কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

স্টার্টআপ প্রোগ্রামগুলি এমন প্রোগ্রাম যা কম্পিউটার সিস্টেম বুট করা হলে স্বয়ংক্রিয়ভাবে চলে। আপনি প্রায়শই ব্যবহার করেন এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য এটি সবচেয়ে উপযুক্ত অনুশীলন। এটি আপনাকে এই প্রোগ্রামগুলি অনুসন্ধান করার এবং ম্যানুয়ালি চালু করার সময় এবং প্রচেষ্টা বাঁচায়। প্রথমবার ইনস্টল করার সময় কয়েকটি প্রোগ্রাম স্বাভাবিকভাবেই এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে। একটি স্টার্টআপ প্রোগ্রাম সাধারণত প্রিন্টারের মতো একটি গ্যাজেট নিরীক্ষণ করার জন্য চালু করা হয়। সফ্টওয়্যারের ক্ষেত্রে, এটি আপডেটের জন্য চেক করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আপনার যদি প্রচুর স্টার্টআপ প্রোগ্রাম সক্রিয় থাকে তবে এটি বুট চক্রকে ধীর করে দিতে পারে। যদিও স্টার্টআপে এই অ্যাপ্লিকেশনগুলির অনেকগুলি মাইক্রোসফ্ট দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে; অন্যরা ব্যবহারকারী-সংজ্ঞায়িত। অতএব, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী স্টার্টআপ প্রোগ্রাম সম্পাদনা করতে পারেন. এই নিবন্ধটি আপনাকে Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রাম সক্রিয়, নিষ্ক্রিয় বা পরিবর্তন করতে সাহায্য করবে। তাই, পড়া চালিয়ে যান!

উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

Windows 10 PC-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

স্টার্টআপ প্রোগ্রামগুলির প্রতিকূল পরিণতি রয়েছে, বিশেষ করে সামান্য কম্পিউটিং বা প্রক্রিয়াকরণ শক্তি সহ সিস্টেমগুলিতে। এই প্রোগ্রামগুলির একটি অংশ অপারেটিং সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ এবং ব্যাকগ্রাউন্ডে চলে। এগুলোকে টাস্কবারে আইকন হিসেবে দেখা যেতে পারে . সিস্টেমের গতি এবং কর্মক্ষমতা উন্নত করতে ব্যবহারকারীদের কাছে তৃতীয় পক্ষের স্টার্টআপ প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করার বিকল্প রয়েছে৷

  • Windows 8-এর পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলিতে, স্টার্টআপ প্রোগ্রামগুলির তালিকা স্টার্টআপ-এ পাওয়া যেতে পারে ট্যাব সিস্টেম কনফিগারেশনের উইন্ডো যা msconfig টাইপ করে খোলা যেতে পারে চালাতে ডায়ালগ বক্স।
  • Windows 8, 8.1 এবং 10-এ, তালিকাটি স্টার্ট-আপে পাওয়া যায় ট্যাব টাস্ক ম্যানেজার এর .

দ্রষ্টব্য: এই স্টার্টআপ প্রোগ্রামগুলিকে সক্ষম বা নিষ্ক্রিয় করার জন্য প্রশাসকের অধিকার প্রয়োজন৷

Windows 10 স্টার্টআপ ফোল্ডার কি?

আপনি যখন আপনার সিস্টেম বুট আপ করেন বা আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে সাইন ইন করেন, তখন Windows 10 স্টার্টআপ ফোল্ডারে তালিকাভুক্ত সমস্ত প্রোগ্রাম বা ফাইল চালায় .

  • Windows 8 পর্যন্ত, আপনি স্টার্ট থেকে এই অ্যাপ্লিকেশনগুলি দেখতে এবং পরিবর্তন করতে পারেন মেনু .
  • 8.1 এবং উচ্চতর সংস্করণে, আপনি সমস্ত ব্যবহারকারীদের থেকে এগুলি অ্যাক্সেস করতে পারেন স্টার্টআপ ফোল্ডার।

দ্রষ্টব্য: সিস্টেম অ্যাডমিন সাধারণত সফ্টওয়্যার ইনস্টলেশন এবং আনইনস্টল করার প্রক্রিয়া সহ এই ফোল্ডারটি তত্ত্বাবধান করে। আপনি যদি একজন প্রশাসক হন, তাহলে আপনি সমস্ত Windows 10 ক্লায়েন্ট পিসির জন্য সাধারণ স্টার্টআপ ফোল্ডারে প্রোগ্রাম যোগ করতে পারেন৷

উইন্ডোজ 10 স্টার্টআপ ফোল্ডার প্রোগ্রামগুলির সাথে, বিভিন্ন রেকর্ডগুলি আপনার অপারেটিং সিস্টেমের স্থায়ী টুকরা এবং স্টার্টআপে চালানো হয়। এগুলি Windows রেজিস্ট্রিতে Run, RunOnce, RunServices এবং RunServicesOnce কীগুলিকে অন্তর্ভুক্ত করে৷

আমরা আপনাকে উইন্ডোজ 10-এ স্টার্টআপ ফোল্ডার কোথায় আছে সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পড়ার পরামর্শ দিই? এটি আরও ভালভাবে বুঝতে।

Windows 10-এ স্টার্টআপে কীভাবে প্রোগ্রাম যোগ করবেন

প্রথম পদক্ষেপটি পরীক্ষা করা হচ্ছে যে সফ্টওয়্যারটি আপনাকে PC স্টার্টআপে যোগ করতে হবে তা এই বিকল্পটি অফার করে কিনা। যদি এটি করে, তাহলে তা করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. অনুসন্ধান করতে এখানে টাইপ করুন-এ ক্লিক করুন টাস্কবারের বাম দিকে বার .

2. প্রোগ্রাম টাইপ করুন নাম (যেমন পেইন্ট ) আপনি স্টার্টআপে যোগ করতে চান।

উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

3. এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন-এ ক্লিক করুন বিকল্প।

4. পরবর্তী, ফাইল-এ ডান-ক্লিক করুন . এ পাঠান> নির্বাচন করুন ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) , নীচের চিত্রিত হিসাবে।

উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

5. Ctrl + C কী টিপুন একই সাথে এই নতুন যোগ করা শর্টকাটটি অনুলিপি করতে।

6. চালান চালু করুন৷ Windows + R কী টিপে ডায়ালগ বক্স একসাথে শেল:স্টার্টআপ টাইপ করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন , যেমন দেখানো হয়েছে।

উইন্ডোজ 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করবেন

7. কপি করা ফাইলটিকে স্টার্টআপ ফোল্ডারে আটকান৷ Ctrl + V কী টিপে একই সাথে

এইভাবে Windows 10 ডেস্কটপ/ল্যাপটপে স্টার্টআপে প্রোগ্রাম যোগ বা পরিবর্তন করতে হয়।

Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে অক্ষম করা যায় তা শিখতে, এখানে উইন্ডোজ 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করার 4 টি উপায় সম্পর্কে আমাদের বিস্তৃত নির্দেশিকা পড়ুন। আপনি যদি অনিশ্চিত হন যে আপনার স্টার্টআপে চালু হওয়া থেকে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন অক্ষম করা উচিত বা স্টার্টআপ প্রোগ্রামগুলি সম্পাদনা করা উচিত, তাহলে আপনি ইন্টারনেটে পরামর্শ পেতে পারেন যে উল্লিখিত প্রোগ্রামটি স্টার্টআপ থেকে সরানো উচিত কিনা। এরকম কিছু অ্যাপ নিচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • অটোরান: অটোরানস হল পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি বিনামূল্যের বিকল্প যা স্টার্টআপ অ্যাপ্লিকেশন, ব্রাউজার এক্সটেনশন, পরিকল্পিত কাজ, পরিষেবা, ড্রাইভার ইত্যাদি প্রদর্শন করে। প্রচুর সংখ্যক জিনিস খোঁচানো প্রথমে বিভ্রান্তিকর এবং হুমকির কারণ হতে পারে; কিন্তু শেষ পর্যন্ত, এটি বেশ সহায়ক হবে৷
  • স্টার্টার: আরেকটি বিনামূল্যের ইউটিলিটি হল স্টার্টার, যা সমস্ত স্টার্টআপ প্রোগ্রাম, প্রক্রিয়া এবং প্রশাসনিক অধিকার প্রকাশ করে। ফোল্ডার অবস্থান বা রেজিস্ট্রি এন্ট্রি দ্বারা সীমাবদ্ধ থাকলেও আপনি সমস্ত ফাইল দেখতে পারেন। অ্যাপটি এমনকি আপনাকে ইউটিলিটির চেহারা, ডিজাইন এবং হাইলাইট পরিবর্তন করার অনুমতি দেয়।
  • স্টার্টআপ বিলম্ব: স্টার্টআপ ডিলেয়ারের বিনামূল্যের সংস্করণটি স্ট্যান্ডার্ড স্টার্টআপ ম্যানেজমেন্ট কৌশলগুলিতে একটি মোচড় দেয়। এটি আপনার সমস্ত স্টার্টআপ প্রোগ্রাম দেখানোর মাধ্যমে শুরু হয়। যে কোনো আইটেমের বৈশিষ্ট্য দেখতে রাইট-ক্লিক করুন, এটি কী করে তা বোঝার জন্য এটি চালু করুন, আরও ডেটার জন্য Google বা প্রসেস লাইব্রেরি অনুসন্ধান করুন, বা অ্যাপটি নিষ্ক্রিয় করুন বা মুছুন৷

