কম্পিউটার

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

আপনি একটি ভিডিও পরিমাপ করতে পারেন যা আপনি আপনার ফোনে রেকর্ড করেন FPS (প্রতি সেকেন্ডে ফ্রেম); FPS যত ভালো হবে, ভিডিওর মান তত ভালো হবে। যাইহোক, ভিডিও রেকর্ড করার সময় আপনার ফোনকে স্থিতিশীল রাখা অপরিহার্য। আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি ভাল মানের ক্যামেরা থাকতে পারে, তবে আপনি ভিডিও রেকর্ড করার সময় আপনার ফোন স্থিতিশীল না হলে ভিডিওটি দুর্দান্ত হবে না। যেহেতু প্রত্যেকে তাদের সাথে সর্বত্র একটি ট্রাইপড বহন করে না, তাই আপনি চলন্ত গাড়িতে বা চালানোর সময় যে ভিডিওগুলি রেকর্ড করেন সেগুলি ভাগ এবং গুণমান বিকৃত করতে পারে৷ অতএব, আপনাকে সাহায্য করার জন্য, আমরা এখানে একটি ছোট নির্দেশিকা নিয়ে কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে ভিডিও স্থির করা যায়।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিও স্থির করার 2 উপায়

আপনি যদি ভাবছেন কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে ভিডিও স্থির করা যায়, তাহলে আপনি এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন: 

পদ্ধতি 1:Google Photos ব্যবহার করুন

আপনার ফোন স্থিতিশীল না হলে আপনি কম আলোতে ক্যাপচার করেন এমন একটি ভিডিও অস্পষ্ট হতে পারে। কিন্তু এখানেই ইমেজ স্ট্যাবিলাইজেশন খেলায় আসে। চিত্র স্থিতিশীলতা নড়বড়ে এবং অস্থির ভিডিও স্থিতিশীল করতে সাহায্য করে। এবং Google Photos হল এমনই একটি অ্যাপ যা আপনার ভিডিওর নড়বড়ে অংশগুলিকে স্থিতিশীল করার জন্য একটি ইলেকট্রনিক স্ট্যাবিলাইজেশন পদ্ধতি ব্যবহার করে। Google Photos প্রায় প্রতিটি Android ডিভাইসে একটি অপরিহার্য অ্যাপ। তাই, ভিডিও স্থিতিশীল করার জন্য ইমেজ স্টেবিলাইজেশন একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য। আপনি চাইলে এই ধাপগুলি অনুসরণ করতে হবে  Google Photos ব্যবহার করে Android ফোনে ভিডিও স্থির করতে:

1. আপনার Android ডিভাইসে Google Photos খুলুন৷

2. লাইব্রেরি খুলুন৷ বিভাগ এবং ভিডিও নির্বাচন করুন যে আপনি স্থিতিশীল করতে চান।

3. ভিডিও নির্বাচন করার পরে, সম্পাদনা -এ আলতো চাপুন৷ অথবা সামঞ্জস্য পর্দার মাঝখানে নীচে বোতাম।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

4. স্থির করুন আইকনে আলতো চাপুন৷ রপ্তানি ফ্রেম এর ঠিক পাশে .

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

5. Google Photos এখন আপনার সম্পূর্ণ ভিডিও স্থির করা শুরু করবে . অধিকন্তু, ভিডিওর সময়কাল দীর্ঘ হলে ভিডিওর নির্দিষ্ট অংশগুলিকে স্থিতিশীল করার বিকল্পও রয়েছে৷ Google ফটোগুলি সাধারণত ভিডিওটিকে স্থিতিশীল করতে একই সময় নেয়।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

6. এটি সম্পূর্ণ হওয়ার পরে, 'কপি সংরক্ষণ করুন এ আলতো চাপুন৷ আপনার ডিভাইসে ভিডিও সংরক্ষণ করতে স্ক্রিনের উপরের-ডান কোণে। যাইহোক, ভিডিওটি সেভ করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রিভিউ দেখেছেন এবং তারপর আপনার ডিভাইসে সেভ করেছেন৷

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন

আপনি Google Photos ব্যবহার করতে না চাইলে আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে। আমরা দুটি ভিডিও স্ট্যাবিলাইজিং অ্যান্ড্রয়েড অ্যাপের কথা উল্লেখ করছি যা আপনি ব্যবহার করতে পারেন।

a) Microsoft Hyperlapse

নাম অনুসারে, মাইক্রোসফ্ট আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে হাইপার-ল্যাপস ভিডিও তৈরি করার জন্য এই অ্যাপটি ডিজাইন করেছে। কিন্তু একটি ভিডিও স্থিতিশীল করার ক্ষেত্রে এই অ্যাপটি বেশ দুর্দান্ত৷আপনি চাইলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন একটি Android ফোনে রেকর্ড করা ভিডিওগুলিতে স্থিতিশীলতা যোগ করুন:

1. গুগল প্লে স্টোরে যান এবং মাইক্রোসফ্ট হাইপারল্যাপস ইনস্টল করুন৷

2. অ্যাপটি চালু করুন৷ আপনার ডিভাইসে এবং আমদানি করুন এ আলতো চাপুন৷ আপনি যে ভিডিওটি স্থিতিশীল করতে চান সেটি নির্বাচন করতে। আপনার কাছে এই অ্যাপে একটি ভিডিও রেকর্ড করার বিকল্পও রয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

3. ভিডিও আমদানি করার পরে, স্লাইডারটি টেনে নিয়ে ভিডিওর গতি পরিবর্তন করুন 4x থেকে 1x পর্যন্ত যেহেতু আমরা একটি স্থিতিশীল ভিডিও চাই এবং হাইপারল্যাপস নয়।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

4. এখন, টিক আইকনে আলতো চাপুন৷ আপনার ডিভাইসে ভিডিও সংরক্ষণ করতে। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ ভিডিওটিকে স্থিতিশীল করবে এবং এটি আপনার ফোনে সংরক্ষণ করবে।

5. এছাড়াও আপনি অ্যাপ থেকে ভিডিওটি সরাসরি অন্যান্য অ্যাপ যেমন WhatsApp, Instagram, এবং আরও অনেক কিছুতে শেয়ার করতে পারেন।

b) Zsolt Kallos দ্বারা ভিডিও স্ট্যাবিলাইজার

ভিডিও স্টেবিলাইজার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সেরা ভিডিও স্টেবিলাইজার অ্যাপগুলির মধ্যে একটি। আপনি সহজেই আপনার নড়বড়ে ভিডিওগুলিকে মসৃণ ভিডিওতে রূপান্তর করতে পারেন৷

1. Google play store খুলুন এবং Zsolt Kallos এর 'ভিডিও স্টেবিলাইজার' ইনস্টল করুন।

2. অ্যাপটি চালু করুন৷ আপনার ডিভাইসে এবং ‘ভিডিও নির্বাচন করুন এ আলতো চাপুন৷ ' আপনার গ্যালারি থেকে ভিডিওটি বেছে নিতে যা আপনি স্থিতিশীল করতে চান।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

3. এখন, আপনি বিশ্লেষণ এবং স্থিতিশীল করার জন্য সেটিংসের একটি তালিকা দেখতে পাবেন। এখানে, কম্পন নিম্ন সেট করুন , নির্ভুলতা উচ্চ , এবং অন্যান্য সেটিংসকে গড় হিসাবে সেট করুন . ভালোভাবে বুঝতে স্ক্রিনশট পড়ুন।

অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে স্থির করা যায়

4. সবুজ-এ আলতো চাপুন৷ ভিডিও স্থির করা শুরু করতে নীচের দিকে বোতাম৷

5. একবার হয়ে গেলে, আপনি পুরানো এবং নতুন ভিডিও তুলনা করতে পারেন৷

6. অবশেষে, সংরক্ষণ করুন এ আলতো চাপুন৷ ভিডিওটি সংরক্ষণ করতে নীচে। তাছাড়া, আপনি ভিডিওটি সরাসরি অন্যান্য অ্যাপে শেয়ার করতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

প্রশ্ন 1. আমি কিভাবে আমার Android এ স্থিতিশীলতা চালু করব?

আপনি সহজেই Google ফটোগুলি ব্যবহার করতে পারেন এবং আপনার Android ফোনে স্থিতিশীলতা চালু করার জন্য অন্তর্নির্মিত স্থিরকরণ বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷ Google ফটোগুলি খুলুন এবং আপনি যে ভিডিওগুলিকে স্থিতিশীল করতে চান তা নির্বাচন করুন৷ তারপরে আপনি সহজেই সম্পাদনা বোতামে ক্লিক করতে পারেন এবং ভিডিওটিকে স্থিতিশীল করতে স্ট্যাবিলাইজেশন আইকন ব্যবহার করতে পারেন।

প্রশ্ন 2। কিভাবে আমি আমার ফোন ভিডিও স্থিতিশীল করতে পারি?

আপনার ভিডিও স্থিতিশীল করতে, আপনি স্থিতিশীল হাতে ভিডিও রেকর্ড করছেন তা নিশ্চিত করুন। তাছাড়া, যদি সম্ভব হয়, আপনি আপনার ফোন দিয়ে মসৃণ এবং স্থির ভিডিও তৈরি করতে একটি ট্রাইপড ব্যবহার করতে পারেন। যাইহোক, যদি আপনি আপনার ফোনে একটি বিদ্যমান ভিডিও স্থিতিশীল করতে চান, তাহলে আপনি এই গাইডে তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন।

প্রশ্ন ৩. আমি কিভাবে বিনামূল্যে আমার নড়বড়ে ভিডিও স্থির করতে পারি?

আপনি ভিডিও স্টেবিলাইজার এবং মাইক্রোসফ্ট হাইপারল্যাপসের মতো বিনামূল্যের তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহার করে আপনার নড়বড়ে ভিডিওগুলিকে দ্রুত স্থিতিশীল করতে পারেন৷ তাছাড়া, প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনে Google ফটো অ্যাপ রয়েছে যা আপনাকে অনায়াসে আপনার ভিডিওগুলিকে স্থিতিশীল করতে দেয়। বেশিরভাগ থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি বিনামূল্যে, এবং Google ফটোগুলিও একটি বিনামূল্যের অ্যাপ যা আপনাকে বিভিন্ন বৈশিষ্ট্য প্রদান করে৷

প্রস্তাবিত:

  • যেকোন অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে স্লো-মোশন ভিডিও রেকর্ড করবেন?
  • টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক নির্দেশিকা
  • কীভাবে Whatsapp স্ট্যাটাসে দীর্ঘ ভিডিও পোস্ট বা আপলোড করবেন?
  • হোয়াটসঅ্যাপ ছবিগুলি গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি আপনার Android ফোনে ভিডিওগুলিকে স্থিতিশীল করতে সক্ষম হয়েছেন৷ এখন আপনি আপনার Android ফোনে নড়বড়ে বা অস্থির না করে নিখুঁত ভিডিও তৈরি করতে পারেন৷ আপনি যদি নিবন্ধটি পছন্দ করেন তবে নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  3. কিভাবে Android এবং iPhone এ TikTok ভিডিও ডাউনলোড করবেন

  4. Google ফটোর সাহায্যে অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওগুলি কীভাবে ট্রিম করবেন