কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?

InPrivate ব্রাউজিং উইন্ডোটি ডিভাইসে ডেটা সংরক্ষণ না করে ব্রাউজ করতে ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহারকারীর প্রোফাইলে ব্রাউজিং বা অনুসন্ধানের ইতিহাসের প্রমাণ কভার করতে সহায়তা করে। এটি প্রায় সব ব্রাউজারেই পাওয়া যায় এবং প্রয়োজনের সময় এটি একটি বেশ উপকারী বৈশিষ্ট্য। যাইহোক, কখনও কখনও একটি কোম্পানির একটি কঠোর অনলাইন নীতি থাকতে পারে বা আপনি একটি শেয়ার্ড পিসিতে অনলাইন কার্যক্রম ট্র্যাক করতে চাইতে পারেন। এখানেই আপনাকে Microsoft Edge ব্রাউজারে InPrivate বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ইন-প্রাইভেট ব্রাউজিং বৈশিষ্ট্যটি সহজেই নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন৷

গ্রুপ পলিসি এডিটর Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়; তাই আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যা একইভাবে কাজ করে।

মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?

লেগ্যাসি মাইক্রোসফ্ট এজ এর জন্য ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম করা হচ্ছে

Legacy Microsoft Edge ব্রাউজার হল Windows 10 এর সাথে একটি ডিফল্ট ব্রাউজার হিসেবে আসে৷ বেশিরভাগ জায়গাই এখনও নতুনের পরিবর্তে এটি ব্যবহার করে৷ গ্রুপ পলিসি আপডেট না করেও এর জন্য নীতি-সেটিংস কাজ করে। আপনার সিস্টেমে সবকিছু ইতিমধ্যেই উপলব্ধ এবং আপনাকে এটি কনফিগার করতে হবে৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর ব্যবহারকারীদের তাদের প্রয়োজন অনুযায়ী তাদের অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করতে দেয়। এটিতে সেই সমস্ত বিকল্প রয়েছে যা ব্যবহারকারীরা কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে খুঁজে পাবেন না। নিশ্চিত করুন যে আপনি সেই নির্দিষ্ট অ্যাপ্লিকেশনটির জন্য সেটিংস কনফিগার করার পরে অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করেছেন৷ Microsoft Edge-এ InPrivate ব্রাউজিং নিষ্ক্রিয় করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

এই নির্দিষ্ট সেটিংটি কম্পিউটার কনফিগারেশন এবং ইউজার কনফিগারেশন উভয় ক্ষেত্রেই পাওয়া যাবে। সেটিং এর পথ একই হবে, কিন্তু ক্যাটাগরি ভিন্ন হবে। আপনি আপনার সিস্টেমের জন্য যে বিভাগে চান তা সেট করতে পারেন।

দ্রষ্টব্য :আপনি যদি Windows হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি এবং রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে বোতাম ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী। মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  2. নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন যেকোন একটি বিভাগে:
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ Microsoft Edge\
    মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  3. "ইন-প্রাইভেট ব্রাউজিংয়ের অনুমতি দিন নামের সেটিংটি খুলুন "এতে ডাবল ক্লিক করে। এটি অন্য উইন্ডোতে খুলবে, এখন টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন . মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  4. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি Microsoft Edge-এ InPrivate ব্রাউজিং বৈশিষ্ট্যকে নিষ্ক্রিয় করবে৷
  5. আপনি সক্ষম করতে পারেন৷ টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

InPrivate ব্রাউজিং নিষ্ক্রিয় করার অন্য পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে এই সেটিংস পরিবর্তন করা। এই পদ্ধতিটির জন্য কয়েকটি প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন হবে, তবে এটি কোনও সমস্যা হবে না কারণ বেশিরভাগ ব্যবহারকারীই রেজিস্ট্রি সম্পাদকের সাথে পরিচিত। ব্যবহারকারীকে রেজিস্ট্রিতে ম্যানুয়ালি অনুপস্থিত কী বা মান তৈরি করতে হবে। রেজিস্ট্রিতে ইন-প্রাইভেট ব্রাউজিং নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

এই সেটিংটি বর্তমান মেশিন এবং বর্তমান ব্যবহারকারী আমবাত উভয় ক্ষেত্রেই প্রয়োগ করা যেতে পারে। উভয়ের পথ একই হবে, তবে মৌচাক ভিন্ন হবে। আপনি আপনার সিস্টেমের জন্য যে মৌচাকটি চান তা চয়ন করতে পারেন৷

দ্রষ্টব্য :কোনো নতুন পরিবর্তন করার আগে আমরা সবসময় ব্যবহারকারীদের তাদের রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই৷

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে কী। তারপর, টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী। এছাড়াও, UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হলে ডায়ালগ বক্স, তারপর হ্যাঁ নির্বাচন করুন৷ বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  2. নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন একটি আমবাত:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\MicrosoftEdge\Main
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “AllowInPrivate হিসাবে নাম দিন৷ " মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  4. এতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটা পরিবর্তন করে 0 করুন .
    নোট :মান ডেটা 0 অক্ষম করবে মান এবং মান ডেটা 1 সক্রিয় করবে মান।

    মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  5. সমস্ত কনফিগারেশনের পরে, আপনাকে পুনঃসূচনা করতে হবে আপনার সিস্টেম মাইক্রোসফ্ট এজ এ এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে৷
  6. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 1-এ পরিবর্তন করে ইন-প্রাইভেট ব্রাউজিং বৈশিষ্ট্য ফিরে আসে অথবা সরানো হচ্ছে রেজিস্ট্রি থেকে মান।

নতুন Microsoft Edge-এর জন্য ব্যক্তিগত ব্রাউজিং অক্ষম করা হচ্ছে

সর্বশেষ মাইক্রোসফ্ট এজ ব্রাউজারটির জন্য লিগ্যাসি সংস্করণের চেয়ে আলাদা সেটিংসের প্রয়োজন হবে। রেজিস্ট্রি এডিটর এবং গ্রুপ পলিসি এডিটর উভয় পদ্ধতিই ভিন্ন হবে। গ্রুপ পলিসি এডিটর সেটিং এই সংস্করণের জন্য উপলব্ধ নয়, তাই আপনাকে Microsoft সাইট থেকে এটি ডাউনলোড করতে হবে।

পদ্ধতি 1:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

গ্রুপ নীতিতে উপলব্ধ নয় এমন নতুন অ্যাপ্লিকেশনগুলির সেটিংসের জন্য আপনি সর্বদা রেজিস্ট্রি সম্পাদক ব্যবহার করতে পারেন। সেই নির্দিষ্ট সেটিংসের জন্য আপনাকে কেবল মূল পথ এবং মান নাম/ডেটা জানতে হবে। নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি নতুন Microsoft Edge ক্রোমিয়ামের জন্য InPrivate ব্রাউজিং নিষ্ক্রিয় করতে পারেন:

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ . তারপর টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হলে , তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. এজ তৈরি করুন Microsoft-এ ডান-ক্লিক করে কী কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম পরিবর্তন করুন “Edge " মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  4. Edge-এ ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে "InPrivateModeAvailability হিসাবে পুনঃনামকরণ করুন৷ " মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  5. এখন এটিতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে . মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  6. একবার সমস্ত কনফিগারেশন তৈরি হয়ে গেলে, আপনাকে পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার। এটি নতুন Microsoft Edge ব্রাউজারে InPrivate ব্রাউজিং নিষ্ক্রিয় করবে৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন এটিকে সরিয়ে ফেরত দিন রেজিস্ট্রি এডিটর থেকে এই মান।

পদ্ধতি 2:গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

লিগ্যাসি সংস্করণের জন্য গ্রুপ নীতি পদ্ধতির বিপরীতে, এটির জন্য নতুন Microsoft Edge-এর জন্য নতুন নীতি ফাইলের প্রয়োজন হবে। ডিফল্ট নীতি সেটিংস নতুন এজ ব্রাউজারের জন্য কাজ করবে না। গ্রুপ নীতিতে সেটিংস কনফিগার করা সহজ, তবে এটির জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতির চেয়ে কয়েকটি অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন৷

  1. প্রথমত, আপনাকে ডাউনলোড করতে হবে Microsoft সাইট থেকে নীতি ফাইল। আপনাকে অবশ্যই সংস্করণ চয়ন করতে হবে৷ , নির্মাণ করুন , এবং প্ল্যাটফর্ম আপনার Microsoft Edge-এর এবং তারপর GET POLICY FILES-এ ক্লিক করুন . মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  2. এক্সট্র্যাক্ট WinRAR ব্যবহার করে ডাউনলোড করা ফাইল স্ক্রিনশট হিসাবে দেখানো অ্যাপ্লিকেশন:মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  3. ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন পথ।
  4. এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ প্রবেশ করান " মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল ফোল্ডারের ভিতরে এবং ফোল্ডারে কপি করা উচিত।

  5. পুনরায় শুরু করুন৷ আপনার সিস্টেম আপনার সিস্টেমে এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে৷
  6. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  7. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত সেটিংটিতে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  8. "ইন-প্রাইভেট মোড উপলব্ধতা কনফিগার করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং “ইন-প্রাইভেট মোড অক্ষম বেছে নিন ড্রপবক্স মেনুতে ” বিকল্প। মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে অক্ষম করবেন?
  9. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি নতুন Microsoft Edge ব্রাউজারের জন্য InPrivate ব্রাউজিং নিষ্ক্রিয় করবে৷
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন ধাপ 8 এ।

  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে অ্যাডোব ফ্ল্যাশ কীভাবে অক্ষম করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন