কম্পিউটার

টাচপ্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

টাচপ্যাড সব ল্যাপটপে আসে। এটি একটি পয়েন্টিং ডিভাইস যা ব্যবহারকারীকে তাদের পয়েন্টার ব্যবহার করতে সাহায্য করে যেমনটি তারা একটি মাউস দিয়ে করেছিল। এটি সরাসরি ল্যাপটপের বডিতে এম্বেড করা আছে। যাইহোক, এই টাচপ্যাড কাজ করা বন্ধ করে দিলে কম্পিউটার ব্যবহার করা বেদনাদায়ক হয়ে ওঠে। এটি হার্ডওয়্যারের ত্রুটি, ড্রাইভারের সমস্যা এবং আরও অনেক কিছুর কারণে হতে পারে। এই সমস্যাটি বিভিন্ন সময়ে দেখা দিতে পারে। এটি একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করার পরে বা ড্রাইভার আপডেটের সময়, ঘুম থেকে জেগে ওঠার পরে বা অন্য কোনও এলোমেলো মুহূর্তে ঘটতে পারে৷

টাচপ্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

TouchPad Windows 11/10 এ কাজ করছে না

যদি Synaptics বা অন্য কোন টাচপ্যাড কাজ না করে এবং আপনার Windows 11/10 ল্যাপটপে অঙ্গভঙ্গি কাজ না করে, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য আপনি নিম্নলিখিত পরামর্শগুলি চেষ্টা করতে পারেন:

  1. ড্রাইভার আপডেট, রোলব্যাক বা পুনরায় ইনস্টল করুন।
  2. কনফিগারেশন ইউটিলিটি থেকে টাচপ্যাড সক্ষম করুন।
  3. হার্ডওয়্যার কী থেকে টাচপ্যাড সক্ষম করুন।
  4. হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান।
  5. অন্যান্য সংশোধন।

1] টাচপ্যাড ড্রাইভার আপডেট, রোলব্যাক বা পুনরায় ইনস্টল করুন

আপনি যে মৌলিক সমাধানটি প্রয়োগ করতে পারেন তা হল সংশ্লিষ্ট ড্রাইভারগুলিকে ঠিক করা। এমন কিছু উদাহরণ থাকতে পারে যেখানে ইনস্টল করা ড্রাইভারটি অপারেটিং সিস্টেমের সাথে বেমানান হয়ে যেতে পারে বা দুর্নীতিগ্রস্ত হতে পারে। আপনি যদি এইমাত্র আপনার ড্রাইভার আপডেট করে থাকেন, নতুন সংস্করণটি আপনার মেশিনের জন্য যথেষ্ট স্থিতিশীল নাও হতে পারে৷

WinX মেনু থেকে, ডিভাইস ম্যানেজার খুলুন এবং মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন . এখানে আপনি আপনার টাচপ্যাড ড্রাইভার দেখতে সক্ষম হবেন৷

  • আপনি ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন। যদি, ইনস্টল করা ড্রাইভার আর সামঞ্জস্যপূর্ণ না হয়, এই পদ্ধতিটি ফিক্স প্রয়োগ করবে।
  • বিদ্যমান ড্রাইভার আপডেট হওয়ার পরে এই সমস্যা দেখা দিলে আপনার ইনস্টল করা ড্রাইভারটি রোলব্যাক হবে৷
  • আপনি আনইনস্টল করতে পারেন এবং তারপর আপনার প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি পুনরায় ইনস্টল করতে পারেন৷
  • Windows 11 বা Windows 10-এর জন্য টাচপ্যাড ড্রাইভার ডাউনলোড করতে আপনি সরাসরি Synaptics-এ যেতে পারেন।

2] কনফিগারেশন ইউটিলিটি থেকে টাচপ্যাড সক্ষম করুন

যদি আপনার কম্পিউটারে টাচপ্যাড ড্রাইভার একটি টাচপ্যাড কনফিগারেশন ইউটিলিটি ইনস্টল করে থাকে, তাহলে তার কনফিগারেশন পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকতে পারে। আপনি সেই ইউটিলিটি খুলতে পারেন এবং টাচপ্যাড সেটিংস ডিফল্টে রিসেট করতে পারেন যাতে টাচপ্যাড স্বাভাবিকভাবে কাজ করে।

পড়ুন : টাচপ্যাড স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হচ্ছে।

3] হার্ডওয়্যার কী থেকে টাচপ্যাড সক্ষম করুন

আপনার কম্পিউটার যদি একটি ডেডিকেটেড হার্ডওয়্যার কী নিয়ে আসে, তাহলে এটি ভুলবশত চাপা পড়ে থাকতে পারে এবং টাচপ্যাড অক্ষম করে দিয়েছে। আপনি সেই কীটি দেখতে পারেন কারণ এটি একটি টাচপ্যাডের একটি আইকন দ্বারা চিহ্নিত করা হয়েছে এবং টাচপ্যাড সক্ষম করতে এটিকে আবার টিপুন৷ এই পদ্ধতি শুধুমাত্র নির্বাচিত ল্যাপটপের জন্য প্রযোজ্য।

4] হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

আপনি হার্ডওয়্যার ট্রাবলশুটারের সাহায্যে উইন্ডোজ হার্ডওয়্যার এবং ডিভাইসের সমস্যাগুলি সমাধান করতে পারেন, এটি আপনার কম্পিউটারে সংযুক্ত হার্ডওয়্যার বা পেরিফেরালগুলির কারণে সৃষ্ট যেকোনো সমস্যা স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে এবং ঠিক করবে৷

5] অন্যান্য সংশোধনগুলি

কিছু ছোটখাট সংশোধন রয়েছে যা কখনও কখনও ব্যবহারকারীর তাদের কম্পিউটারে যে সমস্যাটির সম্মুখীন হয় তা সমাধানে সহায়তা করে। তাদের মধ্যে কয়েকটি নিম্নরূপ:

  • আপনার হার্ডওয়্যার শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ঠিক করার জন্য আপনি একজন যোগ্য প্রযুক্তিবিদকে দেখতে পারেন।
  • হার্ডওয়্যারে কিছু আর্দ্রতা বা ময়লা বসতি থাকতে পারে। আপনি এটি একটি রুক্ষ তুলো দিয়ে পরিষ্কার করার চেষ্টা করতে পারেন এবং তারপর এটি ব্যবহার করার চেষ্টা করতে পারেন।
  • যদি আপনি তাড়াতাড়ি কিছু কাজ সম্পন্ন করতে চান, আপনি আপনার কম্পিউটারে একটি USB মাউস সংযোগ করার চেষ্টা করতে পারেন এবং টাচপ্যাড ঠিক না করা পর্যন্ত এটি ব্যবহার করতে পারেন।
  • আপনার ল্যাপটপ টাচপ্যাড লক, অক্ষম, আটকে গেলে বা স্ক্রোল কাজ না করলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

আমি কিভাবে Windows 11/10 এ আমার টাচপ্যাড সক্ষম করব?

Windows 11/10-এ টাচপ্যাড সক্রিয় বা নিষ্ক্রিয় করতে, আপনাকে Win+I টিপে Windows সেটিংস খুলতে হবে। তারপরে, ব্লুটুথ এবং ডিভাইস বিভাগে যান এবং টাচপ্যাড মেনু নির্বাচন করুন। আপনার কম্পিউটারে টাচ চালু বা বন্ধ করতে এখানে আপনাকে সংশ্লিষ্ট বোতামটি টগল করতে হবে।

সম্পর্কিত :Windows 11

-এ টাচ স্ক্রিন এবং টাচপ্যাড জেসচারের তালিকা

আমার টাচপ্যাড হঠাৎ কাজ করা বন্ধ করে দিয়েছে কেন?

যদি টাচ সেটিং কোনো ম্যালওয়্যার বা অন্য কিছু দ্বারা অক্ষম হয়ে যায়, তাহলে আপনার টাচপ্যাড কাজ করা বন্ধ করে দিতে পারে। তা ছাড়া, আপনার ল্যাপটপে কিছু হার্ডওয়্যার সমস্যা থাকতে পারে, যা একই রকম সমস্যার সৃষ্টি করে। অন্যদিকে, যদি আপনার কাছে এমন একটি সফ্টওয়্যার থাকে যা মাউস সংযুক্ত হলে স্বয়ংক্রিয়ভাবে টাচপ্যাড বন্ধ করে দেয়, তাহলে আপনিও একই সমস্যার সম্মুখীন হতে পারেন৷

আমি কিভাবে একটি প্রতিক্রিয়াহীন টাচপ্যাড ঠিক করব?

আপনার কম্পিউটারে অ্যাডওয়্যার বা ম্যালওয়্যারটি আপনাকে প্রথমে পরীক্ষা করতে হবে। এর জন্য, আপনি আপনার কম্পিউটার স্ক্যান করতে নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। এর পরেরটি হল হার্ডওয়্যার, যা আপনার টাচপ্যাডকে প্রতিক্রিয়াশীল বা প্রতিক্রিয়াশীল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে, আপনি যদি Windows 11/10-এর ইনসাইডার প্রিভিউ বিল্ড ব্যবহার করেন, তবে আপনি মাঝে মাঝে একই সমস্যা পেতে পারেন।

আমি কিভাবে Windows 11/10 এ আমার টাচপ্যাড ড্রাইভার রিসেট করব?

আপনি ডিভাইস ম্যানেজার এবং উইন্ডোজ সেটিংস ব্যবহার করে Windows 11/10-এ আপনার টাচপ্যাড ড্রাইভার রিসেট করতে পারেন। কিভাবে আপনার পিসিতে আপনার টাচপ্যাড ড্রাইভার/সেটিংস রিসেট করবেন তা জানতে আপনি এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন।

উইন্ডোজ আপডেটের পরে আমার টাচপ্যাড কেন কাজ করছে না?

আপনি যদি Windows 11/10-এর ইনসাইডার প্রিভিউ বিল্ড ব্যবহার করেন, তাহলে আপনার টাচপ্যাড প্রতিক্রিয়াহীন হতে পারে বা আপডেটের পরে কাজ করা বন্ধ করে দিতে পারে। সেই ক্ষেত্রে, যতক্ষণ না মাইক্রোসফ্ট একটি নতুন প্যাচ প্রকাশ না করে ততক্ষণ পর্যন্ত আপনাকে সবকিছুতে নেভিগেট করতে আপনার বাহ্যিক মাউস ব্যবহার করতে হবে। যাইহোক, যদি আপনি একটি স্থিতিশীল সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনাকে ড্রাইভার আপডেট অনুসন্ধান করতে হবে বা আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে টাচপ্যাড ড্রাইভারের একটি নতুন সংস্করণ ইনস্টল করতে হবে৷

আমি আশা করি এই নির্দেশিকা আপনাকে আপনার টাচপ্যাড কাজ করতে সাহায্য করেছে৷

টাচপ্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না
  1. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  2. Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং কাজ করছে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. আইটিউনস উইন্ডোজ 11/10 এ কাজ করছে না