তাই, আপনি Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রাম পরিবর্তন করতে পারেন এবং স্টার্টআপে অ্যাপ যোগ করতে বা মুছে ফেলতে পারেন।

10টি প্রোগ্রাম যা আপনি নিরাপদে আপনার পিসির গতি বাড়াতে অক্ষম করতে পারেন

আপনার পিসি কি ধীরে ধীরে বুট হচ্ছে? আপনার কাছে সম্ভবত একযোগে স্টার্ট-আপ করার জন্য অত্যধিক সংখ্যক প্রোগ্রাম এবং পরিষেবা রয়েছে। যাইহোক, আপনি আপনার স্টার্টআপে কোনো প্রোগ্রাম যোগ করেননি। বেশিরভাগ সময়, প্রোগ্রামগুলি ডিফল্টরূপে স্টার্টআপে নিজেদের যুক্ত করে। সুতরাং, সফ্টওয়্যার ইনস্টলেশন প্রক্রিয়ার সময় সতর্কতা অবলম্বন করা বাঞ্ছনীয়। উপরন্তু, আপনি Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রাম পরিবর্তন করতে অনলাইন টুলের সাহায্য নিতে পারেন। এগুলি সাধারণত পাওয়া কিছু প্রোগ্রাম এবং পরিষেবা যা আপনি সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করতে অক্ষম করতে পারেন:

  • iDevice: আপনার যদি একটি iDevice (iPod, iPhone, or iPad) থাকে, তাহলে এই প্রোগ্রামটি iTunes চালু করবে যখন গ্যাজেটটি PC এর সাথে সংযুক্ত থাকে। এটি নিষ্ক্রিয় করা যেতে পারে কারণ আপনি যখন প্রয়োজন তখন শারীরিকভাবে iTunes চালু করতে পারেন৷
  • কুইকটাইম: QuickTime আপনাকে বিভিন্ন মিডিয়া রেকর্ড চালাতে এবং খোলার অনুমতি দেয়। এটি স্টার্টআপে চালু হওয়ার জন্য কি কোনো কারণ আছে? অবশ্যই, না!
  • অ্যাপল পুশ: Apple Push হল একটি বিজ্ঞপ্তি পরিষেবা যা স্টার্টআপ তালিকায় যোগ করা হয় যখন অন্যান্য Apple সফ্টওয়্যার ইনস্টল করা হয়। এটি তৃতীয় পক্ষের অ্যাপ ডেভেলপারদের আপনার অ্যাপল ডিভাইসে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিতে বিজ্ঞপ্তি ডেটা পাঠাতে সহায়তা করে। আবার, স্টার্টআপের জন্য একটি ঐচ্ছিক প্রোগ্রাম যা নিষ্ক্রিয় করা যেতে পারে।
  • Adobe Reader: আপনি হয়তো Adobe Reader কে বিশ্বব্যাপী পিসির জন্য বিখ্যাত PDF রিডার হিসেবে চিনতে পারেন। আপনি স্টার্টআপ ফাইল থেকে এটিকে আনচেক করে স্টার্টআপে লঞ্চ হওয়া থেকে আটকাতে পারেন।
  • স্কাইপ: স্কাইপ একটি দুর্দান্ত ভিডিও এবং ভয়েস চ্যাটিং অ্যাপ্লিকেশন। যাইহোক, যখনই আপনি Windows 10 PC-এ সাইন ইন করবেন তখন শুরু করার জন্য আপনার এটির প্রয়োজন নাও হতে পারে।

প্রস্তাবিত:

  • Windows 10 Blue Screen Error ঠিক করুন
  • অ্যান্ড্রয়েড মেসেজিং অ্যাপ কাজ করছে না তা ঠিক করুন
  • Windows 10 এ Spotify না খোলার সমাধান করুন
  • C:\windows\system32\config\systemprofile\Desktop অনুপলব্ধ:স্থির

এই নিবন্ধটি Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিবর্তন করতে হয় সহ স্টার্ট-আপ প্রোগ্রামগুলির বিষয়ে বিস্তৃত তথ্য দেয় . নিচের মন্তব্য বিভাগে আপনার প্রশ্ন বা পরামর্শ দিন।


  1. Windows 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন।

  2. Windows 10

  3. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন