কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?

Windows 10 ব্যবহারকারীর প্রয়োজনের জন্য ফন্টের একটি ভাল সংগ্রহ প্রদান করে। উইন্ডোজ 10 এর সাথে আসা ডিফল্ট ফন্টগুলি সীমিত এবং নির্দিষ্ট। ব্যবহারকারীরা ইন্টারনেটে নতুন ফন্ট খোঁজার চেষ্টা করতে পারেন এবং তাদের সিস্টেমে ডাউনলোড করতে পারেন। যাইহোক, Windows 10 ফন্ট প্রদানকারী সেটিং প্রদান করে যা ব্যবহারকারীকে নতুন ফন্টের প্রাপ্যতা নির্ধারণে সহায়তা করে। যদি ফন্টগুলি প্রদানকারীদের কাছে উপলব্ধ থাকে, তাহলে Windows 10 টেক্সট ফর্ম্যাট বা রেন্ডার করার প্রয়োজনে ফন্ট ডেটা ডাউনলোড করতে পারে৷

উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?

এই সেটিং সক্রিয় করার মাধ্যমে, Windows 10 পর্যায়ক্রমে একটি নতুন ফন্ট ক্যাটালগ উপলব্ধ কিনা তা নির্ধারণ করতে অনুসন্ধান করবে। এটি নিজের দ্বারা অনলাইনে একটি ফন্ট খুঁজে পাওয়ার মতো নিখুঁত নাও হতে পারে, তবে এটি এখনও ব্যবহারকারীদের জন্য দরকারী যারা নতুন দুর্দান্ত ফন্টগুলি খুঁজছেন৷ ফন্ট প্রদানকারীরা হল অ্যাডোবি, মাইক্রোসফ্ট টাইপোগ্রাফি দল এবং আরও কয়েকটি কোম্পানি। এখন, এই সেটিং শুধুমাত্র স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে সক্ষম করা যেতে পারে; যাইহোক, গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম এডিশনে উপলভ্য নয়। সেজন্য আমরা যাদের গ্রুপ পলিসি এডিটর নেই তাদের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতি অন্তর্ভুক্ত করছি।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ফন্ট প্রদানকারীদের সক্ষম করা

আমরা উইন্ডোজকে একটি অনলাইন ফন্ট প্রদানকারী থেকে ফন্ট এবং ফন্ট ক্যাটালগ ডেটা ডাউনলোড করার অনুমতি দেওয়ার জন্য ফন্ট প্রদানকারী সেটিং সক্ষম করতে পারি। এই সেটিংটি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটরে উপলব্ধ এবং আপনি সহজেই এটি পরিবর্তন করতে পারেন৷ আপনার সিস্টেমে যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে, তাহলে সেটিংস কনফিগার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ তারপর, “gpedit.msc টাইপ করুন ” বাক্সে এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে .
    নোট :হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প প্রম্পট।

    উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর-এর বাম ফলকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন :
    Computer Configuration\Administrative Templates\Network\Fonts
    উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?
  3. ফন্ট প্রদানকারী সক্ষম করুন-এ ডাবল-ক্লিক করুন এটি খোলার জন্য সেটিং। এখন কনফিগার করা হয়নি থেকে টগলটি পরিবর্তন করুন সক্ষম করতে বিকল্প তারপর, প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?
  4. এটি ফন্ট প্রদানকারী সেটিং সক্ষম করবে।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ফন্ট প্রদানকারীদের সক্ষম করা

একই সেটিং রেজিস্ট্রি এডিটরে প্রয়োগ করা যেতে পারে। যাইহোক, এই সেটিংটির মানটি রেজিস্ট্রি এডিটরে ইতিমধ্যে উপলব্ধ নাও হতে পারে এবং ব্যবহারকারীকে ম্যানুয়ালি মান তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটরে একটি কী/মান তৈরি করা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই কারণ এটি নিচের ধাপগুলি অনুসরণ করে খুব সহজেই করা যেতে পারে:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . এছাড়াও, হ্যাঁ টিপুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য শীঘ্র. উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর এর বাম ফলকে , নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\System
  3. ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট মান) বেছে নিয়ে নতুন মান তৈরি করুন বিকল্প নতুন মানের নাম দিন “EnableFontProviders " উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?
  4. নতুন তৈরি মানটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন “1-এ " ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ কিভাবে ফন্ট প্রদানকারী সক্ষম করবেন?
  5. এটি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ফন্ট প্রদানকারীদের সক্রিয় করবে।

  1. উইন্ডোজ 11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে রেজিস্ট্রি এডিটর খুলবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন

  4. Chrome-এ Windows 11 UI স্টাইল কীভাবে সক্ষম করবেন