কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10/11কে ঘুমের সময় অ্যাপ্লিকেশন বন্ধ করা বা স্লিপ মোড থেকে বেরিয়ে আসা থেকে থামাতে হয়

কিছু Windows 10/11 ব্যবহারকারী অভিযোগ করছেন যে ঘুমানোর পরিবর্তে, তাদের ল্যাপটপগুলি প্রতিবার ঢাকনা বন্ধ করার সময় বন্ধ হয়ে যায়। এটি, তারা বলে, অসংরক্ষিত কাজ এবং সেশনের ক্ষতির দিকে পরিচালিত করে। একজন ব্যবহারকারী এমনকি হতাশা থেকে সম্পূর্ণরূপে উইন্ডোজ পরিত্যাগ করার হুমকি দেন৷

2015 সালে উইন্ডোজ 8 ডিভাইসে ল্যাপটপগুলি ঘুমানোর পরিবর্তে বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি প্রথম রিপোর্ট করা হয়েছিল। কিন্তু মনে হচ্ছে যে একই মারাত্মক সমস্যা Windows 10/11-এ তৈরি হয়েছে, Microsoft এর প্রতিশ্রুতি সত্ত্বেও যে Windows 10/11 একটি ভাল অপারেটিং সিস্টেম হবে।

যেহেতু এই সমস্যাটি সম্পর্কে বেশিরভাগ অভিযোগগুলি মাইক্রোসফ্ট এবং উইন্ডোজ ফোরামে পাওয়া যায়, তাই প্রস্তাবিত সমাধানগুলি, যদি কিছু থাকে, কম এবং ভালভাবে উপস্থাপন করা হয় না। এই নিবন্ধটি কিছু সেরা সমাধানগুলির সংক্ষিপ্তসার এবং অন্যান্য উইন্ডোজ বিশেষজ্ঞদের কাছ থেকে সমাধানগুলিকে অন্তর্ভুক্ত করে৷

কিভাবে উইন্ডোজ 10/11 ক্লোজিং অ্যাপ্লিকেশান স্লিপ বা আউট অফ স্লিপ মোডে ঠিক করবেন

যেকোন পিসি সমস্যা সমাধানের জন্য প্রথম পদক্ষেপটি হল আউটবাইট পিসি মেরামতের মতো নির্ভরযোগ্য পিসি মেরামতের সরঞ্জাম দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করা। আপনার ল্যাপটপ পরিষ্কার করা এটিকে অন্যান্য হস্তক্ষেপের জন্য প্রস্তুত করে কারণ প্রক্রিয়াটি উইন্ডোজ ত্রুটি, ম্যালওয়্যার, জাঙ্ক ফাইল মুছে ফেলা এবং অনুপস্থিত রেজিস্ট্রি এন্ট্রিগুলি মেরামত করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ, এবং নিরাপত্তার হুমকি থেকে পরিত্রাণ পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশান টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

1. ডিসপ্লে ড্রাইভার ইনস্টল করুন

ডিসপ্লে ড্রাইভারগুলি ওএস এবং আপনার পিসির গ্রাফিক্স আর্কিটেকচার এবং ডিসপ্লের মধ্যে যোগাযোগ সক্ষম করে। যখন ড্রাইভারগুলি ভুল কনফিগার করা, দূষিত বা পুরানো হয়, তখন তারা আপনার ল্যাপটপের অপ্রত্যাশিত শাট ডাউন সহ একটি পিসিতে সমস্ত ধরণের সমস্যা সৃষ্টি করতে পারে৷

আপনার পিসির ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. Windows স্টার্ট-এ ডান-ক্লিক করুন মেনু এবং সিস্টেম নির্বাচন করুন .
  2. সিস্টেম এর অধীনে , আপনার কম্পিউটারের মডেল তথ্য খুঁজতে স্ক্রোল করুন।
  3. উৎপাদকের সাইটে যান এবং সর্বশেষ ডিসপ্লে ড্রাইভার অনুসন্ধান করুন। ডাউনলোড করুন এবং আপনার কম্পিউটারে ইনস্টল করুন৷

যদি এই পদ্ধতিটি ক্লান্তিকর মনে হয়, তাহলে আপনার কম্পিউটারে ড্রাইভার আপডেট করার একটি সহজ উপায় আছে যা আপনার চেষ্টা করা উচিত। এখানে কিভাবে:

  1. Windows সার্চ বক্সে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন।
  2. উপস্থাপিত ডিভাইসগুলির তালিকা থেকে, ডিসপ্লে অ্যাডাপ্টার-এ ক্লিক করুন গ্রাফিক্স কার্ডের মতো ডিভাইস প্রকাশ করতে। তাদের উপর ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

নিরাপদে থাকার জন্য, আপনার পিসির সমস্ত ড্রাইভার আপডেট করুন কারণ এটি আপনার কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা বৃদ্ধি করবে৷

আপনি যদি আপনার পিসিতে ড্রাইভারগুলিকে ম্যানুয়ালি আপডেট করার তাড়াহুড়ো করতে না চান, তাহলে আপনি একটি ড্রাইভার আপডেটার ডাউনলোড করতে পারেন যা আপনার সিস্টেম স্ক্যান করবে এবং সমস্ত আপডেট করবে৷

2. আপনার পিসির পাওয়ার এবং স্লিপ সেটিংস পরিবর্তন করুন

মাইক্রোসফ্ট পরামর্শ দেয় যে আপনার কম্পিউটারের ডিসপ্লে সেটিংস টুইক করা আপনার ল্যাপটপকে ঢাকনা বন্ধ করার পরে বন্ধ হওয়া থেকে আটকাতে সাহায্য করবে। ডিসপ্লে সেটিংস আপনার ল্যাপটপের ঘুম এবং জেগে ওঠার আচরণ নিয়ন্ত্রণ করে এবং Windows সার্চ বক্সে "পাওয়ার এবং স্লিপ সেটিংস" টাইপ করে সেগুলি অ্যাক্সেস করা যেতে পারে৷

আপনার কম্পিউটারের "স্লিপ মোড Windows 10/11-এ সমস্ত অ্যাপ বন্ধ করে" সমস্যা সমাধানের একটি উপায় হল স্লিপ-এ যাওয়া সেটিংস, বিকল্পগুলির মাধ্যমে স্ক্রোল করুন, এবং কখনও না চয়ন করুন৷ . এই সেটিং দিয়ে, আপনার কম্পিউটার ঢাকনা বন্ধ করার পরেও ঘুমাতে যাবে না। এটি অবশ্যই আপনার ব্যাটারি নিষ্কাশন করবে।

বিকল্পভাবে, আপনি ঘুমের বিকল্পটি কয়েক ঘন্টা (সর্বোচ্চ 5 ঘন্টা) বা আপনার পছন্দের উপর নির্ভর করে কয়েক মিনিট সেট করতে পারেন।

স্ক্রিন সেটিংস আপনাকে আপনার কম্পিউটারের ঘুম এবং জাগ্রত অবস্থা নিয়ন্ত্রণ করতে সর্বাধিক শক্তি দেবে। আপনি যদি স্ক্রীন সেটিংস কখনই না সেট করেন বন্ধ করুন, আপনার ল্যাপটপ কখনই ঘুমাবে না। এবং ঠিক যেমনটি ঘুম এর সাথে সেটিংস, আপনি কয়েক মিনিট বা ঘন্টা পরে স্ক্রীন বন্ধ করা চয়ন করতে পারেন৷

উপরে বর্ণিত সেটিংস এবং পদ্ধতিগুলি সাধারণ এবং ডেস্কটপ এবং ল্যাপটপ উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। ল্যাপটপের জন্য সেগুলি একটু আলাদা কারণ ল্যাপটপের একটি ঢাকনা থাকে এবং ব্যাটারি চালু করার সময় শক্তি সংরক্ষণ করতে হয়।

ল্যাপটপের সাথে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. উইন্ডোজ সার্চ বক্সে, টাইপ করুন "পাওয়ার সেটিংস।"
  2. সম্পর্কিত সেটিংসের অধীনে বিভাগে, অতিরিক্ত শক্তি-এ ক্লিক করুন সেটিংস।
  3. পাওয়ার বিকল্পের বাম দিকে স্ক্রীনে, ঢাকনা বন্ধ করলে কী হয় তা চয়ন করুন বলে বিকল্পটিতে ক্লিক করুন৷ .
  4. এখান থেকে, আপনি ঢাকনা বন্ধ করার পরে আপনার কম্পিউটারে যে আচরণ করতে চান তা নির্বাচন করতে পারেন। ড্রপ-ডাউন মেনুতে নিম্নলিখিত বিকল্পগুলি রয়েছে:কিছুই করবেন না৷ , ঘুম , হাইবারনেট , এবং শাটডাউন .

