কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছবেন

Microsoft Windows 10 প্রকাশের সাথে ইন্টারনেট এক্সপ্লোরারকে এজ দিয়ে প্রতিস্থাপিত করেছে। Microsoft Edge ব্যবহার করার জন্য একটি খুব ভাল ব্রাউজার কারণ এটি যা কিছু শ্রেণীবদ্ধ করে, এটি আপনার হার্ড ড্রাইভে সঞ্চয় করে। এটি শংসাপত্র, কুকিজ, ক্যাশে এবং আরও অনেক কিছু সংরক্ষণ করে। অধিকন্তু, এজ আপনার ব্রাউজিং সেশন এবং পছন্দগুলির নির্দিষ্ট আইটেমগুলি বজায় রাখে যেমন সাইটগুলির একটি তালিকা যেখানে আপনি পপ-আপ উইন্ডো এবং সেইসাথে ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট (DRM) ডেটা যা আপনাকে ওয়েবে নির্দিষ্ট ধরণের স্ট্রিমিং সামগ্রী অ্যাক্সেস করতে দেয়৷ এই বৈশিষ্ট্যগুলি আমাদের আরও ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য বিলাসিতা প্রদান করেছে। পাশাপাশি, আমাদের নিরাপত্তা এবং গোপনীয়তার উপর একটি প্রশ্ন চিহ্ন রয়েছে, কারণ এজ মাইক্রোসফ্ট সার্ভারগুলিতেও কিছু তথ্য পাঠায়। ব্রাউজিং ইতিহাস ম্যানেজ করা এবং মুছে ফেলা একটু ঝামেলার পাশাপাশি এতে নতুন কিছু যোগ করা গুরুত্বপূর্ণ।

সুতরাং, মাইক্রোসফ্ট এজকে দক্ষতার সাথে ব্যবহার করার জন্য ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছে ফেলা শেখা গুরুত্বপূর্ণ৷ আপনাকে একই বিষয়ে জানাতে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷

এছাড়াও দেখুন: ফিশিং এবং অন্যান্য ইমেল আক্রমণ থেকে আপনার ইনবক্সকে রক্ষা করুন

  1. এজ ব্রাউজার খুলুন এবং উপরের ডানদিকের কোণায় তিনটি বিন্দুতে ক্লিক করে সেটিংস খুলুন।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছবেন

  1. কি পরিষ্কার করতে হবে তা বেছে নিন-এ ক্লিক করুন ”।
  2. এজ ক্লিয়ারিং ব্রাউজিং ইতিহাস উইন্ডো খুলবে। আপনি নির্বাচন করার জন্য চেকবক্স সহ বিকল্পগুলি দেখতে পাবেন, কী মুছতে হবে এবং কী রাখতে হবে। তালিকা নীচে দেওয়া হল:
  • ব্রাউজিং ইতিহাস - এই বিভাগে আপনি যে ওয়েব পৃষ্ঠাগুলি পরিদর্শন করেছেন তা নিয়ে গঠিত৷ এজ আপনার হার্ড ড্রাইভে ওয়েবসাইটের নামের সাথে URL সঞ্চয় করে।
  • কুকিজ এবং সংরক্ষিত ওয়েবসাইট ডেটা – কুকি হল ছোট টেক্সট ফাইল যাতে লগইন শংসাপত্র, ব্যবহারকারী-নির্দিষ্ট পছন্দ, যদি থাকে।
  • ক্যাশেড ডেটা এবং ফাইল - প্রতিটি ওয়েব পেজে একাধিক ফাইল এবং সোর্স কোড থাকে, সবগুলোই ওয়েবসাইট লোড করার সময় সার্ভার থেকে সংরক্ষিত হয়, এটি ক্যাশেড ডেটা নামে পরিচিত
  • ডাউনলোড ইতিহাস – ব্রাউজারের মাধ্যমে কি ডাউনলোড করা হয়েছে তার ট্র্যাক রাখতে প্রতিটি ডাউনলোড করা ফাইল এজ দ্বারা সংরক্ষণ করা হয়। তথ্যের মধ্যে ফাইলের নাম এবং সেই সাথে URL যেখানে ডাউনলোড করা হয়েছে।
  • ফর্ম ডেটা- ফর্ম ডেটা হল ওয়েবসাইট ভিজিট করার সময় পূরণ করা তথ্য যেমন ই-মেইল ঠিকানা এবং শংসাপত্র।
  • পাসওয়ার্ড - সাইটের জন্য সংরক্ষিত পাসওয়ার্ড।
  • মিডিয়া লাইসেন্স - PlayReady/ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট কন্টেন্ট লাইসেন্স।
  • পপ-আপ ব্যতিক্রম - ওয়েবসাইটগুলির ব্যতিক্রম তালিকা যা আপনার ব্রাউজারে একটি পপ-আপ পাঠাতে পারে৷
  • লোকেশন পারমিশন - আপনার লোকেশন বেছে নেওয়ার অনুমতি আছে এমন ওয়েবসাইটের ব্যতিক্রম তালিকা।
  • ফুল স্ক্রীন অনুমতি – ওয়েবসাইটগুলির তালিকা যা স্বয়ংক্রিয়ভাবে ফুল-স্ক্রিন মোডে খুলতে পারে।
  • কম্প্যাটিবিলিটি পারমিশন – এজ ব্রাউজার খোলার অনুমতি আছে এমন ওয়েবসাইটগুলির তালিকা৷

এছাড়াও দেখুন:আপনার উৎপাদনশীলতা বাড়াতে ১০টি দরকারী Gmail এক্সটেনশন

  1. একবার আপনি নির্বাচন করে সিদ্ধান্ত নিলেন যে কী থাকবে এবং কী অপসারণ করা দরকার, আপনি ক্লিয়ার এ ক্লিক করতে পারেন, যা নির্বাচিত বিকল্পগুলিকে মুছে ফেলবে৷

এইভাবে, আপনি আপনার ব্রাউজিং ডেটা পরিচালনা করতে পারেন এবং আপনার হার্ড ড্রাইভকে কুকিজ এবং ক্যাশে ডেটা লোড হওয়া থেকে রক্ষা করতে পারেন৷ তাছাড়া, ব্রাউজারটি দ্রুত এবং মসৃণ হবে।


  1. মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?

  2. কীভাবে একটি Microsoft অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করবেন এবং সম্পর্কিত ডেটা মুছবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট এজ এর জন্য এক্সটেনশনগুলি ইনস্টল এবং পরিচালনা করবেন

  4. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন