কম্পিউটার

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

বেশিরভাগ কম্পিউটারই একটি অডিও ডিভাইস হিসাবে Realtek হাই ডেফিনিশন অডিও ব্যবহার করবে। আপনি যখন অফিসিয়াল সাইট থেকে Realtek HD অডিও ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করেন এবং এটি ইনস্টল করেন, তখন এটি একটি ত্রুটি পপ আপ করে “Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন!! " এবং আপনি বিভিন্ন ত্রুটি কোড দেখতে পারেন যেমন 0001 , 0x80070020 , 0xC0000374 , 0x000000FF , 0x00000002 , 0x0000000d , 0x00000005 , ইত্যাদি।

আপনি যখন ডিভাইস ম্যানেজারে প্রবেশ করবেন, আপনি পাবেন Realtek হাই ডেফিনিশন অ্যাডাপ্টারটি অনুপস্থিত বা একটি হলুদ বিস্ময় চিহ্ন দিয়ে চিহ্নিত। এর মানে হল আপনার Realtek HD অডিও ড্রাইভার অনুপস্থিত এবং একটি ইনস্টল করা ত্রুটির সম্মুখীন হচ্ছে৷

স্পষ্টতই, এই ত্রুটিটি সরাসরি ড্রাইভারের সাথে সম্পর্কিত, তাই পরবর্তী সমাধানগুলি সহজ হবে। রিয়েলটেক ড্রাইভার ইন্সটলেশন সমস্যা সমাধানের জন্য অনুসরণ করুন এবং তারপর সফলভাবে Windows 10 এর জন্য Realtek HD অডিও ড্রাইভার ইনস্টল করুন।

সমাধান:

1:Realtek অডিও ড্রাইভার আনইনস্টল করুন

2:Realtek HD অডিডো ড্রাইভার আপডেট করুন

3:ডিভাইস ম্যানেজারে লিগ্যাসি হার্ডওয়্যার যোগ করুন

4:কনফ্লিক্ট ড্রাইভার সরান

সমাধান 1:রিয়েলটেক অডিও ড্রাইভার আনইনস্টল করুন

আপনার Realtek অডিও ড্রাইভার ইনস্টল ব্যর্থ হলে, ইনস্টলেশন প্রক্রিয়া অসম্পূর্ণ হতে পারে। তাই আপনাকে এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে হবে এবং তারপরে এটি পুনরায় ইনস্টল করতে হবে৷

কিন্তু আপনি এই Realtek ড্রাইভার ত্রুটির মধ্যে ডুব দেওয়ার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার পিসিতে সাউন্ড কার্ডটি ভাল অবস্থায় আছে। এটা বোধগম্য যে পিসি সাউন্ড কার্ডটি মারা গেলে রিয়েলটেক অডিও ড্রাইভার ইনস্টল করবে না। সাউন্ড কার্ড চেক করার পর, Realtek HD অডিও ড্রাইভার ইন্সটল ব্যর্থ হয়েছে, আবার ইন্সটল করতে এগিয়ে যান।

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷ .

2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বেছে নিন .

3. Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভার খুঁজুন, এটি আনইনস্টল করতে ডাবল ক্লিক করুন অথবা আনইনস্টল করতে ডান-ক্লিক করুন এটা।

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

4. কম্পিউটার রিবুট করুন . এটি এই পরিবর্তনটি কার্যকর করতে হবে৷

5. ডিভাইস ম্যানেজার খুলুন৷

6. হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন৷ .

