কম্পিউটার

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

এমন কিছু সময় আছে যখন আপনি Windows 10 ডেস্কটপে সাউন্ড ভলিউম আইকনের উপর কার্সার করেন, আপনাকে অনুরোধ করা হয় যে কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই এবং কখনও কখনও একটি লাল ক্রস আছে৷

এই ক্ষেত্রে, আপনি Windows 10 থেকে কোনো শব্দ শুনতে পাচ্ছেন না , যা সম্পর্কে আপনি খুব বিরক্ত হতে হবে. সুতরাং এই টিউটোরিয়ালটি আপনাকে Windows 10-এ এই অডিও ত্রুটিটি কীভাবে সমাধান করতে হবে তা বলার উপর ফোকাস করবে।

প্রথমে, অডিও আউটপুট ডিভাইস ইনস্টল না হওয়া সমস্যাটির কারণ সম্পর্কে আপনাকে জানতে হবে।

1:একটি দূষিত বা পুরানো অডিও আউটপুট ড্রাইভার আছে৷ .

2:Windows 10 সর্বশেষ আপডেটের পরে আপনার অডিও আউটপুট ডিভাইস চিনতে ব্যর্থ হয়েছে .

আপনি স্পষ্টভাবে দেখতে পাচ্ছেন যে এই অডিও আউটপুট ডিভাইসের সমস্যাটি সম্ভবত অডিও ড্রাইভার সমস্যা বা উইন্ডোজ সিস্টেমের কারণে হয়েছে, তাই এই নিবন্ধটি আপনাকে প্রধানত অডিও ড্রাইভার এবং উইন্ডো 10 সিস্টেমের দৃষ্টিকোণ থেকে উইন্ডোজ 10-এর জন্য কোনও অডিও আউটপুট ডিভাইস সক্ষম করা নেই তা কীভাবে ঠিক করা যায় তা উপস্থাপন করবে। .

সমাধান:

1:অডিও ড্রাইভার সক্ষম এবং পুনরায় সক্ষম করুন

2:অডিও ড্রাইভার আনইনস্টল এবং আপডেট করুন

3:অডিও আউটপুট ডিফল্ট ডিভাইস সেট করুন

4:অডিও ডিভাইস সংযোগ পরীক্ষা করুন

5:অডিও ট্রাবলশুটার চালান

সমাধান 1:অডিও ড্রাইভার সক্ষম এবং পুনরায় সক্ষম করুন

এটা সম্ভব যে আপনি আগে কোনো কারণে অডিও ডিভাইস ড্রাইভার নিষ্ক্রিয় করেছেন, তাই এখন আপনি এটি সক্ষম করার জন্য পরবর্তী পদক্ষেপগুলি মেনে চলতে পারেন৷ হয়ত আপনি Windows 10 সৌভাগ্যক্রমে কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই তা ঠিক করতে পারেন৷

1:ডিভাইস ম্যানেজার লিখুন৷

2:সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার-এ যান এবং এটি প্রসারিত করতে ডান ক্লিক করুন।

3:ডিভাইস সক্ষম করুন বেছে নিন সঠিক অডিও ড্রাইভার, যেমন রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার বা এম-অডিও ড্রাইভার।

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

আপনার অডিও ডিভাইস অক্ষম করা হলে, আপনি এটি সক্রিয় অনুমিত হয়. অথবা এমনকি যদি এটি সক্রিয় করা হয়েছে, এটি নিষ্ক্রিয় করার জন্য একটি শট মূল্য এবং তারপর এটি আবার সক্রিয়. তারপরে আপনি দেখতে পাবেন যে কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই এমন ত্রুটির সাথে রেড ক্রসটি অনুপস্থিত।

সমাধান 2:অডিও ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10-এর জন্য কোন অডিও আউটপুট ইনস্টল না হওয়ার কারণ হিসাবে, আমরা উল্লেখ করেছি যে এটি ড্রাইভার সমস্যার কারণে, বিশেষ করে পুরানো এবং দূষিত অডিও ড্রাইভার সমস্যার কারণে। তাই আপনাকে অবশ্যই অডিও ড্রাইভার আপডেট করতে হবে জানতে হবে .

আপনি ডিভাইস ম্যানেজারে অডিও ড্রাইভার আপডেট করতে পারেন।

1:ডিভাইস ম্যানেজারে, সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন .

2:সঠিক অডিও ড্রাইভার বেছে নিন, যেমন Realtek HD অডিও ড্রাইভার এবং ইন্টেল ডিসপ্লে অডিও ড্রাইভার।

3:ড্রাইভার আপডেট করতে অডিও ড্রাইভারটিতে ডান-ক্লিক করুন এটা।

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

4:আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন . এটি Windows 10 কে আপনার পিসিতে পুরানো ড্রাইভার, যেমন Realtek HD অডিও ড্রাইভারের জন্য অনুসন্ধান করতে দেবে।

তারপর Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য অডিও ড্রাইভার ইনস্টল করবে। এর পরে, আপনার প্রয়োজন হলে পিসি রিবুট করুন। এবং আপনি দেখতে পাবেন যে আপনি কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই সমস্যাটি ঠিক করেছেন।

অথবা অডিও ড্রাইভার আপডেট করার জন্য আপনি একটি স্বয়ংক্রিয় উপায় নিতে পারেন। আপনি যদি অডিও ড্রাইভার সমস্যাটি দ্রুত সমাধান করতে চান তবে আপনাকে অবশ্যই এটির সুবিধা নিতে হবে।

এটি ড্রাইভার বুস্টার ব্যবহার করার একটি উপায়৷ উইন্ডোজ 10-এর জন্য অডিও আউটপুট ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে। ড্রাইভার বুস্টার হল একটি পেশাদার এবং নিরাপদ ড্রাইভার টুল যা সমস্ত ধরণের ড্রাইভারের সমস্যা মোকাবেলায় মনোনিবেশ করে, এটি আপনার জন্য যে সুবিধা নিয়ে আসে তা আপনি উপভোগ করতে পারেন। এতে 3,000,000 টিরও বেশি ড্রাইভার ডেটাবেস রয়েছে৷

আপনি ডাউনলোড করতে পারেন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

1:স্ক্যান করুন ক্লিক করুন . তারপরে ড্রাইভার বুস্টার আপনার কম্পিউটারের অনুপস্থিত বা দূষিত ড্রাইভার, যেমন ডলবি অডিও ড্রাইভারের সাথে অনুসন্ধান করবে৷

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

2:সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার খুঁজুন এবং তারপর আপডেট ক্লিক করুন অডিও ড্রাইভার আপডেট করতে।

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

তাহলে জানতে পারবেন কতজন চালক নিখোঁজ বা দুর্নীতিগ্রস্ত। যদি আপনার অডিও ড্রাইভার এখানে দেখানো হয় তাহলে আপনি Windows 10-এ কেন কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই তা এখানে আপনি জানতে পারবেন।

আপনি Windows 10 এর জন্য ড্রাইভার বুস্টার সহজেই এবং দ্রুত অডিও আউটপুট ডিভাইস ড্রাইভার ইনস্টল করতে দেখতে পারেন।

সম্পর্কিত: Windows 10 এ অডিও ড্রাইভার আপডেট করার 4 উপায়

সমাধান 3:অডিও আউটপুট ডিফল্ট ডিভাইস সেট করুন

আপনার অডিও আউটপুট ডিভাইসটিকে ডিফল্ট ডিভাইসে পরিণত করা সম্ভবপর হয়েছে বলে প্রমাণিত হয়েছে, যা Windows 10-এ কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই তা ঠিক করতে সাহায্য করতে পারে। তাই আপনি Windows 10-এর জন্য ডিফল্ট ডিভাইস সেট করার চেষ্টা করতে পারেন।

1. সাউন্ড আইকনে ডান ক্লিক করুন আপনার ডেস্কটপের ডান কোণে এবং তারপর প্লেব্যাক ডিভাইসগুলি বেছে নিন তালিকা থেকে।

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

2. তারপর ডিফল্ট ডিভাইস হিসেবে সেট করতে আপনার অডিও ডিভাইসে ডান ক্লিক করুন .

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

এর ঠিক পরে, আপনি উইন্ডোজ 10 কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা আছে কিনা তা ডেস্কটপে রয়ে গেছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

অথবা আপনি পরীক্ষা করার চেষ্টা করতে পারেন আপনার আউটপুট অডিও ডিভাইস উইন্ডোজ 10 এ শব্দ সমস্যা সনাক্ত করতে ডিভাইসটিতে ডান ক্লিক করে।

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

সমাধান 4:অডিও ডিভাইস সংযোগ পরীক্ষা করুন

কিছু বিশেষ অনুষ্ঠানে, উইন্ডো 10 আপনাকে জানাবে যে আপনার পিসিতে কোনো আউটপুট ডিভাইস সনাক্ত না হলে কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই।

তাই আপনি অডিও আউটপুট সংযোগগুলি পরীক্ষা করার জন্য সময় নিতে পারেন, যদিও আপনার মধ্যে খুব কম লোকই উইন্ডোজ 10-এ অডিও সংযোগ ত্রুটির শিকার হতে পারে৷

যদি Windows 10-এর জন্য অডিও আউটপুট ডিভাইসগুলি কেবলযুক্ত থাকে, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি পিসিতে সঠিক পোর্টের সাথে সংযোগ করেছেন। অথবা আপনি সংযোগ বিচ্ছিন্ন করতে এবং তারপর এটিকে Windows 10 এর সাথে পুনরায় সংযোগ করতে পারেন৷

ইনস্টল করা অডিও আউটপুট ডিভাইসটি যদি একটি বেতার ডিভাইস হয়, তাহলে নিশ্চিত করুন যে এটি Windows 10 এর সাথে সংযুক্ত এবং যুক্ত আছে।

এটি অস্বাভাবিক নয় যে অডিও আউটপুট ডিভাইসগুলি পরীক্ষা করার পরে আপনার জন্য কাজ করছে৷

সমাধান 5:অডিও ট্রাবলশুটার চালান

অডিও ট্রাবলশুটার ব্যবহার করে আপনি প্রথম যে জিনিসটি আবিষ্কার করতে পারেন তা হল Windows 10 আপনার অডিও সমস্যাগুলি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত এবং মেরামত করতে সক্ষম করে৷

1:জয় টিপুন + আমি সেটিংস প্রবেশ করতে

2:আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন সেটিংসে।

3:সমস্যা সমাধান বেছে নিন আপডেট এবং নিরাপত্তার ডানদিকে উইন্ডো।

4:অডিও চালান টিপুন এবং তারপর ট্রাবলশুটার চালান .

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

5:সমস্যা সনাক্ত করুন . Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি অডিও শনাক্ত করবে এবং অডিও সমস্যাগুলি দেখাবে সেইসাথে আমরা আপনাকে মেরামতের স্থিতি দেব।

[সমাধান] Windows 10 এ কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই

এখন আপনি অডিও আউটপুট ডিভাইস থেকে শব্দ পেতে পারেন. কিন্তু যদি উইন্ডোজ এখনও অডিও ডিভাইস চিনতে না পারে, তাহলে আপনার নিম্নলিখিত অংশগুলি চেষ্টা করা উচিত।

সর্বোপরি উইন্ডোজ 10 ত্রুটির সমাধানের সমাধান রয়েছে যে কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই, কখনও কখনও, আপনাকে সেগুলি চেষ্টা করার দরকার নেই, হয়ত তাদের মধ্যে একটি আপনাকে সফলভাবে অডিও ড্রাইভার ইনস্টল করতে সহায়তা করতে পারে।


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে ড্রাইভার আপডেটগুলি রোলব্যাক করবেন

  3. Windows 10 কোনো অডিও ডিভাইস ইনস্টল করা নেই ঠিক করুন

  4. Windows 11 এ কিভাবে অডিও ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন