কম্পিউটার

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

সাধারণত, যখন আপনার পিসিতে কোনো নেটওয়ার্ক সংযোগ থাকে না, তখন অনেক ব্যবহারকারী উইন্ডোজ নেটওয়ার্ক ডায়াগনস্টিকস ব্যবহার করে নেটওয়ার্ক ত্রুটির সমস্যা সমাধান করার প্রবণতা দেখায়, যা উইন্ডোজ নেটওয়ার্কের কিছু সমস্যা সমাধানে কার্যকর বলে বলা হয়।

দুর্ভাগ্যবশত, এই ডায়াগনস্টিক টুলটি সনাক্ত করেছে যে উইন্ডোজ ডিভাইস বা রিসোর্সের (প্রাথমিক DNS সার্ভার) সাথে যোগাযোগ করতে পারে না . অর্থাৎ, ডিভাইস বা সংস্থান অনুরোধে সাড়া দিচ্ছে না, যার ফলে Windows 10, 8, 8.1, 7, Vista, ইত্যাদিতে কোনো নেটওয়ার্ক সংযুক্ত নেই।

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না কিভাবে ঠিক করবেন?

আসলে, যখন আপনার পিসি প্রাথমিক DNS সার্ভারের সাথে যোগাযোগ করতে পারে না, তখন সম্ভবত DNS সার্ভারটি সাড়া দিচ্ছে না। তাই, এই DNS সার্ভার সমস্যা থেকে পরিত্রাণ পেতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে নেটওয়ার্ক কম্পোনেন্ট, বিশেষ করে DNS (ডোমেইন নেম সার্ভার) ঠিকানা এবং নেটওয়ার্ক ড্রাইভারের সাথে কোনো ভুল নেই।

সমাধান:

  • 1:নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন
  • 2:স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভারের ঠিকানা পান
  • 3:DNS সার্ভারের ঠিকানা সেট করুন
  • 4:হোস্ট ফাইল সম্পাদনা করুন
  • 5:DNS ক্যাশে ফ্লাশ করুন

সমাধান 1:নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন

কিছু পরিমাণে, পুরানো, দূষিত, এবং ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক ড্রাইভার Windows Vista, 7, 8, 10-এ "ডিভাইসের সাথে যোগাযোগ করতে অক্ষম" জন্ম দেবে। তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার নেটওয়ার্ক ড্রাইভার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

এখানে, আপনার সময় বাঁচাতে, ড্রাইভার বুস্টার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে। একটি শীর্ষস্থানীয় ড্রাইভার সরঞ্জাম হিসাবে, এটি বলা হয় যে ড্রাইভার বুস্টার ড্রাইভার আপডেট করতে এবং ডিভাইসের সমস্যাগুলি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে সক্ষম৷

1. ডাউনলোড করুন৷ , ড্রাইভার বুস্টার ইনস্টল এবং আপডেট করুন।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ . তারপরে ড্রাইভার বুস্টার পুরানো, অনুপস্থিত এবং দূষিত ডিভাইস ড্রাইভারের জন্য আপনার পিসি স্ক্যান করা শুরু করবে।

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

3. স্ক্যানিং ফলাফলে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার সনাক্ত করুন৷ এবং তারপর আপডেট স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার বুস্টারের মাধ্যমে নেটওয়ার্ক ড্রাইভার।

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

তারপর ড্রাইভার বুস্টার আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য আপডেট করা ড্রাইভার ইনস্টল করবে। এর পরে, আপনি আপনার পিসিতে কোনও নেটওয়ার্ক আছে কিনা এবং উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না এমন ত্রুটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

সম্পর্কিত: রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

সমাধান 2:স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা পান

উল্লিখিত হিসাবে, এই নেটওয়ার্ক ত্রুটি DNS সার্ভার সাড়া না দেওয়া এর ফলে হতে পারে৷ . এইভাবে, উইন্ডোজ সিস্টেমগুলিকে স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা প্রাপ্ত করার অনুমতি দেওয়ার জন্য এটি একটি শট মূল্যের। এটি করার ফলে, এটা সম্ভব যে "প্রাথমিক DNS সার্ভারের সাথে যোগাযোগ করা যাচ্ছে না" অদৃশ্য হয়ে যাবে কারণ Windows 10, 8, 7 স্বয়ংক্রিয়ভাবে সেট করা DNS সার্ভার ঠিকানা সনাক্ত করে৷

1. শুরু -এ যান৷ সেটিংস > নেটওয়ার্ক এবং ইন্টারনেট .

2. WIFI এর অধীনে৷ , সম্পর্কিত সেটিংস জানতে নিচে স্ক্রোল করুন> অ্যাডাপ্টারের বিকল্পগুলি পরিবর্তন করুন৷ .

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

3. তারপর আপনার পিসি যে WIFI ব্যবহার করছে সেটির প্রপার্টি খুলতে ডান-ক্লিক করুন .

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

4. WIFI বৈশিষ্ট্যে৷ , খুঁজে বের করুন এবং ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) দুবার ক্লিক করুন .

5. স্বয়ংক্রিয়ভাবে একটি IP ঠিকানা প্রাপ্ত করুন এর চেনাশোনাগুলিতে টিক দিন৷ এবং স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা পান এবং তারপর ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

এখন, আপনার সিস্টেম অনুযায়ী DNS সার্ভারের ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে প্রাপ্ত হবে। কিছু ব্যবহারকারীর জন্য, এটি ডিএনএস সার্ভারের ঠিকানা ত্রুটির প্রতিক্রিয়া জানাচ্ছে না তা ঠিক করতে সাহায্য করবে৷

সমাধান 3:DNS সার্ভার ঠিকানা সেট করুন

যাইহোক, যদি স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত DNS সার্ভার ঠিকানাটি ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে Windows সক্ষম করতে না পারে, তাহলে আপনি Windows 10, 8, 7 এর জন্য ম্যানুয়ালি একটি DNS সার্ভার ঠিকানা বরাদ্দ করার চেষ্টা করতে পারেন।

1. ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)-এ যেতে সমাধান 2 অনুসরণ করুন .

2. তারপর ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)-এ বৈশিষ্ট্য, নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন সনাক্ত করুন৷ , এবং পছন্দের DNS সার্ভার সেট করুন 8.8.8.8 .

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

সেই DNS সার্ভার ঠিকানাটি Google পাবলিক সার্ভারের অন্তর্গত, তাই বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এটি সিস্টেমের সাথে ভাল কাজ করবে৷

3. ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

Windows 10, 8, 7 এর সমস্যা সমাধান করার চেষ্টা করুন Windows নেটওয়ার্ক ডায়াগনস্টিকস দিয়ে দেখুন Windows আবার DNS পপ আপের সাথে যোগাযোগ করতে পারে না।

সম্পর্কিত: ট্যাপ উইন্ডোজ অ্যাডাপ্টার V9 কী এবং কীভাবে এটি আপনার কম্পিউটার থেকে সরাতে হয়?

সমাধান 4:হোস্ট ফাইল সম্পাদনা করুন

একটি হোস্ট ফাইল আইপি ঠিকানা এবং ডোমেন নামের মধ্যে সংযোগ ম্যাপ করতে ব্যবহৃত সমস্ত অপারেটিং সিস্টেমে বিদ্যমান। অতএব, আপনার পিসিতে হোস্ট ফাইলের DNS সার্ভার ঠিকানাগুলির সাথে অনেক কিছু করার আছে, যা আপনাকে "প্রাথমিক DNS সার্ভারের সাথে যোগাযোগ করতে পারে না" ত্রুটি ঠিক করতে এই ফাইলটি সম্পাদনা করার দাবি করে৷

1. অনুসন্ধান বাক্স থেকে ফাইল এক্সপ্লোরার খুলুন৷

2. Windows (C:)-এ যান৷> উইন্ডোজ সিস্টেম 32 > ড্রাইভার> ইত্যাদি .

3. মধ্যেইত্যাদি ফোল্ডার, সনাক্ত করুন এবং হোস্ট -এ ডান-ক্লিক করুন ফাইল নোটপ্যাড দিয়ে খুলুন .

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

4. নোটপ্যাডে, Ctrl টিপুন + A হোস্ট ফাইলের সমস্ত বিষয়বস্তু হাইলাইট করতে এবং তারপরে Ctrl + D টিপুন বিষয়বস্তু মুছে ফেলতে।

5. Ctrl টিপুন + S সম্পাদিত হোস্ট ফাইল সংরক্ষণ করতে।

এইবার, আপনি দেখতে পারেন যে DNS সার্ভার ঠিকানা প্রাথমিক DNS সার্ভার সমস্যা ছাড়াই Windows 10, 8, 7 এ ভাল কাজ করে৷

সমাধান 5:DNS ক্যাশে ফ্লাশ করুন

যদি উপরের পদ্ধতিগুলি নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে না পারে যেটি উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না, চিন্তা করবেন না, এবং DNS ক্যাশে পরিষ্কার করার চেষ্টা করার জন্য অনুসরণ করুন। এই অর্থে, দূষিত ডিএনএস ক্যাশে উইন্ডোজ 10, 8, 7, ভিস্তাতে কোনও ত্রুটি সৃষ্টি করবে না।

1. অনুসন্ধান করুন কমান্ড প্রম্পট অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে সেরা-মিলিত ফলাফলে ডান ক্লিক করুন .

2. কমান্ড প্রম্পটে, ipconfig /flushdns লিখুন এবং তারপর এন্টার টিপুন DNS ক্যাশে সাফ করতে কীবোর্ড কী।

স্থির:উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না

3. নেটওয়ার্কে আবার সংযোগ করার চেষ্টা করুন৷ এবং এই সময় প্রাথমিক DNS সার্ভার সাড়া না দেওয়া আপনাকে জর্জরিত করবে না। আপনি আপনার ইচ্ছা মত অনলাইন সার্ফ করতে পারেন.

সর্বোপরি, এই পোস্টটি আপনাকে উইন্ডোজ ডিভাইস বা সংস্থান (প্রাথমিক DNS সার্ভার) এর সাথে যোগাযোগ করতে পারে না সমাধান করতে সহায়তা করার জন্য সবচেয়ে কার্যকর সমাধানগুলি অফার করেছে। ধৈর্য ধরুন এবং আপনি এই DNS সমস্যাটি সরিয়ে ফেলবেন।


  1. DNS সার্ভার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10-এ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. রিমোট ডিভাইস বা সংস্থান সংযোগটি গ্রহণ করবে না (সমাধান)

  3. iTunes সার্ভারের পরিচয় যাচাই করতে পারে না (স্থির)

  4. উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না? সহজ সমাধান