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

এটি উইন্ডোজকে রিয়েলটেক হাই ডেফিনিশন অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করতে সহায়তা করবে। কিন্তু এটাও সাধারণ যে Windows 10 ডিভাইস ম্যানেজার আপনাকে রিয়েলটেক হাই ডেফিনিশন অডিও ড্রাইভার সহজে ইনস্টল করতে সাহায্য করতে পারে না, এইভাবে আপনার পিসিতে রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন। এইভাবে, আপনাকে এই Realtek ডাউনলোড ত্রুটি ঠিক করতে এগিয়ে যেতে হবে।

সমাধান 2:Realtek HD অডিও ড্রাইভার আপডেট করুন

Realtek অডিও ড্রাইভার আনইনস্টল করার পরে এবং Windows 10-এ লিগ্যাসি হার্ডওয়্যার যোগ করার পরে, আপডেট করা অডিও ড্রাইভার দ্বারা Realtek অডিও ড্রাইভারের ব্যর্থতা মুছে ফেলা যায় কিনা তা দেখতে আপনার এখন ড্রাইভারটি পুনরায় ইনস্টল করা উচিত।

ড্রাইভার বুস্টার ডিভাইস ম্যানেজার Realtek HD অডিও ড্রাইভার ইনস্টল করতে অক্ষম হলে ড্রাইভার আপডেট করার সেরা টুল হতে পারে। সর্বশেষ সংস্করণগুলির জন্য এটিতে 3 মিলিয়ন-প্লাস আইটেম ডেটাবেস রয়েছে এবং এটি আপনার ড্রাইভারগুলির ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে পারে, স্বয়ংক্রিয় স্ক্যানের সময়সূচী এবং অপ্রয়োজনীয় ড্রাইভারগুলি আনইনস্টল করতে পারে৷

রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভারের ব্যর্থতা এবং অডিও ড্রাইভারটি ডিভাইস ম্যানেজারে মাইক্রোসফ্ট এইচডি অডিও ড্রাইভার হিসাবে দেখায় ঠিক করার জন্য এই সমস্ত কার্যকারিতাগুলি আপনার জন্য প্রস্তুত৷

1. ডাউনলোড করুন৷ এবং উইন্ডোজ 10 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন।

2. আপনার পিসিতে ড্রাইভার বুস্টার চালানোর পরে, স্ক্যান করার চেষ্টা করুন .

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

3. তারপরে সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন আপডেট করতে এটা।

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

এর পরেই, আপনি লক্ষ্য করবেন যে অডিও ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়েছে। এমনকি Realtek HD অডিও ড্রাইভার অনুপস্থিত থাকলেও, ড্রাইভার বুস্টার আপনার জন্য এটি সনাক্ত করবে এবং ইনস্টল করবে। ড্রাইভার বুস্টারের সাহায্যে, আপনি রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করা সহজ এবং রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার ইনস্টল করার ব্যর্থতা দ্রুত ঠিক করা যেতে পারে।

এটি অবশ্যই একটি জিনিস যে আপনি Realtek HD অডিও ড্রাইভার আপডেট করার 3 উপায় উল্লেখ করেন Windows 10-এর জন্য Realtek অডিও ড্রাইভার ইন্সটল করার বিস্তারিত ধাপগুলি পেতে।

এই মুহুর্তে, আপনি Realtek HD অডিও ড্রাইভার ইনস্টল করার সময় আঘাত করবেন না কারণ আপনি সফলভাবে Realtek ড্রাইভার ইনস্টল করতে পারেন।

সমাধান 3:ডিভাইস ম্যানেজারে লিগ্যাসি হার্ডওয়্যার যোগ করুন

কখনও কখনও, ব্যবহারকারীরা উপযুক্ত ড্রাইভার খুঁজে পেতে ব্যর্থ হন বা এমনকি ডিভাইস ম্যানেজারে সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারগুলি সনাক্ত করতে পারেন না, যদি এটি হয়, তাহলে সর্বশেষ রিয়েলটেক এইচডি অডিও ইনস্টল করার জন্য আরও এগিয়ে যাওয়ার আগে লিগ্যাসি হার্ডওয়্যার যোগ করার অনেক প্রয়োজন আছে। Windows 10 এর জন্য ড্রাইভার।

1. ডিভাইস ম্যানেজারে যান৷

2. ক্রিয়া ক্লিক করুন৷ এবং তারপর লিগেসি হার্ডওয়্যার যোগ করুন . ধরে নিচ্ছি যে আপনি শুধুমাত্র একটি বিকল্প খুঁজে পেয়েছেন - অ্যাকশনের অধীনে সহায়তা, ডিভাইস ম্যানেজার ইন্টারফেসের ফাঁকা জায়গায় আঘাত করার চেষ্টা করুন।

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

3. তারপর পরবর্তী ক্লিক করুন৷ ডিভাইস ম্যানেজারে সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার যোগ করতে।

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

4. স্বয়ংক্রিয়ভাবে হার্ডওয়্যার অনুসন্ধান এবং ইনস্টল করুন চয়ন করুন৷ এবং তারপরে স্ট্রোক করুন পরবর্তী Windows 10 এ হার্ডওয়্যার অনুসন্ধান করতে।

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

যদি Windows 10-এ সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারের মতো কোনো হার্ডওয়্যার অনুপস্থিত থাকে, তাহলে আপনি এখানে দেখতে পাবেন যে ডিভাইস ম্যানেজার স্বয়ংক্রিয়ভাবে এটি যোগ করেছে।

এখন সময় এসেছে যে আপনি Realtek HD অডিও ড্রাইভার আপডেট এবং ইনস্টল করতে পেরেছেন যাতে Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতার ত্রুটি কোড 0001 থেকে মুক্তি পেতে পারেন।

সমাধান 4:দ্বন্দ্ব ড্রাইভার সরান

আমরা জানি Microsoft UAA বাস ড্রাইভার হল একটি অডিও ড্রাইভার যা হাই ডেফিনিশন অডিও ডিভাইস সমর্থন করে। আপনি যদি রিয়েলটেক হাই ডেফিনিশন অডিও ড্রাইভারটি পুনরায় ইনস্টল করেন তবে এটি Microsoft UAA বাস ড্রাইভারের সাথে বিরোধ করবে। তাই আপনি Microsoft UAA বাস ড্রাইভারকে সরিয়ে দিতে পারেন এবং রিয়েলটেক অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারেন।

1. ডিভাইস ম্যানেজার খুলুন এবং সিস্টেম ডিভাইসগুলি প্রসারিত করুন, এবং আপনি হাই ডেফিনিশন অডিওর জন্য মাইক্রোসফ্ট UAA বাস ড্রাইভার দেখতে পাবেন . অক্ষম করুন চয়ন করতে এটিকে ডান-ক্লিক করুন৷ .

[সমাধান] Windows 10 এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করুন

2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ যায়৷ রিয়েলটেক হাই ডেফিনিশন অডিও ড্রাইভার আনইনস্টল করতে। এই ধাপটি সমাধান 1 আনইনস্টল করার প্রক্রিয়ার সাথে একই। সিস্টেম আপনাকে কম্পিউটার রিবুট করতে মনে করিয়ে দেবে, কম্পিউটার রিবুট করবেন না।

3. ডিভাইস ম্যানেজারে ফিরে যান, হাই ডেফিনিশনের জন্য Microsoft UAA বাস ড্রাইভার খুঁজুন। এইবার, আনইন্সটল করতে এটিকে ডান-ক্লিক করুন৷ এই ড্রাইভার আনইনস্টল করার জন্য বোতাম। অবশ্যই, আপনার কম্পিউটার রিবুট করবেন না।

4. Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করা। যদি এটি একটি সতর্কতা পপ আপ করে, এটি উপেক্ষা করুন৷

এবং অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করার জন্য, আপনি ম্যানুয়াল উপায় ব্যবহার করতে পারেন। Realtek অডিও ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করা এবং ধাপে ধাপে এটি ইনস্টল করা।

সংক্ষেপে, আপনি উপরের সমাধানগুলির সাহায্যে Windows 10-এ Realtek HD অডিও ড্রাইভার ব্যর্থতা ইনস্টল করতে পারেন। তাদের মধ্যে একটি আপনাকে সঠিকভাবে Realtek ড্রাইভার ইনস্টল করতে সাহায্য করবে।


  1. উইন্ডোজ 10 এ রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন

  2. Windows 11 এ কিভাবে অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন

  3. কিভাবে রিয়েলটেক অডিও ড্রাইভার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার আপডেট করবেন