কম্পিউটার

উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোজের ব্যবহারকারীর প্রোফাইলে সমস্ত অ্যাকাউন্ট সেটিংস যেমন স্ক্রিন সেভার, ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড, ফাইল এক্সপ্লোরার বিকল্প এবং অন্যান্য অনেক বিকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এতে পরিচিতি, ডেস্কটপ, ডাউনলোড, ফেভারিট, মিউজিক, ভিডিও, ছবি ইত্যাদির মতো ফোল্ডারও রয়েছে৷ যখনই কোনও ব্যবহারকারীর প্রোফাইল দূষিত হয় এবং উইন্ডোজ ব্যবহারকারীর প্রোফাইল ফোল্ডারে অ্যাক্সেস করতে পারে না, তখন উইন্ডোজ ডিফল্টরূপে একটি অস্থায়ী প্রোফাইল দিয়ে ব্যবহারকারীকে সাইন ইন করবে৷ . ব্যবহারকারী সাইন আউট করলে এই অস্থায়ী প্রোফাইলে তৈরি ডেটা মুছে ফেলা হবে। একজন প্রশাসক কর্মচারীর কম্পিউটারে অস্থায়ী প্রোফাইল তৈরি অক্ষম করতে পারেন। এটি করার মাধ্যমে, কর্মীরা অস্থায়ী প্রোফাইলে কাজ করার পরিবর্তে আইটি টিমকে এই সমস্যা সম্পর্কে জিজ্ঞাসা করবে৷

উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

এই নিবন্ধে, আমরা এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজে অস্থায়ী প্রোফাইলগুলির সাথে লগ-অন অক্ষম করতে পারেন৷ আমরা Windows Home ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যাদের গ্রুপ পলিসি এডিটরে অ্যাক্সেস নেই।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল একটি টুল যার মাধ্যমে একজন প্রশাসক অপারেটিং সিস্টেমের জন্য সেটিংস পরিচালনা করতে পারেন। এটি নির্দিষ্ট নীতি অন্তর্ভুক্ত করে যার মাধ্যমে আপনি অস্থায়ী প্রোফাইল বৈশিষ্ট্য সহ লগ-অন অক্ষম করতে পারেন। রেজিস্ট্রি এডিটরের বিপরীতে, এটি কনফিগার করা বেশ সহজ এবং ভুল কনফিগারেশনের কোন ঝুঁকি নেই। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়। আপনি যদি Windows 10 হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি।

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\System\User Profiles\
    উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. "অস্থায়ী প্রোফাইলের সাথে ব্যবহারকারীদের লগ ইন করবেন না নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনি কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে পারেন৷ সক্ষম করতে . উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  5. গোষ্ঠী নীতি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমের সেটিংস আপডেট করবে। যাইহোক, যদি এটি আপডেট না হয়, তাহলে কমান্ড প্রম্পট খুলুন একজন প্রশাসক হিসাবে৷ .
  6. আপনার কনফিগার করা নীতির জন্য একটি আপডেট জোরপূর্বক করতে কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন। এছাড়াও আপনি পুনরায় শুরু করে গ্রুপ নীতি আপডেট করতে পারেন সিস্টেম।
    gpupdate /force
    উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. আপনি টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্ট সেটিংয়ে ফিরিয়ে আনতে পারেন। অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রিতে অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত সমস্ত তথ্য এবং সেটিংস রয়েছে। অস্থায়ী প্রোফাইল বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করার জন্য এটি বিকল্প পদ্ধতি। এটি Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি। গ্রুপ পলিসি এডিটরের তুলনায় এটি কিছুটা প্রযুক্তিগত পদ্ধতি। কখনও কখনও ব্যবহারকারীকে নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী বা মান তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটর কনফিগারেশনের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স একসাথে কী।
  2. এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী .
    নোট :যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) উইন্ডো, হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।

    উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. যদি আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে চান, তাহলে ফাইল-এ ক্লিক করুন মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। এখন নাম ফাইল এবং পথ প্রদান করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং আমদানি নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। আপনি পূর্বে তৈরি করা ব্যাকআপ ফাইলটি নির্বাচন করুন৷

  4. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\System

    দ্রষ্টব্য :যদি সিস্টেম কী অনুপস্থিত, উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন কী, এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম পরিবর্তন করুন “সিস্টেম ".

  5. সিস্টেমের ডান ফলকে কী, ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “ProfileErrorAction হিসাবে পুনঃনামকরণ করুন " উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. এটি সম্পাদনা করতে মানটিতে ডাবল ক্লিক করুন। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন মান সক্ষম করতে। মান সক্রিয় করা ব্যবহারকারীদের অস্থায়ী প্রোফাইলের সাথে লগ ইন করা বন্ধ করবে। উইন্ডোজে অস্থায়ী প্রোফাইল সহ ব্যবহারকারীদের লগ অন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. পরিবর্তনগুলি হয়ে গেলে, পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম৷
  8. আপনি সরিয়ে ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন৷ রেজিস্ট্রি থেকে সদ্য নির্মিত মান।

  1. উইন্ডোজ 10-এ Num লক কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন