কম্পিউটার

উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?

Microsoft Edge হল Windows 10-এ একটি পূর্ব-ইনস্টল করা ওয়েব ব্রাউজার যা ইন্টারনেট এক্সপ্লোরারের একটি উন্নত সংস্করণ। অন্যান্য বিখ্যাত ব্রাউজারগুলির মতো, Microsoft Edge আপনার ডিভাইসে ইতিহাস সংগ্রহ করে এবং সংরক্ষণ করে। কিছু ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংশ্লিষ্ট ব্যবহারকারীরা ফাংশন নিষ্ক্রিয় করতে চাইতে পারেন যা ইতিহাস সংরক্ষণ করে। মাইক্রোসফ্ট এজ ব্যবহারকারীদের কোন ডেটা বা তথ্য সংগ্রহ করা উচিত তা নিয়ন্ত্রণ করতে পছন্দ করে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই মাইক্রোসফ্ট এজ-এ ইতিহাস সংরক্ষণ অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?

অনুসন্ধান ইতিহাস নিষ্ক্রিয় করা হচ্ছে

প্রতিবার ইন-প্রাইভেট ব্রাউজিং ব্যবহার করার পরিবর্তে, একজন প্রশাসক মাইক্রোসফ্ট এজের জন্য ইতিহাস সংরক্ষণ অক্ষম করতে পারেন। ইতিহাস সংরক্ষণ অক্ষম করার আরেকটি কারণ হতে পারে যদি পিসি একাধিক ব্যবহারকারী দ্বারা ব্যবহার করা হয় এবং তারা তাদের ব্রাউজিং ইতিহাস অন্যদের সাথে ভাগ করতে চায় না। বিভিন্ন পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি মাইক্রোসফ্ট এজ-এ ইতিহাস সংরক্ষণ অক্ষম করতে পারেন। নিচের কিছু পদ্ধতি আপনার Windows 10 অপারেটিং সিস্টেমের সংস্করণের উপর নির্ভর করবে।

লিগ্যাসি মাইক্রোসফ্ট এজ-এ ইতিহাস নিষ্ক্রিয় করা

Microsoft Edge উত্তরাধিকার হল ডিফল্ট সংস্করণ যা Microsoft Windows এর সাথে আসে। এটি সর্বশেষ নতুন Microsoft Edge থেকে ভিন্ন সেটিংস আছে। এই সংস্করণের জন্য নীতি সেটিং ইতিমধ্যেই সিস্টেমে উপলব্ধ এবং নতুন ফাইল ডাউনলোড না করেই কনফিগার করা যেতে পারে৷

পদ্ধতি 1:Microsoft Edge সেটিংস ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজ একটি বিকল্প সরবরাহ করে যার মাধ্যমে এটি বন্ধ হয়ে গেলে সমস্ত ব্রাউজিং ইতিহাস মুছে ফেলবে। এই বিকল্পটি Microsoft Edge-এর সেটিংসে পাওয়া যাবে। এটি অন্যান্য বিকল্পগুলিও সরবরাহ করে যা ব্যবহারকারী নির্বাচন বা অনির্বাচন করতে পারে। এটি পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Microsoft Edge খুলুন শর্টকাট-এ ডাবল ক্লিক করে অথবা Windows অনুসন্ধান বৈশিষ্ট্য এর মাধ্যমে অনুসন্ধান করা . উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  2. সেটিংস এবং আরও -এ ক্লিক করুন (তিনটি বিন্দু) এবং সেটিংস নির্বাচন করুন তালিকায় বিকল্প। উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  3. গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন বাম ফলক থেকে বিকল্প এবং তারপরে কি পরিষ্কার করতে হবে তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  4. এখন টগলটি সক্ষম করুন যা বলে “আমি যখন ব্রাউজার বন্ধ করি তখন এটি সর্বদা পরিষ্কার করুন " আপনি আপনার ব্রাউজার বন্ধ করার সময় আপনি যে বিকল্পগুলি সাফ করতে চান তাও নির্বাচন করতে পারেন৷
    দ্রষ্টব্য :আপনি যদি শুধুমাত্র ব্রাউজিং ইতিহাস সাফ করতে চান, তাহলে অন্য সব বিকল্প থেকে টিক চিহ্ন মুক্ত করুন।

    উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  5. এখন আপনি যখন আপনার ব্রাউজারটি বন্ধ করবেন তখন এটি সম্প্রতি সংরক্ষিত সমস্ত ইতিহাস মুছে ফেলবে৷ আপনি সর্বদা সক্ষম করতে পারেন৷ এটিকে বন্ধ করে ফিরিয়ে দিন টগল বিকল্প।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল একটি প্রশাসনিক টুল যা ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। গ্রুপ পলিসিতে একটি নির্দিষ্ট সেটিং রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট এজ-এ ইতিহাস সংরক্ষণ সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন। সেটিংটি কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয় বিভাগেই পাওয়া যাবে। এই সেটিংটি নিচের মতো মাত্র কয়েকটি ধাপে খুব সহজেই কনফিগার করা যেতে পারে:

