কম্পিউটার

ঠিক করুন:একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি নেই (0xc0000017)

উইন্ডোজ আপডেট বা আপগ্রেড বা সফ্টওয়্যার আপডেট ব্যর্থ হয়েছে, এবং আপনি একটি ত্রুটি বার্তার সম্মুখীন হয়েছেন যে "একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য যথেষ্ট মেমরি উপলব্ধ নেই"। এই পুনরুদ্ধার ত্রুটি আপনাকে দেখায় যে আপনার পিসি/ডিভাইস মেরামত করা দরকার।

ঠিক করুন:একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি নেই (0xc0000017)

এই RAM ইস্যুটির ত্রুটি কোড হল 0xc0000017, এবং আপডেট বা আপগ্রেড সম্পূর্ণ করার জন্য একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য অপর্যাপ্ত মেমরির কারণে আপনি এখন মৃত্যু ত্রুটির এই নীল পর্দার সাথে দেখা করতে পারেন৷

ত্রুটি কোড 0xc0000017 কি?

যখন এই BSOD ত্রুটি পপ আপ হয়, এর মানে হল Windows ইনবিল্ট বুট কনফিগারেশন ডেটা দ্বারা লেবেল করা খারাপ মেমরি বিভাগ থাকতে পারে, তাই আপডেট বা আপগ্রেড করার প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় ডেটা সাময়িকভাবে সংরক্ষণ করতে আপনার ডিভাইসটি RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) অ্যাক্সেস করা থেকে ব্লক করা হয়েছে। .

একটি RAM ডিস্ক, বা RAM ড্রাইভ, কম্পিউটার সিস্টেম এবং সফ্টওয়্যার সংরক্ষণ করার জন্য র্যান্ডম-অ্যাক্সেস মেমরির একটি ব্লককে বোঝায়। ত্রুটি বার্তাটি দেখায়, একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি নেই, এইভাবে আপনার সিস্টেম আপডেট বা আপগ্রেড বাধাগ্রস্ত হয়েছে এবং আপনি নীল পর্দার কারণে স্বাভাবিক হিসাবে লগ ইন করতেও ব্যর্থ হতে পারেন।

কিভাবে ঠিক করবেন "একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি উপলব্ধ নেই"?

আপনার ডিভাইসে অপর্যাপ্ত মেমরিটি বাহ্যিক ডিভাইসের দ্বন্দ্বে থাকতে পারে, অথবা আপনার RAM স্টোরেজ যথেষ্ট নয়, তাই আপনাকে মেমরির স্থান প্রসারিত করতে হবে।

এমনকি পর্যাপ্ত মেমরি সহ ডিভাইসগুলিতেও, এটি আপনাকে মনে করিয়ে দেয় যে অপর্যাপ্ত মেমরি উপলব্ধ রয়েছে। এর মানে হল যে কিছু প্রোগ্রাম আপনার সিস্টেমে ভুল কনফিগার করা হয়েছে এবং Windows 7, 8, এবং 10-এ আপনার মেমরি রিসোর্সের বেশির ভাগ দখল বা দখল করার ভান করে। তাই, 0xc0000017 ত্রুটি থেকে মুক্তি পেতে আপনি কিছু সমাধান গ্রহণ করবেন।

সমাধান:

  • 1:সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন
  • 2:BCD কমান্ড ব্যবহার করে খারাপ মেমরি এন্ট্রি ঠিক করুন
  • 3:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টল করুন
  • 4:ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করুন
  • 5:মাদারবোর্ড ড্রাইভার আপডেট করুন

সমাধান:1:সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

একবার আপনি এই "অপ্রতুল বা খারাপ মেমরি" সমস্যাটির উপর আঘাত করলে, আপনাকে একটি বাহ্যিক কীবোর্ড, মাউস, USB ডিস্ক এবং প্রিন্টারের মতো সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। তা হল যে কোনও বাহ্যিক হুমকি এড়াতে যা এই নীল পর্দার মৃত্যুর কারণ হতে পারে। তারপরে আপনি "র্যামডিস্ক ডিভাইস তৈরি করা ব্যর্থ হয়েছে" ত্রুটিটি টিকে আছে কিনা তা দেখতে আপনার পিসি পুনরায় চালু করতে পারেন।

সমাধান 2:BCD কমান্ড ব্যবহার করে খারাপ মেমরি এন্ট্রি ঠিক করুন

উইন্ডোজ সিস্টেমে, BCD বুট কনফিগারেশন ডেটার জন্য সংক্ষিপ্ত এবং এটি RAM সহ উইন্ডোজ বুটলোডারের প্রধান তথ্য দেখায়।

বিশেষ করে, বিসিডি সম্পর্কিত কিছু কমান্ড খারাপ মেমরি এন্ট্রি ঠিক করতে পারে। অতএব, খারাপ RAM এন্ট্রি সংশোধন করার জন্য BCD কমান্ড চালানো আপনার জন্য একটি ভাল বিকল্প।

1. অনুসন্ধান করুন কমান্ড প্রম্পট অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে সেরা-মিলিত ফলাফলে ডান ক্লিক করুন .

2. কমান্ড প্রম্পটে , নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং তারপরে Enter টিপুন সব খারাপ মেমরি এন্ট্রি খুঁজে বের করতে.

bcdedit /enum {badmemory}
ঠিক করুন:একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি নেই (0xc0000017)

3. খারাপ মেমরি এন্ট্রি ঠিক করতে নীচের কমান্ডটি চালান৷

bcdedit /deletevalue {badmemory} badmemorylist

4. কম্পিউটার রিবুট করুন৷

তারপরে আপনি উইন্ডোজ সিস্টেম আপডেট বা আপগ্রেড করার চেষ্টা করতে পারেন যে "একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য যথেষ্ট মেমরি উপলব্ধ নেই" কিনা তা আবার প্রদর্শিত হবে এবং আপডেট করা বন্ধ হবে৷

সমাধান 3:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টল করুন

থার্ড-পার্টি সফ্টওয়্যারও উইন্ডোজ 7, ​​8 এবং 10-এ ত্রুটি কোড 0xc0000017 এর অপরাধী। আপনি সেইসাথে কোনো অজানা প্রোগ্রাম আনইনস্টল করতে পারেন যদি তারা RAM ডিস্কে ভাইরাস বা হুমকি সৃষ্টি করে। এটি আপনার ডিভাইসকে অন্যান্য সমস্যা থেকেও রক্ষা করতে পারে৷

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, অ্যান্টিভাইরাস অ্যাপ দ্বারা ব্লক না হয়ে সিস্টেম বা সফ্টওয়্যার আপডেট চালানোর জন্য আপনাকে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি মেরামত বা আনইনস্টল করতে হতে পারে৷

1. কন্ট্রোল প্যানেলে যান৷ .

2. বিভাগ অনুসারে দেখুন , এবং তারপর প্রোগ্রামগুলি সনাক্ত করুন> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন .

3. নিম্নলিখিত উইন্ডোতে, তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটিকে চিহ্নিত করুন এবং আনইন্সটল করতে এটি বা তাদের ডান ক্লিক করুন .

এইভাবে, কোনো সমস্যাযুক্ত প্রোগ্রাম ছাড়াই, আপনি Windows 7, 8, এবং 10-এ "রামডিস্ক ডিভাইস তৈরি করতে অপর্যাপ্ত মেমরি" ত্রুটির সাথে দেখা না করেই সিস্টেম আপডেট করার চেষ্টা করতে পারেন।

সমাধান 4:ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করুন

হাইব্রিড গ্রাফিক্স কার্ড সিস্টেম আপডেট বা আপগ্রেডে বাধা দিতে পারে এবং রামডিস্ক ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। কিছু ব্যবহারকারী যেমন রিপোর্ট করেছেন, হাইব্রিড বা সমন্বিত গ্রাফিক্স কার্ডগুলি যেমন AMD বা NVIDIA ডিসপ্লে কার্ড নিষ্ক্রিয় করার পরে, 0xc0000017 ত্রুটি কোড সরানো হয়েছে৷

1. শাট ডাউন টিপুন৷ এবং শিফট BIOS সেটিংসে যাওয়ার জন্য একই সময়ে কী।

2. F2 টিপুন৷ SETUP সেটিংস প্রবেশ করার জন্য কী।

বিভিন্ন ডিভাইসে, সেটআপ সেটিংস প্রবেশ করার কী পরিবর্তিত হয়। তবে আপনি এটি স্টার্টআপ সেটিংসে চেক করতে পারেন৷

3. BIOS-এ সেটিংস, উন্নত-এ যান> ডিভাইস কনফিগারেশন > গ্রাফিক্স ডিভাইস .

4. ডিসক্রিট গ্রাফিক্স ব্যবহার করতে পরিবর্তন করুন

ঠিক করুন:একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি নেই (0xc0000017)

হাইব্রিড গ্রাফিক্স অক্ষম হয়ে যাবে একবার আপনি আলাদা গ্রাফিক্স নির্বাচন করলে, আপনার ডিভাইসের সাথে গ্রাফিক্স কার্ড আসবে।

5. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং BIOS সেটিংস থেকে প্রস্থান করুন৷

আপনি আবার বুট আপ করার পরে, আপনি উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করার চেষ্টা করতে পারেন। এইবার, ত্রুটি কোড 0xc0000017 "একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি উপলব্ধ নেই" পপ আপ করবে না এবং আপডেট বা আপগ্রেড করা বন্ধ করবে।

সমাধান 5:মাদারবোর্ড ড্রাইভার আপডেট করুন

যখন মাদারবোর্ড ড্রাইভার উইন্ডোজ সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় তখন মাদারবোর্ড ড্রাইভারকে খারাপ মেমরি সমস্যার একটি কারণ বলা হয়। মাদারবোর্ড ড্রাইভার আপডেট সমর্থন করার জন্য আপনার ডিভাইসে ভালভাবে কাজ না করার কারণে নতুন আপডেটগুলি ইনস্টল করা হয়নি৷

আপনার সময় এবং শক্তি বাঁচাতে, ড্রাইভার বুস্টার , শীর্ষ ড্রাইভার টুল, সমস্ত ডিভাইস ড্রাইভার আপ-টু-ডেট রাখার জন্য আপনাকে সুপারিশ করা হচ্ছে, এইভাবে ত্রুটি 0xc000017 মেমরি ত্রুটি ঠিক করে।

1. ডাউনলোড করুন৷ , ইন্সটল করুন এবং ড্রাইভার বুস্টার চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ .

ঠিক করুন:একটি রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য পর্যাপ্ত মেমরি নেই (0xc0000017)

3. ফলাফলে, মাদারবোর্ড ড্রাইভার এবং আপডেট খুঁজুন এটি স্বয়ংক্রিয়ভাবে।

মাদারবোর্ড ড্রাইভার আপডেট করা হলে, আপনি দেখতে পাবেন যে Windows 7, 8, এবং 10-এর মেমরি ব্লু স্ক্রিন অফ ডেথ স্থির হয়ে গেছে পরের বার আপনি এটিতে সিস্টেম বা সফ্টওয়্যার আপডেট করার চেষ্টা করবেন।

সারাংশ:

খারাপ মেমরি এন্ট্রি, সমস্যাযুক্ত থার্ড-পার্টি সফ্টওয়্যার অপসারণ এবং ইন্টিগ্রেটেড কার্ডের পরিবর্তে ইনবিল্ট গ্রাফিক্স কার্ডের দিকে মনোনিবেশ করার মাধ্যমে আপনি দক্ষতার সাথে "রামডিস্ক ডিভাইস তৈরি করার জন্য যথেষ্ট মেমরি উপলব্ধ নেই" সমাধান করতে শিখতে পারেন।


  1. উইন্ডোজ 10

  2. Windows 10-এ I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ আরমা 3 রেফারেন্সড মেমরি ত্রুটি ঠিক করুন