কম্পিউটার

VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই

VMware অ্যাপ্লিকেশন দেখায় “পর্যাপ্ত শারীরিক মেমরি উপলব্ধ নেই প্রধানত বিরোধপূর্ণ উইন্ডোজ আপডেটের কারণে। এছাড়াও, এই ত্রুটিটি VMware-এর অ-অনুকূল সেটিংস বা পুরানো VMWare সংস্করণের কারণে হতে পারে। এই ত্রুটি বার্তাটি ঘটে যখন একজন ব্যবহারকারী একটি নিষ্ক্রিয় অবস্থা থেকে মেশিন বুট করার চেষ্টা করে। এই ত্রুটি বার্তাটি সাধারণত নির্দেশ করে না যে আপনার শারীরিক মেমরি কম আছে; পরিবর্তে এটি সাধারণত VMware এবং কম্পিউটারের মধ্যে সফ্টওয়্যার অসঙ্গতির সাথে সম্পর্কিত।

VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই

আমরা এই সমস্যাটি বেশিরভাগই একটি VMware সফ্টওয়্যার আপডেট বা অ্যাপ্লিকেশনের পছন্দ পরিবর্তনের পরে ঘটতে দেখেছি। এটি একটি খুব সাধারণ ত্রুটি বার্তা এবং নীচে তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করে সমাধান করা যেতে পারে কারণ ভার্চুয়াল মেশিনে পাওয়ার করার জন্য আপনার আসলে যথেষ্ট মেমরি নেই৷

ভিএমওয়্যারে 'পর্যাপ্ত শারীরিক মেমরি নয়' ত্রুটির কারণ কী?

  • বিরোধপূর্ণ Windows আপডেট :ভিএমওয়্যারের বিরোধপূর্ণ উইন্ডোজ আপডেটের কারণে 'পর্যাপ্ত শারীরিক মেমরি পাওয়া যায় না' ত্রুটিতে ভোগার ইতিহাস রয়েছে। এটির বর্তমান ঘটনাটি একটি বিরোধপূর্ণ উইন্ডোজ আপডেটের ফলাফলও হতে পারে।
  • প্রশাসকের অধিকারের অনুপলব্ধতা৷ :VMware এর অপারেশন সম্পূর্ণ করার জন্য হোস্ট এনভায়রনমেন্টের বিভিন্ন ফাইল/পরিষেবা/রিসোর্সে অ্যাডমিনিস্ট্রেটরের অ্যাক্সেস প্রয়োজন। আপনি যদি প্রশাসনিক সুবিধা ছাড়াই VMware ব্যবহার করেন তাহলে VMware আলোচনার অধীনে ত্রুটি দেখাতে পারে৷
  • সেকেলে VMware সংস্করণ :সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিকে আরও ভাল পারফরম্যান্সের জন্য এবং ত্রুটিগুলি প্যাচ করার জন্য আপডেট করা হয়৷ ভিএমওয়্যার বেশ সূক্ষ্মভাবে কাজ করে এবং যদি হোস্ট এনভায়রনমেন্ট আপডেট করা হয়, তাহলে এটি ভিএমওয়্যারের কাজকে প্রভাবিত করতে পারে এবং এইভাবে ব্যবহারকারীকে বর্তমান ভিএমওয়্যার ত্রুটির সম্মুখীন হতে পারে৷
  • বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি৷ :কিছু অ্যাপ্লিকেশান VMware-এর সাথে বিরোধপূর্ণ এবং হাতের কাছে ত্রুটির কারণ হতে পারে৷ মনে রাখবেন যে ভার্চুয়াল এনভায়রনমেন্ট অ্যাপ্লিকেশন একে অপরের পরিচালনায় অনেক বাধা সৃষ্টি করে।
  • অ-অনুকূল VMware সেটিংস: আপনি আপনার পছন্দ অনুযায়ী ভিএমওয়্যারকে টুইক করতে পারেন কিন্তু এই প্রক্রিয়ায় কিছু ব্যবহারকারী ভিএমওয়্যারকে অ-অনুকূল সেটিংসের অধীনে কাজ করে যা শেষ পর্যন্ত বর্তমান সমস্যা দেখাতে ভিএমওয়্যারকে নেতৃত্ব দেয়।
  • VMware এর ভুল কনফিগারেশন: VMware একটি নির্দিষ্ট পরিমাণ হোস্টের RAM ব্যবহার করে কিন্তু ভুলভাবে কনফিগার করা হলে এই সেটিং VMwareকে বর্তমান মেমরি ত্রুটি দেখাতে বাধ্য করতে পারে।

ভিএমওয়্যারে 'যথেষ্ট শারীরিক মেমরি উপলব্ধ নয়' কীভাবে ঠিক করবেন?

নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, আপনার সিস্টেমে পর্যাপ্ত RAM আছে তা নিশ্চিত করুন৷ ভিএমওয়্যার চালানোর জন্য। যদি না হয়, তাহলে আপনার সিস্টেমে আরও RAM যোগ করুন এবং আপনার পৃষ্ঠা ফাইলের আকার সেট করুন কমপক্ষে 16GB।

1. সেফ মোড বা ক্লিন বুট উইন্ডোজ ব্যবহার করুন

এমন অ্যাপ্লিকেশন থাকতে পারে যা VMware-এর সঠিক অপারেশনে হস্তক্ষেপ করতে পারে, বিশেষ করে ভার্চুয়াল বক্স ইত্যাদির মতো অন্যান্য ভার্চুয়াল এনভায়রনমেন্ট অ্যাপ্লিকেশানগুলি। এটি বাতিল করতে, হয় উইন্ডোজ বিল্ট-ইন সেফ মোড ব্যবহার করুন বা উইন্ডোজ ক্লিন বুট করুন।

  1. ক্লিন বুট উইন্ডোজ, অথবা বুট সেফ মোডে উইন্ডোজ।
  2. লঞ্চ করুন৷ ভিএমওয়্যার কোনো সমস্যা ছাড়াই কাজ করছে কিনা তা পরীক্ষা করতে।

যদি ভিএমওয়্যার ক্লিন বুট এনভায়রনমেন্ট বা সেফ মোডে স্বাভাবিকভাবে কাজ করে, তাহলে বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশন খুঁজে বের করার চেষ্টা করুন এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সমস্যাটি সমাধান করার চেষ্টা করুন৷

2. কনফ্লিক্টিং উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

বৈশিষ্ট্যগুলি এবং প্যাচ ত্রুটিগুলি উন্নত করতে মাইক্রোসফ্ট তার পণ্যগুলির জন্য আপডেট প্রকাশ করে৷ কিন্তু মাইক্রোসফটের বগি আপডেট প্রকাশের একটি পরিচিত ইতিহাস রয়েছে। যদি পর্যাপ্ত শারীরিক মেমরির ভিএমওয়্যার ত্রুটি উইন্ডোজ আপডেটের পরেই ঘটতে শুরু করে, তবে সেই আপডেটটি আনইনস্টল করা আমাদের জন্য কৌশলটি করতে পারে।

সতর্কতা :একটি আপডেট নিষ্ক্রিয় করা বাঞ্ছনীয় নয় কারণ এটি একটি নিরাপত্তা বিপদ হতে পারে; আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান৷

  1. উইন্ডোজ টিপুন কী, তারপর সেটিংস টাইপ করুন এবং ফলাফল তালিকায়, সেটিংস-এ ক্লিক করুন . VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই
  2. এখন আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন . VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই
  3. এখন Windows Update -এ ক্লিক করুন এবং তারপরে আপডেট ইতিহাস দেখুন . VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই
  4. আপডেট আনইনস্টল করুন -এ ক্লিক করুন আপনার সিস্টেম থেকে সর্বশেষ আপডেট আনইনস্টল করতে. VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই
  5. এখন নির্বাচন করুন আপনার মনে হয় যে আপডেটটি সমস্যা তৈরি করছে এবং আনইন্সটল এ ক্লিক করুন এবং আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে স্ক্রিনে প্রক্রিয়া অনুসরণ করুন।
  6. পুনরায় শুরু করুন৷ সিস্টেম এবং তারপর VMware ঠিকঠাক কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

মনে রাখবেন যে আপনাকে সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি একে একে আনইনস্টল করতে হবে এবং সমস্যাযুক্ত আপডেটটি খুঁজে না পাওয়া পর্যন্ত VMware চেক করতে হবে। সমস্যাযুক্ত আপডেট আনইনস্টল করার পরে, অন্যান্য আপডেটগুলি পুনরায় ইনস্টল করুন এবং Microsoft বা VMware দ্বারা সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত সেই নির্দিষ্ট আপডেটটি লুকিয়ে রাখুন৷

3. প্রশাসক হিসাবে VMware চালান

ভিএমওয়্যারের বিভিন্ন সিস্টেম ফাইল, পরিষেবা এবং সংস্থানগুলিতে সীমাবদ্ধ অ্যাক্সেস প্রয়োজন। যদি উইন্ডোজ সিকিউরিটি VMware-এর কিছু নির্দিষ্ট ফাইল, পরিষেবা এবং সংস্থানগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করে, তাহলে VMware 'Not যথেষ্ট শারীরিক মেমরি' ত্রুটি দেখাবে। সেক্ষেত্রে, অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকারের সাথে VMware চালানো সমস্যার সমাধান করতে পারে।

  1. শাটডাউন৷ VMware।
  2. Windows কী টিপুন এবং VMware Workstation টাইপ করুন .
  3. VMware ওয়ার্কস্টেশন -এ ডান-ক্লিক করুন এবং ফাইল লোকেশন খুলুন নির্বাচন করুন .
  4. ডান-ক্লিক করুন VMware ওয়ার্কস্টেশন আইকন এবং প্রপার্টি নির্বাচন করুন .
  5. তারপর সামঞ্জস্যতা-এ ক্লিক করুন ট্যাব করুন এবং “প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান এর চেকবক্সটি চেক করুন " VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই
  6. প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে .
  7. এখন লঞ্চ করুন৷ ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন কোনো সমস্যা ছাড়াই ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করতে।

4. সর্বশেষ বিল্ডে VMware আপডেট করুন

I.T এর দিগন্তে দিন দিন নতুন প্রযুক্তির আবির্ভাব ঘটছে। বিশ্ব এই উদীয়মান প্রযুক্তিগুলির সাথে তাল মিলিয়ে চলতে প্রতিটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন আপডেট করা হয়। যদি আপনার হোস্ট এনভায়রনমেন্ট লেটেস্ট বিল্ডে আপডেট করা হয়ে থাকে কিন্তু আপনি VMware এর সেকেলে ভার্সন ব্যবহার করছেন, তাহলে আপনি আলোচনার অধীনে ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন। সেক্ষেত্রে, ভিএমওয়্যারকে লেটেস্ট বিল্টে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

সাধারণত, যখনই একটি আপগ্রেড উপলব্ধ থাকে, ব্যবহারকারীরা VMware এর স্টার্টআপে একটি প্রম্পট পান। ব্যবহারকারীরা ওয়ার্কস্টেশন ইউজার ইন্টারফেসও ব্যবহার করতে পারেন এবং হেল্প নির্বাচন করতে পারেন> সফ্টওয়্যার আপডেট . কিন্তু আপনার যদি VMware ব্যবহার করতে সমস্যা হয় তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. আপনার সিস্টেমের ওয়েব ব্রাউজার খুলুন এবং অফিসিয়াল VMware ওয়ার্কস্টেশন ডাউনলোড পৃষ্ঠাতে নেভিগেট করুন।
  2. এখন এখনই ডাউনলোড করুন এ ক্লিক করুন আপনার OS অনুযায়ী। VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই
  3. EULA (অন্তিম ব্যবহারকারী লাইসেন্স চুক্তি) পর্যালোচনা করুন এবং তারপর ক্লিক করুন EULA স্বীকার করতে স্বীকার করুন .
  4. এখনই ডাউনলোড করুন এ ক্লিক করুন এবং ডাউনলোড প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. তারপর ডান-ক্লিক করুন ডাউনলোড করা ফাইল এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন .
  6. ইন্সটলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য স্ক্রিনে দেখানো নির্দেশাবলী অনুসরণ করুন।
  7. তারপর লঞ্চ করুন VMware পর্যাপ্ত শারীরিক মেমরি ত্রুটি না থাকার বিষয়টি পরিষ্কার কিনা তা পরীক্ষা করতে৷

5. VMware সেটিংসকে সর্বোত্তম এ পরিবর্তন করুন

ভিএমওয়্যার সেটিংস একজন ব্যবহারকারীকে তাদের পছন্দ অনুযায়ী সিস্টেমকে পরিবর্তন করতে দেয়। কিন্তু এই প্রক্রিয়া চলাকালীন, ব্যবহারকারীরা কখনও কখনও ভিএমওয়্যারটিকে অ-অনুকূল সেটিংসে সেট করে যা শেষ পর্যন্ত ভিএমওয়্যারকে যথেষ্ট শারীরিক মেমরি না থাকার ত্রুটি দেখায়৷

  1. বন্ধ করুন গেস্ট ওএস।
  2. লঞ্চ করুন৷ VMware ওয়ার্কস্টেশন তারপর সম্পাদনা এ ক্লিক করুন এবং Preferences-এ ক্লিক করুন .
  3. এখন পছন্দ উইন্ডোর বাম প্যানে, মেমরি এ ক্লিক করুন .
  • সকল ভার্চুয়াল মেশিন মেমরি সংরক্ষিত হোস্ট RAM এ ফিট করুন: আপনার একটি বড় মেমরি থাকলে এই বিকল্পটি বেছে নেওয়া উচিত৷
  • বেশিরভাগ ভার্চুয়াল মেশিন মেমরি অদলবদল করার অনুমতি দিন: এই বিকল্পটি বেছে নেওয়া উচিত যখন আপনার একটি সামান্য বড় মেমরি থাকে এবং আপনি ভার্চুয়াল মেশিনটি আরও মসৃণভাবে চালাতে চান৷
  • কিছু ​​ভার্চুয়াল মেশিন মেমরি অদলবদল করার অনুমতি দিন: এই বিকল্পটি বেছে নেওয়া উচিত যখন আপনার বেশি মেমরি নেই৷
VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই

বর্তমান পরিস্থিতিতে, আপনার রাজ্য অনুযায়ী দ্বিতীয় বা তৃতীয় বিকল্প থেকে নির্বাচন করা উচিত কিন্তু আমরা তৃতীয় ব্যবহার করার সুপারিশ করব বিকল্প।

  1. ঠিক আছে এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  2. তারপর লঞ্চ করুন আপনার গেস্ট OS এবং এটি এখন ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

6. config.ini ফাইলটি পরিবর্তন করুন

যদি এখনও পর্যন্ত আপনার জন্য কিছুই কাজ না করে, তাহলে হোস্টের উপলব্ধ RAM এর শতাংশ ব্যবহার করার জন্য VMware ওয়ার্কস্টেশনকে সীমাবদ্ধ করতে কনফিগারেশন ফাইল যোগ করা বা পরিবর্তন করা সমস্যার সমাধান করতে পারে। এটি নিশ্চিত করবে যে VM হোস্টের RAM এর মাত্র 75% ব্যবহার করবে।

  1. শাট ডাউন৷ সমস্ত অতিথি অপারেটিং সিস্টেম এবং VMware ওয়ার্কস্টেশন বন্ধ করুন।
  2. নেভিগেট করুন নিম্নলিখিত পথে
C:\ProgramData\VMware\VMware Workstation.

এবং config.ini খুলুন ফাইল যদি এটি সেখানে না থাকে তবে একটি তৈরি করুন৷

  1. ফাইলের নীচে স্ক্রোল করুন এবং যোগ করুন সেখানে নিম্নলিখিত লাইন:
vmmon.disableHostParameters = “TRUE”.
VMware এ যথেষ্ট শারীরিক মেমরি ত্রুটি নেই

তারপর সংরক্ষণ করুন৷ ফাইলটি এবং পুনরায় চালু করুন আপনার সিস্টেম।

  1. সিস্টেম পুনরায় চালু হওয়ার পর, ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপে VMware আইকনে এবং “প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন ”

    আপনার যদি এখনও গেস্ট OS পরিচালনা করতে সমস্যা হয় তাহলে একটি নতুন VM তৈরি করুন৷ সঠিক পরিমাণ মেমরির সাথে এবং তারপর আপনার বিদ্যমান HDD লিঙ্ক করা নতুন ভার্চুয়াল মেশিন আপনাকে সাহায্য করতে পারে।


  1. শারীরিক মেমরি ডাম্প ত্রুটি ঠিক করার 6 উপায়

  2. IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি ঠিক করুন

  3. কতটুকু RAM যথেষ্ট

  4. উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট এক্সেল ত্রুটি চালানোর জন্য পর্যাপ্ত মেমরি নেই তা কীভাবে ঠিক করবেন