কম্পিউটার

কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?

একাধিক ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত একটি কম্পিউটার সর্বদা ভাল ব্যবহারের জন্য কিছু বিধিনিষেধের প্রয়োজন হবে। কিছু অ্যাপ্লিকেশন বাচ্চাদের জন্য উপযুক্ত নাও হতে পারে বা আপনি অন্য ব্যবহারকারীদের সাথে শেয়ার করতে চান না। কিছু পরিস্থিতিতে, আপনি আপনার কম্পিউটারে কিছু প্রোগ্রাম সীমাবদ্ধ করতে চাইতে পারেন। কারণটি ব্যবহারকারীদের জন্য গোপনীয়তা-সম্পর্কিত হতে পারে বা প্রোগ্রামগুলির অপব্যবহারের কারণে সৃষ্ট সমস্যা থেকে নিরাপদ থাকতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি চালানো থেকে ব্যবহারকারীদের আটকাতে পারেন৷

কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?

দ্রষ্টব্য :নিশ্চিত করুন যে আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টে পরিবর্তন করছেন যেখানে আপনি প্রোগ্রামগুলিকে সীমাবদ্ধ করতে চান এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে নয়৷ আপনি যদি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে পরিবর্তন করে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে রেজিস্ট্রি এডিটর এবং লোকাল গ্রুপ পলিসি এডিটরের মতো টুল সীমাবদ্ধ নয়। এর কারণ হল আপনি নিজেকে লক আপ করবেন এবং পরিবর্তনগুলি বিপরীত করার অ্যাক্সেস হারাবেন৷

নির্দিষ্ট কিছু প্রোগ্রাম চালানো থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করা

আপনার মধ্যে বেশিরভাগই হয়তো ইতিমধ্যেই তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন সম্পর্কে জানেন যা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন এবং ফোল্ডার লক করে। যাইহোক, এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইতিমধ্যে উপলব্ধ সরঞ্জামগুলির মাধ্যমেও করা যেতে পারে। বিশেষ করে গ্রুপ পলিসি এডিটরে এই নির্দিষ্ট কাজের জন্য একটি নীতি নির্ধারণ করা আছে। এছাড়াও আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন এবং স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের থেকে অ্যাপ্লিকেশন সীমাবদ্ধ করতে পারেন।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

লোকাল গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেশন টুল যা ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের জন্য সেটিংস কনফিগার করতে দেয়। এর দুটি বিভাগ আছে; কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন। আমরা এই পদ্ধতিতে যে সেটিংটি ব্যবহার করব তা ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে পাওয়া যাবে। আদর্শ ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশনগুলিকে সীমাবদ্ধ করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন৷

যাইহোক, আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং নীচের অন্যান্য পদ্ধতি চেষ্টা করুন. কারণ উইন্ডোজ হোম এডিশনে গ্রুপ পলিসি এডিটর পাওয়া যায় না।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” রান বক্সের টেক্সট ফিল্ডে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  2. ব্যবহারকারী কনফিগারেশন প্রসারিত করুন এবং নিম্নলিখিত পথে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\System\
    কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  3. নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাবেন না-এ ডাবল-ক্লিক করুন "সেটিং এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। টগল বিকল্পটিকে সক্ষম-এ পরিবর্তন করুন এবং দেখান-এ ক্লিক করুন বোতাম কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  4. এখন প্রোগ্রাম এক্সিকিউটেবল নাম যোগ করুন স্ক্রিনশটে দেখানো তালিকায়। কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  5. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম এবং এটি আপনার তালিকায় যোগ করা প্রোগ্রামগুলিকে ব্লক করবে৷
  6. সক্ষম করতে সেই প্রোগ্রামগুলি ফিরে আসে, কেবল টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল একটি গ্রাফিকাল টুল যা অনুমোদিত ব্যবহারকারীরা উইন্ডোজ রেজিস্ট্রি দেখতে এবং পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন। কম্পিউটারের প্রায় সব তথ্যই এতে রয়েছে। এই পদ্ধতিতে, ব্যবহারকারীকে সেটিংটি কাজ করার জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। আমরা ব্যবহারকারীদেরও সুপারিশ করি, কোনো পরিবর্তন করার আগে সর্বদা রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করুন। নীচের ধাপগুলি পরীক্ষা করুন এবং মানক ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশনগুলিকে সীমাবদ্ধ করতে সেগুলি প্রয়োগ করুন৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে ডায়ালগ টাইপ করুন “regedit ” রান বক্সের টেক্সট ফিল্ডে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে, নিম্নলিখিত কী পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার এর অধীনে একটি নতুন মান তৈরি করুন৷ ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে কী . এই মানের নাম দিন “DisallowRun " কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  4. DisallowRun-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা 1 হিসাবে সেট করুন . কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  5. এখন এক্সপ্লোরার এর অধীনে আরেকটি কী তৈরি করুন কী এর উপর ডান-ক্লিক করে এবং নতুন> কী নির্বাচন করে বিকল্প এই কীটির নাম দিন “DisallowRun " কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  6. এই কী-এর ভিতরে ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> স্ট্রিং মান বেছে নিয়ে একটি নতুন মান তৈরি করুন . আপনি 1 থেকে শুরু করে সাংখ্যিক আকারে মানগুলির নাম দিতে পারেন .
    নোট :দ্বিতীয় মানটির নাম হবে 2 , তৃতীয় মান 3 এর মত হবে , এবং তাই।

    কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  7. মানটি খুলুন 1 এবং নির্বাহযোগ্য নাম হিসাবে স্ট্রিং মান যোগ করুন প্রোগ্রামের আমাদের ক্ষেত্রে, আমরা নোটপ্যাড ব্লক করছি, তাই আমরা টাইপ করি “notepad.exe " এটা. কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  8. অবশেষে, সমস্ত সেটিংস কনফিগার করার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম।
  9. সক্ষম করতে আপনার সিস্টেমে প্রোগ্রামগুলি ফিরে আসে, আপনাকে এক্সিকিউটেবল নামগুলি অপসারণ করতে হবে স্ট্রিং মানগুলিতে বা মুছুন রেজিস্ট্রি থেকে মান।

পদ্ধতি 3:প্রোগ্রাম ব্লকার ব্যবহার করা

ইন্টারনেটে অনেক থার্ড-পার্টি প্রোগ্রাম রয়েছে যা আপনি অ্যাপ্লিকেশন সীমাবদ্ধ করতে ব্যবহার করতে পারেন। তারা কেবল অ্যাপ্লিকেশনগুলিকে লক করবে এবং পাসওয়ার্ড-সুরক্ষা করবে৷ প্রতিটি প্রোগ্রাম ব্লকারের একটি আলাদা বৈশিষ্ট্য এবং কাজ থাকবে। আমরা এই পদ্ধতিতে প্রোগ্রাম ব্লকার সফ্টওয়্যার ব্যবহার করব এটি কীভাবে কাজ করে তার ধারণাটি প্রদর্শন করতে। নীচের নির্দেশিকা দেখুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন প্রোগ্রাম ব্লকার। WinRAR ব্যবহার করে প্রোগ্রামটি খুলুন কার্যক্রম. প্রথমে, এটি আপনাকে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে বলবে৷ প্রোগ্রাম ব্লকারের জন্য। কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  2. এর পর, অ্যাপ্লিকেশন ব্লক করুন-এ ক্লিক করুন প্রোগ্রাম ব্লকারের বোতাম। কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  3. অ্যাপ্লিকেশানটি খুঁজুন যা আপনি সাধারণ অ্যাপ্লিকেশনগুলিতে ব্লক করতে চান তালিকা আপনি নতুন যোগ করুন এ ক্লিক করে যে প্রোগ্রামটিকে ব্লক করতে চান তার এক্সিকিউটেবলটিও খুঁজে পেতে পারেন বোতাম।
  4. একবার নির্বাচিত হলে, তীর-এ ক্লিক করুন এটিকে ডান বাক্সে নিয়ে যেতে বোতাম, এবং তারপর সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। কিভাবে ব্যবহারকারীদের নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো থেকে প্রতিরোধ করবেন?
  5. এটি ব্যবহারকারীদের থেকে অ্যাপ্লিকেশন সীমাবদ্ধ করবে এবং শুধুমাত্র আপনি প্রোগ্রাম ব্লকারের জন্য সেট করা পাসওয়ার্ড প্রদান করে খোলা যাবে।
  6. আনব্লক করতে অ্যাপ্লিকেশন, কেবল প্রোগ্রাম ব্লকার খুলুন এবং অ্যাপ্লিকেশন ব্লক করুন-এ ক্লিক করুন বোতাম এখন অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন এবং সরান এ ক্লিক করুন৷ বোতাম।

  1. আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

  2. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  3. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান