কম্পিউটার

কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?

ত্রুটি বার্তা “সতর্ক! TPM ডিভাইস সনাক্ত করা হয়নি আপনি যখন আপনার ডেল ল্যাপটপ বুট করার চেষ্টা করছেন তখন প্রদর্শিত হবে। TPM বা বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল হল একটি চিপ যা মূলত একটি সিস্টেমে ক্রিপ্টোগ্রাফিক ক্রিয়াকলাপগুলি পরিচালনা করার জন্য ব্যবহৃত হয়। TPM চিপের কাজ হল ইন্টিগ্রেটেড ক্রিপ্টোগ্রাফিক কীগুলির মাধ্যমে আপনার মেশিনের হার্ডওয়্যার সুরক্ষিত করা। ত্রুটি বার্তাটি কিছুটা অদ্ভুত বলে মনে হতে পারে বিশেষ করে যদি আপনি আপনার সিস্টেমে কোনো TPM কার্যকারিতা ব্যবহার না করে থাকেন। কিছু ক্ষেত্রে, আপনি এমনকি আপনার স্ক্রীনে ত্রুটি বার্তাটি দেখার পরে আপনার সিস্টেমে বুট করতে সক্ষম হতে পারেন, তবে নির্বিশেষে, এটি সম্পর্কিত৷

কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, যখন আপনি প্রশ্নে থাকা ত্রুটির বিষয়ে হোঁচট খাবেন, আপনি যদি আপনার সিস্টেমে একটি পার্টিশন এনক্রিপ্ট করার জন্য Windows দ্বারা প্রদত্ত কোনো BitLocker কার্যকারিতা ব্যবহার করেন, তাহলে এটি কাজ করবে না। এটি এই কারণে যে বিটলকার আপনার বোর্ডে থাকা TPM চিপ ব্যবহার করে আপনি যে ডেটাটি চান তা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করতে। একটি সাধারণ সমাধান ব্যবহারকারীরা সাধারণত মনে করেন যখন তারা এই সমস্যার মুখোমুখি হন তখন তাদের BIOS সেটিংস থেকে TPM অক্ষম করা। যাইহোক, এটি কাজ করবে না কারণ TPM বিকল্পটি BIOS মেনু থেকে অদৃশ্য হয়ে যায় এবং তাই আপনি এটি বন্ধ করতে সক্ষম হবেন না। এছাড়াও, আপনি যদি আপনার সিস্টেমে BitLocker ব্যবহার করেন, আপনি প্রথমে এটিকে নিষ্ক্রিয় করতে চান না৷

তাহলে মূলত এই সমস্যাটির কারণ কী? সবচেয়ে স্পষ্ট কারণ অবশ্যই আপনার BIOS ফার্মওয়্যার হবে। আপনি যদি সম্প্রতি আপনার BIOS ফার্মওয়্যার আপডেট করে থাকেন, বা এমনকি কিছু ক্ষেত্রে, আপনি যদি এটি আপডেট না করে থাকেন তবে এটি সমস্যার কারণ হতে পারে। এটি উভয় উপায়ে যায় এবং এইভাবে, সমস্যাটির সমাধান পেতে আপনাকে মুদ্রার উভয় দিকেই তাকাতে হবে। এটি বলার সাথে সাথে, আসুন আমরা বিভিন্ন সমাধানে প্রবেশ করি যা আপনি প্রশ্নে থাকা ত্রুটি থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে ব্যবহার করতে পারেন৷

ল্যাপটপের ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করুন

"TPM ডিভাইস সনাক্ত করা হয়নি" ত্রুটি বার্তার মুখোমুখি হওয়ার পরে আপনার প্রথম যে জিনিসটি চেষ্টা করা উচিত তা হল আপনার ল্যাপটপ থেকে ব্যাটারি সরিয়ে ফেলা। এটি বেশ কয়েকটি ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে যারা একই সমস্যার মুখোমুখি হয়েছিলেন এবং ল্যাপটপের ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করা তাদের জন্য সমস্যাটি সমাধান করেছে বলে জানা গেছে। আপনি যখন আপনার ল্যাপটপ থেকে ব্যাটারিটি সরিয়ে ফেলবেন, তখন বোর্ডটি রিসেট হবে এবং এটিকে আবার প্লাগ ইন করার পরে আপনি একটি নতুন শুরু করবেন৷

কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?

এটি করার জন্য, কেবল আপনার ল্যাপটপ থেকে ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তারপর এটি কয়েক সেকেন্ডের জন্য বসতে দিন। কয়েক সেকেন্ড পরে, ব্যাটারি আবার প্লাগ করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে আপনার ল্যাপটপ বুট আপ করুন৷

ফার্মওয়্যার আপডেট করুন

যদি আপনার ল্যাপটপের ব্যাটারি পুনরায় সংযোগ করা আপনার জন্য সমস্যার সমাধান না করে, তাহলে আপনার ল্যাপটপের ফার্মওয়্যারের কারণে সমস্যাটি হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে। এটি সাধারণত ঘটতে পারে যখন আপনি বেশ কিছুদিন ধরে আপনার BIOS ফার্মওয়্যার আপডেট করেননি। আপনি যদি ইতিমধ্যেই সর্বশেষ ফার্মওয়্যার সংস্করণটি চালাচ্ছেন তবে আপনি এটি এড়িয়ে যেতে পারেন এবং পরবর্তী সমাধানে যেতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে আপনার মডেলের জন্য যেকোনো ফার্মওয়্যার আপডেট খুঁজতে হবে, সেগুলি ডাউনলোড করতে হবে এবং তারপরে এটি ইনস্টল করতে হবে। এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, এখানে ক্লিক করে Dell এর ড্রাইভার এবং ডাউনলোডের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  2. একবার সেখানে গেলে, আপনার কাছে দুটি বিকল্পের একটি থাকবে। আপনি হয় Dell SupportAssist ব্যবহার করতে পারেন ইউটিলিটি আপনার সিস্টেমে কোনো পুরানো ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে এবং সেগুলি ইনস্টল করার জন্য। এটি করতে, কেবল SupportAssist ডাউনলোড এবং ইনস্টল করুন-এ ক্লিক করুন৷ বিকল্প এবং তারপর অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন। কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?
  3. বিকল্পভাবে, যদি আপনার ল্যাপটপের মডেল বা পণ্যের আইডি থাকে এবং আপনি ফার্মওয়্যার আপডেট করতে চান, তাহলে আপনি ম্যানুয়ালি এটি অনুসন্ধান করতে পারেন এবং তারপরে উপলব্ধ সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে পারেন। এটি করতে, অনুসন্ধান ক্ষেত্রে আপনার ডিভাইসের মডেল বা পণ্য ID লিখুন প্রদান করুন এবং এন্টার টিপুন .
  4. পরবর্তী পৃষ্ঠায়, ড্রাইভার খুঁজুন-এ ক্লিক করুন সামনে বিকল্প ম্যানুয়ালি একটি নির্দিষ্ট ড্রাইভার খুঁজুন পাঠ্য কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?
  5. আপনার উপযুক্ত অপারেটিং সিস্টেম বেছে নিন এবং যেকোনো ফার্মওয়্যার আপডেটের জন্য দেখুন। ড্রাইভার ডাউনলোড করুন এবং তারপরে আপডেটটি ইনস্টল করা শেষ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. আপনার কাজ শেষ হয়ে গেলে, সমস্যাটি প্যাচ করা হয়েছে কিনা তা দেখতে আপনার সিস্টেম রিবুট করুন।

BIOS ডিফল্ট রিসেট করুন

এটি দেখা যাচ্ছে, কিছু ব্যবহারকারীর জন্য তাদের নিজ নিজ সিস্টেমে একটি ফার্মওয়্যার আপডেট করার পরে সমস্যাটি হয়েছিল। আপনি যদি একটি ফার্মওয়্যার আপডেট পাওয়ার পরে ত্রুটির বার্তায় হোঁচট খেয়ে থাকেন, তবে এটি হতে পারে যে আপডেটটি আপনার জন্য পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। এটি ঘটতে পারে যখন আপনি Dell থেকে অটো-ডিটেক্ট ইউটিলিটি ব্যবহার করেন যা আপনার সমস্ত ড্রাইভার আপডেট করে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে আপনার BIOS এর মূল সেটিংসে রিসেট করতে হবে প্রশ্নে থাকা সমস্যা থেকে পরিত্রাণ পেতে। এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপ পাওয়ার বন্ধ আছে . এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপ প্লাগ ইন করা আছে। যদি এটি থাকে, এগিয়ে যান এবং এটি আনপ্লাগ করুন .
  2. এর পর, ESC এবং CTRL ধরে রাখুন চাবি এই দুটি কী চেপে ধরে রাখার সময়, পাওয়ার তারের প্লাগ ইন করুন৷ এবং আপনার ল্যাপটপের পাওয়ার বোতাম টিপুন। কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?
  3. ল্যাপটপ বুট করা শুরু করলে, আপনি ESC এবং CTRL ছেড়ে দিতে পারেন কী।
  4. আপনাকে একটি BIOS পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে৷ এখানে, রোল ব্যাক BIOS বেছে নিন ডিফল্টে ফিরে যাওয়ার বিকল্প। কিভাবে TPM ডিভাইস সনাক্ত করা হয় না ঠিক করবেন?
  5. একবার আপনি সব করে ফেললে, আপনার সিস্টেম রিবুট করার জন্য অপেক্ষা করুন। এই মুহুর্তে, উইন্ডোজ আপনার TPM চিপ চিনতে সক্ষম হবে এবং আপনার যেতে হবে।

  1. আইসিইউই ডিটেক্ট না করা ডিভাইসগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ শনাক্ত হয়নি ল্যাপটপ ক্যামেরা ঠিক করুন

  3. ফায়ারফক্স লোড হচ্ছে না এমন পৃষ্ঠাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ সনাক্ত না হওয়া হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন