কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?

Microsoft Edge হল একটি ক্রস-প্ল্যাটফর্ম ওয়েব ব্রাউজার যা Microsoft Windows 10 এর সাথে চালু করা হয়েছিল। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য পুরানো ইন্টারনেট এক্সপ্লোরার ওয়েব ব্রাউজার প্রতিস্থাপন করার জন্য তৈরি করা হয়েছিল। প্রিন্টিং বৈশিষ্ট্যটি উইন্ডোজের বেশিরভাগ অ্যাপ্লিকেশনে উপলব্ধ। মাইক্রোসফ্ট এজ ব্যবহারকারীদের ওয়েব পৃষ্ঠা, পিডিএফ ফাইল বা অন্য কোন সামগ্রী প্রিন্ট করতে দেয়। যাইহোক, কিছু সংস্থা ব্যবহারকারীদের ব্রাউজারে সামগ্রী দেখার অনুমতি দেয় তবে সেগুলি ডাউনলোড বা মুদ্রণ করে না। একজন প্রশাসক Microsoft Edge-এ মুদ্রণ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে পারেন৷

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?

লেগ্যাসি মাইক্রোসফ্ট এজ এর জন্য মুদ্রণ অক্ষম করা হচ্ছে

Legacy Microsoft Edge হল HTML-ভিত্তিক ব্রাউজার যা Windows 10-এর সাথে একটি ডিফল্ট ব্রাউজার হিসেবে আসে। অনেক কোম্পানি বা স্কুল আছে যারা এখনও Microsoft Edge-এর লিগ্যাসি সংস্করণ ব্যবহার করবে। এই ব্রাউজারের নীতি সেটিং আপনার সিস্টেমে ইতিমধ্যেই উপলব্ধ, নতুন Microsoft Edge-এর বিপরীতে৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল উইন্ডোজের একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। Windows 10 একটি নতুন নীতি সেটিং অন্তর্ভুক্ত করেছে যা ব্যবহারকারীদের Microsoft Edge-এ ওয়েব সামগ্রী মুদ্রণ থেকে সক্ষম বা অক্ষম করতে পারে। এই নির্দিষ্ট সেটিংসের জন্য প্রয়োজনীয়তা হল Windows 10 1809 বা তার পরে৷

যাইহোক, গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণে উপলব্ধ। আপনি যদি Windows হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি এবং রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করে দেখুন।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি কমান্ড বক্স। এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  2. এই উইন্ডোতে, নিম্নলিখিত বিভাগ পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ Microsoft Edge\
    উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :সেটিং উভয় বিভাগে পাওয়া যাবে. আপনি এটি একটি কম্পিউটার বা একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য সেট করতে পারেন৷

  3. মুদ্রণের অনুমতি দিন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  4. অবশেষে, আবেদন/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি Microsoft Edge-এ মুদ্রণ বৈশিষ্ট্যকে নিষ্ক্রিয় করবে৷
  5. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে আবার সক্রিয় করতে পারেন অথবা সক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি ডাটাবেস যা আপনার অপারেটিং সিস্টেমের সমস্ত নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। এটি গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প। গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিপরীতে, এই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী/মান ম্যানুয়ালি তৈরি করতে ব্যবহারকারীর কাছ থেকে কয়েকটি অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি। Microsoft Edge-এ মুদ্রণ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

দ্রষ্টব্য :কোনো নতুন পরিবর্তন করার আগে আপনি আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করতে পারেন।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি কমান্ড বক্স। এখন টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ-এ ক্লিক করুন৷ UAC-এর জন্য বোতাম (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  2. এই উইন্ডোতে, নিম্নলিখিত রেজিস্ট্রি পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\MicrosoftEdge\Main

    দ্রষ্টব্য :মান বর্তমান মেশিন এবং বর্তমান ব্যবহারকারী আমবাত উভয় তৈরি এবং সেট করা যেতে পারে. পথ একই হবে, কিন্তু মৌচাক ভিন্ন হবে।

  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “AllowPrinting হিসাবে নাম দিন৷ "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  4. এখন এটি খুলতে মানটিতে ডাবল ক্লিক করুন এবং তারপর মান ডেটা পরিবর্তন করে 0 করুন .
    নোট :মান ডেটা 1 সক্রিয় করবে মুদ্রণ এবং মান ডেটা 0 অক্ষম করবে মুদ্রণ।

    উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  5. একবার আপনি উপরের সমস্ত পদক্ষেপগুলি সম্পন্ন করলে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি Microsoft Edge-এ মুদ্রণ নিষ্ক্রিয় করবে৷
  6. যদি আপনি কখনো সক্রিয় করতে চান আবার প্রিন্টিং, শুধু মান ডেটা পরিবর্তন করুন 1 অথবা সরান রেজিস্ট্রি থেকে মান।

নতুন Microsoft Edge-এর জন্য মুদ্রণ নিষ্ক্রিয় করা হচ্ছে

নতুন এবং সর্বশেষ মাইক্রোসফ্ট এজ ব্রাউজারটি ক্রোমিয়ামের উপর ভিত্তি করে। এটি 2020 সালের জানুয়ারিতে প্রকাশিত হয়েছিল এবং এটি সমস্ত নতুন অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ। যাইহোক, আপনাকে এটিকে লিগ্যাসি মাইক্রোসফ্ট এজ দিয়ে প্রতিস্থাপন করতে আপনার সিস্টেমে ডাউনলোড করতে হবে। Legacy Microsoft Edge-এর জন্য ব্যবহৃত পদ্ধতিগুলি নতুন Microsoft Edge-এ কাজ করবে না৷

পদ্ধতি 1:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

নতুন Microsoft Edge ব্রাউজারের জন্য, রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করা সহজ কারণ এর জন্য গ্রুপ নীতি সেটিংস উপলব্ধ নাও হতে পারে। এর জন্য আপনাকে পলিসি ফাইল ডাউনলোড বা ইনস্টল করতে হবে না এবং এটি উইন্ডোজের সব সংস্করণে কাজ করে। রেজিস্ট্রিতে একটি ভুল কনফিগারেশন সিস্টেমে অনেক সমস্যার কারণ হতে পারে। যাইহোক, নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করে, আপনি কোনও উদ্বেগ ছাড়াই এটি কনফিগার করতে পারেন৷

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে কী সমন্বয় ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ-এ ক্লিক করুন৷ UAC-এর জন্য বোতাম শীঘ্র. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  2. প্রান্তে নেভিগেট করুন রেজিস্ট্রি এডিটরে কী:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম দিন “Edge " উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  4. এখন Edge-এর ডান প্যানেলে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন মানটিকে “মুদ্রণ সক্ষম হিসাবে নাম দিন৷ " উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  5. মানটি খুলতে ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে .
    নোট :মান ডেটা 0 নিষ্ক্রিয় করার জন্য এবং মান ডেটা 1 সক্ষম করার জন্য৷

    উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  6. অবশেষে, যখন আপনি উপরের পদক্ষেপগুলি সম্পন্ন করেন, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম। এটি নতুন মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে মুদ্রণ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন এটিকে কেবল সরিয়ে দিয়ে ফেরত দিন রেজিস্ট্রি থেকে এই নতুন তৈরি মান. এছাড়াও আপনি মান ডেটা 1 এ পরিবর্তন করতে পারেন মুদ্রণ সক্ষম করতে।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

আমরা সবাই জানি যে গ্রুপ পলিসি এডিটরে একটি সেটিং কনফিগার করা রেজিস্ট্রি এডিটরের চেয়ে অনেক সহজ। যাইহোক, পুরানো নীতি সেটিংস নতুন Microsoft Edge ব্রাউজারে কাজ করে না। আপনাকে নতুন ব্রাউজারের জন্য সর্বশেষ নীতি ফাইলগুলি ডাউনলোড করতে হবে এবং সেগুলিকে আপনার সিস্টেমে সংরক্ষণ করতে হবে৷ এটি রেজিস্ট্রি এডিটর পদ্ধতির তুলনায় কাজটি সম্পন্ন করতে কিছু অতিরিক্ত পদক্ষেপ নেবে:

দ্রষ্টব্য :আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে আপনি আপনার সিস্টেমে এই পদ্ধতি প্রয়োগ করতে পারবেন না।

  1. ডাউনলোড করতে Microsoft সাইটে যান৷ নতুন Microsoft Edge-এর জন্য নীতি ফাইল। আপনি সংস্করণ নির্বাচন করতে পারেন , নির্মাণ করুন , প্ল্যাটফর্ম , এবং তারপর GET POLICY FILES-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  2. ফাইলগুলি ডাউনলোড হয়ে গেলে, আপনি এক্সট্র্যাক্ট করতে পারেন৷ WinRAR ব্যবহার করে ফাইলটি নিচে দেখানো হয়েছে:উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  3. ডাউনলোড করা ফোল্ডারের ভিতরে, “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন ".
  4. এখন আপনাকে কপি করতে হবে “msedge.admx ” এবং “msedge.adml ” (ভাষা ফোল্ডারের ভিতরে) এবং পেস্ট করুন এই ফাইলগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :ফোল্ডারের ভিতরের ভাষা ফাইলটি অবশ্যই আপনার ভাষা ফোল্ডারে কপি করতে হবে।

  5. আপনাকে পুনঃসূচনা করতে হতে পারে৷ এটি করার পরে আপনার সিস্টেমটি কারণ এটি গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে উপস্থিত হতে কিছু সময় নেয়।
  6. এখন আপনি একটি চালান খুলতে পারেন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে বোতাম এবং তারপর গ্রুপ পলিসি এডিটর খুলুন “gpedit.msc টাইপ করে " এটা. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  7. নতুন নীতি সেটিংসে নেভিগেট করুন যা আপনি এইমাত্র আপনার সিস্টেম ফাইলে অনুলিপি করেছেন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\ Printing\
    উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  8. মুদ্রণ সক্ষম করুন নামের একটি সেটিংসে ডাবল-ক্লিক করুন ” এটি খুলতে এবং তারপরে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ-এ মুদ্রণ কীভাবে অক্ষম করবেন?
  9. প্রয়োগ করুন-এ ক্লিক করুন অথবা ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি নতুন Microsoft Edge ব্রাউজারের জন্য মুদ্রণ নিষ্ক্রিয় করবে৷
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে আবার মুদ্রণ করুন অথবা সক্ষম ধাপ 8 এ।

  1. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  2. Windows 10 এ Microsoft পরিষেবাগুলি কেন এবং কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  4. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন