কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?

উইন্ডোজ স্টার্ট মেনু উইন্ডোজের প্রতিটি সংস্করণের সাথে উন্নত করা হয়েছে। Windows 10-এ, ব্যবহারকারীরা সেটিংস অ্যাপ খোলার প্রয়োজন ছাড়াই স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশনগুলিকে সহজেই আনইনস্টল করতে পারেন। এটি একটি খুব সুবিধাজনক বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের সিস্টেমে যেকোনো অ্যাপ্লিকেশন আনইনস্টল করার জন্য সময় বাঁচায়। যাইহোক, যদি পিসি একাধিক ব্যবহারকারী দ্বারা ব্যবহার করা হয়, তাহলে স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরাও অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। এই ধরনের ক্ষেত্রে, আপনি সেই নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য স্টার্ট মেনুর আনইনস্টল বৈশিষ্ট্যটি কেবল অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?

স্টার্ট মেনু থেকে অ্যাপ আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের আটকানো

আপনি আপনার নিজের বা অতিথি অ্যাকাউন্ট ব্যবহার করছেন না কেন, আপনি স্টার্ট মেনু থেকে অন্যদের সহজে বা দুর্ঘটনাক্রমে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে আটকাতে চাইতে পারেন। আমাদের ইতিমধ্যেই একটি প্রশাসনিক সরঞ্জাম রয়েছে যা Windows 10-এ এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে সাহায্য করতে পারে৷ স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের একটি নির্দিষ্ট সেটিং রয়েছে, বিশেষ করে এই বৈশিষ্ট্যটির জন্য৷ যাইহোক, আমরা সেই ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যাদের স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে অ্যাক্সেস নেই।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি মাইক্রোসফট ম্যানেজমেন্ট কনসোল যার মাধ্যমে ব্যবহারকারীরা ব্যবহারকারী এবং কম্পিউটার অ্যাকাউন্টের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে পারে। একজন প্রশাসক তাদের অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস পরিবর্তন করতে এই টুলটি ব্যবহার করতে পারেন যা কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে উপলব্ধ নয়৷

দ্রষ্টব্য :আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী সমন্বয় ডায়ালগ এরপর, টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী আপনার সিস্টেমে। উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরের ইউজার কনফিগারেশন ক্যাটাগরিতে, নিচের পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  3. স্টার্ট থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন-এ ডাবল-ক্লিক করুন "সেটিং এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন , তাই আপনি এই সেটিং সক্ষম করতে পারেন। উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন অথবা ঠিক আছে করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি স্টার্ট মেনু থেকে আনইনস্টল বিকল্পটি সরিয়ে দেবে।
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি হায়ারার্কিক্যাল ডাটাবেস যাতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে এমন সব ধরনের সেটিংস থাকে। এটি স্টার্ট মেনু থেকে আনইনস্টল বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করার জন্য একটি বিকল্প পদ্ধতি। আপনি যদি ইতিমধ্যেই স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে এই সেটিং সম্পর্কিত আপনার রেজিস্ট্রি আপডেট করবে। নীচের পদক্ষেপগুলি চেষ্টা করার আগে, আপনি অতিরিক্ত নিরাপদ হতে একটি ব্যাকআপ তৈরি করতে পারেন৷ এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে কী সমন্বয় ডায়ালগ এরপর, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী আপনার সিস্টেমে। UAC দ্বারা অনুরোধ করা হলে , তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  2. বর্তমান ব্যবহারকারী হাইভ-এ, নিম্নলিখিত পথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Explorer
  3. উইন্ডোর ডানদিকের ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “NoUninstallFromStart হিসাবে নাম দিন৷ " উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  4. এই মানটিতে ডাবল ক্লিক করুন এবং তারপরে মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10-এ স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  5. অবশেষে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন পরিবর্তন করার পরে আপনার সিস্টেম. এটি স্টার্ট থেকে আনইনস্টল বিকল্পটি সরিয়ে দেবে।
  6. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে মান ডেটাকে আবার 0 এ পরিবর্তন করতে হবে অথবা সরান রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  2. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  3. উইন্ডোজ 11 এ স্টার্ট মেনু থেকে অনলাইন অনুসন্ধান কীভাবে অক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়