রি সম্পাদকের সাথে অনেক বেশি পরিচিত। যাইহোক, রেজিস্ট্রি এডিটরে প্রথম পদ্ধতির তুলনায় কম কাস্টমাইজেশন বিকল্প থাকবে। সেখানে কী বা মান অনুপস্থিত থাকতে পারে এবং ব্যবহারকারীকে সেগুলি ম্যানুয়ালি তৈরি করতে হবে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . এছাড়াও, হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রশাসনিক সুবিধার সাথে এটি খোলার জন্য অনুরোধ করুন। কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিচের কীটিতে নেভিগেট করতে বাম ফলকটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\System
  3. এখন ডান ফলকে দেখুন AllowBlockingAppsAtShutdown মান যদি এটি বিদ্যমান না থাকে, তাহলে ডান ফলকের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন একটি নতুন তৈরি করতে এবং এটির নাম দিতে AllowBlockingAppsAtShutdow . কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?
  4. মানটির উপর ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে . ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করার সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা থেকে বন্ধ করবেন?
  5. পরিবর্তনগুলি করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করতে ভুলবেন না যাতে পরিবর্তনগুলি কার্যকর হয়৷

  1. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  2. অনুমতি চাওয়া থেকে উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  3. গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামাতে হয়

  4. Windows 11 স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন কিভাবে ঠিক করবেন