কম্পিউটার

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

আপনার ডেটা এনক্রিপ্ট করার অর্থ হল আপনার ডেটা একটি শক্তিশালী ভল্টে রাখা এবং যাদের কাছে চাবি আছে শুধুমাত্র তাদের অ্যাক্সেস করার জন্য এটি লক করা। এটি একটি চমৎকার ধারণার মতো শোনাচ্ছে এবং আপনি যদি চাবিটি ভুলে যান তবে আপনার ডেটা আপনার সহ সকলের কাছ থেকে নিরাপদ এবং সুরক্ষিত থাকবে তা নিশ্চিত করুন৷ ডেটা এনক্রিপশনের ধারণাটি তখনই সফল হয় যখন মালিকের কাছে তার ডেটা যে কোনও জায়গায়, যে কোনও সময় আনলক করার চাবি থাকে৷ অন্যথায় আপনার ডেটা চিরতরে লক হয়ে যেতে পারে এবং ডিজিটাল জাঙ্কে পরিণত হতে পারে যা কোন কাজে আসে না।

মাইক্রোসফ্ট সর্বদা তার ব্যবহারকারীর ডেটার সুরক্ষা এবং সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন এবং একই কারণে 2007 সালে উইন্ডোজ ভিস্তাতে বিটলকার চালু করেছিল। এই অ্যাপ্লিকেশনটি আপনার ডেটা এনক্রিপ্ট করতে ব্যবহার করা যেতে পারে এবং পরবর্তীতে সমস্ত Windows OS সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছে৷ এখন পর্যন্ত উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য বিটলকার ব্যবহার করা সবসময়ই পছন্দের বিষয়। Windows 11 এর সাথে, Microsoft ব্যবহারকারীর কাছ থেকে নিশ্চিতকরণ ছাড়াই স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন সক্ষম করেছে৷

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশনের সবচেয়ে বড় অসুবিধা হল যে যদি আপনার সিস্টেম ক্র্যাশ হয়ে যায় এবং আপনার কম্পিউটারকে ফর্ম্যাট করার প্রয়োজন হয়, আপনি আপনার ডেটা অ্যাক্সেস করতে পারবেন না। আপনি হয়ত আপনার প্রাথমিক HDD কে অন্য কম্পিউটারে সেকেন্ডারি স্টোরেজ হিসাবে সংযুক্ত করতে এবং বিষয়বস্তু অনুলিপি করতে সক্ষম হবেন কিন্তু সেগুলি দেখতে বা খুলতে পারবেন না। এর কারণ হল আপনার ডেটা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করা হয়েছে এবং শুধুমাত্র ডিক্রিপশন ডিজিটাল কী দ্বারা খোলা যেতে পারে যা সম্ভবত আপনার কাছে থাকবে না কারণ আপনি কখনই জানেন না বা ভাবেননি৷

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?

একটি কী ছাড়া আপনার এনক্রিপ্ট করা ডেটা ডিক্রিপ্ট করা সম্ভব নাও হতে পারে তবে সিস্টেম ক্র্যাশ বা পার্টিশন ত্রুটির সময়ে আপনার ডেটা পুনরুদ্ধারযোগ্য তা নিশ্চিত করতে আপনি উইন্ডোজ 11-এ মাইক্রোসফ্টের অটো-এনক্রিপশন প্রক্রিয়াটি অন্তত বন্ধ করতে পারেন। Windows 11-এ কীভাবে স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন বন্ধ করতে হয় তার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 :সেটিংস মেনু খুলতে আপনার কীবোর্ডে Windows + I চাপুন।

ধাপ 2: সেটিংস মেনুতে গোপনীয়তা ও নিরাপত্তা বিকল্পে ক্লিক করুন।

ধাপ 3 :এখন নিরাপত্তার অধীনে সেটিংস উইন্ডোর ডান প্যানেলে ডিভাইস এনক্রিপশন খুঁজুন।

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

পদক্ষেপ 4: এই বিকল্পটিতে ক্লিক করুন এবং Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন বন্ধ করতে ডানদিকে স্লাইডার বোতামটি টগল করুন।

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

ধাপ 5: আপনি এখন একটি বার্তা পাবেন যে ডিক্রিপশন চলছে। যখন এটি ঘটছে তখন আপনার কম্পিউটার বন্ধ করবেন না৷

দ্রষ্টব্য :আপনি যদি এই বিকল্পটি দেখতে না পান, তাহলে আপনার পিসি ডেটা এনক্রিপ্ট করে না কারণ এতে কিছু বৈশিষ্ট্যের অভাব রয়েছে যা Windows 11-এ এই মোডটি সক্ষম করে।

গুরুত্বপূর্ণ:কেন Windows 11 চলমান কিছু পিসি ডেটা এনক্রিপ্ট করতে পারে না?

এখানে দুটি বৈশিষ্ট্য রয়েছে যা সম্পর্কিত নয়:ডিভাইস এনক্রিপশন এবং স্লিপ মোড। তবে, উভয়ের মধ্যে একটি সংযোগ আছে বলে মনে হচ্ছে। স্লিপ মোড বিল্ট-ইন বৈশিষ্ট্য একটি নিষ্ক্রিয় কম্পিউটারকে খুব কম বিদ্যুতে চলতে দেয়। কম্পিউটারটি বন্ধ হয়ে গেছে বলে মনে হয়, কিন্তু যখন এটি আবার চালু করা হয়, এটি আগের মতোই একই খোলা অ্যাপ্লিকেশনগুলিকে দ্রুত দেখায় কিন্তু তাৎক্ষণিকভাবে নয়। ফলস্বরূপ, পিসি নির্মাতারা আধুনিক স্ট্যান্ডবাই নামে একটি নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে, যা একটি ডিভাইসকে প্রায় তাত্ক্ষণিকভাবে পুনরায় জাগ্রত করতে দেয়। এবং, যেমনটি দেখা যাচ্ছে, Windows 11 হোমে, আধুনিক স্ট্যান্ডবাই ডিভাইস এনক্রিপশনের সাথে সংযুক্ত।

Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

আপনার পিসিতে আধুনিক স্ট্যান্ডবাই না থাকলে ডিভাইস এনক্রিপশন কাজ করবে না। মনে রাখবেন যে কেউ উইন্ডোজ 11 হোম বা প্রো ডাউনলোড করছেন যে কোনও অবাঞ্ছিত স্বয়ংক্রিয় এনক্রিপশনের জন্য নজর রাখতে হবে। আপনার ডিভাইসে ডিভাইস এনক্রিপশন না থাকলে, আপনি এর পরিবর্তে মৌলিক BitLocker এনক্রিপশন ব্যবহার করতে সক্ষম হতে পারেন।

উইন্ডোজ 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে নিষ্ক্রিয় করবেন তার চূড়ান্ত কথা?

মাইক্রোসফ্ট তার উইন্ডোজ 11 ব্যবহারকারীদের মৌলিক নিরাপত্তা তথ্য প্রদান করতে ব্যর্থ হয়েছে। আপনার ডিস্কের ডেটা একটি এনক্রিপশন দ্বারা স্ক্র্যাম্বল করা হয়, এবং আপনার কাছে এনক্রিপশন কী থাকলেই আপনি এটি পুনরায় একত্রিত করতে পারেন, যা কোডের একটি অংশ যা পাসওয়ার্ডের মতো কাজ করে। এটি ভাল শোনাচ্ছে কিন্তু মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের কীটির অবস্থান সম্পর্কে জানাতে ব্যর্থ হয়েছে যা তাদের ডেটা ডিক্রিপ্ট করবে৷

এটি অদ্ভুত শোনাচ্ছে কিন্তু Windows 11 ব্যবহারকারীদের এনক্রিপশন নিষ্ক্রিয় করতে হবে, একটি নতুন Microsoft নিরাপত্তা বৈশিষ্ট্য, যাতে তারা দুর্ঘটনাক্রমে তাদের ডেটা হারাতে না পারে?

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে 'ফাইন্ড মাই ডিভাইস' সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

  2. উইন্ডোজ 10 এ ডেটা লগিং কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ওয়াইফাই ডাইরেক্ট অক্ষম করবেন

  4. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন