কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?

ব্রাউজিং ইতিহাস হল ওয়েব পেজগুলির তালিকা যা একজন ব্যবহারকারী ব্রাউজারে পরিদর্শন করেছেন। মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের মাধ্যমে ডাউনলোড করা আইটেমগুলির ইতিহাসও সংরক্ষণ করে। ব্যবহারকারীরা সর্বদা তাদের ব্রাউজার থেকে ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলতে পারেন। যাইহোক, মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামের জন্য এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা যেতে পারে। এন্টারপ্রাইজগুলি ব্রাউজারে কর্মচারীর ইতিহাস চেক করতে এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারে। এটি স্কুল এবং কলেজগুলির জন্য একটি ভাল বিকল্প হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাসের জন্য মুছে ফেলা অক্ষম করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ইতিহাস মুছে ফেলা বন্ধ করা হচ্ছে

উইন্ডোজ রেজিস্ট্রি একটি গ্রাফিকাল টুল যা অপারেটিং সিস্টেমের জন্য সমস্ত কনফিগারেশন এবং সেটিংস ধারণ করে। রেজিস্ট্রি এডিটর পদ্ধতিটি কিছুটা প্রযুক্তিগত কারণ আপনাকে সেটিংটির জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। এটি কিছুটা ঝুঁকিপূর্ণ কারণ একটি ভুল কনফিগারেশন অ্যাপ্লিকেশন বা সিস্টেমের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। যাইহোক, নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি নিরাপদে Microsoft Edge-এর জন্য সেটিংস কনফিগার করতে পারেন৷

দ্রষ্টব্য :কোনো নতুন পরিবর্তন করার আগে আপনি সবসময় আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে পারেন।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী .
    নোট :যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প।

    মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. আপনার রেজিস্ট্রির উপর নির্ভর করে, যদি এজ কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম পরিবর্তন করুন “Edge " মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  4. এখন ডান ফলকে ডান-ক্লিক করুন নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন একটি নতুন কী তৈরি করার বিকল্প। এই কীটিকে “AllowDeletingBrowserHistory হিসেবে পুনঃনামকরণ করুন " মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  5. খুলতে মানটিতে ডাবল ক্লিক করুন এবং তারপরে মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে . মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  6. সমস্ত কনফিগারেশন তৈরি হওয়ার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 1 এ পরিবর্তন করে এটি ফিরে আসে অথবা সহজভাবে সরানো হচ্ছে রেজিস্ট্রি এডিটর থেকে মান।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ইতিহাস মুছে ফেলা অক্ষম করা হচ্ছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। নতুন Microsoft Edge ক্রোমিয়ামের জন্য নীতি সেটিং আপনার সিস্টেমে উপলব্ধ নাও হতে পারে৷ এজন্য আপনাকে Microsoft Edge-এর জন্য Microsoft সাইট থেকে নীতি ফাইল ডাউনলোড করতে হবে। গ্রুপ পলিসি এডিটর হল আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি সেটিং কনফিগার করার জন্য একটি নিরাপদ পদ্ধতি৷

যদি নীতি সেটিং ইতিমধ্যেই “User Configuration\Administrative Templates\Windows Components\Microsoft Edge-এ উপলব্ধ থাকে ” অথবা “কম্পিউটার কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge\ “, তারপর সেটি ব্যবহার করুন এবং নতুন নীতি ফাইল ডাউনলোড করা এড়িয়ে যান।

দ্রষ্টব্য :আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান কারণ Windows Home সংস্করণে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই।

  1. Microsoft সাইটে যান, সংস্করণ বিবরণ নির্বাচন করুন আপনার Microsoft Edge-এর জন্য, এবং GET POLICY FILES-এ ক্লিক করুন ডাউনলোড করতে বোতাম ফাইলগুলো. মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  2. এখন এক্সট্রাক্ট করুন WinRAR অ্যাপ্লিকেশন ব্যবহার করে ডাউনলোড করা ফাইল। মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  3. ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন পথ।
  4. আপনাকে কপি করতে হবে “msedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলি “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  5. আপনাকে পুনঃসূচনা করতে হতে পারে৷ আপনার গ্রুপ পলিসি এডিটরে এই নতুন নীতি সেটিংস দেখতে সিস্টেম।
  6. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি . এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  7. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  8. ব্রাউজার মুছে ফেলা এবং ইতিহাস ডাউনলোড করা সক্ষম করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?
  9. এর পর, Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি মাইক্রোসফ্ট এজ থেকে ইতিহাস মুছে ফেলার বৈশিষ্ট্যকে সরিয়ে দেবে।
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম ধাপ 8 এ।

  1. ক্রোম, ফায়ারফক্স এবং মাইক্রোসফ্ট এজ-এ ভিডিও/অডিও অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছবেন