কম্পিউটার

কিভাবে ফ্রিতে ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালাবেন

উভয়ই Windows PC এবং ম্যাক কিছু চিত্তাকর্ষক বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের দুটির মধ্যে বেছে নেওয়া কঠিন করে তোলে। আপনি যদি দীর্ঘদিন ধরে উইন্ডো ব্যবহারকারী হয়ে থাকেন তবে ম্যাকে স্যুইচ করা কখনই সহজ নয়। যদিও ম্যাক নান্দনিকতার ক্ষেত্রে এগিয়ে যেতে পারে, তবে সফ্টওয়্যার এবং গেমগুলি পরিচালনা করার ক্ষেত্রে উইন্ডোজ অনেক এগিয়ে। আপনি যদি উইন্ডোজ মেশিনের ডাই-হার্ড ফ্যান হয়ে থাকেন তবে ম্যাকে স্যুইচ করে থাকেন তবে আপনাকে মাঝে মাঝে কিছু অসুবিধার সম্মুখীন হতে হতে পারে। Windows এক্সক্লুসিভ অ্যাপ চালানোর জন্য Mac সমর্থন করে না, কিন্তু আপনার যদি Mac-এ এমন প্রোগ্রাম থাকে যা শুধুমাত্র Windows-এর সাথে সামঞ্জস্যপূর্ণ, তাহলে আপনাকে আপনার Mac-এ Windows প্রোগ্রাম চালানোর সম্ভাব্য উপায় খুঁজে বের করতে হতে পারে।

সৌভাগ্যবশত, এমন কিছু সমাধান রয়েছে যা আপনাকে এমন প্রোগ্রামগুলি চালানোর অনুমতি দেয় যা শুধুমাত্র উইন্ডোজ সমর্থন করে। রিমোট অ্যাক্সেস, ওয়াইন বোটলার, বুট ক্যাম্প এবং ভার্চুয়াল মেশিনের মতো বিকল্পগুলির জন্য ধন্যবাদ – তারা আপনাকে বিনামূল্যে ম্যাকে শুধুমাত্র উইন্ডোজ-অ্যাপ এবং সফ্টওয়্যার চালানোর অনুমতি দেয়।

ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালান

নিম্নলিখিত সমাধানগুলি আপনাকে Windows এক্সক্লুসিভ PC গেমস এবং Mac-এ সফ্টওয়্যার চালাতে সাহায্য করবে:

  1. দূরবর্তী অ্যাক্সেস
  2. ওয়াইন বোটলার
  3. বুট ক্যাম্প
  4. ভার্চুয়াল মেশিন।

এই নিবন্ধে, আমরা Mac-এ Windows সফ্টওয়্যার চালানোর বিভিন্ন উপায় ওভারভিউ করি।

1. দূরবর্তী অ্যাক্সেস

কিভাবে ফ্রিতে ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালাবেন

আপনার যদি ম্যাক এবং উইন্ডোজ মেশিন উভয়ই থাকে তবে আপনি আপনার ম্যাক থেকে উইন্ডোজ পিসিতে ফাইল, সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ অ্যাক্সেস করতে রিমোট ডেস্কটপ ব্যবহার করতে পারেন। ম্যাকের জন্য টিমভিউয়ার এবং রিমোট ডেস্কটপের মতো অনেকগুলি বিনামূল্যের সরঞ্জাম রয়েছে যা আপনাকে আপনার ম্যাক থেকে উইন্ডোজ মেশিন অ্যাক্সেস করতে দেয়। উপরন্তু, আপনি যদি ক্রোম ব্যবহারকারী হন, তাহলে আপনি ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে আপনার ম্যাকের ক্রোম থেকে ক্রোম সহ উইন্ডোজ পিসি অ্যাক্সেস করতে পারেন। এই দূরবর্তী অ্যাক্সেস সরঞ্জামগুলি আপনাকে সহজেই আপনার উইন্ডোজ পিসিতে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করতে দেয়। এটি ব্যবহার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল আপনার উভয় মেশিনে দূরবর্তী ডেস্কটপ কনফিগার করুন এবং আপনার অ্যাকাউন্টে সাইন-ইন করুন যাতে আপনি যখনই চান উভয় পিসি সংযোগ করতে পারেন।

2. ওয়াইন

কিভাবে ফ্রিতে ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালাবেন

ম্যাকে চালানোর জন্য আপনার কাছে অল্প সংখ্যক উইন্ডোজ প্রোগ্রাম থাকলে ওয়াইন সহায়ক। এটি একটি বিনামূল্যের টুল যা আপনাকে একটি একক ক্লিকে ম্যাকে সহজে ছোট ছোট প্রোগ্রাম চালাতে দেয়। এটি কোন ইনস্টলেশন প্রয়োজন হয় না. ওয়াইন একটি ওপেন-সোর্স প্রোগ্রাম, এবং বিভিন্ন অপারেটিং সিস্টেমে উইন্ডোজ অ্যাপ চালানোর জন্য কোনো উইন্ডো লাইসেন্সের প্রয়োজন হয় না। এই টুলটি ব্যবহার করতে শুধুমাত্র .exe ফাইল ডাউনলোড করুন এবং সরাসরি ম্যাকে প্রোগ্রাম চালানোর জন্য ওয়াইন টুল দিয়ে খুলুন। টুলটি বিভিন্ন অপারেটিং সিস্টেমে অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেওয়ার জন্য কোডটি পুনঃলিখন করে। তাই এটি সব সফটওয়্যারের জন্য কাজ নাও করতে পারে। টুলটি কিছু উইন্ডোজ সফ্টওয়্যারের জন্য আদর্শ নয়, তবে কিছু অ্যাপ ক্র্যাশ হলে এটি দরকারী, তবে এটি কয়েকটি অ্যাপ্লিকেশনের জন্য পুরোপুরি ভাল কাজ করে। একটি সুবিধার ইন্টারফেস তৈরি করতে ওয়াইন বোটলার বা ওয়াইনস্কিনের মতো তৃতীয় পক্ষের সরঞ্জামগুলির সাথে ওয়াইন বেশিরভাগই ব্যবহৃত হয়। এই টুলটি এখানে পান।

3. বুট ক্যাম্প

কিভাবে ফ্রিতে ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালাবেন

যদি আপনার কাজের জন্য আপনাকে ম্যাক এবং উইন্ডোজের মধ্যে স্যুইচ করতে হয়, অ্যাপলের বুট ক্যাম্প কাজে আসে। বুট ক্যাম্প আপনাকে আপনার ম্যাক মেশিনে Windows ইনস্টল করতে দেয়। এটি উইন্ডোজ মেশিনে ডুয়াল-বুটিং লিনাক্সের মতো। অ্যাপলের বুট ক্যাম্প আপনাকে একক মেশিনে পাশাপাশি উইন্ডোজ এবং ম্যাক চালাতে দেয়। বুট ক্যাম্প আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করে যাতে আপনি উইন্ডোজ ইনস্টল করতে পারেন এবং যখনই প্রয়োজন হয় তখন রিবুট করতে পারেন। বুট ক্যাম্প আপনাকে উইন্ডোজ এবং ম্যাক উভয় প্রোগ্রাম একই সাথে চালানোর অনুমতি দেয় না। অন্যটি রিবুট করার জন্য আপনাকে আপনার বর্তমান প্রোগ্রামটি পুনরায় চালু করতে হবে। এই কারণেই বুট ক্যাম্প উইন্ডোজ পিসি গেম বা অন্যান্য সফ্টওয়্যার চালানোর জন্য আদর্শ কারণ উইন্ডোজ সম্পূর্ণ মেশিন সংস্থান ব্যবহার করতে পারে। যাইহোক, এটি আপনাকে একই সাথে Windows এবং Mac OS অ্যাপ্লিকেশনগুলিকে পাশাপাশি চালানোর অনুমতি দেয় না৷

4. ভার্চুয়াল মেশিন

কিভাবে ফ্রিতে ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালাবেন

বুটক্যাম্পের বিপরীতে, ভার্চুয়াল মেশিন আপনাকে আপনার মেশিন রিবুট না করে একই সময়ে উইন্ডোজ প্রোগ্রাম এবং ম্যাক প্রোগ্রাম উভয়ই পাশাপাশি চালানোর অনুমতি দেয়। এটি ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালানোর একটি জনপ্রিয় উপায় এবং এটি আপনার ম্যাক ডেস্কটপে উইন্ডোজ ওএস ইনস্টল করতে সক্ষম করে। ভার্চুয়াল ওএস হিসাবে উইন্ডোজ চালানোর জন্য, ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ ইনস্টল করার জন্য আপনার একটি উইন্ডোজ লাইসেন্সের প্রয়োজন হবে। উইন্ডো ব্যবহারকারীরা যাদের ইতিমধ্যে একটি পণ্য কী রয়েছে তারা বিনামূল্যে উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ইনস্টল করতে পারেন এবং এটি একটি ভার্চুয়াল মেশিন প্রোগ্রামে ব্যবহার করতে পারেন। Mac ভার্চুয়াল মেশিন প্রোগ্রাম হিসাবে সমান্তরাল, ভার্চুয়াল বক্স, এবং VMware ফিউশন অফার করে। ভার্চুয়াল মেশিনের একটি নেতিবাচক দিক হল যে এটি কোনো অসুবিধা ছাড়াই VM চালু রাখতে প্রচুর সম্পদ খরচ করে।

আমি আশা করি এই পোস্টটি আপনার কাজে লাগবে।

কিভাবে ফ্রিতে ম্যাকে উইন্ডোজ প্রোগ্রাম চালাবেন
  1. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ 8 তে উইন্ডোজ 10 ফ্রিতে আপগ্রেড করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন