কম্পিউটার

কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?

বিশ্বের অ্যান্টিভাইরাস বাজারে নামলে অ্যাভাস্ট অন্যতম শীর্ষস্থানীয় জায়ান্ট। অ্যাভাস্ট অ্যান্টিভাইরাসের জন্য ব্যাপকভাবে পরিচিত, তারা নিরাপত্তা ডোমেনে নিজেদের জন্য একটি সুপরিচিত এবং বড় নাম প্রতিষ্ঠা করেছে। এই আধুনিক বিশ্বে, নিরাপত্তা সবসময়ই একটি উদ্বেগের বিষয় হবে কারণ সবকিছুই ডিজিটাল হয়ে যায় যার ফলে অনেক তথ্য হাতের নাগালে পাওয়া যায়। আপনার সিস্টেমে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা সর্বদা একটি ভাল বিকল্প। এটি আপনাকে আপনার সিস্টেম জুড়ে নিরাপত্তা প্রদান করে এবং তৃতীয় পক্ষকে অনলাইনে আপনাকে ট্র্যাক করা থেকে বাধা দেয়।

কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?

অ্যাভাস্ট ব্রাউজারটি অ্যাভাস্ট অ্যান্টিভাইরাসের সাথে একত্রিত হয় এবং আপনি যখনই আপনার সিস্টেমে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করেন তখন আপনার সিস্টেমে ইনস্টল করা হয়। যদিও আপনি ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন ব্রাউজারটি ইনস্টল না করা বেছে নিতে পারেন, তবুও বেশিরভাগ ব্যবহারকারী ইনস্টলেশন উইজার্ডের প্রতি গভীর মনোযোগ দেন না এবং ফলস্বরূপ, এটি তাদের চোখ এড়িয়ে যায়। অ্যাভাস্ট ব্রাউজার সম্পর্কে সবচেয়ে বিরক্তিকর জিনিসগুলির মধ্যে একটি হল আপনি এটি নিজে থেকেই স্টার্টআপে খোলা দেখতে পাবেন। এটি ওয়েব ব্রাউজারের ডিফল্ট আচরণ যা সত্যিই কোন অর্থে হয় না। আপনি আপনার উইন্ডোজ মেশিনটি খুলবেন এবং ডেস্কটপ স্ক্রীনের পরিবর্তে, আপনার সাথে দেখা হবে অ্যাভাস্ট ব্রাউজার - আমন্ত্রিতভাবে চলছে। স্টার্টআপে চালু হওয়া অ্যাপ্লিকেশনগুলি বুট-আপের সময়কে দীর্ঘায়িত করতে পারে এবং এটি বিশেষত হতাশাজনক হয় যখন সেগুলি একটি বিশেষ কারণ দেখায় না৷

অতএব, আপনি যদি স্টার্টআপে অ্যাভাস্ট ব্রাউজার চালু হওয়ার বিষয়ে বিরক্ত হন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধে, আমরা আপনাকে আপনার সিস্টেমে অ্যাভাস্ট ব্রাউজারের স্টার্ট-অন স্টার্টআপ কার্যকারিতা নিষ্ক্রিয় করার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাব। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, চলুন শুরু করা যাক।

অ্যাভাস্ট ব্রাউজার সেটিংস পরিবর্তন করুন

দেখা যাচ্ছে, এখানে লক্ষ্য অর্জনের একাধিক উপায় রয়েছে। আপনি বিভিন্ন পদ্ধতি যেমন ব্রাউজার থেকে সেটিংস পরিবর্তন করা, টাস্ক ম্যানেজারের মাধ্যমে এটি নিষ্ক্রিয় করা এবং আরও অনেক কিছুর মাধ্যমে অ্যাভাস্ট ব্রাউজারটিকে স্টার্টআপ থেকে শুরু করা বন্ধ করতে পারেন। প্রথম যেটি আমরা উল্লেখ করতে যাচ্ছি তা হল ব্রাউজার সেটিংস থেকে কীভাবে এটি নিষ্ক্রিয় করা যায়৷

যেমনটি ঘটে, ব্রাউজারটি স্টার্টআপে চালু হয় কারণ “আপনার সিস্টেম চালু হলে স্বয়ংক্রিয়ভাবে অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার চালু করুন ” বৈশিষ্ট্য যা ওয়েব ব্রাউজার সেটিংস মেনুতে পাওয়া যাবে। এইভাবে, এটিকে স্টার্টআপে লঞ্চ করা থেকে আটকাতে, আমাদের কেবল এই উল্লিখিত বৈশিষ্ট্যটি অক্ষম করতে হবে এবং আপনি যেতে পারবেন। এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, Avast সিকিউর ব্রাউজার খুলুন।
  2. একবার ব্রাউজারটি খুলে গেলে, আরো-এ ক্লিক করুন ব্রাউজার উইন্ডোর উপরের-ডান কোণায় বোতাম (তিনটি বিন্দু)। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  3. প্রদর্শিত ড্রপ-ডাউন মেনু থেকে, সেটিংস-এ ক্লিক করুন বিকল্প।
  4. এখন, সেটিংস মেনুতে, স্টার্টআপে ক্লিক করুন৷ বিকল্প বাম দিকে পাওয়া যায়।
  5. সেখানে একবার, অক্ষম করুন আপনার কম্পিউটার চালু হলে স্বয়ংক্রিয়ভাবে অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার চালু করুন ইচ্ছা. কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  6. এটি করার পরে, আপনি আর স্টার্টআপে অ্যাভাস্ট ব্রাউজার দেখতে পাবেন না৷

টাস্ক ম্যানেজার থেকে স্টার্টআপে অ্যাভাস্ট ব্রাউজার নিষ্ক্রিয় করুন

যেমনটি আমরা উল্লেখ করেছি, অ্যাভাস্ট ব্রাউজারটিকে স্টার্টআপ থেকে শুরু করা বন্ধ করার আরেকটি উপায় হল টাস্ক ম্যানেজার থেকে এটি নিষ্ক্রিয় করা। টাস্ক ম্যানেজারের সাহায্যে, আপনি দেখতে পারেন কোন অ্যাপগুলি আপনার পিসি দ্বারা স্টার্টআপে লোড হচ্ছে এবং আপনি স্টার্টআপে তাদের স্থিতি অক্ষম করতে বেছে নিতে পারেন। তাদের স্টার্টআপ স্থিতি নিষ্ক্রিয় করার পরে, অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে স্টার্টআপে চালু করতে সক্ষম হবে না। এটি করা মোটামুটি সহজ, শুধুমাত্র নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, ডান-ক্লিক করে একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলুন আপনার টাস্কবারে এবং তারপরে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন প্রদর্শিত মেনু থেকে। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  2. একবার আপনি টাস্ক ম্যানেজার চালু করলে, স্টার্টআপে স্যুইচ করুন সমস্ত স্টার্টআপ অ্যাপের তালিকা দেখতে ট্যাব করুন। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  3. দেখানো তালিকা থেকে, অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার বেছে নিন . তারপর, আপনি হয় অক্ষম করুন ক্লিক করতে পারেন৷ নীচে-ডান কোণায় বোতাম বা সহজভাবে ডান-ক্লিক করুন Avast Secure ব্রাউজারে এবং অক্ষম করুন বেছে নিন ড্রপ-ডাউন মেনু থেকে। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  4. একবার আপনি এটি করলে, স্থিতি অ্যাপটি সক্ষম থেকে পরিবর্তিত হবে অক্ষম করতে .
  5. এটাই। এর পরে, অ্যাপটি স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে না।

স্টার্টআপে অ্যাভাস্ট ব্রাউজার বন্ধ করতে অটোরান ব্যবহার করুন

টাস্ক ম্যানেজার ছাড়াও, আপনি অটোরানস নামে পরিচিত একটি তৃতীয়-পক্ষের ইউটিলিটি ব্যবহার করতে পারেন যাতে অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার স্টার্টআপ শুরু হতে না পারে। Autoruns মূলত একটি সত্যিই ব্যাপক টুল যা Sysinternals দ্বারা তৈরি করা হয়েছে যা ব্যবহারকারীদের বিভিন্ন প্রক্রিয়া এবং অ্যাপ সম্পর্কে গভীর তথ্য পেতে দেয় যা আপনি আপনার সিস্টেম বুট করার সময় স্বয়ংক্রিয়ভাবে চলতে শুরু করে। অটোরান ব্যবহার করে, আপনি কয়েকটি সহজ ক্লিকের মাধ্যমে অ্যাভাস্ট ব্রাউজারের স্টার্টআপ কার্যকারিতা অক্ষম করতে পারেন। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, আপনাকে Autoruns ইউটিলিটি ডাউনলোড করতে হবে। এর জন্য, এই লিঙ্কে যান এবং অটোরানস এবং অটোরান্স ডাউনলোড করুন-এ ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  2. আপনি একবার জিপ ফাইলটি ডাউনলোড করার পরে, এটিকে আপনার পছন্দসই স্থানে বের করুন।
  3. এর পর, যে ফোল্ডারে আপনি অটোরানস ইউটিলিটি বের করেছেন সেখানে নেভিগেট করুন।
  4. সেখান থেকে, Autoruns.exe-এ ডান-ক্লিক করুন অথবা Autoruns64.exe (আপনার সিস্টেমের উপর নির্ভর করে) এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে বিকল্প। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  5. একবার Autoruns ইউটিলিটি চালু হলে, লগন-এ স্যুইচ করুন ট্যাব কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  6. এখানে, আপনি আপনার সিস্টেমে স্টার্টআপে শুরু হওয়া সমস্ত অ্যাপগুলির একটি তালিকা দেখতে পাবেন৷
  7. শুধু অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার আনচেক করুন তালিকা থেকে এবং আপনি যেতে ভাল।

অভাস্ট সিকিউর ব্রাউজার আনইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে, আপনি আপনার সিস্টেম থেকে অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার অপসারণও বেছে নিতে পারেন যা স্বাভাবিকভাবেই স্টার্টআপে ব্রাউজার পপ আপ হওয়া বন্ধ করবে। এটি হল সর্বোত্তম পদ্ধতি যদি আপনি শুধুমাত্র এটিকে স্টার্টআপে লঞ্চ করা থেকে বন্ধ করতে চান না বরং এটিকে আপনার সিস্টেম থেকে সম্পূর্ণরূপে সরিয়ে দিতে চান। এখানে মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি করার ফলে আপনার সিস্টেমে অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল হবে না। অতএব, আপনি যদি অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার আনইনস্টল করলে অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস হারানোর বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি তার জায়গায় থাকবে বলে মনে করবেন না৷

যদিও অ্যাভাস্ট সিকিউর ব্রাউজারটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের সাথে বান্ডিল করে আসে, এটি আপনার সিস্টেমে আলাদাভাবে ইনস্টল করা আছে। সুতরাং, এটি অ্যাভাস্ট অ্যান্টিভাইরাসকে প্রভাবিত না করেই আপনার সিস্টেম থেকে পৃথকভাবে সরানো যেতে পারে। আপনার সিস্টেম থেকে শুধুমাত্র অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার আনইনস্টল করতে, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, একটি কন্ট্রোল প্যানেল খুলুন জানলা. এটি করার জন্য, কেবল এটির জন্য স্টার্ট মেনু এ অনুসন্ধান করুন৷ .
  2. একবার আপনি একটি কন্ট্রোল প্যানেল উইন্ডো খুললে, একটি প্রোগ্রাম আনইনস্টল করুন-এ ক্লিক করুন প্রোগ্রামের অধীনে বিকল্প . কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  3. এটি আপনাকে আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত অ্যাপগুলির একটি তালিকা দেখাবে৷ তালিকা থেকে, অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার সনাক্ত করুন এবং তারপর এটিতে ডাবল ক্লিক করুন। কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?
  4. আন-ইনস্টলেশন প্রক্রিয়া শেষ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন।
  5. একবার হয়ে গেলে, আপনি সফলভাবে আপনার সিস্টেম থেকে অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার সরিয়ে ফেলেছেন এবং আপনি এই সময়ে স্টার্টআপে কোনো অ্যাভাস্ট ব্রাউজার পপ-আপ দেখতে পাবেন না।

  1. Windows 10 এ স্টার্টআপে আপনার ফোন খোলা থেকে কিভাবে বন্ধ করবেন

  2. কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে থামাতে হয়

  3. কিভাবে ইউটরেন্টকে স্টার্টআপ উইন্ডোজ 10 খোলা থেকে থামাতে হয়

  4. কিভাবে স্টার্টআপ উইন্ডোজ খোলা থেকে Spotify বন্ধ করবেন