কম্পিউটার

কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?

স্বয়ংক্রিয় আপডেট একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের অ্যাপ্লিকেশনগুলিকে ম্যানুয়ালি চেক এবং ইনস্টল না করেই আপডেট রাখতে দেয়। সফ্টওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য পরীক্ষা করবে এবং পাওয়া গেলে, ব্যবহারকারীর হস্তক্ষেপ ছাড়াই আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করা হবে। যাইহোক, এই বৈশিষ্ট্যটি এমন ব্যবহারকারীদের জন্য উপযুক্ত নয় যাদের সীমাহীন ইন্টারনেট বা সীমাহীন ডেটা প্ল্যান নেই। অতএব, ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট স্টোর থেকে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলির আপডেটগুলি এড়াতে চাইবে৷ এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই Microsoft স্টোরের স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করতে পারেন৷

কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?

স্টোর সেটিংসের মাধ্যমে স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করা

বেশিরভাগ সেটিংস অ্যাপ্লিকেশনের সেটিংস মেনুতে পাওয়া যাবে। যখন মাইক্রোসফ্ট স্টোর স্বয়ংক্রিয় আপডেটের কথা আসে, তখন এটি কেবল অ্যাপ্লিকেশনের সেটিংসে বন্ধ করা যেতে পারে। এটি আপনার সিস্টেমে Microsoft স্টোরের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করার ডিফল্ট এবং সাধারণ পদ্ধতি। এটি পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন উইন্ডোজ অনুসন্ধান খুলতে বৈশিষ্ট্য এখন টাইপ করুন “Windows Store ” এটি খুলতে অনুসন্ধানে। আপনি টাস্কবার থেকেও এটি খুলতে পারেন যদি এটি সেখানে পিন হয়। কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  2. মেনুতে ক্লিক করুন (তিনটি বিন্দু) উপরের ডান কোণায় এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  3. বাড়িতে ট্যাব, প্রথম বিকল্পটি হবে স্বয়ংক্রিয় আপডেটের জন্য . টগল-এ ক্লিক করুন এটিকে বন্ধ করতে . কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  4. এটি ব্যবহারকারীর অনুমতি ছাড়াই স্টোরকে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ আপডেট করা থেকে বিরত রাখবে।
  5. আপনি সক্ষম করতে পারেন৷ আবার টগল অপশনে ক্লিক করার মাধ্যমে এটি ফিরে আসুন।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করা

গ্রুপ নীতি ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করার অনুমতি দেয়। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর দুটি প্রধান বিভাগ নিয়ে গঠিত; কম্পিউটার এবং ব্যবহারকারী। এগুলি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোর বাম ফলকে অবস্থিত। আমরা এই পদ্ধতিতে যে সেটিংটি ব্যবহার করছি তা শুধুমাত্র গ্রুপ নীতির কম্পিউটার বিভাগে পাওয়া যাবে। স্বয়ংক্রিয় উইন্ডো স্টোর আপডেটগুলি নিষ্ক্রিয় করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

দ্রষ্টব্য :Windows Home অপারেটিং সিস্টেমে স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক উপলব্ধ নয়৷ আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং অন্যান্য পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” ডায়ালগে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  2. এই পথটি অনুসরণ করে সেটিংসে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ Store\
    কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  3. "আপডেটগুলির স্বয়ংক্রিয় ডাউনলোড এবং ইনস্টল বন্ধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এটি অন্য একটি উইন্ডোতে খুলবে, এখন টগল বিকল্পটিকে সক্ষম-এ পরিবর্তন করুন এবং ঠিক আছে/প্রয়োগ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  4. এটি Microsoft স্টোরের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি অক্ষম করবে এবং এটি ধূসর হয়ে যাবে বিকল্প, তাই ব্যবহারকারীরা এটিকে সেটিংস-এ সক্ষম করতে পারবেন না স্টোরের।
  5. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে 3 ধাপে টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম বিকল্প।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় করা হচ্ছে

রেজিস্ট্রি হল নিম্ন-স্তরের সেটিংসের একটি ডাটাবেস যা Microsoft Windows দ্বারা প্রদত্ত। এটি বিভিন্ন কী এবং মান জন্য বিভিন্ন আমবাত আছে. এই সেটিং এর জন্য আমরা যেটি ব্যবহার করব তা হল লোকাল মেশিন হাইভ। আমরা ব্যবহারকারীদের তাদের সিস্টেমের রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই। যাইহোক, আপনি যদি নিচের ধাপগুলো অনুসরণ করেন, তাহলে আপনি কোনো ভুল ছাড়াই এটি কনফিগার করতে পারবেন।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন আপনার কীবোর্ডে চালান খুলতে ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন মূল. এটি রেজিস্ট্রি সম্পাদক খুলবে৷ এবং যদি আপনি UAC পান প্রম্পটে, হ্যাঁ বেছে নিন বিকল্প কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, WindowsStore কী-তে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\WindowsStore
  3. যদি WindowsStore কী অনুপস্থিত শুধুমাত্র Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন . তারপর কীটির নাম WindowsStore . কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  4. WindowsStore-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . এই নতুন মানটির নাম দিন “অটোডাউনলোড " কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  5. অটোডাউনলোড-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 2 . এছাড়াও, বেস নির্বাচন করা নিশ্চিত করুন৷ দশমিক হিসাবে . কিভাবে স্বয়ংক্রিয় উইন্ডোজ স্টোর আপডেট নিষ্ক্রিয় করবেন?
  6. সমস্ত কনফিগারেশনের পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন মাইক্রোসফ্ট স্টোরের স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করার সিস্টেম।
  7. সক্ষম করতে এটি আপনার সিস্টেমে ফিরে আসে, আপনাকে মান ডেটা পরিবর্তন করতে হবে 4 (দশমিক হিসাবে) বা সহজভাবে মুছুন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. Windows 10 এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করার 4 উপায়

  2. Windows 10 (2022)

  3. Windows 10 এ স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে বন্ধ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 (হোম সংস্করণ) এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করবেন