কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?

প্রত্যেকে অন্তত একবার তাদের Windows 10 অপারেটিং সিস্টেমের লক স্ক্রিন পরিবর্তন করার চেষ্টা করেছে। প্রতিটি ব্যবহারকারী তাদের নিজস্ব প্রোফাইলের জন্য লক স্ক্রীন পরিবর্তন করতে পারেন। যাইহোক, কখনও কখনও ডিফল্ট সেটিংসের মাধ্যমে উইন্ডোজ 10-এ লক স্ক্রীন এবং লগইন চিত্র পরিবর্তন করা সম্ভব হয় না। ডিফল্ট সেটিংস সহ সমস্ত ব্যবহারকারীর জন্য এটি পরিবর্তন হয় না। সেখানেই গ্রুপ পলিসি এডিটর এবং রেজিস্ট্রি এডিটর লক স্ক্রিন এবং লগঅন ইমেজ পরিবর্তনের জন্য সাহায্য নিয়ে আসে।

গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়; তাই, আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যা আপনি সেটিং পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।

ডিফল্ট লক স্ক্রীন এবং লগইন ইমেজ পরিবর্তন করা

বেশিরভাগ ব্যবহারকারী উইন্ডোজ সেটিংসে ডিফল্ট লক স্ক্রিন ওয়ালপেপার সেটিংস সম্পর্কে সচেতন। যাইহোক, এমন পরিস্থিতি রয়েছে যেখানে সেই বিকল্পটি অক্ষম করা হয়েছে বা চিত্রটি এর মাধ্যমে কাজ করছে না। এই কারণেই একজন ব্যবহারকারীকে লক স্ক্রিনের জন্য একটি নির্দিষ্ট চিত্র জোর করতে নীচের পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করতে হবে৷ নীচের উভয় পদ্ধতির একই ফলাফল হবে; যাইহোক, এটি নির্ভর করে ব্যবহারকারীর কোন টুলে অ্যাক্সেস আছে এবং তার সাথে পরিচিত৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে লক স্ক্রীন চিত্র পরিবর্তন করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করার সবচেয়ে নিরাপদ এবং সহজ পদ্ধতি। রেজিস্ট্রি এডিটরের বিপরীতে, এটি প্রায় সমস্ত বিকল্প প্রদান করে যা ব্যবহারকারীরা তাদের সিস্টেমের জন্য পরিবর্তন করতে পারে৷

দ্রষ্টব্য :এই সেটিং শুধুমাত্র শিক্ষা, এন্টারপ্রাইজ এবং সার্ভার SKU-এর ক্ষেত্রে প্রযোজ্য। এছাড়াও, যদি আপনার সিস্টেমে স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক উপলব্ধ না হয়, তাহলে সরাসরি পদ্ধতি 2-এ যান .

যদি আপনার সিস্টেম স্থানীয় গ্রুপ পলিসি এডিটর দিয়ে সজ্জিত থাকে, তাহলে একটি নির্দিষ্ট ডিফল্ট লক স্ক্রীন এবং লগঅন ইমেজ জোর করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী ধরে রাখুন এবং R টিপুন চালান খুলতে . তারপর, “gpedit.msc টাইপ করুন ” রান বক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ শীঘ্র. উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর-এর বাম ফলকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন :
    Computer Configuration\Administrative Templates\Control Panel\Personalization\
    উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?
  3. একটি নির্দিষ্ট ডিফল্ট লক স্ক্রীন এবং লগঅন ইমেজ জোর করে-এ ডাবল-ক্লিক করুন ডান ফলকে বিকল্প। একটি নতুন উইন্ডো খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . তারপর, স্থানীয় পথ প্রদান করুন নীচের চিত্রের জন্য এবং প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?

    দ্রষ্টব্য :একটি UNC পাথের জন্য, \\Server\Share\Image.jpg হিসাবে পাথ টাইপ করুন

  4. লক স্ক্রিনে নতুন ছবি দেখতে এখন আপনার পিসি থেকে লগআউট করুন।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে লক স্ক্রীন চিত্র পরিবর্তন করা

এই পদ্ধতিটি তাদের জন্য যাদের সিস্টেমে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর নেই। এটির জন্য প্রথম পদ্ধতির চেয়ে একটু বেশি কাজ করা প্রয়োজন কারণ কিছু মান বা কী ডিফল্টরূপে উপলব্ধ নয়। ব্যবহারকারীকে কাজ করার জন্য কিছু কী/মান ম্যানুয়ালি তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে লক স্ক্রীন ইমেজ পরিবর্তন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী সংলাপ বাক্স. টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . এছাড়াও, হ্যাঁ বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য শীঘ্র. উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে বাম ফলকটি ব্যবহার করে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন উইন্ডো:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\Personalization
    উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?
  3. LockScreenImage নামের একটি মান খুঁজুন ডান ফলকে। যদি এটি বিদ্যমান না থাকে, তাহলে LockScreenImage নামে একটি নতুন স্ট্রিং তৈরি করুন ডান ফলকের যেকোনো জায়গায় ক্লিক করে এবং নতুন> স্ট্রিং মান বেছে নিয়ে .
  4. LockScreenImage-এ ডাবল-ক্লিক করুন মান দিন এবং স্থানীয় পথ রাখুন ছবির মান ডেটা .
    নোট :আপনি \\Server\Share\Image.jpg হিসাবে একটি UNC পাথও যোগ করতে পারেন

    উইন্ডোজ 10-এ স্ট্যাটিক লক স্ক্রিন এবং লগইন ইমেজ কীভাবে নির্বাচন এবং নির্দিষ্ট করবেন?
  5. সমস্ত পরিবর্তন করার পরে, নিশ্চিত করুন যে পুনরায় চালু করুন আপনার কম্পিউটার যাতে পরিবর্তনগুলি কার্যকর হয়৷

Windows 10 আপডেটের বিভিন্ন সংস্করণে কিছু সমস্যা হতে পারে। যাইহোক, যদি লক স্ক্রীন ইমেজ নিয়ে সমস্যা হয়, তাহলে নিচের শর্তগুলি পূরণ করার চেষ্টা করুন এবং আবার চেষ্টা করে দেখুন:

  • GPO “একটি নির্দিষ্ট ডিফল্ট লক স্ক্রিন এবং লগঅন ইমেজ জোর করে "
  • GPO “লক স্ক্রিন এবং লগইন ইমেজ পরিবর্তন করা প্রতিরোধ করুন "
  • রেজিস্ট্রি এন্ট্রি DisableLogonBackgroundImage 1 থেকে

উপরের সমস্ত শর্ত সহ, আপনি যদি নিম্নলিখিত মানটিতে নেভিগেট করেন (DisableLockScreenAppNotifications) :
দ্রষ্টব্য :যদি আপনার কাছে এটি না থাকে, তাহলে শুধু কী এর নিচে মান তৈরি করুন।

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\System\DisableLockScreenAppNotifications

এবং নিম্নলিখিত মান সেট করুন “0 এ ", তারপর কাস্টম লক স্ক্রিন ঠিক যেমনটি উদ্দেশ্য করে আচরণ করে৷


  1. Windows 10 এ থিম, লক স্ক্রীন এবং ওয়ালপেপার কিভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  3. কিভাবে পরিষ্কার এবং সহজ ধাপে উইন্ডোজ 8 লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 লক স্ক্রীন ইমেজ এবং ক্লক কিভাবে পরিবর্তন করবেন?