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণে উপলভ্য নয়। তাই, এড়িয়ে যান এই পদ্ধতিটি যদি আপনি Windows 10 এর সেই সংস্করণটি ব্যবহার করেন।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন গ্রুপ পলিসি এডিটর খুলতে কী . উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরে, নিচের পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ Microsoft Edge\
    উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  3. ইতিহাস সংরক্ষণের অনুমতি দিন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে বিকল্প উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন অথবা ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি এজ ব্রাউজারকে কোনো ইতিহাস সংরক্ষণ করতে বাধা দেবে৷
    নোট৷ :যদি সেটিংস অবিলম্বে কাজ না করে, তাহলে নিশ্চিত করুন যে আপনি আপনার ব্রাউজারটি পুনরায় চালু করেছেন এবং কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন৷
  5. আপনি সবসময় সক্ষম করতে পারেন একই সেটিংসে গিয়ে এবং টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটি ফিরিয়ে দিন অথবা সক্ষম .

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটরের অনুরূপ আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এটি গ্রুপ পলিসি এডিটরের মতো একই কাজ করবে। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে এই সেটিং সম্পর্কিত কী/মান আপডেট করবে। যদি না হয়, তাহলে আপনাকে রেজিস্ট্রি এডিটরে ম্যানুয়ালি অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে। আমরা সবসময় ব্যবহারকারীদের রেজিস্ট্রিটিতে কোনো নতুন পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই৷

এই সেটিং এর মান বর্তমান ব্যবহারকারী এবং বর্তমান স্থানীয় মেশিন হাইভ উভয় ক্ষেত্রে তৈরি করা যেতে পারে। পথ একই হবে, কিন্তু মৌচাক ভিন্ন হবে।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে আপনার সিস্টেমে ডায়ালগ বক্স। তারপর টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . এছাড়াও, হ্যাঁ-এ ক্লিক করুন৷ UAC-এর জন্য বোতাম (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট। উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\MicrosoftEdge\Main
  3. প্রধান-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন একটি নতুন মান তৈরি করার বিকল্প। এই মানটিকে “AllowSavingHistory হিসেবে নাম দিন " উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  4. মানটি খুলতে ডাবল-ক্লিক করুন এবং তারপর মান ডেটা পরিবর্তন করে 0 .
    নোট :মান ডেটা 1 সক্রিয় করবে ইতিহাস এবং মান ডেটা সংরক্ষণ 0 অক্ষম করবে এটা।

    উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  5. সমস্ত কনফিগারেশন তৈরি হওয়ার পরে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করেছেন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি মাইক্রোসফ্ট এজ-এ ইতিহাস সংরক্ষণ নিষ্ক্রিয় করবে৷
  6. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 1 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সরানো হচ্ছে রেজিস্ট্রি থেকে মান।

নতুন Microsoft এজ-এ ইতিহাস নিষ্ক্রিয় করা হচ্ছে

নতুন মাইক্রোসফ্ট এজ এমন একটি যা আপনি অবশ্যই সাইট থেকে ডাউনলোড করেছেন। এটি আপনার সিস্টেমে পুরানো উত্তরাধিকার সংস্করণ প্রতিস্থাপন করবে। এই সংস্করণের সেটিংসও আলাদা হবে এবং আপনি যদি গ্রুপ নীতি পদ্ধতি ব্যবহার করতে চান তবে আপনাকে নীতি ফাইলগুলি ডাউনলোড করতে হবে। ডিফল্ট নীতি সেটিংস নতুন Microsoft Edge ব্রাউজারে কাজ করবে না৷

পদ্ধতি 1:ব্রাউজারের সেটিংস ব্যবহার করা

উত্তরাধিকার এবং নতুন মাইক্রোসফ্ট এজ ব্রাউজার উভয়ের জন্যই ইন্টারফেস আলাদা হবে। বেশিরভাগ সেটিংস একই হবে কিন্তু একটি ভিন্ন স্থানে অবস্থিত। প্রতিটি নতুন আপডেট ব্রাউজারের সেটিংসের ইন্টারফেস পরিবর্তন করে। এটি ভবিষ্যতে পরিবর্তন হতে পারে তবে সেটিংস একই রকম হবে৷

  1. Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে। উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  2. সেটিংস এবং আরও কিছু-এ ক্লিক করুন উপরের ডান কোণায় (তিনটি বিন্দু) আইকন এবং সেটিংস বেছে নিন তালিকায় বিকল্প। উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  3. গোপনীয়তা, অনুসন্ধান এবং পরিষেবাগুলি নির্বাচন করুন৷ বাম ফলকে বিকল্প এবং তারপরে ক্লিক করুন প্রতিবার ব্রাউজার বন্ধ করার সময় কী পরিষ্কার করবেন তা চয়ন করুন বিকল্প উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  4. চালু করুন চালু করুন ব্রাউজিং ইতিহাসের জন্য টগল বিকল্প . যখনই ব্রাউজার বন্ধ থাকে তখন এটি ইতিহাস মুছে ফেলবে। উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

নতুন Microsoft Edge ব্রাউজারের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতি গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির চেয়ে দ্রুত। এমনকি যদি নীতি ফাইলগুলি গ্রুপ পলিসি এডিটরে অনুপস্থিত থাকে, তবুও আপনি রেজিস্ট্রি এডিটরে অ্যাপ্লিকেশনগুলির জন্য সেটিংস কনফিগার করতে পারেন৷ সেটিং এর জন্য আপনাকে শুধুমাত্র অনুপস্থিত কী বা মান তৈরি করতে হবে।

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC-এর জন্য বোতাম শীঘ্র. উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, তারপর আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম পরিবর্তন করুন “Edge " উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  4. এখন ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে একটি নতুন মান তৈরি করুন বিকল্প এই নতুন তৈরি করা মানটিকে “ClearBrowsingDataOnExit হিসাবে পুনঃনামকরণ করুন " উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  5. মানটি খুলতে ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে . উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  6. অবশেষে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন এটিকে সরিয়ে ফেরত দিন মান বা মান ডেটা পরিবর্তন করে 0 .

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

সিস্টেমের ডিফল্ট নীতি সেটিংস শুধুমাত্র উত্তরাধিকার Microsoft এজ ব্রাউজারে কাজ করবে। নতুন সর্বশেষ মাইক্রোসফ্ট এজ এর জন্য, আপনাকে নীতি সেটিংস ডাউনলোড করতে হবে এবং আপনার সিস্টেম ফোল্ডারে অনুলিপি করতে হতে পারে। একই সেটিংসের জন্য অন্যান্য পদ্ধতির তুলনায় এটির আরও বেশি পদক্ষেপের প্রয়োজন হবে।

যদি সেটিংটি ইতিমধ্যেই “User Configuration\Administrative Templates\Windows Components\Microsoft Edge-এ উপলব্ধ থাকে ” অথবা “কম্পিউটার কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge ", তারপর এটি ব্যবহার করার চেষ্টা করুন এবং এটি আপনার ব্রাউজারের জন্য কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷

  1. Microsoft সাইটে যান, Microsoft Edge-এর সংস্করণ নির্বাচন করুন, এবং GET POLICY Files-এ ক্লিক করুন সর্বশেষ নীতি ফাইল ডাউনলোড করতে. উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  2. এক্সট্র্যাক্ট WinRAR ব্যবহার করে ডাউনলোড করা ফোল্ডার দেখানো হিসাবে অ্যাপ্লিকেশন:উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  3. ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন পথ।
  4. কপিmsedge.admx নামের ফাইলগুলি৷ ” এবং “msedge.adml " এই ফোল্ডার থেকে "C:\Windows\Policy Definitions এ "আপনার সিস্টেমে ফোল্ডার। উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?

    দ্রষ্টব্য :ADML ফাইলটি ভাষা ফোল্ডারে অবস্থিত হবে এবং এটি অনুরূপ ফোল্ডারে অনুলিপি করা উচিত৷

  5. অবশেষে, গ্রুপ পলিসি এডিটরে এই নতুন নীতি সেটিংস দেখতে, আপনাকে পুনরায় চালু করতে হবে সিস্টেম।
  6. এখন একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর টাইপ করুন “gpedit.msc” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  7. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  8. Microsoft Edge বন্ধ হয়ে গেলে ব্রাউজিং ডেটা সাফ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ ইতিহাস সংরক্ষণ থেকে মাইক্রোসফ্ট এজ কীভাবে বন্ধ করবেন?
  9. এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আবেদন/ঠিক আছে এ ক্লিক করুন বোতাম আপনি যখনই এজ ব্রাউজার বন্ধ করবেন এটি সর্বদা ব্রাউজিং ইতিহাস মুছে ফেলবে৷
  10. আপনি সবসময় অক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এই সেটিংটি ফিরিয়ে দিন অথবা অক্ষম ধাপ 8 এ।

  1. অনুমতি চাওয়া থেকে উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  2. কিভাবে Microsoft টিমগুলিকে Windows 10 এ স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া থেকে থামাতে হয়

  3. কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

  4. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন