কম্পিউটার

"একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল" কীভাবে ঠিক করবেন?

আপনি যখন আপনার উইন্ডোজ কম্পিউটারে একটি ড্রাইভ সংযোগ করেন, তখন আপনি সাধারণত এটি ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে প্রদর্শিত হবে বলে আশা করবেন যেখানে আপনি ড্রাইভটি অ্যাক্সেস করতে পারবেন এবং আপনার ফাইলগুলি সংরক্ষণ বা পুনরুদ্ধার করতে পারবেন। কিছু ক্ষেত্রে, যাইহোক, উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডো ব্যবহার করে ড্রাইভটি অ্যাক্সেস করার চেষ্টা করার সময়, ব্যবহারকারীরা পান “অস্তিত্ব নেই এমন একটি ডিভাইস নির্দিষ্ট করা হয়েছে ” ত্রুটি বার্তা যা তাদের ড্রাইভ অ্যাক্সেস করতে বাধা দেয়। যদিও ড্রাইভটি উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোতে প্রদর্শিত হয়, তবে ড্রাইভের নীচে দেখানো কোনও অতিরিক্ত ডেটা নেই যা আপনি সাধারণত আশা করেন। অর্থাৎ, ড্রাইভের আকার এবং ফাঁকা স্থানের তথ্য দেওয়া নেই।

 একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, উইন্ডোজে ডিস্ক ম্যানেজমেন্ট টুল খোলার পরে, কিছু ক্ষেত্রে, আপনি লক্ষ্য করতে পারেন যে উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোতে যা দেখানো হয়েছে তার তুলনায় ড্রাইভ লেটারটি আসলে সঠিক নয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি অক্ষর পরিবর্তন করে এবং তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করে সমস্যাটি সমাধান করতে পারেন। যাইহোক, এটি সবসময় নাও হতে পারে এবং কিছু ক্ষেত্রে, সমস্যাটি ড্রাইভের অনুমতিগুলির সাথে সম্পর্কিত হতে পারে যে ক্ষেত্রে আপনাকে সেগুলি পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে ড্রাইভের উপর আপনার সম্পূর্ণ মালিকানা রয়েছে। প্রশ্নে থাকা ত্রুটির বার্তাটি আরও ভালভাবে বোঝার জন্য, সমস্যাটির সমাধানে আপনাকে সাহায্য করতে পারে এমন বিভিন্ন সমাধানে ঝাঁপিয়ে পড়ার আগে আসুন আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলি দেখে নেই৷

  • ড্রাইভের অপর্যাপ্ত অনুমতি — এটি দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে, ড্রাইভের অনুমতির কারণে সমস্যা দেখা দিতে পারে। এটি ঘটে যখন আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের ড্রাইভে সম্পূর্ণ অনুমতি নেই এবং এইভাবে এটি অ্যাক্সেসযোগ্য নয় যা ত্রুটি বার্তাতেও রিপোর্ট করা হয়েছে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে কেবল ড্রাইভের উপর আপনার অ্যাকাউন্টের সম্পূর্ণ মালিকানা দিতে হবে এবং সবকিছু ঠিকঠাক হওয়া উচিত।
  • ভুল ড্রাইভ চিঠি — কিছু পরিস্থিতিতে, অপারেটিং সিস্টেম দ্বারা ড্রাইভে নির্ধারিত ড্রাইভ অক্ষরের কারণে ত্রুটি বার্তাটি ট্রিগার হতে পারে। এটি ঘটে যখন ড্রাইভ অক্ষরটি ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটির সাথে মেলে না এবং এইভাবে ত্রুটি বার্তাটি দেখানো হয়। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে কেবল ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করে ড্রাইভ লেটার পরিবর্তন করতে হবে এবং তারপরে আপনার সিস্টেম পুনরায় চালু করতে হবে।
  • ত্রুটিপূর্ণ USB পোর্ট — প্রায়শই না, প্রশ্নে সমস্যাটি USB পোর্টের কারণে হতে পারে যেটিতে আপনি ড্রাইভটি সংযুক্ত করেছেন৷ আপনি যে পোর্টটি ব্যবহার করছেন সেটি ত্রুটিপূর্ণ হলে, ড্রাইভটি সঠিকভাবে কাজ করতে সক্ষম হবে না এবং তাই, আপনাকে একটি ত্রুটি বার্তা দেখানো হবে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে পোর্টগুলি পরিবর্তন করতে হবে এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে হবে৷
  • সেকেলে BIOS এবং চিপসেট ড্রাইভার — এটি দেখা যাচ্ছে, ত্রুটি বার্তাটি আপনার মাদারবোর্ডের পুরানো BIOS এবং চিপসেট ড্রাইভারের কারণেও হতে পারে। এটি সমাধান করতে, আপনাকে আপনার প্রস্তুতকারকের থেকে উপলব্ধ সর্বশেষ ড্রাইভারগুলি ডাউনলোড করতে হবে এবং তারপরে সেগুলি ইনস্টল করতে হবে৷
  • মাদারবোর্ড হেডার — আপনি যদি একটি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ ব্যবহার করেন, তাহলে এটা সম্ভব যে সমস্যাটি একটি ভাঙা বা ত্রুটিপূর্ণ মাদারবোর্ড হেডারের কারণে হয়েছে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে একটি ভিন্ন SATA হেডার ব্যবহার করতে হবে এবং দেখতে হবে যে এটি সমস্যার সমাধান করে কিনা৷

এখন যেহেতু আমরা প্রশ্নে ত্রুটির বার্তাটির সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে চলেছি, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আমরা বিভিন্ন সমাধান নিয়ে আসি যা আপনি সমস্যার সমাধান করতে এবং আপনার ড্রাইভ অ্যাক্সেস করতে প্রয়োগ করতে পারেন৷

ইউএসবি পোর্ট পরিবর্তন করুন

এটি দেখা যাচ্ছে, যখন আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল ড্রাইভটি সংযুক্ত USB পোর্টটি পরিবর্তন করা৷ আপনি যদি একটি অভ্যন্তরীণ ড্রাইভ ব্যবহার করেন তবে এটি আপনার জন্য নয় এবং আপনাকে নীচের পরবর্তী পদ্ধতিতে যেতে হবে। প্রায়শই নয়, একটি ত্রুটিপূর্ণ USB পোর্ট আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা হতে পারে এবং USB পোর্টের একটি সাধারণ সুইচ সমস্যাটি সমাধান করে। আপনি যদি একটি USB 2.0 পোর্টে ড্রাইভটি প্লাগ করে থাকেন তবে এটিকে একটি USB 3.0 পোর্টে সংযুক্ত করার চেষ্টা করুন এবং এর বিপরীতে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে৷

 একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?

ড্রাইভের অনুমতি পরিবর্তন করুন

আমরা উপরে উল্লেখ করেছি, সমস্যার আরেকটি কারণ ড্রাইভ অনুমতি হতে পারে। এটি ঘটে যখন আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে ড্রাইভ অ্যাক্সেস করার জন্য পর্যাপ্ত অনুমতি না থাকে এবং ফলস্বরূপ, আপনাকে দেখানো হয় যে ড্রাইভটি অ্যাক্সেসযোগ্য ত্রুটি বার্তা। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে কেবলমাত্র বৈশিষ্ট্য উইন্ডোর মাধ্যমে ড্রাইভের অনুমতিগুলি পরিবর্তন করতে হবে এবং এটি সমস্যাটি সমাধান করবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, Windows Explorer খুলুন৷ উইন্ডো।
  2. তারপর, আপনার ড্রাইভে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন ড্রপ-ডাউন মেনু থেকে বিকল্প।  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  3. প্রপার্টি উইন্ডোতে, নিরাপত্তা-এ স্যুইচ করুন ট্যাব  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  4. সেখানে, সম্পাদনা-এ ক্লিক করুন অনুমতি পরিবর্তন করতে বোতাম।
  5. আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট বেছে নিন এবং অনুমতি-এর অধীনে , সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিশ্চিত করুন৷ চেকবক্সে টিক দেওয়া আছে।  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  6. আপনি এটি করার পরে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম টিপুন এবং তারপরে ঠিক আছে টিপুন .
  7. এটি করার পরে, সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে আবার ড্রাইভটি খুলুন।

ডিস্ক পরিচালনার মাধ্যমে ডিভাইস আনইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে, ডিভাইসটির একটি সাধারণ পুনঃসূচনা করে সমস্যাটি সমাধান করা যেতে পারে। ডিস্ক ম্যানেজমেন্টের মাধ্যমে ডিভাইসটি প্রথমে আনইনস্টল করে এটি করা যেতে পারে। একবার আপনি এটি করে ফেললে, আপনি যখন এটি আবার প্লাগ করবেন তখন উইন্ডোজ পুনরায় ড্রাইভের জন্য প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করতে বাধ্য হবে। এটি কিছু ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে এবং আপনার জন্যও এটি করতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, স্টার্ট মেনু খুলুন ,ডিস্ক ব্যবস্থাপনা অনুসন্ধান করুন এবং এটি খুলুন।
  2. তারপর, নীচের ট্যাবে, আপনার ডিস্কটি সনাক্ত করুন এবং এটিতে ডান-ক্লিক করুন। ড্রপ-ডাউন মেনু থেকে, বৈশিষ্ট্য চয়ন করুন .  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  3. প্রপার্টি উইন্ডোতে, ড্রাইভারগুলিতে স্যুইচ করুন ট্যাব  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  4. সেখানে, আনইনস্টল ডিভাইস-এ ক্লিক করুন বোতাম এবং এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. আপনি এটি করার পরে, এগিয়ে যান এবং কম্পিউটার থেকে আপনার ড্রাইভটি সরান৷
  6. তারপর, এটি আবার সংযোগ করুন এবং উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন।
  7. সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে ড্রাইভটি খোলার চেষ্টা করুন৷

ড্রাইভ লেটার পরিবর্তন করুন 

প্রশ্নে ত্রুটি বার্তাটি কিছু ক্ষেত্রে একটি ভুল ড্রাইভ অক্ষর দ্বারা ট্রিগার হতে পারে। আপনি যখন আপনার কম্পিউটারে একটি ড্রাইভ প্লাগ ইন করেন, তখন অপারেটিং সিস্টেম এটিকে একটি ড্রাইভ অক্ষর বরাদ্দ করে যা ড্রাইভ এবং এর ভিতরে থাকা ফাইলগুলি অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। ড্রাইভ অক্ষরটি ভুল হলে, আপনি এটি অ্যাক্সেস করতে অক্ষম হবেন যার কারণে ত্রুটি বার্তাটি দেখানো হয়েছে। ডিস্ক ম্যানেজমেন্ট টুলের মাধ্যমে ড্রাইভ লেটার পরিবর্তন করে এটি সহজেই সমাধান করা যেতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, স্টার্ট মেনু খুলুন এবং ডিস্ক ব্যবস্থাপনা অনুসন্ধান করুন . এটি খুলুন।
  2. ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোটি খোলা হয়ে গেলে, আপনার ড্রাইভের ভলিউমের উপর ডান-ক্লিক করুন এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন বেছে নিন। বিকল্প  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  3. যে উইন্ডোটি প্রদর্শিত হবে, সেখানে পরিবর্তন ক্লিক করুন বোতাম  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  4. ড্রপ-ডাউন মেনু থেকে একটি অব্যবহৃত ড্রাইভ অক্ষর চয়ন করুন এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন .  একটি ডিভাইস যা বিদ্যমান নেই তা নির্দিষ্ট করা হয়েছিল  কীভাবে ঠিক করবেন?
  5. একবার আপনি এটি করার পরে, আবার ভলিউমের উপর ডান-ক্লিক করুন এবং পার্টিশনটিকে সক্রিয় হিসাবে চিহ্নিত করুন নির্বাচন করুন বিকল্প।
  6. এটি করার পরে, এগিয়ে যান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  7. একবার আপনার পিসি বুট হয়ে গেলে, এগিয়ে যান এবং ত্রুটি বার্তাটি এখনও আছে কিনা তা দেখতে উইন্ডোজ এক্সপ্লোরারের মাধ্যমে ড্রাইভটি খুলুন৷

BIOS এবং চিপসেট ড্রাইভার আপডেট করুন

চিপসেট ড্রাইভার মাদারবোর্ড ড্রাইভার হিসাবে পরিচিত হয় সত্যিই গুরুত্বপূর্ণ. এই ড্রাইভারগুলি আপনার মাদারবোর্ডে প্লাগ করা উপাদানগুলির জন্য দায়ী তাই সেগুলি আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করা সত্যিই গুরুত্বপূর্ণ। আপনি সেকেলে হয়ে গেলে, আপনি সম্ভাব্য এই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। এই ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনাকে আপনার প্রস্তুতকারকের থেকে আপনার মাদারবোর্ডের জন্য উপলব্ধ সর্বশেষ BIOS এবং চিপসেট ড্রাইভারগুলি ডাউনলোড করতে হবে এবং সেগুলি ইনস্টল করতে হবে৷

প্রক্রিয়াটি জটিল নয় এবং আপনি সাধারণত আপনার প্রস্তুতকারকের ওয়েবসাইটে একটি টিউটোরিয়াল পাবেন। এমন ইউটিলিটিগুলিও উপলব্ধ রয়েছে যা আপনার মাদারবোর্ডে ড্রাইভারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে যাতে আপনি সেগুলিও ব্যবহার করতে পারেন। অতএব, এগিয়ে যান এবং আপনি যে মডেলটি ব্যবহার করছেন সেটি টাইপ করে আপনার মাদারবোর্ডের ড্রাইভার অনুসন্ধান করুন। সেগুলি ইনস্টল করতে ওয়েবসাইটে দেওয়া টিউটোরিয়াল অনুসরণ করুন এবং তারপরে সমস্যাটি থেকে যায় কিনা তা দেখুন৷

মাদারবোর্ড শিরোনাম চেক করুন 

অবশেষে, যদি উপরের সমাধানগুলির কোনটিই আপনার জন্য কাজ না করে এবং আপনি একটি অভ্যন্তরীণ হার্ড ডিস্ক ব্যবহার করেন যা আপনার মাদারবোর্ড SATA হেডারগুলির সাথে সংযোগ করে, তাহলে সম্ভবত হেডারগুলির মধ্যে একটি ত্রুটিপূর্ণ হতে পারে যার কারণে আপনি ড্রাইভটি অ্যাক্সেস করতে পারবেন না। . এই ধরনের ক্ষেত্রে, আপনাকে আপনার পিসি খুলতে হবে এবং তারপর হেডার পরিবর্তন করতে হবে। এটি সুপারিশ করা হয় যে আপনি যদি মাদারবোর্ডের সাথে ভালভাবে পারদর্শী না হন তবে এটিকে একজন প্রযুক্তিবিদের কাছে নিয়ে যান কারণ এটি জটিল হতে পারে৷


  1. উইন্ডোজ 10 মাইক কাজ করছে না সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

  2. আইসিইউই ডিটেক্ট না করা ডিভাইসগুলি কীভাবে ঠিক করবেন

  3. ফায়ারফক্স লোড হচ্ছে না এমন পৃষ্ঠাগুলি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ একটি নির্দিষ্ট লগঅন বিদ্যমান নেই তা ঠিক করুন