কম্পিউটার

ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম বা বন্ধ করুন

ইনপ্রাইভেট ব্রাউজিং হল ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এর একটি বৈশিষ্ট্য যা গুগলের ছদ্মবেশী মোডের মতো। এটি মূলত আপনাকে "ব্যক্তিগতভাবে" ব্রাউজ করার অনুমতি দেয়, যার অর্থ আপনার ব্রাউজিং ইতিহাস রেকর্ড করা হয় না, কুকি সংরক্ষণ করা হয় না এবং অন্যান্য ডেটা আপনার ব্রাউজার দ্বারা সংরক্ষণ করা হয় না৷

এই নিবন্ধে, আমি কীভাবে ব্যবহারকারীদের IE এবং এজ-এ InPrivate ব্রাউজিং ব্যবহার করা থেকে আটকাতে পারেন সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। কখনও কখনও ইন-প্রাইভেট ব্রাউজিং অ্যাডমিনিস্ট্রেটরদের তাদের ব্যবহারকারীদের কার্যকলাপ সঠিকভাবে ট্র্যাক করা থেকে আটকাতে পারে।

    InPrivate Browsing নিষ্ক্রিয় করার সবচেয়ে সহজ উপায় হল Windows-এ Group Policy Editor ব্যবহার করা। যাইহোক, উইন্ডোজের হোম সংস্করণে ডিফল্টরূপে ইনস্টল করা বৈশিষ্ট্যযুক্ত নেই। আপনি Windows এর একটি হোম সংস্করণে gpedit.msc সক্ষম করার চেষ্টা করতে পারেন, তবে আমি রেজিস্ট্রি কীগুলিও উল্লেখ করব যদি আপনি ভুলবশত আপনার ইনস্টলেশনটি বিশৃঙ্খলা করতে না চান৷

    GPEdit.msc এর মাধ্যমে ব্যক্তিগত ব্রাউজিং নিষ্ক্রিয় করুন

    আপনার যদি Windows 7, 8, বা 10 Pro বা উচ্চতর থাকে, তাহলে শুধু start-এ ক্লিক করুন এবং gpedit.msc-এ টাইপ করুন . গ্রুপ পলিসি এডিটরে, IE এর জন্য নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:

    Computer Configuration - Administrative Templates - Windows Components - Internet Explorer - Privacy

    ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম বা বন্ধ করুন

    ডানদিকের ফলকে, এগিয়ে যান এবং ইন-প্রাইভেট ব্রাউজিং বন্ধ করুন-এ ডাবল-ক্লিক করুন . সক্ষম-এ ক্লিক করুন৷ রেডিও বোতাম এবং তারপর ওকে ক্লিক করুন। Microsoft Edge-এর জন্য, নিম্নলিখিত অবস্থানে যান:

    Computer Configuration - Administrative Templates - Windows Components - Microsoft Edge

    ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম বা বন্ধ করুন

    এখানে, আপনি Allow Inprivate Browsing নামে একটি আইটেম দেখতে পাবেন . এটিতে ডাবল ক্লিক করুন এবং অক্ষম চয়ন করুন৷ রেডিও বোতাম. এটি IE সেটিং এর বিপরীত এবং আমি নিশ্চিত নই কেন তারা এটিকে আরও সামঞ্জস্যপূর্ণ করেনি।

    সেই সেটিংস কনফিগার করা হলে, ব্যবহারকারীরা আর IE এবং এজ-এ InPrivate ব্রাউজিং ব্যবহার করতে পারবেন না। এর পরে, আপনি যদি জিপিডিট ব্যবহার করতে না পারেন তাহলে রেজিস্ট্রি কী সম্পর্কে কথা বলা যাক।

