কম্পিউটার

কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?

বেশিরভাগ কোম্পানির কম্পিউটারে শুধুমাত্র কয়েকটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা প্রয়োজন। একজন প্রশাসক কর্মীদের কাছ থেকে উইন্ডোজ অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন। তারা শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের অনুমতি দিতে এবং কম্পিউটারে অন্য সবকিছু সীমাবদ্ধ করার জন্য একটি নীতি সেট করতে পারে। আপনি যখন অন্য কাউকে কাজের জন্য আপনার ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করতে দিচ্ছেন তখন এটি একটি ভাল ধারণা। এটি কম্পিউটারকে শুধুমাত্র সেই কয়েকটি অ্যাপ্লিকেশনের মধ্যে সীমাবদ্ধ করে এবং অন্য কিছুই নয়। আপনি শুধুমাত্র নির্দিষ্ট প্রোগ্রামের জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট সীমিত করতে পারেন। এই নিবন্ধে, আপনি শিখবেন কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট Windows অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দিতে হয়।

কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?

দ্রষ্টব্য :নিশ্চিত করুন যে আপনি নিচের পরিবর্তনগুলি ইউজার স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টে করছেন এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে নয়। আপনি যদি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে পরিবর্তন করে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে অ্যাডমিনিস্ট্রেটর টুলগুলি যেমন গ্রুপ পলিসি এডিটর, রেজিস্ট্রি এডিটর, এবং আরও অনেক কিছুর অনুমতি দেওয়া আছে। এই নিবন্ধটির মাধ্যমে যে কোনো পরিবর্তন করা হবে তা উল্টাতে এটি আপনাকে সাহায্য করবে।

শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালান

এই নিবন্ধের পদ্ধতিগুলির জন্য অ্যাপ্লিকেশনগুলির এক্সিকিউটেবল নামের প্রয়োজন হবে। এটি শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দেবে যা আপনি নীচের পদ্ধতিতে তালিকাভুক্ত করেছেন৷ এক্সিকিউটেবল ফাইলগুলিতে .exe-এর একটি এক্সটেনশন থাকবে এবং আপনি সেগুলিকে সেই অ্যাপ্লিকেশনগুলির ফোল্ডারে সহজেই খুঁজে পেতে পারেন৷ যাইহোক, আপনি যদি অনুমোদিত অ্যাপ্লিকেশনের তালিকায় .msc এক্সটেনশন যোগ করতে চান, তাহলে আপনাকে “mmc.exe যোগ করতে হবে ” (মাইক্রোসফ্ট ম্যানেজমেন্ট কনসোল)। এর কারণ হল .msc ফাইলগুলি শুধুমাত্র XML ধারণকারী টেক্সট ফাইল। যখনই একজন ব্যবহারকারী একটি MSC ফাইল খোলে, Windows mmc.exe চালাবে, একটি আর্গুমেন্ট হিসাবে .msc ফাইলটি পাস করবে।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি টুল যা অপারেটিং সিস্টেমের জন্য সেটিংস কনফিগার করতে ব্যবহৃত হয়। গ্রুপ পলিসি এডিটরে বিভিন্ন নীতি সেটিংস রয়েছে। এই পদ্ধতিতে আমরা যেটি ব্যবহার করব তা ব্যবহারকারী কনফিগারেশন বিভাগের অধীনে পাওয়া যাবে। এছাড়াও একটি অন্য সেটিংস রয়েছে যা শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনগুলিকে সীমাবদ্ধ করে যা আপনি সেটিং-এ তালিকায় যোগ করবেন শুধুমাত্র আপনার তালিকাভুক্ত কয়েকটিকে অনুমতি দেওয়ার পরিবর্তে৷

আপনি যদি উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তবে এই পদ্ধতিটি এড়িয়ে যান। কারণ গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম এডিশনে উপলব্ধ নেই।

  1. খুলুন চালান Windows + R টিপে ডায়ালগ কীবোর্ডে কী সমন্বয়। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  2. গ্রুপ নীতির ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\System\
    কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  3. "শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং দেখান-এ ক্লিক করুন বোতাম কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  4. এখন নির্বাহযোগ্য নামগুলি যোগ করুন আবেদনের অনুমতি দেওয়া হবে। নামগুলো স্ক্রিনশটে দেখানো মত লেখা যাবে। কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?

    দ্রষ্টব্য :নিশ্চিত করুন যে আপনি এক্সপ্লোরার, গ্রুপ পলিসি এডিটর, রেজিস্ট্রি এডিটর ইত্যাদির মতো অ্যাপ্লিকেশন যোগ করেছেন। অ্যাডমিনিস্ট্রেটর টুলস (যেমন জিপিও) যোগ করলে আপনি এই সেটিংটি বিপরীত করতে পারবেন।

  5. আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে এই সেটিংসের জন্য বোতাম। এটি আপনার সিস্টেমের সমস্ত উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিকে নিষ্ক্রিয় করবে এবং শুধুমাত্র আপনি তালিকায় যুক্ত করাকে অনুমতি দেবে৷
  6. সক্ষম করতে সমস্ত উইন্ডোজ অ্যাপ্লিকেশন আবার ফিরে আসে, ধাপ 3-এ টগল বিকল্প পরিবর্তন করুন কনফিগার করা হয়নি অথবা অক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল একটি টুল যা ব্যবহারকারীদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নিম্ন-স্তরের সেটিংস দেখতে এবং পরিচালনা করতে দেয়। যাইহোক, গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিপরীতে, এর জন্য ব্যবহারকারীদের কাছ থেকে কিছু প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন হবে। সেটিংটি কাজ করার জন্য আপনাকে অনুপস্থিত কী এবং মানগুলি তৈরি করতে হবে। এছাড়াও, নিরাপদ থাকার জন্য, আপনি সর্বদা রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে পারেন। আদর্শ ব্যবহারকারীর জন্য শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দিতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী সমন্বয় ডায়ালগ এবং টাইপ করুন “regedit " এটা. এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী এবং যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  2. বর্তমান ব্যবহারকারী হাইভ-এ, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ একটি নতুন মান তৈরি করুন৷ ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে কী . এই নতুন তৈরি মানটিকে “RestrictRun হিসাবে নাম দিন৷ " কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  4. RestrictRun-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা সেট করুন 1 . কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  5. এরপরে এক্সপ্লোরার-এর অধীনে আরেকটি কী তৈরি করা কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী নির্বাচন করে কী বিকল্প এই মানটিকে “RestrictRun নাম দেওয়া উচিত৷ " কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  6. এই কীটিতে, ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> স্ট্রিং মান বেছে নিয়ে একটি নতুন মান তৈরি করুন বিকল্প মানটির নাম ঠিক নির্বাহযোগ্য হতে পারে স্ক্রিনশটে দেখানো হয়েছে:কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  7. মানটি খুলুন এবং স্ট্রিং মানটিকে নির্বাহযোগ্য নাম হিসাবে যোগ করুন আবেদনের।
    নোট :কিছু টুলে ‘.msc এর এক্সটেনশন থাকবে ', তাই “mmc.exe যোগ করুন ” ঐ সমস্ত টুলের জন্য এক্সিকিউটেবল৷

    কিভাবে ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন?
  8. সমস্ত কনফিগারেশনের পরে, আপনাকে পুনঃসূচনা করতে হবে আপনার কম্পিউটারে করা পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  9. সক্ষম করতে আপনার সিস্টেমে সমস্ত প্রোগ্রাম আবার, আপনাকে এক্সিকিউটেবল নামগুলি মুছে ফেলতে হবে মান ডেটাতে বা মুছুন রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 11 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে রেজিস্ট্রি এডিটর খুলবেন

  4. কিভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাবেন