কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 এ সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার ইনস্টল করতে পারবেন না

আপনি কি একটি নোটবুক ব্যবহার করছেন এবং আপনি Synaptics Touchpad ড্রাইভার ইনস্টল করতে পারবেন না, কারণ আপনার Synaptics Touchpad হার্ডওয়্যার উপাদানটি আপনার টাচপ্যাড ড্রাইভার দ্বারা স্বীকৃত নয়? যদি হ্যাঁ, আপনার এই নিবন্ধটি পড়া উচিত, কারণ সম্ভাব্য সমাধান রয়েছে যা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে। টাচপ্যাড হল হার্ডওয়্যার উপাদান যা আপনার মাউসকে অনুকরণ করে। আপনি একটি কার্যকরী টাচপ্যাড ছাড়া আপনার নোটবুক ব্যবহার করতে পারবেন না। প্রকৃতপক্ষে, আপনি করতে পারেন, তবে আপনার একটি বহিরাগত তারযুক্ত বা বেতার মাউসের প্রয়োজন হবে। তাহলে, এই সমস্যার লক্ষণ কী? আপনি যখন টাচপ্যাড ড্রাইভার চালান তখন আপনি একটি ত্রুটি দেখতে পান ডিভাইস ড্রাইভার ইনস্টলেশন উইজার্ড সম্পূর্ণ করতে পারবেন না।

ঠিক করুন:উইন্ডোজ 10 এ সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার ইনস্টল করতে পারবেন না

অসঙ্গতি ড্রাইভার, হার্ডওয়্যার বা সিস্টেম সমস্যা সহ বিভিন্ন সমস্যার কারণে এই সমস্যাটি ঘটে। এছাড়াও, এই সমস্যাটি Windows XP থেকে Windows 10 এবং বিভিন্ন নোটবুক মডেলের বিভিন্ন অপারেটিং সিস্টেমে ঘটে।

আমরা দশটি পদ্ধতি তৈরি করেছি যা আপনাকে টাচপ্যাড দিয়ে সমস্যা সমাধান করতে সাহায্য করবে। তো, শুরু করা যাক।

পদ্ধতি 1:আপনার নোটবুকে টাচপ্যাড সক্ষম করুন

টাচপ্যাড সক্রিয় না হলে, ড্রাইভার টাচপ্যাড ডিভাইস সনাক্ত করতে সক্ষম হবে না। এর উপর ভিত্তি করে, আপনাকে সমাধান 1 অনুসরণ করে আপনার নোটবুকে টাচপ্যাড সক্ষম করতে হবে (সমাধান 1 এর লিঙ্কের জন্য এই নিবন্ধের নীচে দেখুন)। এর পরে, আপনাকে টাচপ্যাড ড্রাইভার চালাতে হবে। আপনি যদি আপনার নোটবুকের জন্য সঠিক টাচপ্যাড ড্রাইভার খুঁজে না পান তবে অনুগ্রহ করে পদ্ধতি 2 পড়ুন।

পদ্ধতি 2:চিপসেট ড্রাইভার এবং ইন্টেল I/O অ্যাক্সিলারেশন ড্রাইভার ইনস্টল করুন

তৃতীয় পদ্ধতিতে আমরা ড্রাইভার ইনস্টলেশন চালিয়ে যাব, কিন্তু টাচপ্যাড ড্রাইভার নয়। কিছু ব্যবহারকারী চিপসেট ড্রাইভার এবং ইন্টেল I/O অ্যাক্সিলারেশন ড্রাইভার ইনস্টল বা পুনরায় ইনস্টল করে তাদের সমস্যার সমাধান করেছেন। পদ্ধতি 2 থেকে টিপস ব্যবহার করে, অনুগ্রহ করে অফিসিয়াল বিক্রেতার ওয়েবসাইট থেকে ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন। আপনি যদি নোটবুক বিক্রেতার ওয়েবসাইটে Intel I/O অ্যাক্সিলারেশন ড্রাইভার খুঁজে না পান, অনুগ্রহ করে Intel ওয়েবসাইট খুলুন এবং সর্বশেষ ড্রাইভারটি ডাউনলোড করুন। আপনি ড্রাইভার ইনস্টলেশন শেষ করার পরে, আপনার উইন্ডোজ মেশিন পুনরায় চালু করতে ভুলবেন না৷

পদ্ধতি 3:ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করুন

এই পদ্ধতিতে, আপনাকে সাময়িকভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট (DSE) অক্ষম করতে হবে। Windows 10-এ কীভাবে এটি করতে হয় তা আমরা আপনাকে দেখাব। একই পদ্ধতি Windows 8 এবং Windows 8.1-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

  1. বাম ক্লিক করুন স্টার্ট মেনুতে এবং cmd টাইপ করুন কমান্ড প্রম্পট খুঁজতে
  2. রাইট ক্লিক করুন কমান্ড প্রম্পটে এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন
  3. হ্যাঁ ক্লিক করুন প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানো নিশ্চিত করতে
  4. টাইপ করুন bcdedit /set testsigning on এবং Enter টিপুন ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ নিষ্ক্রিয় করতে ঠিক করুন:উইন্ডোজ 10 এ সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার ইনস্টল করতে পারবেন না
  5. বন্ধ করুন৷ কমান্ড প্রম্পট
  6. পুনরায় শুরু করুন৷ আপনার উইন্ডোজ মেশিন
  7. ইনস্টল করুন সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার

পদ্ধতি 4:রেজিস্ট্রি ডাটাবেসে পরিবর্তনগুলি সম্পাদন করুন

এই পদ্ধতিতে, আপনাকে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে কিছু পরিবর্তন করতে হবে। আপনি কোনো রেজিস্ট্রি কনফিগারেশন করার আগে, আমরা আপনাকে ব্যাকআপ রেজিস্ট্রি ডাটাবেসে সুপারিশ করছি। কেন রেজিস্ট্রি ব্যাকআপ করতে হবে? কিছু ভুল কনফিগারেশনের ক্ষেত্রে, আপনি রেজিস্ট্রি ডাটাবেসকে আগের অবস্থায় ফিরিয়ে দিতে পারেন যখন সবকিছু কোনো সমস্যা ছাড়াই কাজ করে। এই পদ্ধতির জন্য, আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে, কারণ স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্টে কোনো সিস্টেম পরিবর্তন করার অনুমতি নেই।

  1. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Policies\System
  2. নেভিগেট করুন EnableInstallerDetection প্রবেশ
  3. EnableInstallerDetection -এ ডান ক্লিক করুন এবং মুছুন বেছে নিন ঠিক করুন:উইন্ডোজ 10 এ সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার ইনস্টল করতে পারবেন না
  4. হ্যাঁ ক্লিক করুন নিশ্চিত করতে মোছা হচ্ছে ইনস্টলার সনাক্তকরণ এন্ট্রি সক্ষম করুন
  5. বন্ধ করুন৷ রেজিস্ট্রি এডিটর
  6. পুনরায় চালু করুন আপনার উইন্ডোজ মেশিন
  7. ইনস্টল করুন সিনাপটিক্স টাচপ্যাড ড্রাইভার

  1. উইন্ডোজ 10 আপডেট মুলতুবি ইনস্টল ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ ব্লুটুথ ড্রাইভারের ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ Roblox ইনস্টল হবে না ঠিক করুন

  4. Windows 10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি ঠিক করুন