কম্পিউটার

কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?

স্বয়ংক্রিয় শিক্ষা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সবচেয়ে বড় হাতের লেখা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। উইন্ডোজ যাতে আপনার হাতের লেখা আরও ভালোভাবে চিনতে পারে সেজন্য এই সেটিং চালু রাখার পরামর্শ দেওয়া হয়। যাইহোক, এমন পরিস্থিতি রয়েছে যেখানে একজন ব্যবহারকারী এই বৈশিষ্ট্যটি সাময়িকভাবে অক্ষম করতে চাইবেন। এটি অক্ষম করা হলে এটি শিখে নেওয়া সমস্ত সংরক্ষিত ডেটা মুছে ফেলবে৷ সুতরাং, এটি আবার নিষ্ক্রিয় এবং সক্রিয় করে সংরক্ষিত ডেটা রিফ্রেশ করার একটি ভাল উপায়৷

কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?

গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়; তাই, আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যা আপনি সেটিং পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।

স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করা

উইন্ডোজের প্রাথমিক সংস্করণে কন্ট্রোল প্যানেলে এটি নিষ্ক্রিয় করা সম্ভব ছিল। যাইহোক, Windows 10 কন্ট্রোল প্যানেলে স্বয়ংক্রিয় শিক্ষার বিকল্পটি সরানো হয়েছে। এখন এই নীতি নিষ্ক্রিয় করার একমাত্র উপায় হল স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বা রেজিস্ট্রি সম্পাদকের মাধ্যমে যাওয়া৷ সংরক্ষিত কালির পরিমাণ 50MB এবং পাঠ্য তথ্যের পরিমাণ প্রায় 5MB। যখন এটি সীমায় পৌঁছাবে, নতুন ডেটার জন্য জায়গা তৈরি করতে পুরানো ডেটা মুছে ফেলা হবে৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করা

লোকাল গ্রুপ পলিসি এডিটরে এই সেটিংটি সহজেই অ্যাক্সেস করা যায়। স্থানীয় গ্রুপ পলিসি এডিটরও এই সেটিং সম্পর্কিত অনেক তথ্য প্রদান করবে। একজন ব্যবহারকারীকে সেটিংসে ডাবল-ক্লিক করতে হবে এবং নীচে দেখানো টগল পরিবর্তন করে এটি সক্ষম করতে হবে:

দ্রষ্টব্য :স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Enterprise, এবং Windows 10 Education সংস্করণে উপলব্ধ। আপনার যদি ভিন্ন Windows 10 সংস্করণ থাকে, তাহলে সরাসরি পদ্ধতি 2-এ যান .

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে ডায়ালগ তারপর, “gpedit.msc টাইপ করুন ” বাক্সে এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে .
    নোট :যদি এটি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখায় প্রম্পট করুন, তারপর হ্যাঁ টিপুন .

    কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর-এর বাম ফলকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন :
    Computer Configuration\Administrative Templates\Control Panel\Regional and Language Options\Handwriting personalization
    কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  3. "স্বয়ংক্রিয় শিক্ষা বন্ধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এটি অন্য একটি উইন্ডো খুলবে, টগলটিকে সক্ষম এ পরিবর্তন করুন বিকল্প আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন সেটিংস সংরক্ষণ করতে বোতাম। কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  4. এখন স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করা হবে। সক্ষম করতে এটি ফিরে, শুধু টগল বিকল্পটি আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করা

দ্বিতীয় পদ্ধতিটি হল রেজিস্ট্রি এডিটরে রেজিস্ট্রি মান সক্রিয় করে। এটির জন্য প্রথম পদ্ধতির চেয়ে একটু বেশি কাজ করা প্রয়োজন কারণ কখনও কখনও কী/মান অনুপস্থিত থাকবে। ব্যবহারকারীদের সঠিক পদক্ষেপ অনুসরণ করে ম্যানুয়ালি এটি তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটরে সক্রিয় এবং নিষ্ক্রিয় করুন, এটি 0 এবং 1 সংখ্যা দিয়ে করা হয়। স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করার চেষ্টা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। এখন, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য শীঘ্র. কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , কী খুঁজে পেতে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\InputPersonalization
  3. যদি ইনপুট ব্যক্তিগতকরণ কীটি ইতিমধ্যে সেখানে নেই, তারপর বাম ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে একটি নতুন কী তৈরি করুন নীচে দেখানো হিসাবে বিকল্প। কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  4. এখন এই কীটিতে দুটি ভিন্ন মান তৈরি করুন। ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট মান) চয়ন করুন বিকল্প মানগুলির নাম দিন “RestrickImplicitTextCollection ” এবং “RestrictImplicitInkCollection " কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  5. এতে ডাবল ক্লিক করে প্রতিটি খুলুন এবং ডেটা মান পরিবর্তন করুন তে “1 ” উভয়ের জন্য নীচে দেখানো হয়েছে। কিভাবে Windows 10 এ স্বয়ংক্রিয় শিক্ষা অক্ষম করবেন?
  6. এটি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে স্বয়ংক্রিয় শিক্ষাকে নিষ্ক্রিয় করবে।

  1. Windows 10 (2022)

  2. Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 (হোম সংস্করণ) এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করবেন