    রেজিস্ট্রির মাধ্যমে ব্যক্তিগত ব্রাউজিং নিষ্ক্রিয় করুন

    IE এবং Edge-এ ব্যক্তিগত ব্রাউজিং বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে, আপনাকে প্রথমে স্টার্ট-এ ক্লিক করে এবং regedit-এ টাইপ করে রেজিস্ট্রি সম্পাদক খুলতে হবে। . এটি লক্ষণীয় যে আমি নীচে উল্লেখ করা কীগুলি এই নিবন্ধটি লেখার সর্বশেষ আপডেট সহ Windows 10 এর জন্য। আপনি যদি উইন্ডোজের একটি ভিন্ন সংস্করণ ব্যবহার করেন তবে এই কীগুলি কাজ করতে পারে বা নাও করতে পারে৷

    এজের জন্য, নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

    HKEY_LOCAL_MACIHNE\Software\Policies\Microsoft

    এখানে আপনাকে প্রথমে বাম দিকের ফলকে দুটি নতুন কী তৈরি করতে হবে। Microsoft-এ রাইট-ক্লিক করুন এবং নতুন বেছে নিন – কী . এই কীটির নাম দিন MicrosoftEdge . এখন MicrosoftEdge-এ ডান-ক্লিক করুন এবং নতুন বেছে নিন – কী আবার এই চাইল্ড কী নাম দিন প্রধান .

    ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম বা বন্ধ করুন

    এটি নির্বাচন করতে প্রধান-এ ক্লিক করুন এবং তারপরে ডানদিকের ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন – DWORD (32-বিট মান) . এটিকে AllowInPrivate এর একটি নাম দিন৷ এবং এটি 0 এর একটি মান দিন . আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং Microsoft Edge খুলুন। নতুন ইন-প্রাইভেট উইন্ডো বিকল্প ধূসর করা উচিত।

    ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য, আপনাকে অনুরূপ পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে, উপরের মত একই কীতে নেভিগেট করুন:

    HKEY_LOCAL_MACIHNE\Software\Policies\Microsoft

    এখন, Microsoft এর অধীনে ইন্টারনেট এক্সপ্লোরার নামে একটি কী তৈরি করুন . তারপর, ইন্টারনেট এক্সপ্লোরারের অধীনে আরেকটি কী তৈরি করুন যার নাম গোপনীয়তা . গোপনীয়তায় ক্লিক করুন এবং তারপরে ডানদিকের ফলকে EnableInPrivateBrowsing নামে একটি নতুন DWORD মান তৈরি করুন। এবং এটিকে 0. এর একটি মান দিন

    ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম বা বন্ধ করুন

    এটা সম্বন্ধে. IE এর ক্ষেত্রে আপনাকে আসলে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে না। শুধু IE বন্ধ করুন এবং এটি আবার খুলুন এবং আপনি দেখতে পাবেন বিকল্পটি এখন চলে গেছে।

    যে ব্যবহারকারীরা বাড়িতে ইন-প্রাইভেট ব্রাউজিং ব্যবহার করেন তাদের জন্য মনে রাখবেন যে এর মানে এই নয় যে আপনার কার্যকলাপ অন্য উপায়ে ট্র্যাক করা যাবে না। উদাহরণস্বরূপ, আপনি যে প্রকৃত ওয়েবসাইটগুলি দেখেন সেগুলি আপনার আইপি রেকর্ড করতে পারে, আপনার নিয়োগকর্তা বা স্কুল আপনার ট্র্যাফিক লগ করতে পারে এবং আপনার আইএসপিও দেখতে পারে আপনি অনলাইনে কী করছেন৷ এই সমস্ত কিছু পাওয়ার একমাত্র উপায় হল একটি সুরক্ষিত ভিপিএন ব্যবহার করা, যা নির্বোধ নয়, তবে কিছুই নয়। আপনার কোন প্রশ্ন থাকলে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


    1. মাইক্রোসফ্ট এজ এ ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস মুছে ফেলা কিভাবে অক্ষম করবেন?

    2. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন

    3. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছবেন

    4. ইন্টারনেট ব্রাউজ করার 27 বছর পর মাইক্রোসফ্ট ইন্টারনেট এক্সপ্লোরারকে বিদায় জানায়