আপনার কম্পিউটারে সঠিক সেটিংস আছে তা নিশ্চিত করুন। আপনি হাইবারনেট বা শাটডাউনের বিপরীতে স্লিপ বিকল্পটি বেছে নিতে চান। তবে আপনি যে বিকল্পটি বেছে নিন না কেন, স্লিপ-এ ফিরে যেতে ভুলবেন না এবং স্ক্রিন সম্পর্কিত সেটিংসে আপনার করা পছন্দগুলি প্রতিফলিত করতে সেটিংস এবং সেই অনুযায়ী সেগুলি সামঞ্জস্য করুন বিভাগ।

কিছু Windows 10/11 ব্যবহারকারী হাইব্রিড স্লিপ সক্ষম করার মাধ্যমে "কম্পিউটার ঘুম থেকে জেগে ওঠার পরে সমস্ত অ্যাপ বন্ধ হয়ে যায়" সমস্যা সমাধানে সফলতা পেয়েছেন। এই ঘুমের সেটিং হল হাইবারনেট এবং স্লিপ বিকল্পগুলির একটি মিশ্রণ যা এই উভয় মোডের সুবিধাগুলি ব্যবহার করে৷

এটি একটি খুব শক্তিশালী সেটিং কারণ, এই মোডে, অপারেটিং সিস্টেম এখনও RAM এবং হার্ড ড্রাইভ উভয়ই অ্যাক্সেস করতে সক্ষম। অন্য কথায়, এটি পিসিকে সম্পূর্ণভাবে বন্ধ করা এবং পরবর্তীকালে ডেটার ক্ষতি প্রতিরোধ করে।

আপনার ল্যাপটপে হাইব্রিড স্লিপ বিকল্পটি সক্ষম করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. Windows সার্চ বক্সে "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন।
  2. কন্ট্রোল প্যানেলে অ্যাপ, পাওয়ার বিকল্প-এ ক্লিক করুন .
  3. আপনি বর্তমানে যে পাওয়ার প্ল্যানটি ব্যবহার করছেন সেটি দেখতে পাবেন, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন বেছে নিন .
  4. প্ল্যান সেটিংস পরিবর্তন করুন-এ উইন্ডোতে, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন .
  5. ঘুম এর অধীনে বিভাগ, হাইব্রিড ঘুমের অনুমতি দিন বেছে নিন . আপনি যেভাবে উপযুক্ত মনে করেন বিকল্পগুলি পরিবর্তন করুন৷

র্যাপিং আপ

পাওয়ার এবং স্লিপ সেটিংস আপনার কম্পিউটারের ঘুম এবং জাগ্রত অবস্থা নিয়ন্ত্রণ করে। এগুলি সঠিকভাবে সেট করা থাকলে, আপনার ল্যাপটপ অপ্রত্যাশিতভাবে ঘুমাতে যাবে না। এছাড়াও, একটি ভুল কনফিগার করা, দূষিত, বা পুরানো ডিসপ্লে ড্রাইভার আপনার কম্পিউটার বন্ধ হওয়ার জন্য দায়ী হতে পারে যখন আপনি এটি ঘুমানোর আশা করেন। আপনার ড্রাইভার আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।


  1. থাম্বনেইল ক্যাশে মুছে ফেলা থেকে উইন্ডোজ 11/10 কীভাবে বন্ধ করবেন

  2. কীভাবে উইন্ডোজ 10 স্লিপ মোড থেকে জেগে উঠছে না তা ঠিক করবেন

  3. উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

  4. স্লিপ মোড থেকে উইন্ডোজকে জাগানো থেকে মাউস এবং কীবোর্ড কীভাবে বন্ধ করবেন